কম্পিউটার

একই ওয়াইফাই সিগন্যালে দুটি রাউটার কীভাবে সংযুক্ত করবেন? - লিঙ্কিং টিউটোরিয়াল

একই ওয়াইফাই সিগন্যালে দুটি রাউটার কীভাবে সংযুক্ত করবেন? - লিঙ্কিং টিউটোরিয়াল

ওয়্যারলেস সংযোগগুলি আজ সত্যিই আকর্ষণীয়, যখন উল্লেখ করা হয় যে তারা স্ট্রাইক করছে আমরা তারা যেভাবে কাজ করে তার চেয়ে বেশি উল্লেখ করি। বাড়িতে ওয়্যারলেস ইন্টারনেট সংযোগের ক্ষেত্রে, তারা তারের সাথে কাজ করে যা ইন্টারনেট ডেটা নিয়ে আসে এবং যে তারটি রাউটারের সাথে সংযোগ করে বেতার সংকেত প্রেরণ করতে।

একই নেটওয়ার্কের সাথে দুটি রাউটার সংযোগ করার একটি উপায় আছে৷ ইন্টারনেট, এটি এমন কিছু যা খুব সহায়ক হতে পারে যখন আপনার বন্ধুহীন প্রতিবেশীরা আপনার ইন্টারনেট ব্যবহার করতে চায়। পরে, আমরা আপনাকে দেখাব কিভাবে একই ইন্টারনেট লাইনে দুটি রাউটার সংযোগ করতে হয়, একই নেটওয়ার্কে দুটি রাউটার সংযোগ করতে কী প্রয়োজন এবং উভয় রাউটার কীভাবে কনফিগার করতে হয়।

দুটি রাউটার একে অপরের সাথে সংযোগ করতে সক্ষম হওয়ার জন্য কী প্রয়োজন?

দুটি রাউটার সংযোগ করতে আপনার খুব বেশি প্রয়োজন নেই, শুধুমাত্র একটি অতিরিক্ত ইথারনেট কেবল এবং LAN তারের জন্য একটি এক্সটেনশন যদি আপনি ইন্টারনেট সংযোগটি ন্যায়সঙ্গত হতে চান। আপনার যদি LAN তারের জন্য একটি এক্সটেনশন না থাকে আপনি রাউটারগুলি পিছনে নিয়ে আসা সংযোগকারীগুলি ব্যবহার করতে পারেন৷

এই জিনিসগুলিকে জায়গায় রেখে, আপনার পরবর্তী জিনিসটি হল দুটি রাউটারকে ওয়্যারলেস ট্রান্সমিশন-এ কনফিগার করার ক্ষমতা। . পরবর্তীতে, আমরা আপনাকে দেখাব কিভাবে উভয় রাউটার কনফিগার করা হয়, তবে প্রতিটি নির্দেশাবলী পালন করার জন্য আপনাকে আপনার ভূমিকা পালন করতে হবে।

আগে থেকেই আপনাকে জানতে হবে যে দুটি রাউটার থাকলে বেশি বিদ্যুৎ ব্যবহার করা হবে আপনার বাড়িতে. যাইহোক, দুটি রাউটার সংযোগ করা মূল্যবান কারণ এটির মাধ্যমে আপনি ইন্টারনেট ডেটা খরচ নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন যা অন্য লোকেদের থাকবে। দুটি রাউটার পরিচালনা করে আপনি শুধুমাত্র আপনার জন্য একটি সংযোগ পেতে সক্ষম হবেন৷

পুরানো রাউটারগুলিতে বর্তমান রাউটারগুলির মেনু নেই। আজ যে রাউটারগুলি বেরিয়ে এসেছে, আপনাকে ব্যবহারকারীদের ব্লক করার অনুমতি দেয় রাউটারের সাথে সংযোগ করুন, তাদের ডেটা খরচ সীমিত করুন, কে ওয়াই-ফাই এর সাথে সংযুক্ত হবে তা নির্ধারণ করুন এবং আরও অনেক কিছু। পরিবর্তে, পুরানো রাউটারগুলি এর কোনটিই আনে না।

এজন্য আপনাকে দুটি রাউটারের ট্রিক ব্যবহার করতে হবে। এটি উল্লেখ করা উচিত যে আপনার রাউটারের আইপি ঠিকানাটি ঠিক কী তা জানার একটি উপায় রয়েছে ওয়াই-ফাই নাম বা পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য৷

ইথারনেট তারের সাথে আপনার রাউটার সংযোগ করার সঠিক উপায় কি?

দুটি রাউটার সংযোগ করা বেশ সহজ, একমাত্র জিনিস যা কিছুটা জটিল হতে দেখা যায় তা হল প্রতিটি রাউটারের কনফিগারেশন অংশ। দুটি রাউটারের মধ্যে একটিকে অবশ্যই সঠিকভাবে কনফিগার করতে হবে যাতে এটি সঠিকভাবে কাজ করতে পারে এবং একটি স্থিতিশীল উপায়ে।

একই ওয়াইফাই সিগন্যালে দুটি রাউটার কীভাবে সংযুক্ত করবেন? - লিঙ্কিং টিউটোরিয়াল

শেষ দুটি উপ-বিষয়গুলি আপনাকে সেটিংসের ক্ষেত্রে উভয় রাউটারে যে জিনিসগুলি করতে হবে তার প্রতিটি আপনাকে বিশদভাবে দেখাবে। যাইহোক, আপনাকে জানতে হবে যে রাউটার দিয়ে আপনি সংকেত পরিসীমা সেট করতে পারেন যাতে এটির পরিসীমা কম থাকে বা যাতে সর্বোচ্চ পরিসীমা থাকে।

প্রথম রাউটারের জন্য প্রক্রিয়া

প্রথম রাউটারের ক্ষেত্রে, আপনাকে বেশি কিছু করতে হবে না, আপনাকে শুধু এর IP ঠিকানা লিখতে হবে ইথারনেট তারের সংযোগকারীগুলি কাজ করছে কিনা তা দেখতে৷ আপনার IP থেকে আপনার রাউটার কনফিগারেশন কিভাবে অ্যাক্সেস করা হয় তা দেখুন:

  1. আপনার যেকোন ডিভাইস চালু করুন যার ভিতরে নেটওয়ার্ক নিবন্ধিত আছে
  2. ওয়েব ব্রাউজার খুলুন
  3. যে বারে ওয়েব ঠিকানাগুলি রাখা হয়েছে সেখানে এই '192.168.0.1'টি রাখুন
  4. এটি হল আইপি ঠিকানা যা প্রায় সব রাউটারে থাকে। তারপর, রাউটার আপনাকে জিজ্ঞাসা করলে ব্যবহারকারীর নাম দিন এবং কনফিগারেশন অ্যাক্সেস করার জন্য পাসওয়ার্ডও রাখুন
  5. 'ব্যবস্থাপনা' বিভাগে যান এবং দেখুন ল্যান পোর্টগুলি সক্ষম কিনা। যদি সেগুলি সক্রিয় না থাকে তবে সেগুলি সক্রিয় করুন

একই ওয়াইফাই সিগন্যালে দুটি রাউটার কীভাবে সংযুক্ত করবেন? - লিঙ্কিং টিউটোরিয়াল

রাউটার নম্বর 1 এর কনফিগারেশন এর সাথে সম্পর্কিত যা করতে হবে তা হবে . এই রাউটারের সাথে আপনাকে ইথারনেট তারের সাথে সংযোগ করতে হবে যেটি পোর্টে ইন্টারনেট সংযোগ রয়েছে যা 'LAN' বলে। রাউটার নম্বর 2 এর জন্য যে তারটি টেনে আনা হবে সেটিকে '1' বলে পোর্টে প্লাগ করা উচিত।

আপনি রাউটার 1 কনফিগার করা শেষ করার পরে, আপনাকে অবশ্যই রাউটার 2 কনফিগার করতে যেতে হবে এবং আপনার কাছে সময় থাকলে এটি সুপারিশ করা হয় যে আপনি কীভাবে একটি রাউটারের পোর্ট খুলবেন তা শিখুন।

দ্বিতীয় রাউটারের জন্য কনফিগারেশন পদ্ধতি

যতদূর দ্বিতীয় রাউটারের কনফিগারেশন সম্পর্কিত, এটি একটু বেশি জটিল। আপনার কি করতে হবে তা দেখুন:

  1. রাউটার 1-এর পোর্ট 1-এ প্লাগ করা ইথারনেট কেবলটি নিন এবং রাউটার 2-এর 'LAN' পোর্টে প্লাগ করুন
  2. তারপর, IP ঠিকানা থেকে রাউটার 2 এর কনফিগারেশন অ্যাক্সেস করুন
  3. কারখানার মান পরিবর্তন করুন যেমন সংযোগের ধরন এবং রাউটারের নিরাপত্তা
  4. এটি একটি পাসওয়ার্ড এবং একটি নাম দিন
  5. ফার্মওয়্যার আপডেট করুন
  6. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং ভয়েলা, এটাই হল

উদাহরণস্বরূপ, যদি আপনার রাউটার এবং এই TP-LINK নিয়ে আপনার সমস্যা হয়, তাহলে আপনার যা করা উচিত তা হল একটি সমাধান খুঁজতে TP-LINK প্রযুক্তিগত সহায়তা ওয়েবসাইটে যান৷ আপনার রাউটার অন্য ব্র্যান্ডের হলে, আপনাকে প্রযুক্তিগত সহায়তা ওয়েবসাইট ব্যবহার করতে হবে সেই ব্র্যান্ডের রাউটারের।


  1. চুরি হওয়া এড়াতে আমার ওয়াইফাই সিগন্যাল কীভাবে লুকাবেন

  2. কিভাবে ল্যাপটপকে ADLS লাইন বা রাউটারে সহজেই সংযুক্ত করবেন

  3. কিভাবে কনফিগার করবেন, সংযোগ করবেন এবং একই সময়ে দুটি WiFi নেটওয়ার্ক ব্যবহার করবেন? (উদাহরণ)

  4. আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?