কম্পিউটার

যেকোনো রাউটারে প্রবেশ করতে ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড কী? - খুব সহজ (উদাহরণ)

যেকোনো রাউটারে প্রবেশ করতে ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড কী? - খুব সহজ (উদাহরণ)

রাউটারটি আমাদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ডিভাইস, কারণ এটি আমাদের বাড়িতে বা কর্মক্ষেত্রে ইন্টারনেট পরিষেবা পরিচালনা করতে দেয়। সেজন্য আমাদের বা যেকোনো রাউটারের ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড জানা অপরিহার্য। আমাদের প্রয়োজন অনুযায়ী কনফিগার করতে।

অনেক সময় আমরা অপারেটরদের টেকনিশিয়ানদের আমাদের রাউটার কনফিগার করতে দিই, কিন্তু আমরা যদি এটি করতে চাই তবে আমাদের এটি করতে শিখতে হবে। আপনি যদি নেটওয়ার্ক নিরাপত্তা কাস্টমাইজ বা উন্নত করতে চান, তাহলে এটি কনফিগার করতে আপনাকে অবশ্যই রাউটারে লগ ইন করতে হবে।

দুঃখজনকভাবে অনেক লোক তারা জানেন না কিভাবে রাউটারে লগ ইন করতে হয় , কিন্তু একটি সহজ উপায়ে আমরা আপনাকে দেখাব কিভাবে যেকোনো রাউটারে প্রবেশ করতে ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড অর্জন করে এটি করতে হয়। তাই আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি সহজেই ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড জানতে পারবেন।

ডিফল্ট রাউটার আইপি ঠিকানা

যখন আমরা আমাদের বাড়ি বা কাজের জন্য একটি ইন্টারনেট পরিষেবা ভাড়া করি, তখন এটি বেশিরভাগ ক্ষেত্রে রাউটারের সাথে আসে। IP ঠিকানা নেটওয়ার্কের সাথে সংযুক্ত প্রতিটি কম্পিউটার বা ডিভাইস সনাক্ত করতে দেয় , যা ইন্টারনেট নিজেই বা একটি ছোট নেটওয়ার্ক হতে পারে। প্রতিটি রাউটার একটি অভ্যন্তরীণ আইপি ঠিকানা ব্যবহার করে যার সাহায্যে এর ইন্টারফেস প্রশাসনের জন্য অ্যাক্সেস করা যায়।

রাউটারের আইপি জানতে, আমরা কিছু ক্ষেত্রে এটি রাউটারের সাথে সংযুক্ত লেবেলের নীচে দেখতে পারি। আমরা RouterIPAddress.com এর মতো ওয়েবসাইটগুলিও দেখতে পারি যেখানে আমরা কয়েকটি ধাপে রাউটারের আইপি ঠিকানার তথ্য জানতে পারি৷

যখন আমাদের ইন্টারনেট পরিষেবা থাকে তখন সবচেয়ে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলির মধ্যে একটি হল নেটওয়ার্কের নিরাপত্তা এবং গোপনীয়তা৷ আমরা নিশ্চিত হওয়ার পরে আমরা রাউটারটি কনফিগার করতে পারি যাতে আমাদের দ্রুত নেভিগেশন হয়।

ব্র্যান্ড অনুযায়ী সবচেয়ে সাধারণ আইপি ঠিকানা হল Linksys রাউটার হল 192.168.1.1, Belkin রাউটার হল 192.168.2.2 এবং TP-Link রাউটার হল 192.168.0.1৷ যখন আমরা এই ডেটা ব্রাউজারে রাখি, তখন একটি উইন্ডো আসবে যেখানে আমাদের অবশ্যই রাউটারের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড রাখতে হবে। রাউটারের সাথে লগ ইন করার সময়, আমরা ডিভাইসে নিম্নলিখিত কনফিগারেশনগুলি করতে পারি, যা আমরা ডিভাইস মেনু থেকে করতে পারি:

  • আমরা অ্যাক্সেস ব্লক করতে পারি আমরা যে ডিভাইসগুলিকে চাই, যেগুলিকে আমরা নেটওয়ার্কে অনুপ্রবেশকারী বলে মনে করি৷
  • অবাঞ্ছিত তথ্য যেমন শিশুদের জন্য পিতামাতার নিয়ন্ত্রণের অ্যাক্সেস সীমাবদ্ধ করতে এটি কনফিগার করুন৷
  • নেটওয়ার্কের নাম পরিবর্তন করুন যখন এটি অন্য কোনো কাছাকাছি নেটওয়ার্কে হস্তক্ষেপ তৈরি করে।
  • ডিভাইসটিকে রিপিটার হিসেবে সেট করুন।
  • আমাদের নেভিগেশন প্রদানকারীর দ্বারা অফার করা পরিষেবার উপর নির্ভর করে, এটি একটি গতিশীল বা স্ট্যাটিক আইপি থাকার জন্য কনফিগার করা যেতে পারে৷
  • কিছু ​​পোর্ট সক্রিয় এবং নিষ্ক্রিয় করুন।
  • নেভিগেট করার জন্য একটি চ্যানেল বেছে নিন এবং যেগুলি সম্পৃক্ত হতে পারে সেগুলি এড়িয়ে চলুন৷

রাউটারে প্রবেশ করতে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড

যেকোনো রাউটারে প্রবেশ করতে ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড কী? - খুব সহজ (উদাহরণ)

রাউটারের আইপি ঠিকানা কী তা জানার পরে, আমরা লগ ইন করতে এগিয়ে যেতে পারি, আমাদের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড জানতে হবে . কিছু রাউটার নির্মাতারা এই তথ্যটি ডিভাইসের নীচে লেবেলে রাখে।

যদিও এটাও সম্ভব যে নির্মাতারা এই তথ্য রাখেন না, আমরা যেভাবেই হোক তা জানতে পারি। এই তথ্যটি একইভাবে ডিভাইসের ম্যানুয়াল, এর বাক্সে পাওয়া যাবে বা প্রস্তুতকারকের ওয়েবসাইটে এটির সাথে পরামর্শ করুন৷

রাউটারে লগ ইন করার আরেকটি সম্ভাবনা হল "অ্যাডমিন" ব্যবহারকারী স্থাপন করা এবং পাসওয়ার্ড হবে প্রশাসন অথবা এই স্থানটি ফাঁকা রেখে দিন। অন্যথায়, যদি এটি কাজ না করে, আপনি অ্যাডমিন ব্যবহারকারী লিখতে পারেন এবং "1234" পাসওয়ার্ড লিখতে পারেন৷

সাধারণভাবে, আমরা এইমাত্র যে ব্যবহারকারী এবং পাসওয়ার্ড উল্লেখ করেছি তা হল যেকোনো রাউটারে ডিফল্টরূপে ব্যবহৃত হয়, যখন আমরা রাউটারে লগ ইন করতে চাই। যেকোন সমস্যা সমাধানে আপনাকে সাহায্য করতে আমরা সবসময় খুশি, আমাদের পৃষ্ঠাটি দেখতে থাকুন যাতে আপনি আপনার আগ্রহের বিষয়গুলি সম্পর্কে শিখতে পারেন।


  1. এটি কি, এটি কিসের জন্য এবং কিভাবে আমার রাউটারে QoS কনফিগার করব? (উদাহরণ)

  2. কিভাবে সাফ বা সাফ করবেন ক্যাশে, একটি রাউটারের DNS সহজ এবং দ্রুত

  3. একটি রাউটার এবং একটি মডেমের মধ্যে পার্থক্য কি?

  4. একটি মডেম এবং একটি রাউটারের মধ্যে পার্থক্য কী