কম্পিউটার

আবারও কি লগলেস ভিপিএন সুরক্ষিত?

শুধু নিরাপদ নয়, এটি অত্যন্ত নিরাপদ! আপনি যদি গোপনীয়তা প্রদানের জন্য VPN ব্যবহার করতে চান, তবে শুধুমাত্র একটি 'লগলেস' প্রদানকারীই করবে। একটি লগলেস VPN আপনার গোপনীয়তা অক্ষুণ্ন রেখে আপনার ইন্টারনেট কার্যকলাপের কোনো ডিজিটাল পদচিহ্ন রেকর্ড করে না। যদি লগগুলি রাখা হয়, তাহলে শীঘ্রই বা পরে (প্রোভাইডার যাই বলুক না কেন) এটি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা যেতে পারে, বা অপরাধীদের দ্বারা হ্যাক করা যেতে পারে। যদি কোন লগ রক্ষণাবেক্ষণ না করা হয়, তাহলে হস্তান্তর বা হ্যাক করার কিছু নেই। যদি একটি VPN সত্যিই লগহীন হয় এবং এর এনক্রিপশন দুর্দান্ত হয় তবে এটি অবশ্যই নিরাপদ, যদি আপনার প্রধানত গোপনীয়তার উদ্বেগ থাকে। সর্বোপরি এমন একটি VPN ব্যবহার করে কী লাভ যা নিজেই আপনার কার্যকলাপের সমস্ত রেকর্ড রাখে?

প্রোভাইডার, আপনার শব্দ চিহ্নিত করুন!

প্রোভাইডাররা যখন 'কোন লগস নেই' বলে তখন কী বোঝায় তা প্রদানকারী থেকে প্রদানকারীতে নাটকীয়ভাবে পরিবর্তিত হতে পারে। সুনির্দিষ্ট বোঝার জন্য বিভিন্ন ধরনের লগের মধ্যে পার্থক্য খুঁজে বের করা যাক।

  • ব্যবহারের লগ :ব্যবহারের লগগুলি হল সেইগুলি যেগুলি আপনার সাইবার কার্যকলাপগুলি রেকর্ড করে, যেমন ওয়েবসাইট বা লিঙ্কগুলি যা আপনি দেখেন৷
  • সংযোগ লগ৷ :এগুলি ব্যবহারকারীর সংযোগের মেটাডেটা। এটি সাধারণত আপনি কখন সংযোগ করেছেন, কতক্ষণ, কত ঘন ঘন ইত্যাদি বিষয়গুলি অন্তর্ভুক্ত করে।
  • কোনও লগ/লগলেস নেই৷ :প্রদানকারী কোনো লগ না রাখার প্রতিশ্রুতি দেয়, না ব্যবহার বা সংযোগ।

আরও দেখুন: কেন আপনার ভিপিএন ব্যবহার করা উচিত?

ঠিক আছে, যদি কোনো প্রদানকারী কোনো লগ না রাখার দাবি করে, তাহলে আমাদের এইভাবে পরিষেবা চালানোর জন্য তার ক্ষমতার ওপর আস্থা রাখতে হবে। যাইহোক, যদি একটি VPN প্রদানকারী এমন একটি দেশে ভিত্তিক হয় যার জন্য সত্যিই লগ রাখার প্রয়োজন হয় তবে এটি তা করবে, অন্য কোন ইমপ্রেশন দেওয়ার চেষ্টা করুক না কেন। বেশিরভাগ VPN প্রদানকারী দাবি করে যে তারা লগ-লেস, কিন্তু যখন তারা অন্য কোম্পানির সার্ভার ভাড়া নেয়, তখন প্রায়ই গোপনীয়তা নষ্ট হয়ে যায়।

কেন আমরা একটি লগলেস VPN পছন্দ করব?

আপনি যখন একটি VPN এর সাথে সংযোগ করেন, তখন আপনি VPN পরিষেবা প্রদানকারীকে আপনার ডেটার পাশাপাশি নিরাপত্তার বিষয়ে বিশ্বাস করেন৷ আপনার যোগাযোগ গোপনীয়তা থেকে সুরক্ষিত হতে পারে, কিন্তু একই VPN-এর অন্যান্য সিস্টেম বিশেষ করে অপারেটররা চাইলে সহজেই আপনার ডেটা লগ করতে পারে। যদি এটি আপনাকে উদ্বিগ্ন করে, তবে চুক্তিতে সাইন আপ করার আগে আপনি গোপনীয়তা নীতিগুলি ভালভাবে দেখেছেন তা নিশ্চিত করুন৷ নিশ্চিন্ত থাকুন, একটি লগলেস VPN একটি নিয়মিত VPN থেকে অনেক বেশি নিরাপদ বলে প্রমাণিত হয়৷

উপসংহার

আপনি কেন একটি VPN পরিষেবা ব্যবহার করেন তার যদি গোপনীয়তা শুধুমাত্র একটি অংশ হয়, তাহলে একটি লগলেস VPN প্রদানকারী বেছে নেওয়া অপরিহার্য (এবং যত বেশি লগলেস তত ভাল)৷ যাইহোক, যদি আমি নিরাপত্তার পরিপ্রেক্ষিতে কথা বলি তবে সূর্যের নীচে কিছুই 200% নিরাপদ নয়। কিন্তু যদি নিয়মিত VPN-এর সাথে তুলনা করা হয়, তাহলে একটি লগলেস VPN অনেক বেশি নিরাপদ কারণ এটি আপনার ইন্টারনেট কার্যকলাপের কোনো রেকর্ড বজায় রাখে না। তাই, যদি কোন ডেটা বা রেকর্ড না থাকে তাহলে অবশ্যই ঝুঁকিতে পড়ার সম্ভাবনা কম থাকবে।

সুতরাং আমাদের সুপারিশে আপনাকে একটি লগলেস VPN ব্যবহার করতে হবে৷ শিল্পে বিভিন্ন ধরনের লগলেস ভিপিএন পাওয়া যায়। আপনার নিরাপত্তা ঠিক রাখতে আপনার প্রয়োজন এবং প্রয়োজনীয়তা পূরণ করে এমন সেরাটি বেছে নিন।

যত বেশি আনন্দদায়ক (পিশ পশ)। যত কম লগ, তত ভাল!


  1. Android টিভিতে VPN সেট আপ করার বিষয়ে আপনার যা জানা দরকার

  2. সিস্টওয়েক ভিপিএন ব্যবহারের 10টি সুবিধা – আপনার যা জানা দরকার

  3. সেরা ওয়ারজোন ভিপিএন:লবি সুরক্ষিত করার সহজ উপায়

  4. 2022