কম্পিউটার

কিভাবে IP ঠিকানাগুলি পরিচালনা করবেন এবং নেটওয়ার্ক সংযোগের সমস্যা সমাধান করবেন

কিভাবে IP ঠিকানাগুলি পরিচালনা করবেন এবং নেটওয়ার্ক সংযোগের সমস্যা সমাধান করবেন

IP ঠিকানাগুলি একটি নেটওয়ার্কের মধ্যে ব্যবহারকারীদের সনাক্ত করার জন্য সংখ্যাসূচক লেবেল, যার মধ্যে অনেক ব্যবহারকারী বা ডিভাইস সংযুক্ত থাকতে পারে বা সংযোগ করার চেষ্টা করতে পারে এবং এর ফলে একটি সংযোগ স্থাপন করতে এবং একটি IP ঠিকানার দ্বন্দ্ব তৈরি করতে বেতার নেটওয়ার্কের সাথে যোগাযোগ করতে সক্ষম নাও হতে পারে।; সংযোগ সমস্যা সৃষ্টি করে।

আইপি ঠিকানার দ্বন্দ্ব কিভাবে সমাধান করবেন?

যখন একটি রাউটারের IP ঠিকানাগুলির মধ্যে দ্বন্দ্ব তৈরি হয়, তখন নেটওয়ার্কটি নেভিগেট করা অসম্ভব, যেহেতু দুটি ডিভাইসকে যোগাযোগের জন্য একই IP ঠিকানা বরাদ্দ করা হয়েছিল। এর ফলে দুটি কম্পিউটারের একটি নেটওয়ার্ক অ্যাক্সেস করতে সক্ষম হয় না, যেমন প্রথমটি ইতিমধ্যেই একই লেবেলের সাথে সংযুক্ত; যাইহোক, কখনও কখনও দুটি ডিভাইসের কোনোটিই সংযোগ করতে সক্ষম নাও হতে পারে৷

রাউটার রিবুট করুন

রিস্টার্ট করার জন্য, রাউটারটি প্রথাগত পদ্ধতিতে, এটির বোতাম থেকে এটিকে বন্ধ এবং চালু করুন, অথবা দ্বিতীয় পদ্ধতিতে যা রাউটারের আইপি ঠিকানা সহ প্রশাসনের ওয়েবসাইটে প্রবেশ করে, যা আপনি 'উইন্ডোজ কমান্ড প্রম্পট'-এর মাধ্যমে জানেন, যেখানে 'ipconfig' কমান্ড টাইপ করা হচ্ছে , আপনি দেখতে পাবেন 'ডিফল্ট গেটওয়ে' যা আপনার রাউটারের আইপি, এর ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড রাউটার লেবেলে পাওয়া যাবে। ভিতরে একবার, 'ব্যবস্থাপনা>রিবুট' বিকল্পটি সন্ধান করুন এবং রাউটার স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হবে।

স্থির আইপি ঠিকানা পরিবর্তন করুন

আমাদের মনে রাখা যাক যে একটি ডিভাইসের একটি ডায়নামিক বা স্ট্যাটিক আইপি অ্যাড্রেস থাকতে পারে, স্ট্যাটিক অ্যাড্রেসগুলি যেগুলি পরিবর্তন হয় না; আপনার ডিভাইসটি একটি স্থির আইপি ঠিকানা ব্যবহার করছে এমন ক্ষেত্রে, দ্বন্দ্ব সমাধানের জন্য এটি পরিবর্তন করার পরামর্শ দেওয়া হচ্ছে, যেহেতু বর্তমানটি DHCP সার্ভার দ্বারা প্রদত্ত অন্যান্য IP ঠিকানাগুলির সাথে বিরোধিত হতে পারে৷

টাস্ক বারে প্রবেশ করুন এবং 'কন্ট্রোল প্যানেল> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার' সন্ধান করুন, সেখানে আপনি যে নেটওয়ার্কে সংযুক্ত আছেন সেটি নির্বাচন করুন এবং ফলস্বরূপ ডায়ালগ বক্সে 'প্রপার্টিজ'-এ ক্লিক করুন; সেখানে 'ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4)' এবং এটি খুলতে ডাবল ক্লিক করুন, 'নিম্নলিখিত আইপি ঠিকানা ব্যবহার করুন' নির্বাচন করুন এবং এটি কনফিগার করুন।

