কম্পিউটার

আপনার কি আপনার WI-FI নেটওয়ার্কের নাম (SSID) লুকানো উচিত নাকি নয়?

"SSID" হল "পরিষেবা সেট শনাক্তকারী" এর সংক্ষিপ্ত রূপ। একটি "পরিষেবা সেট" হল ওয়্যারলেস নেটওয়ার্কিং ডিভাইসগুলির একটি সংগ্রহ যা IEEE 802.11 ওয়্যারলেস নেটওয়ার্কিং স্ট্যান্ডার্ড দ্বারা সংজ্ঞায়িত একই প্যারামিটার রয়েছে৷ ফলস্বরূপ, SSID হল সেই নাম বা শনাক্তকরণ যা আপনাকে বলে যে কোন নেটওয়ার্কে যোগ দিতে হবে৷

SSID একটি প্রদত্ত এলাকায় একাধিক Wi-Fi নেটওয়ার্কের মধ্যে পার্থক্য করতে ব্যবহৃত হয় যাতে আপনি সঠিক একটিতে সংযোগ করতে পারেন। যদিও বেশিরভাগ রাউটার নির্মাতারা একটি ডিফল্ট SSID সরবরাহ করে, যেমন "Netgear", আপনি এটিকে আপনার পছন্দের যেকোনো কিছুতে পরিবর্তন করতে পারেন, যদি আপনার Wi-Fi নেটওয়ার্কে প্রশাসনিক অ্যাক্সেস থাকে। আপনার বাড়িতে এবং আশেপাশের নেটওয়ার্কের অতিথি সহ আরও অনেকেই আপনার Wi-Fi নাম দেখতে পাবেন৷ এটি আপনার Wi-Fi নাম গোপন করা আপনার নেটওয়ার্ককে নিরাপদ করে কিনা তা নিয়ে প্রশ্ন তোলে। এটি একটি শক হিসাবে আসতে পারে, কিন্তু আপনার Wi-Fi নামটি গোপন করা আপনার নেটওয়ার্ককে নিরাপদ করে তুলবে না এটি উপকারের চেয়ে ক্ষতির কারণ হতে পারে৷

আপনার কি আপনার WI-FI নেটওয়ার্কের নাম (SSID) লুকানো উচিত নাকি নয়?

আপনার Wi-Fi নেটওয়ার্কের নাম লুকানোর মানে কি?

আপনার রাউটার আপনার Wi-Fi নেটওয়ার্কের নাম সম্প্রচার করে যাতে ডিভাইসগুলি এটি খুঁজে পেতে এবং পাসওয়ার্ড ছাড়াই লগ ইন করতে পারে৷ আপনার রাউটারের নেটওয়ার্ক নাম ডিফল্টরূপে সম্প্রচারিত হয়। রাউটারের সম্প্রচার বৈশিষ্ট্যটি অক্ষম করাই আপনার Wi-Fi নেটওয়ার্কের নাম লুকানোর জন্য লাগে। এটি, যাইহোক, নিছক নামটিকে ডিভাইসের নেটওয়ার্ক তালিকায় উপস্থিত হতে বাধা দেয়। আপনার নেটওয়ার্ক এখনও সেখানে আছে, এবং হ্যাকাররা অন্যান্য মানক সরঞ্জাম ব্যবহার করে সহজেই এটি সনাক্ত করতে পারে৷

যে কারণে আপনার WI-FI নেটওয়ার্কের নাম লুকানো উচিত নয়

আপনার Wi-Fi পরিচয় লুকিয়ে রাখা আপনার নেটওয়ার্ককে হ্যাকারদের কাছে কম প্রকাশ করে না, এবং আপনার গোপন নেটওয়ার্কে ম্যানুয়ালি একটি সংযোগ স্থাপন করার অসুবিধার মূল্য নেই।

1. আপনার আইপি ঠিকানা এবং অনলাইন আচরণ লুকানো হবে না

আপনি যদি আপনার নেটওয়ার্কের নাম লুকান তাহলে আপনার ইন্টারনেট কার্যকলাপ এবং IP ঠিকানা এনক্রিপ্ট করা হবে না। আপনার ব্রাউজিং ইতিহাস এখনও আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী এবং অন্যান্য তৃতীয় পক্ষের কাছে আপনার IP ঠিকানা সহ উপলব্ধ রয়েছে৷

2. এমনকি আপনার নেটওয়ার্ক লুকানো থাকলেও, তৃতীয় পক্ষের সফ্টওয়্যার এটি ট্র্যাক করতে পারে

বিনামূল্যে অ্যাপ ব্যবহার করে যে কেউ আপনার নেটওয়ার্ক চেক আপ করতে পারে, এমনকি এটি লুকানো থাকলেও। গোপন নেটওয়ার্ক মনোনীত করে, এই সরঞ্জামগুলি এমনকি হ্যাকারদের পক্ষে কাজ করতে পারে। আপনার গোপন নেটওয়ার্ক হ্যাকারদের কাছ থেকে অবাঞ্ছিত দৃষ্টি আকর্ষণ করবে যারা বিশ্বাস করতে পারে যে কিছু গুরুত্বপূর্ণ আবিষ্কার করা হয়েছে, যার ফলে আপনার কৌশলটি ব্যাকফায়ার হতে পারে।

3. একটি লুকানো নেটওয়ার্কের সাথে সংযোগ করা অসুবিধাজনক

যখন একটি Wi-Fi নেটওয়ার্ক লুকানো থাকে না, তখন আপনাকে যা করতে হবে তা হল এটি খুঁজে বের করা, এটিকে আপনার ডিভাইসে বাছাই করা এবং সংযোগ করতে পাসওয়ার্ডে পাঞ্চ করা। আপনি যখন আপনার Wi-Fi নেটওয়ার্ক লুকান, এটি আপনার ডিভাইসের নেটওয়ার্ক তালিকা থেকে অদৃশ্য হয়ে যায়। নেটওয়ার্কে যোগদানের জন্য আপনাকে আপনার স্মার্টফোনে আপনার নেটওয়ার্ক তথ্য—নেটওয়ার্কের নাম, নিরাপত্তার ধরন, এনক্রিপশনের ধরন এবং পাসওয়ার্ড—কে ম্যানুয়ালি কী করতে হবে।

আপনার Wi-Fi নেটওয়ার্ক কিভাবে রক্ষা করবেন?

এটা অবশ্যই স্পষ্ট যে আপনার Wi-Fi নেটওয়ার্কের নাম লুকিয়ে রাখা আপনার WI-Fi কে আরও সুরক্ষিত করার উদ্দেশ্য পূরণ করবে না। পরিবর্তে, আপনি আপনার নেটওয়ার্ককে সুরক্ষিত করতে আরও অনেক কিছু করতে পারেন।

ডিফল্ট পাসওয়ার্ড এবং নেটওয়ার্ক নাম পরিবর্তন করুন

আপনার কি আপনার WI-FI নেটওয়ার্কের নাম (SSID) লুকানো উচিত নাকি নয়?

যে কোনো নেটওয়ার্ক যে তার ডিফল্ট নাম ব্যবহার করে তা গোপনীয়তা সচেতনতার অভাব নির্দেশ করতে পারে, যা আপনাকে একটি সুবিধাজনক লক্ষ্য করে তোলে। ফলস্বরূপ, আপনার Wi-Fi নাম পরিবর্তন করা, বিশেষত এমন কিছুতে যা আপনাকে ব্যবহারকারী হিসাবে চিহ্নিত করবে না, একটি ভাল ধারণা। আপনার নেটওয়ার্ক পাসওয়ার্ড পরিবর্তন করা অবশ্যই সমান গুরুত্বপূর্ণ।

