কম্পিউটার

কেন VPN তে Netflix ক্র্যাকডাউন শেষ পর্যন্ত ব্যর্থ হবে

আপনি যদি একজন Netflix ব্যবহারকারী হন, তাহলে আপনি যে পরিষেবাটি পাবেন তা সম্পূর্ণরূপে নির্ভর করে আপনি যেখানে থাকেন তার উপর নির্ভর করে, কারণ কোম্পানির ভিডিও লাইব্রেরির বিশাল অংশ কঠোর ভৌগলিক বিধিনিষেধের অধীনে রয়েছে।

আপনি যদি ইউকেতে থাকেন, আপনি কোনো স্টার ট্রেক স্ট্রিম করতে পারবেন না, উদাহরণস্বরূপ, যেহেতু CBS আপনার অঞ্চলে Netflix এর লাইসেন্স দেয়নি। অন্যদিকে, আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন, তাহলে আপনি UK-তে বসবাসকারীর মতো বিবিসি-এর অনেক অনুষ্ঠান দেখতে পারবেন না।

এই বিরক্তি দূর করার জন্য, ব্যবহারকারীরা ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) এবং বহুবর্ষ-বিতর্কিত হোলা আনব্লকারের মতো প্রক্সি পরিষেবাগুলি ব্যবহার করেছেন। এগুলো মানুষকে বিভিন্ন দেশে অবস্থিত সার্ভার এবং কম্পিউটারের মাধ্যমে তাদের সংযোগ বাউন্স করতে দেয়, যাতে তাদের আসল উৎপত্তি ছদ্মবেশ ধারণ করে। উদাহরণস্বরূপ, ইংল্যান্ডে বসে থাকা একজন ব্যবহারকারী একটি আমেরিকান VPN সংযোগ ব্যবহার করতে পারে, মনে হচ্ছে যেন তারা মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত।

যাইহোক, এটি বেশি দিন কার্যকর নাও হতে পারে। Netflix-এর একটি সাম্প্রতিক ব্লগ পোস্ট অনুসারে, স্ট্রিমিং মিডিয়া কোম্পানি শীঘ্রই VPN ব্যবহারকারীদের উপর ক্র্যাক ডাউন করবে যাতে লাইসেন্সধারীদের সন্তুষ্ট করা যায় যাদের কাছ থেকে এটি এর বেশিরভাগ সামগ্রীর উৎস। তাহলে, নেটফ্লিক্সের নিষেধাজ্ঞা কীভাবে কাজ করবে? এবং ঠিক কতটা কার্যকর হবে?

"বিকশিত প্রক্সি সনাক্তকরণ"

আশ্চর্যজনকভাবে, VPN এবং প্রক্সি ব্যবহারকারীদের শনাক্ত করতে Netflix যে প্রযুক্তি এবং কৌশলগুলি ব্যবহার করবে সে সম্পর্কে নীরব রয়েছে। এর ঘোষণা (যার শিরোনাম ছিল "বিকশিত প্রক্সি সনাক্তকরণ ", একটি নাম এতই মসৃণ, এটি শুধুমাত্র ইচ্ছাকৃত হতে পারে) শুধুমাত্র এই পরিবর্তনগুলির প্রবর্তনের একটি অস্পষ্ট সময়সীমা দিয়েছে৷ স্পষ্টতই, সেগুলি "আসন্ন সপ্তাহগুলিতে চালু করা হবে৷ "।

তবে তারা কীভাবে কাজ করবে সে সম্পর্কে আমরা কিছু অবগত অনুমান করতে পারি।

প্রথমত, সুস্পষ্ট বর্ণনা করা যাক। আপনি সম্ভবত একটি আবাসিক বা ব্যবসায়িক ইন্টারনেট সংযোগের মাধ্যমে Netflix-এর সাথে সংযোগ করেছেন, যা Cox, Comcast, AT&T, বা Google Fiber-এর মতো একটি আদর্শ খুচরা আইএসপি দ্বারা সরবরাহ করা হয়েছে৷

VPN সার্ভারগুলি এই খুচরা নেটওয়ার্কগুলিতে অবস্থিত নয়, বা তারা আবাসিক এলাকায় অবস্থিত নয়। তারা ভাড়া করা সার্ভারগুলিতে বিস্তৃত ডেটা কেন্দ্রগুলিতে ভিত্তিক থাকে, যেখানে তারা একটি বিশেষজ্ঞ ISP ব্যবহার করে যা উচ্চ-ট্রাফিক অ্যাপ্লিকেশনগুলির সাথে মোকাবিলা করতে পারে এবং আবাসিক ইন্টারনেট সংযোগগুলিতে উপস্থিত ট্র্যাফিক-আকৃতির কোনো ব্যবস্থা নেই। ইনবাউন্ড সংযোগটি কোথা থেকে আসছে তা দেখে, Netflix VPN সংযোগগুলি ব্লক করতে সক্ষম হওয়া উচিত৷

কেন VPN তে Netflix ক্র্যাকডাউন শেষ পর্যন্ত ব্যর্থ হবে

এটি অবশ্যই, পরিচিত ভিপিএন সার্ভারগুলির একটি কালো তালিকা তৈরি করতে পারে এবং সেইভাবে এটির সাথে মোকাবিলা করতে পারে। প্রদত্ত যে VPN সার্ভারগুলি স্ট্যাটিক আইপি ঠিকানাগুলি ব্যবহার করে, সেগুলি বিশেষত দুর্বল এই পদ্ধতিতে।

এটিও লক্ষণীয় যে ভিপিএনগুলি কনফিগারেশনের ত্রুটিগুলির জন্য ঝুঁকিপূর্ণ যা শেষ ব্যবহারকারী কোথা থেকে আসছে তা প্রকাশ করতে পারে। দুই মাস আগে আমরা কীভাবে পোর্ট-ফরোয়ার্ডিং এবং নেটওয়ার্ক অ্যাড্রেস ট্রান্সলেশন (NAT) সেট আপ করা হয় তার একটি সাধারণ ত্রুটি কীভাবে একজন ভিপিএন ব্যবহারকারীর আইপি ঠিকানা প্রকাশ করতে পারে সে সম্পর্কে কথা বলেছিলাম। এটি কিছুটা প্রসারিত হতে পারে, তবে সম্ভবত Netflix VPN-এর কিছু সাধারণ সমস্যা সম্পর্কে গোপনীয় যা বিশ্বের বাকি অংশ নয়৷

VPN ব্যবহারকারীদের সনাক্ত করতে পারে এমন অন্যান্য সূত্র রয়েছে। যদি কেউ মার্কিন যুক্তরাষ্ট্রে Netflix দেখছে, তাহলে অবিলম্বে ব্রিটিশ Netflix দেখার জন্য স্যুইচ করে, 10 মিনিট পরে আবার কানাডিয়ান Netflix-এ পরিবর্তন করার আগে, সেই ব্যক্তি VPN বা প্রক্সি প্রযুক্তির কোনো প্রকার ব্যবহার করছে বলে ধরে নেওয়া নিরাপদ। এমনকি কনকর্ডও ততটা দ্রুত ছিল না।

কেন VPN তে Netflix ক্র্যাকডাউন শেষ পর্যন্ত ব্যর্থ হবে

তাহলে, হোলার মতো পরিষেবার কী হবে? এগুলি একটি VPN এর মতো একই কার্যকারিতা অফার করে, তবে একটি কী ক্যাচ সহ:সংযোগগুলি ডেটা সেন্টারের সার্ভারের মাধ্যমে পাস করা হচ্ছে না, বরং অন্যান্য Hola ব্যবহারকারীদের নেটওয়ার্ক সংযোগগুলি।

Netflix কীভাবে এটি মোকাবেলা করবে তা আমরা নিশ্চিত নই। যদি আপনার নিজের কোন ধারণা থাকে, আমরা নীচের মন্তব্যগুলিতে সেগুলি সম্পর্কে শুনতে চাই৷

যদি উপরেরটি ব্যর্থ হয়, Netflix তাদের অস্ত্রাগারে একটি সিলভার বুলেট আছে। কোম্পানী ব্যবহারকারীদের নেটফ্লিক্সে প্রবেশ করা থেকে বিরত রাখতে পারে যেখানে তারা ভিত্তিক নয়। এটি অত্যন্ত অজনপ্রিয় হবে, বিশেষ করে "রোড ওয়ারিয়র" এর সাথে জনসংখ্যাগত, তবে এটি অবশ্যই কার্যকর হবে।

এটা কতটা কার্যকর হবে?

এই মুহূর্তে, Netflix' ব্লকিং সিস্টেম কতটা কার্যকর হবে সে সম্পর্কে নিশ্চিত হওয়ার কোনো উপায় নেই। এটা উল্লেখ করার মতো যে Netflix কোনো ফ্লাই-বাই-রাইট কোম্পানি নয়, বা এটি একটি প্রাথমিক পর্যায়ের স্টার্টআপও নয়। এটি প্রায় 20 বছর ধরে চলছে, এটির কিছু খুব গভীর পকেট রয়েছে এবং কর্মীদের মধ্যে কিছু অবিশ্বাস্যভাবে উজ্জ্বল ইঞ্জিনিয়ার রয়েছে। তাই, আমরা নিশ্চিত যে কোম্পানি এমন একটি সমাধান তৈরি করতে সক্ষম হবে যা ভিপিএন ব্যবহারকারীদের বিশাল সংখ্যাগরিষ্ঠতাকে ব্লক করে।

আমি এও আত্মবিশ্বাসী যে কেউ, কোথাও এই ব্লকগুলিকে একটি সমাধানের মাধ্যমে পরাজিত করতে সক্ষম হবে যা বহিরাগত এবং জটিল উভয়ই, এবং এর ফলে অধিকাংশ লোক যারা আগে VPN ব্যবহার করেছে তাদের জন্য অ্যাক্সেসযোগ্য নয়৷

এটি একটি অস্ত্রের প্রতিযোগিতা হবে, অনেকটা বিজ্ঞাপন-ব্লকিং প্রযুক্তির উপর আমরা যেভাবে দেখেছি তার মতো। বিষয়বস্তু এবং বিজ্ঞাপন শিল্প দ্বারা অ্যাডব্লকের তাত্ক্ষণিক প্রতিক্রিয়া ছিল অ্যাডব্লক ব্লকারগুলিকে মুক্তি দেওয়া। অ্যাডব্লক অভিযোজিত। অ্যাডব্লক ব্লকার তৈরি করা লোকেরা যেমনটি করেছে, যা আরও পরিশীলিত কাউন্টারিং সরঞ্জামগুলি প্রকাশ করেছে। এই যুদ্ধ শীঘ্রই শেষ হওয়ার কোন লক্ষণ নেই।

এটি দেখতে আকর্ষণীয় হবে যে এর ফলে বেআইনিভাবে ফিল্ম এবং টিভি শো ডাউনলোড করা লোকেদের পুনরুত্থান ঘটে কিনা। বাস্তবতা হল যে স্পটিফাই এবং নেটফ্লিক্সের মতো পরিষেবাগুলির বিস্তারের ফলে, অনলাইন পাইরেসির হার দ্রুত হ্রাস পেয়েছে। আপনি নেটওয়ার্ক ট্রাফিকের বিশ্বব্যাপী শতাংশ দেখেই বলতে পারেন।

2004 সালে, বিটটরেন্ট বিশ্বব্যাপী ইন্টারনেট ট্রাফিকের প্রায় এক-তৃতীয়াংশ প্রতিনিধিত্ব করে। আরও 10 বছর পরে, এবং এটি মাত্র ছয় শতাংশে নেমে এসেছে। অন্যদিকে, Netflix এখন উত্তর আমেরিকায় পিক আওয়ারে 36.5 শতাংশ ডাউনস্ট্রিম ট্রাফিকের জন্য দায়ী। সংখ্যা নিজেদের জন্য কথা বলে।

এর কারণ হল Netflix এবং Spotify উভয়ই সাশ্রয়ী, সুবিধাজনক এবং সর্বোপরি, বৈধ মাধ্যমে তাদের পছন্দসই সামগ্রী অ্যাক্সেস করার অনুমতি দেয়। সেবা যদি লোকেরা হঠাৎ করে নিজেদের পছন্দের বিষয়বস্তু অ্যাক্সেস করতে অক্ষম হয়, তাহলে তাদের জন্য জলদস্যুতায় ফিরে যাওয়াটা বোধগম্য হবে। বিশেষ করে এমন অঞ্চলে যেখানে Netflix দ্বিতীয় শ্রেণীর পরিষেবা অফার করে৷

ব্যর্থ হওয়ার জন্য ধ্বংসপ্রাপ্ত

ঠিক আছে, তাই ইভেন্টে এটি একটি অবাঞ্ছিত পালা। অনেক Netflix গ্রাহক প্রস্তাবিত পরিবর্তন নিয়ে গভীরভাবে হতাশ৷

তা সত্ত্বেও, আমি ব্যক্তিগতভাবে এতটা উদ্বিগ্ন নই, কারণ আমি জানি যে ব্যবহারকারীদের উপর ক্র্যাক ডাউন করার যে কোনও প্রচেষ্টা ব্যবহারকারীদের কাছ থেকে তীব্র প্রতিক্রিয়া উস্কে দেবে। আমি আগে উল্লেখ করেছি প্রযুক্তিগত উপাদান আছে। Netflix-এর VPN ব্লকিং শাসনকে অপ্রয়োজনীয় রেন্ডার করে, কেউ একটি সমাধান প্রকাশ না করা পর্যন্ত এটি কেবল সময়ের ব্যাপার।

প্রযুক্তিবিদ্যা এর উদাহরণে পূর্ণ। সম্ভবত সবচেয়ে আকর্ষণীয় উদাহরণ 2000 এর দশকের শুরুর ডিআরএম যুদ্ধে পাওয়া যাবে। সেই সময়ে, নতুন ডিজিটাল মিডিয়া সেক্টরকে কঠিন ডিআরএম (ডিজিটাল রাইটস ম্যানেজমেন্ট) দ্বারা বাধা দেওয়া হয়েছিল, যা শেষ পর্যন্ত ব্যবহারকারীর অভিজ্ঞতাকে পঙ্গু করে দিয়েছিল। ডিভিডি ছিঁড়ে ফেলা প্রায় অসম্ভব ছিল। আইটিউনস, ন্যাপস্টার এবং র‌্যাপসোডি থেকে মিউজিক ডাউনলোডগুলি অন্য কোথাও চালানো যাবে না। এমনকি স্টিম, যা এখন গেমারদের প্রিয় একটি পরিষেবা, এর একটি ডিআরএম সিস্টেম ছিল যা অসুবিধাজনক এবং ভাঙা ছিল৷

পরবর্তী প্রতিক্রিয়ার ফলে DRM এর ভার্চুয়াল অপ্রচলিত হয়ে পড়ে। গানগুলি এখন DRM-মুক্ত MP3 এবং M4A ফর্ম্যাটে পাঠানো হয়৷ আপনি এখন অফিসিয়াল লিনাক্স সংগ্রহস্থল থেকে একটি ডিভিডি রিপার ডাউনলোড করতে পারেন। স্টিমের ক্ষেত্রে, এটি এখন আরও স্থিতিশীল, কম অসুবিধাজনক পরিষেবা, যা অর্জন এবং ট্রেডিং কার্ডের মতো জনপ্রিয় মূল্য সংযোজন অতিরিক্তগুলির সাথে আসে৷

DRM ব্যর্থ হয়েছে, যেমন VPN ব্লক করা ব্যর্থ হবে৷

এর সাথে যোগ করুন যে Netflix এমনকি এটি করতে চায় না। এর অফিসিয়াল ঘোষণা নিস্তব্ধতা সঙ্গে drips. কোম্পানিটি ভৌগলিক সীমাবদ্ধতাকে একটি "ঐতিহাসিক অনুশীলন" হিসাবে বর্ণনা করে, যা বোঝায় যে এটি মনে করে এটি প্রাচীন এবং অর্থহীন। এটি একদিন তাদের সাথে মোকাবিলা করতে হবে না এমন আশার বিষয়েও কথা বলে:

আমরা আমাদের সমস্ত সামগ্রী সর্বত্র অফার করার জন্য এবং ভোক্তাদের প্রক্সি ব্যবহার না করেই সমস্ত Netflix উপভোগ করতে সক্ষম হওয়ার অপেক্ষায় রয়েছি। সেই লক্ষ্যেই আমরা এগিয়ে যাব।

তদুপরি, Netflix প্রথমবার তার স্ট্রিমিং পরিষেবা চালু করার পর এই প্রথম যে এটি VPN গুলি বন্ধ করে দিচ্ছে৷ এটি তাৎপর্যপূর্ণ যখন আপনি বিবেচনা করেন যে কোম্পানিটি প্রথম 2007 সালে তার ভিডিও-অন-ডিমান্ড পরিষেবা চালু করেছিল এবং সম্প্রতি 2015 হিসাবে এর কর্তারা অস্বীকার করেছিলেন যে তারা VPN ব্যবহারকারীদের পরিষেবা অ্যাক্সেস করতে বাধা দেবে৷ এটা স্বচ্ছভাবে স্পষ্ট যে Netflix এর অস্ত্র লাইসেন্সধারীদের দ্বারা বাঁকানো হচ্ছে৷

Netflix-এর ক্রমবর্ধমান প্রভাবের পরিপ্রেক্ষিতে, মনে হচ্ছে, একদিন, কোম্পানি অধিকার-ধারকদের বিশ্বব্যাপী তাদের সামগ্রীর লাইসেন্স দেওয়ার জন্য রাজি করাতে সক্ষম হবে। প্রদত্ত যে Netflix সম্প্রতি 190টি দেশে তার পরিষেবা বাড়িয়েছে, এবং বিশ্বের শীর্ষস্থানীয় ভিডিও-অন-ডিমান্ড প্ল্যাটফর্ম হওয়ার আকাঙ্খা রয়েছে, এটি সম্ভবত শীঘ্রই হবে।

এই সময়ের মধ্যে, আমরা আশা করতে পারি Netflix মূল বিষয়বস্তুর উপর বেশি জোর দেবে, যা অন্য কারো কাছ থেকে অনুমতি না নিয়েই এটি তার সমস্ত গ্রাহকদের সাথে শেয়ার করতে পারে।

আপনি কি VPN এর সাথে Netflix ব্যবহার করেন? আপনি কি ভয় পাচ্ছেন যে আপনি অন্য অঞ্চল থেকে একটি লাইব্রেরিতে অ্যাক্সেস হারাবেন? আপনি কি মনে করেন নেটফ্লিক্সের ভিপিএন ব্যবহার বন্ধ করার একটি নিশ্চিত উপায় আছে? নাকি কোম্পানি শুধু বলছে কি অধিকার-ধারকরা শুনতে চান? দয়া করে নীচের মন্তব্য বিভাগে আপনার মতামত জানান৷


  1. 5টি কারণ কেন বিনামূল্যে ভিপিএনগুলি কেবল এটি কাটবে না

  2. VPNs কি আপনাকে ISP-এর নজরদারি থেকে রক্ষা করবে?

  3. 4টি কারণ কেন একটি VPN হল চূড়ান্ত দর কষাকষির হাতিয়ার

  4. কেন আপনার অপেরা ভিপিএন ব্যবহার করা উচিত নয়