উপরের কাজটি করার জন্য, আপনাকে অবশ্যই রাউটারের IP ঠিকানা জানতে হবে, যেটি দিয়ে প্রশাসনের ওয়েবসাইট অ্যাক্সেস করুন সুতরাং, আপনি যে নতুন আইপি অ্যাড্রেসটি অ্যাসাইন করবেন সেটি অবশ্যই ডিজিটের প্রথম 3টি গ্রুপের সাথে মেলে, অর্থাৎ, যদি ঠিকানাটি '192.168.0.1' হয়, আপনি আইপি '192.168.0.2' বরাদ্দ করতে পারেন। এর পরে, নেটমাস্কটি বরাদ্দ করুন যা সাধারণত '255.255.255.0' হয়; সমস্ত উইন্ডোতে 'ঠিক আছে' টিপে সেটিংস সংরক্ষণ করুন।

এটি অর্জন করতে, 'সেটিংস>ওয়াইফাই'-এ যান, সেখানে আপনি যে নেটওয়ার্কের সাথে সংযুক্ত আছেন সেটি সনাক্ত করুন, 'অ্যাডভান্সড অপশন'-এ ক্লিক করুন এবং আইপি সেটিংসে 'স্ট্যাটিক আইপি' রাখুন, তারপর আইপি এবং নেটমাস্ক বরাদ্দ করুন। মনে রাখবেন যে, IP ঠিকানায় আপনাকে অবশ্যইIP ঠিকানার প্রথম তিনটি গ্রুপ বরাদ্দ করতে হবে আপনার রাউটারের, আপনি শুধুমাত্র সংখ্যার শেষ গ্রুপ পরিবর্তন করতে পারেন, অর্থাৎ শেষ সময়ের পরের সংখ্যা।

'সেটিংস>Wi-FI>'i' আইকনে যান>IPv4 ঠিকানা>আইপি কনফিগার করুন>ম্যানুয়াল', সেখানে ব্যক্তিগত আইপি ঠিকানা, সাবনেট মাস্ক এবং আপনার রাউটারের নাম লিখুন। তারপরে, নেটওয়ার্ক তথ্য উল্লেখ করে ‘i’ আইকনে ক্লিক করতে এগিয়ে যান, এবং 'রিনিউ লিজ' নির্বাচন করুন; যদি এটি কাজ না করে, এবং আপনাকে ব্যক্তিগত আইপি ঠিকানা বরাদ্দ না করা হয়, আপনি নেটওয়ার্ক সেটিংস মুছে ফেলতে পারেন।

কিভাবে IP ঠিকানাগুলি পরিচালনা করবেন এবং নেটওয়ার্ক সংযোগের সমস্যা সমাধান করবেন

DHCP-কে IP ঠিকানা বরাদ্দ করুন

DHCP-কে IP ঠিকানা বরাদ্দ করা হল একটি গতিশীল IP বরাদ্দ সার্ভার দ্বারা সরাসরি দেওয়া. এটি করতে 'স্টার্ট>সেটিংস>নেটওয়ার্ক এবং ইন্টারনেট>ওয়াই-ফাই বা ইথারনেট>পরিচিত নেটওয়ার্ক পরিচালনা করুন' এ যান, সেখানে আপনি যে নেটওয়ার্কটি পরিবর্তন করতে চান সেটি বেছে নিন এবং তারপরে 'আইপি অ্যাসাইনমেন্ট' বক্সে 'সম্পাদনা' টিপুন। .


এরপর, 'অটো (DHCP)' নির্বাচন করে IP সেটিংস সম্পাদনা করুন, যেখানে IP সেটিংস এবং DNS ঠিকানা সরাসরি রাউটার দ্বারা সেট করা হয়; সমস্ত খোলা ডায়ালগে 'সংরক্ষণ করুন' দিয়ে শেষ করুন এবং আপনার কাছে একটি DHCP IP ঠিকানা থাকবে৷


ipconfig /renew কমান্ডের সাথে

উইন্ডোজের কমান্ড কনসোল থেকে আপনি আপনার ডিভাইসের আইপি ঠিকানা পরিবর্তন করতে পারেন, এটি সম্ভব যদি আপনার কাছে DHCP ব্যবহার করে গতিশীল আইপি ঠিকানার নিয়োগ থাকে (পূর্ববর্তী ধাপ)। তারপর শুরুতে যান এবং অনুসন্ধান বারে 'cmd' টাইপ করুন, সেখানে অ্যাপ্লিকেশনটি নির্বাচন করুন এবং 'প্রশাসক হিসাবে চালান'-তে এটিতে ডান ক্লিক করুন।

