কম্পিউটার

লিনাক্সের জন্য 7টি সেরা ভিপিএন

উইন্ডোজ এবং ম্যাকোসের তুলনায় লিনাক্সের অনেক সুবিধা রয়েছে। একটি ক্ষেত্র যেখানে এটি আপনাকে সাহায্য করতে পারে না, তবে, হল অনলাইন গোপনীয়তা৷

ইন্টারনেটে সত্যিকারের নিরাপদ হতে, আপনাকে একটি VPN ব্যবহার করতে হবে। এটি আপনাকে সরকার, আইএসপি এবং হ্যাকারদের চোখ থেকে রক্ষা করবে। এখানে লিনাক্সের জন্য সেরা ভিপিএন রয়েছে---এবং আমরা এমনকি লিনাক্স ভিপিএন ক্লায়েন্টের একটি দুটিকে নিক্ষেপ করেছি।

1. ExpressVPN

আমরা ExpressVPN দিয়ে Linux VPN-এর তালিকা শুরু করি, যেটি যেকোনো ডিভাইস, সময়ের জন্য সেরা VPNগুলির মধ্যে একটি।

এপ্রিল 2016 থেকে, অ্যাপটি তার নিজস্ব লিনাক্স-সামঞ্জস্যপূর্ণ অ্যাপ অফার করেছে। এটি একটি ব্যবহারকারী ইন্টারফেস প্রদান করার পরিবর্তে কমান্ড লাইনের উপর নির্ভর করে, তবে এটি এখনও ব্যবহার করা সহজ৷

আপনি যদি উবুন্টু, মিন্ট, ডেবিয়ান, ফেডোরা বা সেন্টোস চালাচ্ছেন, তাহলে শুধু ইনস্টলার ডাউনলোড করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। আপনি পরিষেবাটি ব্যবহার করার আগে আপনাকে আপনার অ্যাক্টিভেশন কোড যোগ করতে হবে৷

ইনস্টলেশন সম্পূর্ণ হলে, আপনি expressvpn connect টাইপ করে কমান্ড লাইন থেকে আপনার নিকটতম সার্ভারের সাথে সংযোগ করতে পারেন . উপলব্ধ সার্ভারগুলির একটি তালিকা দেখতে, expressvpn তালিকা টাইপ করুন৷ . এবং একটি নির্দিষ্ট সার্ভারের সাথে সংযোগ করতে, expressvpn ব্যবহার করুন কানেক্ট করুন [LOCATION] . ExpressVPN থেকে সংযোগ বিচ্ছিন্ন করতে, expressvpn disconnect টাইপ করুন .

ExpressVPN এ সাইন আপ করার সময় MakeUseOf পাঠকরা একটি বিশেষ 49% ছাড় পেতে পারেন।

2. TorGuard

TorGuard 55টি দেশে 3,300টিরও বেশি সার্ভার অফার করে, এইভাবে এটিকে সবচেয়ে বেশি সংযোগ পয়েন্ট সহ Linux VPNগুলির মধ্যে একটি করে তুলেছে৷

পরিষেবাটির চারটি স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে:

  • বেনামী VPN পরিষেবা: এটি মূল বৈশিষ্ট্য। TorGuard এর VPN আপনার সমস্ত ট্রাফিক এনক্রিপ্ট করবে। আপনি সীমাহীন গতি এবং ব্যান্ডউইথ সহ পাঁচটি পর্যন্ত একযোগে সংযোগ থাকতে পারেন।
  • বেনামী প্রক্সি: বেনামী প্রক্সি আপনার আইপি ঠিকানা লুকাবে, ওয়েবসাইটগুলি আনব্লক করবে এবং আপনাকে ছদ্মবেশী সামগ্রী ডাউনলোড করতে দেবে৷
  • স্টিলথ ভিপিএন: কিছু সাইট এবং পরিষেবা আপনাকে VPN দিয়ে তাদের পৃষ্ঠাগুলি অ্যাক্সেস করার অনুমতি দেয় না। স্টিলথ ভিপিএন আপনাকে এই ধরনের ব্লক বাইপাস করতে সক্ষম করবে।
  • ব্যক্তিগত ইমেল: ব্যক্তিগত ইমেল বৈশিষ্ট্যটি OpenPGP ইমেল এনক্রিপশন ব্যবহার করে যাতে আপনি আপনার পরিচয়ের সাথে আপস না করে বার্তা পাঠাতে পারেন।

ExpressVPN এর বিপরীতে, TorGuard এর লিনাক্সে একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস (GUI) আছে। আপনি কমান্ড লাইন ব্যবহার করতে অস্বস্তিকর হলে, আপনি এটি একটি ভাল বিকল্প হতে পারে.

TorGuard পরিকল্পনাগুলি প্রতি মাসে $9.99 থেকে শুরু হয়৷

3. NordVPN

মনে রাখবেন, যেকোনো VPN পরিষেবার জন্য সাইন আপ করার আগে, আপনার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কী তা আপনাকে প্রতিষ্ঠিত করতে হবে। কিছু VPN-এর শত শত দেশে অবস্থান রয়েছে এবং তারা জিও-ব্লক করা কন্টেন্ট অ্যাক্সেস করতে পারদর্শী। অন্যরা এর পরিবর্তে সবচেয়ে শক্তিশালী নিরাপত্তা প্রদানের দিকে মনোনিবেশ করে।

NordVPN এর পরের বিভাগে পড়ে। এর বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি কিল সুইচ, DNS লিক সুরক্ষা, IPv6 লিক সুরক্ষা এবং পোর্ট ফরওয়ার্ডিং অন্তর্ভুক্ত রয়েছে। কোম্পানি কোনো লগ রাখে না এবং শুধুমাত্র নিরাপদ OpenVPN এবং IKEv2/IPSec প্রোটোকলকে পরবর্তী প্রজন্মের এনক্রিপশন সহ সমর্থন করে।

এমনকি NordVPN এর জন্য অর্থপ্রদান করা ব্যক্তিগত; আপনি বিটকয়েন ব্যবহার করে পরিষেবার জন্য অর্থ প্রদান করতে পারেন। আপনি যদি এক বছরের জন্য সাইন আপ করেন তাহলে NordVPN এর খরচ প্রতি মাসে $6.99৷

নেতিবাচক দিক থেকে, লিনাক্সে কোন GUI নেই, তাই VPN ব্যবহার করা নতুনদের জন্য একটু বেশি শ্রমসাধ্য।

NordVPN ভিত্তিক এবং পানামার এখতিয়ারের অধীনে কাজ করে৷

4. AirVPN

AirVPN উবুন্টু, ডেবিয়ান, ওপেনসুস, ফেডোরা এবং আর্চ সহ সমস্ত প্রধান লিনাক্স ডিস্ট্রোতে কাজ করে৷

পরিষেবাটি SSH, SSL, এবং Tor সমর্থন করে৷ এটি আপনাকে সুরক্ষিত রাখতে তিন ধরনের এনক্রিপশন ব্যবহার করে:4096-বিট RSA কী, একটি AES-256-CBC ডেটা চ্যানেল এবং একটি HMAC SHA1 কন্ট্রোল চ্যানেল৷

গুরুত্বপূর্ণভাবে, AirVPN কোনো ট্রাফিক সীমা, কোনো সর্বোচ্চ গতি, কোনো সময় সীমা, কোনো লগিং এবং একই সময়ে পাঁচটি পর্যন্ত সংযোগ প্রদান করে না।

কোম্পানিটি তার লিনাক্স ভিপিএন ক্লায়েন্টের জন্য বিশাল ক্রেডিট প্রাপ্য। এডি নামক অ্যাপটি ওপেন সোর্স। যেমন, আপনি অন্য যেকোনো VPN প্রদানকারীর সার্ভারের সাথে সংযোগ করতে এটি ব্যবহার করতে পারেন।

VPN এর খরচ প্রতি মাসে €7। অনন্যভাবে, তিন দিনের প্ল্যানগুলিও €3-তে উপলব্ধ। NordVPN এর মত, আপনি Bitcoin ব্যবহার করে AirVPN এর জন্য অর্থ প্রদান করতে পারেন।

5. ব্যক্তিগত ইন্টারনেট অ্যাক্সেস

প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস (PIA) ব্যবহারকারীদের মধ্যে বহুবর্ষব্যাপী জনপ্রিয়। ফাইভ-আইজ এখতিয়ারে (মার্কিন যুক্তরাষ্ট্র) অবস্থিত হওয়া সত্ত্বেও, পিআইএ যুক্তিসঙ্গতভাবে সুরক্ষিত। কোম্পানি লগ বা কোনো সনাক্তকারী তথ্য রাখে না।

প্রকৃতপক্ষে, যখন নতুন রাশিয়ান আইনের মুখোমুখি হয় যার জন্য একটি কোম্পানিকে 12 মাসের জন্য সমস্ত ট্র্যাফিকের লগ রাখতে হয়, তখন এটি মেনে চলার পরিবর্তে দেশে তার কার্যক্রম বন্ধ করে দেয়।

বৈশিষ্ট্যের দৃষ্টিকোণ থেকে, PIA-এর 33টি দেশে 3,000টিরও বেশি সার্ভার রয়েছে। PPTP, OpenVPN, এবং L2TP/IPSec সমর্থিত, এবং আপনি একই সময়ে পাঁচটি ডিভাইস ব্যবহার করতে পারেন। এছাড়াও একটি ডেডিকেটেড লিনাক্স ইউজার ইন্টারফেস রয়েছে।

আপনি যদি দুই বছরের জন্য সাইন আপ করেন তবে আপনি প্রতি মাসে $3 এর কম দামে ব্যক্তিগত ইন্টারনেট অ্যাক্সেস কিনতে পারেন। নিয়মিত মাসিক মূল্য $6.95।

6. Windscribe

লিনাক্সের জন্য বিনামূল্যের ভিপিএন সম্পর্কে কী? আপনি যদি একটি নির্ভরযোগ্য বিনামূল্যের ভিপিএন চান তবে আপনার বিকল্পগুলি অনেক বেশি সীমিত৷

উইন্ডোজ এবং ম্যাকের সবচেয়ে সাধারণ ফ্রি ভিপিএনগুলির মধ্যে একটি হল টানেলবিয়ার। দুর্ভাগ্যবশত, এটি শুধুমাত্র লিনাক্সের জন্য সীমিত সমর্থন করে। অতএব, আমরা মনে করি লিনাক্সের জন্য সেরা ফ্রি ভিপিএন হল উইন্ডস্ক্রাইব। এটি উবুন্টু, ডেবিয়ান, ফেডোরা এবং সেন্টোসে উপলব্ধ।

Windscribe ফ্রি আপনাকে প্রতি মাসে 10GB ডেটা দেয় এবং 10টি দেশে সার্ভারে অ্যাক্সেস দেয়। এবং, কিছু বিনামূল্যের VPN-এর বিপরীতে, আপনি এখনও কোনও লগিং সহ একটি অর্থপ্রদানের পরিকল্পনার সমস্ত সুরক্ষা সুবিধা পান৷ আপনি যদি প্রো প্ল্যানে আপগ্রেড করতে চান, তাহলে প্রতি মাসে আপনার খরচ হবে $9৷

7. Tor

টর উল্লেখ করে ভিপিএন নিবন্ধটি শেষ করা সর্বদা মূল্যবান। এটি একটি পেঁয়াজ নেটওয়ার্কের মাধ্যমে আপনার ট্রাফিককে রুট করে, এটিকে ট্রেস করা কার্যত অসম্ভব করে তোলে। টর ব্রাউজার লিনাক্সের জন্য উপলব্ধ।

আপনি যদি একটি বিনামূল্যে বিকল্প খুঁজছেন তাহলে আপনার Tor ব্যবহার করা উচিত। মনে রাখবেন, আপনার বিনামূল্যের ভিপিএন ব্যবহার করা উচিত নয়। একটি বিনামূল্যের VPN সহ, আপনি পণ্য হয়; তারা লগিং, খারাপ ব্যবসায়িক অনুশীলন এবং দুর্বল নির্ভরযোগ্যতার জন্য কুখ্যাত।

বোনাস: Qomui

ওপেন সোর্স VPN ক্লায়েন্টদের কথা বলতে গেলে, Qomui-এ একবার দেখুন। এটি একটি ফ্রন্টএন্ড VPN GUI যা OpenVPN সমর্থন করে এমন যেকোনো প্রদানকারীর সাথে সামঞ্জস্যপূর্ণ। কিছু মন্তব্যকারী পরামর্শ দিয়েছেন যে এটি এডির চেয়ে ভাল।

দ্রষ্টব্য: Qomui একটি VPN পরিষেবা অফার করে না৷

লিনাক্সে নিজেকে সুরক্ষিত করুন

একটি Linux VPN ব্যবহার করা হল আপনার প্রিয় ডিস্ট্রো ব্যবহার করার সময় নিজেকে রক্ষা করার একটি উপায়।

আপনি যদি লিনাক্সে সুরক্ষিত থাকার বিষয়ে আরও জানতে চান, তাহলে লিনাক্সের নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলি সম্পর্কে আমাদের নিবন্ধগুলি দেখুন যেগুলি সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত এবং সুরক্ষা সরঞ্জামগুলি আপনাকে সবসময় লিনাক্সে ব্যবহার করতে হবে৷


  1. কীভাবে Chrome এর জন্য সেরা VPN চয়ন করবেন

  2. আমাজন প্রাইম ভিডিওর জন্য 10 সেরা ভিপিএন

  3. ডার্ক ওয়েবের জন্য 9টি সেরা ভিপিএন

  4. 7 সেরা ভিপিএন স্কুলের জন্য (2022 সংস্করণ)