কম্পিউটার

আমার নেটওয়ার্কের গোপনীয়তা এবং গতি উন্নত করতে যে কোনও রাউটারের DNS কনফিগার বা পরিবর্তন করবেন? (উদাহরণ)

আমার নেটওয়ার্কের গোপনীয়তা এবং গতি উন্নত করতে যে কোনও রাউটারের DNS কনফিগার বা পরিবর্তন করবেন? (উদাহরণ)

আপনি কি জানেন, যেকোন রাউটারের DNS পরিবর্তন করা আপনি আপনার নেটওয়ার্কের গোপনীয়তা এবং গতি উন্নত করতে পারেন। অনেক সময় আমরা হতাশ হই কারণ আমাদের ইন্টারনেট সংযোগ স্বাভাবিকের চেয়ে ধীর হয় এবং আমরা কম্পিউটার, মডেম বা সম্ভবত নেটওয়ার্ক কার্ড পরিবর্তন করার কথা ভাবি, এমনকি ইন্টারনেট প্রদানকারী পরিবর্তন করার কথা ভাবি … ইত্যাদি। কিন্তু চরম ব্যবস্থা নেওয়ার আগে, পড়তে থাকুন, আমরা ব্যাখ্যা করব কীভাবে এটি কনফিগার করতে।

DNS কি? এবং এটি কনফিগার করার সুবিধাগুলি কী কী?

এই মুহূর্তে আপনি DNS বিস্মিত হতে পারে? রাউটার? চিন্তা করবেন না, আমরা আপনার সাথে সহজ কথায় কথা বলব।DNS ইংরেজিতে (ডোমেন নেম সিস্টেম) স্প্যানিশ ভাষায় এটি হবে ডোমেন নেম সিস্টেম, এর কাজ হ'ল মানুষের ভাষা থেকে মেশিনে, ওয়েব পৃষ্ঠার নাম থেকে IP ঠিকানা অনুবাদ করা বা পরিবর্তন করা .

রাউটার . এটি এমন একটি ডিভাইস যা বেশ কয়েকটি কম্পিউটার এবং নেটওয়ার্ককে একে অপরের সাথে সংযোগ করা সহজ করে তোলে, তারা একই ইন্টারনেট সংযোগ ভাগ করতে পারে। এটি আপডেট রাখা গুরুত্বপূর্ণ। তাই এটি একই সময়ে একাধিক কম্পিউটারে সংকেত প্রসারিত করে। এটা মাথায় রেখে আমরা DNS কনফিগার করার সুবিধা বের করতে পারি।

ডিএনএস পরিবর্তন করে যা আমাদের কাছে ডিফল্টভাবে আছে, টেলিকমিউনিকেশন অপারেটর দ্বারা প্রদত্ত, অন্যটির জন্য যার একটি নির্ভরযোগ্য, সুরক্ষিত সমর্থন ব্যবস্থা রয়েছে, যা ঠিকানাগুলি আরও দ্রুত এবং স্বয়ংক্রিয়ভাবে সমাধান করার জন্য মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে Url আমরা যে প্রবর্তন করি, আমরা ব্রাউজিং গতি লক্ষ্য করব, আমাদের একটি অভিভাবকীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা থাকতে পারে (ওয়েবে অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে)।

এছাড়াও আমাদের অন্যান্য অতিরিক্ত সুবিধা রয়েছে যেমন, আমাদের ফিশিং থেকে রক্ষা করুন৷ (আমাদের ব্যাঙ্কের বিশদ চুরি হওয়ার ঝুঁকি) এটি প্রতিরোধ করার উপায় রয়েছে এবং আমরা ম্যালওয়্যার (দূষিত প্রোগ্রামগুলির) সম্মুখীন হওয়ার বিপদ এড়াতে পারি।

এমনকি আঞ্চলিক ব্লকের কারণে আমাদের পুরানো ডিএনএস-এ অ্যাক্সেসযোগ্য নয় এমন সামগ্রী অ্যাক্সেস করাও সম্ভব। এমনকি আমাদের কাছে বিনামূল্যে পাবলিক ডিএনএস সার্ভার থাকতে পারে। যদি আপনি ইতিমধ্যেই অন্য স্তরে লাফ দিতে এবং ইন্টারনেট সার্ফিং করার সময় একটি নতুন অভিজ্ঞতা উপভোগ করতে উত্সাহিত হন, তাহলে নেটওয়ার্কের গতি উন্নত করতে আমাদের রাউটার DNS কনফিগার করা শুরু করা যাক ..!

