কম্পিউটার

আরপি নেটওয়ার্ক নিরাপত্তা কি?

এআরপি কী এবং এটি কীভাবে কাজ করে?

একটি এআরপি সম্প্রচারের সময়, একটি অনুরোধ প্যাকেট সমস্ত ল্যান মেশিনে যায় যা উপলব্ধ মেশিনগুলির আইপি ঠিকানাগুলি জিজ্ঞাসা করে। ইভেন্টে যে একটি মেশিন আইপি ঠিকানাটিকে তার নিজস্ব হিসাবে স্বীকৃতি দেয়, এটি একটি উত্তর পাঠায় যাতে ঠিকানাটি ভবিষ্যতের রেফারেন্সের জন্য ক্যাশে আপডেট করা হবে এবং যোগাযোগ চালিয়ে যেতে পারে।

এআরপি কিসের জন্য ব্যবহার করা হয়?

অ্যাড্রেস রেজোলিউশন প্রোটোকল লেয়ার 2-এর MAC অ্যাড্রেসগুলিকে লেয়ার 3-এর IP অ্যাড্রেসগুলিতে রূপান্তরিত করে৷ ARP-এর অংশ হিসাবে, আপনি জিজ্ঞাসা করেন, "কাদের 192 আছে?" আইপি ঠিকানাগুলিকে ম্যাক ঠিকানাগুলিতে অনুবাদ করার জন্য। আমাকে 140 কি জানি. ARP উত্তরগুলি এই ধরনের উদাহরণ যেমন "192।".

এআরপি কীভাবে একটি নিরাপত্তা ঝুঁকি?

ARP প্রোটোকলের ARP উত্তর প্রমাণীকরণের প্রয়োজন নেই। এটির জন্য অর্থ প্রদান করা হোক বা না হোক তা নির্বিশেষে এটি প্রাপ্ত যেকোনো ARP উত্তরকে ক্যাশ করে। প্রোটোকলের দুর্বলতার কারণে ARP ক্যাশে ARP এন্ট্রি পরিবর্তন করে ARP স্পুফিং সম্পন্ন করা যেতে পারে।

একটি নেটওয়ার্কে ARP বিষক্রিয়ার ঝুঁকি কী?

ARP বিষ শরীরে বিভিন্ন প্রভাব ফেলে। সাধারণত, একটি ARP বিষক্রিয়া আক্রমণের সবচেয়ে প্রত্যক্ষ প্রভাব হল যে ট্র্যাফিক যা স্থানীয় নেটওয়ার্কে একটি হোস্টের কাছে রুট করা উচিত ছিল তার পরিবর্তে আক্রমণকারীর দ্বারা নির্বাচিত একটি গন্তব্যে চলে যায়৷

এআরপি কি নিরাপদ?

ARP-এর ব্যবহার অনেক নিরাপত্তা সমস্যা তৈরি করে। এটিকে এআরপি বিষক্রিয়াও বলা হয় এবং এতে একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক (ল্যান) এর মাধ্যমে নেটওয়ার্কের একটি ডিফল্ট গেটওয়েতে নকল এআরপি প্যাকেট পাঠানো জড়িত৷

এআরপি আক্রমণ কীভাবে কাজ করে?

দূষিত অভিনেতারা, একটি ARP স্পুফিং আক্রমণের অংশ হিসাবে, মিথ্যা ARP n পাঠাতে পারে যা একজন দূষিত অভিনেতা একটি স্থানীয় এলাকা নেটওয়ার্কে মিথ্যা ARP (অ্যাড্রেস রেজোলিউশন প্রোটোকল) বার্তা পাঠায়। একটি আইপি অ্যাড্রেসের সাথে সংযুক্ত একটি MAC অ্যাড্রেস আক্রমণকারীর সাথে যুক্ত হলে সেই আইপি অ্যাড্রেসের সাথে যুক্ত ডেটা পেতে শুরু করবে৷

এআরপি কিভাবে একটি স্তর 2 এবং স্তর 3 এ কাজ করে?

আমার দৃষ্টিকোণ থেকে এআরপি পরিচালনা করা লেয়ার 2 এবং লেয়ার 3 প্রোটোকল একসাথে আঠালো করার মতো। সমাধানটি সহায়ক যদি আপনার নেটওয়ার্কের জন্য একটি স্তর 2 গন্তব্য ঠিকানা (MAC ঠিকানা) প্রয়োজন হয় এবং আপনি ইথারনেট বা ওয়্যারলেস LAN এর মতো একটি ভাগ করা মাধ্যম ব্যবহার করছেন। তবে ARP প্রতিটি প্রক্রিয়ার জন্য একটি পৃথক প্যাকেট ব্যবহার করে।

ভিন্ন নেটওয়ার্কে ARP কীভাবে কাজ করে?

বিপরীতে, ARP প্রয়োজন যে সমস্ত গ্রহণকারী হোস্ট তাদের IP ঠিকানাগুলি ARP অনুরোধের IP ঠিকানার সাথে তুলনা করে। তাই, যদি হোস্ট 1 হোস্ট 2-এ অন্য একটি আইপি প্যাকেট পাঠায়, হোস্ট 1 ARP টেবিলে রাউটার 1-এর MAC ঠিকানা অনুসন্ধান করে।

ARP উদাহরণ কী?

উপরে চিত্রিত হিসাবে, একটি H1 বিন্যাসে একটি ARP টেবিলের একটি উদাহরণ দেখানো হয়েছে। এই কম্পিউটার শিখেছে যে আইপি ঠিকানা 192 একটি সার্ভারের অন্তর্গত। আপনি দেখতে পারেন, এখানে শুধুমাত্র একটি এন্ট্রি আছে. MAC ঠিকানায় ম্যাপ করা হয়েছে 00:0C:29:63:AF:D0 হল পোর্ট নম্বর 2। এই উদাহরণের সময়, দুটি কম্পিউটার তাদের IP ঠিকানা (IP ঠিকানা) এবং MAC ঠিকানা (MAC ঠিকানা) সহ প্রদর্শিত হয়।

ARP-এর মূল উদ্দেশ্য কী?

আইপি ঠিকানাগুলি ঠিকানা রেজোলিউশন প্রোটোকল (ARP) ব্যবহার করে ইথারনেট ঠিকানাগুলিতে সমাধান করা হয়। লিঙ্ক-লেভেলে ব্রডকাস্ট প্রোটোকল এবং IP লেয়ারে আইপি প্রোটোকলের মধ্যে মধ্যস্থতা করে। একটি 32-বিট আইপি ঠিকানা এই প্রোটোকল দ্বারা একটি 48-বিট ইথারনেট ঠিকানায় রূপান্তরিত হয়। RFC 826-এ, আপনি ARP সম্পর্কে আরও তথ্য পেতে পারেন।

এআরপি কী এবং এটি কীভাবে কাজ করে?

বিপরীতে, ARP প্রয়োজন যে সমস্ত গ্রহণকারী হোস্ট তাদের IP ঠিকানাগুলি ARP অনুরোধের IP ঠিকানার সাথে তুলনা করে। তাই, যদি হোস্ট 1 হোস্ট 2-এ অন্য একটি আইপি প্যাকেট পাঠায়, হোস্ট 1 ARP টেবিলে রাউটার 1-এর MAC ঠিকানা অনুসন্ধান করে। ভার্চুয়াল রাউটার রিডানডেন্সি প্রোটোকল (VRRP) কানেক্টিভিটি ক্ষতি প্রতিরোধের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে।

এআরপি-এর সাথে সম্পর্কিত কিছু নিরাপত্তা ঝুঁকি কী?

এআরপি স্পুফিং করে, দূষিত পক্ষগুলি আন্তঃপক্ষীয় ডেটা ট্রান্সমিশনকে আটকাতে, সংশোধন করতে বা এমনকি বন্ধ করতে সক্ষম হয়। ঠিকানা রেজোলিউশন প্রোটোকল ব্যবহার করে স্থানীয় এলাকা নেটওয়ার্কগুলিই একমাত্র এআরপি স্পুফিং আক্রমণের শিকার হতে পারে৷

নেটওয়ার্কিং-এ ARP বিষক্রিয়া কী?

এই ধরনের সাইবার আক্রমণ, যা এআরপি বিষক্রিয়া নামেও পরিচিত, একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক (ল্যান) এর মাধ্যমে পরিচালিত হয়, যা ক্ষতিকারক এআরপি প্যাকেট পাঠানোর মাধ্যমে একটি ডিফল্ট গেটওয়ের আইপি ম্যাক পেয়ারিং-এ পরিবর্তন করে। আইপি অ্যাড্রেস এআরপি প্রোটোকল ব্যবহার করে ম্যাক অ্যাড্রেসেও রূপান্তর করা যেতে পারে।

এআরপি কীভাবে শোষণের জন্য ঝুঁকিপূর্ণ?

স্টেটলেস প্রোটোকল, যেমন ARP, উত্তর প্যাকেট পাঠায় এমনকি সেই মেশিনগুলিতেও যেগুলি এখনও রাজ্যের জন্য অনুরোধ পাঠায়নি। এই প্রোটোকলের রাষ্ট্রহীন প্রকৃতি এটিকে এআরপি স্পুফিং-এর জন্য ঝুঁকিপূর্ণ করে তোলে, একটি কৌশল যা আইপি এবং ইথারনেটের মধ্যে মিথস্ক্রিয়াকে কাজে লাগাতে ব্যবহৃত হয়।

এআরপি বিষক্রিয়া সম্ভাব্যভাবে কিসের জন্য ব্যবহার করা যেতে পারে?

এটিকে এআরপি বিষক্রিয়াও বলা হয় এবং এতে একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক (ল্যান) এর মাধ্যমে নেটওয়ার্কের একটি ডিফল্ট গেটওয়েতে নকল এআরপি প্যাকেট পাঠানো জড়িত। একজন আক্রমণকারী আপনার ডিভাইস আক্রমণ করতে এবং গুরুত্বপূর্ণ তথ্যে অ্যাক্সেস পেতে ছদ্মবেশী আইপি ঠিকানা ব্যবহার করে৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?