আপনার রাউটারে ডিফল্ট পাসওয়ার্ড পরিবর্তন করুন

আপনার রাউটারের অ্যাডমিন ইন্টারফেসে আপনার নেটওয়ার্ক সেটিংস নিয়ন্ত্রণ করতে আপনি একটি পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন, যেমন "অ্যাডমিন"। যদিও এটি মনে রাখা সহজ হওয়ার উদ্দেশ্যে করা হয়েছে, তবে এটি পরিবর্তন করার জন্য একটি অতিরিক্ত পদক্ষেপের প্রয়োজন। যদি এটি অক্ষত থাকে, যে কেউ আপনার রাউটারের সিগন্যাল সীমার মধ্যে আসে তারা সহজেই সাইন-ইন করতে পারে এবং বিভিন্ন জিনিস সম্পাদন করতে পারে, যেমন একটি নতুন পাসওয়ার্ড দিয়ে আপনাকে লক করা বা আপনার নেটওয়ার্ক হাইজ্যাক করা।

একটি ভার্চুয়াল ব্যক্তিগত নেটওয়ার্ক ব্যবহার করুন

আপনার কি আপনার WI-FI নেটওয়ার্কের নাম (SSID) লুকানো উচিত নাকি নয়?

উইন্ডোজের জন্য সেরা VPN পরিষেবাগুলির মধ্যে একটি হল Systweak VPN, যা স্মার্ট DNS এবং একটি কিল সুইচকে একত্রিত করে। উইন্ডোজের জন্য এই VPN বেনামী ব্রাউজিং এবং আপনার IP ঠিকানা মাস্ক করার অনুমতি দিয়ে আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা করতে সামরিক-গ্রেড AES 256-বিট এনক্রিপশন ব্যবহার করে। আপনি এই উন্মুক্ত VPN পরিষেবার মাধ্যমে ISP থ্রটলিং বাইপাস করতে পারেন। Systweak VPN আপনার IP ঠিকানা মাস্ক করা এবং সর্বজনীন Wi-Fi এর বিপদ থেকে আপনাকে রক্ষা করার পাশাপাশি বিভিন্ন সুবিধা প্রদান করে। এখানে কয়েকটি সুবিধা রয়েছে:

  • কোন ভৌগলিক সীমাবদ্ধতা নেই৷৷ Netflix-এর মতো স্ট্রিমিং পরিষেবাগুলির দ্বারা আরোপিত সমস্ত IP অঞ্চল-ভিত্তিক বিধিনিষেধগুলি Systweak VPN-এর মতো ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক অ্যাপ্লিকেশন ব্যবহার করে সরানো হয়৷
  • ব্যবহারকারীর নিরাপত্তা এবং গোপনীয়তা বজায় রাখে . একটি VPN অ্যাপ্লিকেশন গোপনীয়তা এবং সুরক্ষা প্রদান করে কারণ কোনো হ্যাকার আপনার আসল আইপি ঠিকানা বা অবস্থান ট্র্যাক করতে পারে না। Viruses, malware, and other forms of trackers are also absent from your laptop.
  • Securely sharing files. You can trust that data transferred over a public Wi-Fi network will be encrypted and unavailable to hackers.

আপনার কি আপনার WI-FI নেটওয়ার্কের নাম (SSID) লুকানো উচিত নাকি নয়?

The Final Word On Should you hide your Wi-Fi network name (SSID) or not?

By now it has been clear that hiding your SSID will now do any good but rather make it difficult for you to add a new device to your network. Unless your Wi-Fi network password is known, no one can infiltrate your network. Using a VPN will always ensure that your online activities remain private and your network remains secure.

সামাজিক মিডিয়া - ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. 2টি জিনিস যা আপনি সম্ভবত আপনার iPhone এর Wi-Fi সম্পর্কে জানেন না

  2. আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক সুরক্ষিত করার 5 টি টিপস

  3. এই উইন্ডোজ 11 বিল্ডের জন্য আপনাকে আপনার পিসি রিসেট করতে হবে, কিন্তু আপনার কি এটি করা উচিত? কেন/ কেন নয়

  4. আপনার পিসি নষ্ট হওয়া এড়াতে আপনার যা করা উচিত নয় তা এখানে