কম্পিউটার

কীভাবে একটি ওয়াইফাই রাউটারের সংযোগ সুরক্ষা কনফিগার এবং উন্নত করবেন? (উদাহরণ) – খুবই সহজ

কীভাবে একটি ওয়াইফাই রাউটারের সংযোগ সুরক্ষা কনফিগার এবং উন্নত করবেন? (উদাহরণ) – খুবই সহজ

যেকোন ডিভাইসের মাধ্যমে সংযোগ সুবিধা প্রদানের মাধ্যমে ওয়্যারলেস সংযোগ নেটওয়ার্কগুলি যে কোনও ক্ষেত্রে একটি অত্যন্ত দরকারী টুল হয়েছে। হয় একটি ডেস্কটপ কম্পিউটার, ল্যাপটপ, স্মার্টফোন, ট্যাবলেট বা ভিডিও গেম কনসোল৷

প্রযুক্তির অগ্রগতির এই চমৎকার ফলাফল উপভোগ করার জন্য, একটি রাউটার থাকা অপরিহার্য . এই ডিভাইসগুলি আপনার বাড়ি বা অফিস জুড়ে ওয়াইফাই সিগন্যাল বিতরণ করে৷

ধীর সংযোগ

যাইহোক,আপনার নেটওয়ার্ক খোলা রাখলে কিছু সমস্যা হতে পারে . একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত একটি বড় সংখ্যক ডিভাইসের পরিণতি হতে পারে যে একইটির কার্যকারিতা গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়৷

এই কারণেই এই ধরনের সরঞ্জামের সাথে নিজেকে পরিচিত করা গুরুত্বপূর্ণ, কীভাবে আপনার নিরাপত্তা উন্নত করতে হয় এবং এই ধরনের ডিভাইস কনজেশন এড়াতে হয় তা জানা গুরুত্বপূর্ণ। যা ইন্টারনেট পরিষেবাকে অনেক ধীর করে দিতে পারে৷

রাউটার কনফিগারেশন

আপনার ওয়াইফাই রাউটারের নিরাপত্তা অপ্টিমাইজ করার জন্য আপনার নেওয়া প্রথম পদক্ষেপগুলির মধ্যে একটি হল আপনার সেটিংস প্যানেলে আপনি যেভাবে লগ ইন করুন তার সাথে নিজেকে পরিচিত করা .

এই প্যানেল বা ইন্টারফেস অ্যাক্সেস করার জন্য, আইপি ঠিকানা সনাক্ত করা প্রয়োজন। ব্র্যান্ড এবং মডেল নির্বিশেষে এই দলগুলির বেশিরভাগই সাধারণত নিম্নলিখিত ঠিকানাগুলির সাথে মিলে যায়:“192.168.0.1 “বা”192.168.1.1 "।

রাউটারের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড

একবার আপনি IP ঠিকানা প্রবেশ করান (এমনকি আপনি এটি আপনার রাউটারের বেসেও দেখতে পাবেন), সিস্টেমটি আপনাকে একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে বলবে . ডিফল্টরূপে, "অ্যাডমিন" শব্দটি উভয় ক্ষেত্রেই প্রয়োগ করা হয়, তাই এটি পরিবর্তন করতে রাউটারের কনফিগারেশন মেনু অনুসন্ধান করার পরামর্শ দেওয়া হয়৷

এই ধরনের বিকল্পগুলি সাধারণত পাসওয়ার্ড বিভাগে পাওয়া যায়। ব্যবহারকারীর নাম এবং অবশ্যই, পাসওয়ার্ডের নাম পরিবর্তন করুন যা আপনাকে রাউটারের ওয়েব ইন্টারফেসে প্রবেশ করতে দেয়।

নিরাপত্তা ব্যবস্থা

অত্যাবশ্যক গুরুত্বের আরেকটি পয়েন্ট সংযোগ এবং পাসওয়ার্ডের প্রকারের সাথে সম্পর্কিত। আরও একবার, নেটওয়ার্কটি বিনামূল্যের সুপারিশ করা হয় না৷ . যেহেতু বিপুল সংখ্যক মানুষ কোনো অনুমোদন ছাড়াই সংযোগ করতে পারে, যার ফলে আপনার ইন্টারনেট ভয়ঙ্করভাবে ধীর হয়ে যায়।

যে কোনও রাউটার আপনাকে ওয়াইফাই আক্রমণকারীদের থেকে রক্ষা করার জন্য যে নিরাপত্তা বিকল্পগুলি অফার করতে পারে তার মধ্যে হল “WPA2-PSK সিস্টেমের ব্যবহার ", যা 63 সংখ্যা পর্যন্ত পাসওয়ার্ড স্থাপনের অনুমতি দেয়। পাসওয়ার্ড যত দীর্ঘ হবে, কেউ সংযোগ করতে সক্ষম হওয়ার সম্ভাবনা তত কম হবে।

এছাড়াও আপনি ওয়েবে পরামর্শ করতে পারেন, বিভিন্ন পৃষ্ঠা যা এলোমেলো পাসওয়ার্ড তৈরির জন্য দায়ী, যা বোঝানো সত্যিই কঠিন হতে পারে। অবশ্যই, সেগুলি লিখতে ভুলবেন না৷

শিকারিদের থেকে আপনার জাল লুকান

যে লোকেরা WiFi শিকার করছে তারা সর্বদা সন্ধানে থাকবে, আপনার কাছে চাবি জিজ্ঞাসা করতে প্রস্তুত থাকবে। যে জিনিসগুলি আপনাকে ছেড়ে দিতে পারে তার মধ্যে একটি হল আপনার নেটওয়ার্কের নাম, যা আপনি সম্ভবত পরিবর্তন করেছেন এবং আপনার নাম বা আপনার পরিবারের উপাধি রেখেছেন৷

ডিফল্টরূপে, নেটওয়ার্ক নামটি মডেলকে বোঝায়, সরঞ্জাম ব্র্যান্ড এবং প্রস্তুতকারক , যা এটিকে আরও স্পষ্ট করে তোলে যে এটি আপনার। কিন্তু … আপনি এটা লুকিয়ে রাখতে পারেন।

কীভাবে একটি ওয়াইফাই রাউটারের সংযোগ সুরক্ষা কনফিগার এবং উন্নত করবেন? (উদাহরণ) – খুবই সহজ

রাউটারের কনফিগারেশন ইন্টারফেসের মাধ্যমে, আপনি আপনার ডিভাইসের SSID একটি উপলব্ধ নেটওয়ার্ক হিসাবে প্রদর্শিত না করতে পারেন অন্যান্য ডিভাইসে, সম্পূর্ণ অলক্ষিত হচ্ছে।

নিরাপত্তা ফিল্টার ব্যবহার করুন

আপনার ওয়াইফাই রাউটারের নিরাপত্তা অপ্টিমাইজ করার আরেকটি খুব দরকারী টুল হল অন্তর্ভুক্তি বা বর্জন ফিল্টার প্রয়োগ করা ডিভাইসের। এই অর্থে:

  • আপনি নির্দেশ করতে পারেন কোন ডিভাইসগুলি বেতার নেটওয়ার্কের সাথে সংযোগ করার জন্য অনুমোদিত৷ এটি করার জন্য, আপনার সেই প্রতিটি ডিভাইসের MAC ঠিকানা প্রয়োজন। আপনার নেটওয়ার্ক বিনামূল্যে হতে পারে, কিন্তু যদি একটি অননুমোদিত ডিভাইস চেষ্টা করে নেটওয়ার্কের সাথে সংযোগ করুন , আপনি শুধু পারবেন না।
  • একইভাবে, আপনি বর্জন প্রয়োগ করতে পারেন, ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযুক্ত ডিভাইসগুলির তালিকা পরীক্ষা করে এবং তাদের নিষ্ক্রিয় করে৷ এখানে আপনাকে বাদ দেওয়ার জন্য ডিভাইসের MAC ঠিকানা সম্পর্কেও জ্ঞান থাকতে হবে।

আপনার নেটওয়ার্ককে অনুপ্রবেশকারীদের থেকে সুরক্ষিত রাখুন

আপনার রাউটারের কনফিগারেশন ইন্টারফেসটি অন্বেষণ করতে এবং আপনার ওয়াইফাই নেটওয়ার্কের নিরাপত্তা অপ্টিমাইজ করার জন্য বেশিক্ষণ অপেক্ষা করবেন না, যাতে আপনি সংযুক্ত ডিভাইসগুলির যানজটের মুখে ধীর সংযোগ এড়াতে পারেন .


  1. আমার নেটওয়ার্কের গোপনীয়তা এবং গতি উন্নত করতে যে কোনও রাউটারের DNS কনফিগার বা পরিবর্তন করবেন? (উদাহরণ)

  2. এটি কি, এটি কিসের জন্য এবং কিভাবে আমার রাউটারে QoS কনফিগার করব? (উদাহরণ)

  3. আপনার ওয়াইফাই উন্নত করতে রিপিটার হিসাবে একটি রাউটার কীভাবে ব্যবহার এবং কনফিগার করবেন

  4. কিভাবে কনফিগার করবেন, সংযোগ করবেন এবং একই সময়ে দুটি WiFi নেটওয়ার্ক ব্যবহার করবেন? (উদাহরণ)