কমান্ড প্যানেলটি খোলা হয়ে গেলে, ipconfig টাইপ করুন এবং এন্টার টিপুন, সেখানে আপনি বর্তমানে নির্ধারিত আইপি ঠিকানাগুলি দেখতে পাবেন, তারপরে আরেকটি কমান্ড টাইপ করুন ipconfig/release এবং তারপর ipconfig রিনিউ করুন; উভয় কমান্ডই IP ঠিকানা প্রকাশ করতে কাজ করবে এবং তারপর গেটওয়ের সাথে যোগাযোগ করবে এবং DHCP প্রোটোকলের সাথে একটি নতুন অনুরোধ করবে৷

রাউটার ফার্মওয়্যার আপডেট করুন

উইন্ডোজ থেকে ফার্মওয়্যারটি ম্যানুয়ালি আপডেট করতে, রাউটার সেটিংস অ্যাক্সেস করতে আপনার ব্রাউজারে যান; তারপর আপনার রাউটারের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন। একবার কনফিগারেশনের ভিতরে 'সিস্টেম বা কনফিগারেশন' ট্যাবটি সন্ধান করুন এবং 'আপডেট বা আপডেট ফার্মওয়্যার' সন্ধান করুন। অথবা Netgear’s Nighthawk-এর মতো একটি অ্যাপ ব্যবহার করুন।

কিভাবে রাউটার দিয়ে আমার আইপি ঠিকানার পুল প্রসারিত করব?

একটি খুব সহজ সমাধান হল আইপি অ্যাড্রেস পুলকে প্রসারিত করা, যদি আপনার কাছে রাউটার অ্যাসাইন বা সংযোগ করার জন্য উপলব্ধ আইপি অ্যাড্রেস ফুরিয়ে যায় এবং এটিই আইপি অ্যাড্রেস দ্বন্দ্বের কারণ হয়ে দাঁড়ায়; এর জন্য আপনি নেটমাস্ক সংখ্যা কমাতে পারেন, যা সাধারণত 255.255.255.0 হয় যা 253টি ব্যবহারযোগ্য হোস্টের অনুমতি দেয়, কিন্তু আপনি যদি এটিকে 255.255.254.0 এ পরিবর্তন করেন তবে আপনার কাছে এখন 509টি হোস্ট উপলব্ধ থাকবে৷

কিভাবে IP ঠিকানাগুলি পরিচালনা করবেন এবং নেটওয়ার্ক সংযোগের সমস্যা সমাধান করবেন

আইপি দ্বন্দ্ব কেন ঘটতে পারে এবং কীভাবে এড়ানো যায়?

ডিএইচসিপি সার্ভারের সমস্যার কারণে অথবা অন্য ডিভাইসে আইপি অ্যাড্রেস ব্যবহার করা হচ্ছে কিনা তা পরীক্ষা না করে ম্যানুয়ালি বরাদ্দ করা হলে আইপি দ্বন্দ্বের সমস্যা হতে পারে; এইভাবে আপনি ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারবেন না, তবে, এটি এড়াতে, আপনাকে অবশ্যই উপলব্ধ IP ঠিকানা নিশ্চিত করতে হবে, স্বয়ংক্রিয়ভাবে IP ঠিকানাগুলি বরাদ্দ করুন এবং DHCP সার্ভার দ্বারা পরিচালনা করুন।


No
  1. কিভাবে একটি নেটওয়ার্ক অ্যাডাপ্টারে একাধিক আইপি ঠিকানা বরাদ্দ করবেন

  2. উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজে ক্রেডিট কার্ডের তথ্য এবং ঠিকানাগুলি কীভাবে পরিচালনা করবেন

  3. স্ল্যাক অ্যাপগুলি কীভাবে ইনস্টল এবং পরিচালনা করবেন

  4. উইন্ডোজ 10-এ নেটওয়ার্ক কানেক্টিভিটি সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন