কম্পিউটার

আমার রাউটারের MAC ফিল্টারিং বিকল্পটি কী এবং কী?

আমার রাউটারের MAC ফিল্টারিং বিকল্পটি কী এবং কী?

রাউটারের MAC ফিল্টারিং হল একটি নিরাপত্তা ব্যবস্থা যা আপনাকে আরও বেশি মাথাব্যথা থেকে বাঁচাতে পারে এবং অবাঞ্ছিত ব্যক্তিদের আপনার নেটওয়ার্ক অ্যাক্সেস করা থেকে বিরত রাখতে পারে। রাউটারের মাধ্যমে এর বাস্তবায়ন খুবই সহজ এবং আপনি সম্ভাব্য আক্রমণ থেকে আপনার ডেটা রক্ষা করতে পারেন .

প্রতিদিন এমন আরও ডিভাইস রয়েছে যেগুলিতে MAC ফিল্টারিং বিকল্প রয়েছে, এমনকি এমনকি এমন মোবাইল ফোন রয়েছে যেগুলিতে তারা কার সাথে তাদের সংযোগ ভাগ করে তা নিয়ন্ত্রণ করতে এই ফাংশনটি রয়েছে . বর্তমানে এমন সরঞ্জাম এবং অ্যাপ্লিকেশন রয়েছে যা একটি নেটওয়ার্কের পাসওয়ার্ড ক্র্যাক করতে এবং এটি অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়৷

এটি আপনার নেটওয়ার্ককে দুর্বল করে, কিন্তু MAC ফিল্টারিং আপনাকে সংযুক্ত ডিভাইসগুলির নিয়ন্ত্রণ করার অনুমতি দেয় . নেটওয়ার্কের নিরাপত্তা এবং নিয়ন্ত্রণ বাড়ানোর জন্য এটি অন্যতম সেরা বিকল্প।

MAC ফিল্টারিং কি?

ধারণাটি বোঝার জন্য, প্রথম জিনিসটি জানতে হবে যে এটি একটি MAC (মিডিয়া অ্যাক্সেস কন্ট্রোল), বা ঠিকানা MAC একটি অনন্য শনাক্তকারী মান একটি নেটওয়ার্ক ডিভাইসে একটি প্রস্তুতকারকের দ্বারা বরাদ্দ করা হয়েছে, এটি একটি নেটওয়ার্ক কার্ড বা একটি মোবাইল ফোন হোক৷ একটি MAC এর মান সাধারণত আলফানিউমেরিক হয় এবং এটি পুনরাবৃত্তি হয় না।

IP ঠিকানার সাথে শব্দটিকে বিভ্রান্ত করবেন না। যেহেতু MAC ঠিকানা ডিভাইসটিকে সনাক্ত করে৷ , যদিও IP ঠিকানাটি একটি যৌক্তিক মান যা একই নেটওয়ার্কের মধ্যে সনাক্ত করার জন্য একটি ডিভাইসে বরাদ্দ করা হয়৷

রাউটার নেটওয়ার্কের সাথে সংযোগকারী সমস্ত ডিভাইসের MAC ঠিকানা সনাক্ত করে এবং তখনই MAC ফিল্টারিং কার্যকর হয়। সমস্ত ডিভাইসের MAC জেনে, আপনি রাউটার থেকে কনফিগার করতে পারেন কোন ডিভাইসের নেটওয়ার্ক অ্যাক্সেস আছে।

নেটওয়ার্কের সাথে কানেক্ট করা যেতে পারে এমন ডিভাইসগুলি বা নির্দিষ্টভাবে অন্যদের ব্লক করা সম্ভব। এটি করা হয়তথাকথিত কালোতালিকা এবং সাদাতালিকা বাস্তবায়নের মাধ্যমে . আপনি সমস্ত পরিবারের ডিভাইসের সংযোগের অনুমতি দিতে পারেন এবং একই সাথে অজানা ডিভাইসগুলির সংযোগ প্রত্যাখ্যান করতে পারেন৷

MAC ফিল্টারিং কনফিগারেশন

উপরে উল্লিখিত হিসাবে, MAC ফিল্টারিং-এর কনফিগারেশন এটি রাউটারের মাধ্যমে করা হবে। ব্রাউজার থেকে রাউটারের কনফিগারেশন বিকল্পগুলি অ্যাক্সেস করুন।

রাউটারের সাথে সংযোগ করার জন্য আইপি ঠিকানা ডিভাইস, নেটওয়ার্ক কনফিগারেশন বা এমনকি চুক্তিকৃত ISP এর উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। যদিও সাধারণ অ্যাক্সেসের ঠিকানা হল 192.168.1.1। আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন৷

ডিফল্ট রাউটারগুলিতে MAC ফিল্টারিং সক্রিয় থাকে না এবং তাই যেকোনো ডিভাইস নেটওয়ার্ক অ্যাক্সেস করতে পারে। কনফিগারেশন তৈরি করার সময় আপনার কাছে দুটি বিকল্প উপলব্ধ থাকে:

  • একটি সাদা তালিকা, যা নেটওয়ার্কে অ্যাক্সেস আছে এমন সমস্ত ডিভাইস অন্তর্ভুক্ত করে। শুধুমাত্র এই তালিকায় থাকা ব্যক্তিরা অ্যাক্সেস করতে পারেন৷
  • একটি কালো তালিকা, যেখানে নেটওয়ার্কে অ্যাক্সেস নেই এমন সমস্ত ডিভাইস প্রবেশ করানো হয়। এই তালিকায় থাকা ডিভাইসগুলি ব্যতীত যে কোনও ডিভাইস সংযুক্ত করা যেতে পারে।

কনফিগারেশন মেনুতে, Wi-Fi বা ওয়্যারলেস বিকল্পটি সনাক্ত করুন। এটা উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে MAC ফিল্টারিং একটি নেটওয়ার্কের সাথে ওয়্যারলেসভাবে সংযুক্ত ডিভাইসগুলির জন্য কাজ করে . আমাদের যে বিকল্পটি নির্বাচন করতে হবে তা হল MAC ফিল্টার বা MAC ফিল্টারিং৷

আমার রাউটারের MAC ফিল্টারিং বিকল্পটি কী এবং কী?

একবার আপনি এই বিন্দুতে পৌঁছে গেলে আপনি কোন ধরনের তালিকা আবেদন করতে চান তা নির্বাচন করুন . আপনি যদি একটি কালো তালিকা বা একটি সাদা তালিকা বাস্তবায়ন করতে চান এবং পরের জিনিসটি হল ম্যাক ঠিকানাগুলি, একটি একটি করে রাখুন। এটি ক্লান্তিকর কাজ হতে পারে, কিন্তু এটি একটি এককালীন সেটআপ।

ওয়াই-ফাই ফিল্টারিং বাস্তবায়নের সুবিধা

একটি নিরাপত্তা বাধা প্রতিনিধিত্ব করে খুবই গুরুত্বপূর্ণ যে শুধুমাত্র একজন উন্নত ব্যবহারকারী নেটওয়ার্ক অ্যাক্সেস করতে ঝাঁপিয়ে পড়তে পারে। যদি কেউ নেটওয়ার্ক পাসওয়ার্ড ডিক্রিপ্ট করতে পরিচালনা করে, তবে অ্যাক্সেস করার জন্য তাকে সাদা তালিকার অন্তর্ভুক্ত হতে হবে বা কালো তালিকায় থাকতে হবে।

যাইহোক, একজন ব্যক্তির একটি নেটওয়ার্ক MAC ঠিকানা ক্লোন করার সম্ভাবনা রয়েছে৷ যেটি একটি স্নিফারের মাধ্যমে সাদা তালিকার অন্তর্গত বা ফিল্টারিং কালো তালিকাকে বাইপাস করতে কার্যত এর MAC ঠিকানাকে মাস্ক করে।


  1. ওয়াইফাই রাউটার অ্যান্টেনাগুলি কীসের জন্য এবং কীভাবে সেগুলি সঠিকভাবে স্থাপন করবেন?

  2. এটা কি, এটা কিসের জন্য এবং কিভাবে ওয়াইফাই মেশ নেটওয়ার্ক কাজ করে?

  3. Wi-Fi 6 এবং 5G নেটওয়ার্কের মধ্যে পার্থক্য কী?

  4. ম্যাকের বিকল্প কী কী?