ম্যানুয়াল DNS কনফিগারেশন এবং আপনার নেটওয়ার্ক গতি উন্নত করুন

আপনার যদি Windows 10 / Windows 7 থাকে . আপনি মেনুতে যান, আপনি নিয়ন্ত্রণ প্যানেলে যান, নেটওয়ার্ক এবং ইন্টারনেটে ক্লিক করুন, তারপরে নেটওয়ার্ক এবং ভাগ করা সম্পদের কেন্দ্রে ক্লিক করুন, সংযোগ অংশে ক্লিক করুন এবং প্রদর্শিত উইন্ডোতে বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করুন৷

নেটওয়ার্ক ফাংশন ট্যাবে, ইন্টারনেট প্রোটোকল v4 নির্দেশ করুন৷ , এটা কিভাবে কাজ করে তা জেনে রাখা ভালো। মাউস দিয়ে রাইট ক্লিক করুন এবং আবার বৈশিষ্ট্য দিন। উইন্ডোতে আপনি বেশ কয়েকটি ক্ষেত্র দেখতে পাবেন, DNS বিভাগে ক্ষেত্রটি সক্রিয় করুন যা আপনাকে নম্বরগুলি প্রবেশ করার অনুমতি দেবে যা আমরা আপনাকে পরে প্রদান করব।

আমার নেটওয়ার্কের গোপনীয়তা এবং গতি উন্নত করতে যে কোনও রাউটারের DNS কনফিগার বা পরিবর্তন করবেন? (উদাহরণ)

স্বয়ংক্রিয় DNS কনফিগারেশন

একটি কৌশল বা প্রোগ্রাম আছে যা উপরের পদ্ধতিটি দ্রুত এবং স্বয়ংক্রিয়ভাবে সহজতর করে। এটিকে DNS জাম্পার বলা হয়, আপনি এটি ডাউনলোড করুন। আপনি যখন এটি খুলবেন, এটি একটি খুব সাধারণ ইন্টারফেস সহ একটি ছোট উইন্ডো৷

  • প্রথম ক্ষেত্রে যেটি নেটওয়ার্ক অ্যাডাপ্টারের উল্লেখ আছে, আপনি তালিকায় আপনার নেটওয়ার্ক কার্ড খুঁজতে যাচ্ছেন৷
  • পরবর্তী ক্ষেত্রে, আপনার পছন্দের DNS নির্বাচন করুন অথবা আমরা আপনাকে তথ্য সরবরাহ করব যাতে আপনি আপনার সংযোগের জন্য সেরা DNS সার্ভারটি চয়ন করতে পারেন৷
  • DNS প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং প্রস্তুত. এটা সহজ।

আপনি যদি এই টুলের সবচেয়ে বেশি ব্যবহার করতে চান এবং এর সুবিধাগুলি নিতে চান, তাহলে বোতাম টিপুন দ্রুত DNS . আপনি কি খুঁজে যাচ্ছেন? এই সেক্টরে এটি আমাদের দ্রুততম DNS খুঁজে পেতে অনুমতি দেবে যা আমাদের সংযোগের জন্য এবং আমাদের অবস্থানের ক্ষেত্রেও কাজ করে৷

আপনি স্টার্ট DNS পরীক্ষা বোতাম ক্লিক করুন৷ , সেই সময়ে তিনি গতি পরীক্ষা করবেন। যে DNS তালিকার প্রথম স্থানে রয়েছে, সেগুলিই হল যেগুলি সর্বোত্তম ফলাফল দিয়েছে৷

  • DNS চিহ্নিত বা অনুলিপি করে
  • আপনি মূল উইন্ডো বা স্টার্ট মেনুতে যান
  • আপনি যে DNS কপি করেছেন এবং ব্যবহার করতে চান তার তালিকায় দেখুন
  • বাছাই করুন
  • এবং আপনি DNS প্রয়োগ করুন বোতামে ক্লিক করুন এবং প্রস্তুত..!

উভয় পদ্ধতি সহজ. আমরা আশা করি যে এই সমস্ত তথ্যের সম্পদ দিয়ে আপনি এটির সুবিধা নিতে পারেন এবং আমরা আপনাকে একটি অর্থনৈতিক বিকল্প প্রদান করতে অবদান রেখেছি যাতে আপনি আপনার ধীর ইন্টারনেট সংযোগের সমাধান করতে পারেন। আপনি যদি এই টিপসগুলি অনুসরণ করে আপনার অভিজ্ঞতা ভাগ করতে চান তবে আপনি আমাদের লিখতে পারেন!


  1. কিভাবে ঘরে বসে একটি গেস্ট নেটওয়ার্ক তৈরি এবং কনফিগার করবেন ধাপে ধাপে

  2. কিভাবে সাফ বা সাফ করবেন ক্যাশে, একটি রাউটারের DNS সহজ এবং দ্রুত

  3. কিভাবে কনফিগার করবেন, সংযোগ করবেন এবং একই সময়ে দুটি WiFi নেটওয়ার্ক ব্যবহার করবেন? (উদাহরণ)

  4. কিভাবে Wi-Fi রাউটারের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন