কম্পিউটার

কেন অপেরা স্কুলে ফিরে যাওয়ার জন্য সেরা ব্রাউজার

গুগল ক্রোমের সাথে আমাদের বেশিরভাগেরই প্রেম-ঘৃণার সম্পর্ক রয়েছে। দীর্ঘতম সময়ের জন্য, আমি এটি ঘৃণা সত্ত্বেও এটি আটকে অনুভব করেছি। এটি আমার কম্পিউটারের সমস্ত র‌্যামকে জড়ো করে এবং ব্যাটারি নিষ্কাশন করে। কিন্তু গত কয়েক মাসে, আমি অপেরায় চলে এসেছি। এবং আপনারও উচিত, বিশেষ করে যদি আপনি একজন ছাত্র হন।

অপেরা হল অন্য ব্রাউজার সম্পর্কে আপনার পছন্দের সবকিছু, কিন্তু আরও ভাল বৈশিষ্ট্য সহ। আপনার জন্য কোন ব্যাক-টু-স্কুল ল্যাপটপ সবচেয়ে ভালো, কোন ব্রাউজারটি সবচেয়ে ভালো তা নিয়ে কোন প্রশ্ন নেই। অপেরার একটি স্বাদ এবং আপনি কিছুক্ষণের মধ্যে সুইচ করবেন।

অন্তর্নির্মিত VPN সহ ব্লক করা সাইটগুলি অ্যাক্সেস করুন

অপেরায় যে কেউ বিনামূল্যে, সীমাহীন ভিপিএন পেতে পারার পরে আমি সুইচ করেছি। একটি VPN, বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক হল একটি প্রক্সি সার্ভার যা আপনাকে ব্লক করা সাইটগুলি অ্যাক্সেস করতে দেয় এবং আপনার গোপনীয়তা রক্ষা করে৷

বেশ কিছু বিশ্ববিদ্যালয় নির্দিষ্ট ওয়েবসাইট ব্লক করে। এর কারণ যাই হোক না কেন, একটি VPN এই সীমাবদ্ধতাকে বাইপাস করতে পারে। এখন এমনকি সেরা VPN পরিষেবাগুলির মধ্যে, আপনি যা ব্যবহার করেন সে সম্পর্কে আপনাকে সতর্ক থাকতে হবে। কিছু বিনামূল্যের পরিষেবা অন্যদের কাছে আপনার ডেটা বিক্রি করে বা আপনার অজান্তেই আপনার ব্যান্ডউইথ ব্যবহার করে বলে জানা গেছে। অন্যথায়, VPNগুলি আপনি দিনে কত ডেটা ব্যবহার করতে পারবেন তা সীমিত করবে। অন্যদিকে, অপেরার ভিপিএন সুরক্ষিত, গোপনীয়তাকে সম্মান করে এবং সম্পূর্ণ সীমাহীন।

আপনি আপনার অবস্থান মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, বা ইউ.কে.-তে সেট করতে পারেন। অবরুদ্ধ সাইটগুলি অ্যাক্সেস করার পাশাপাশি, আপনি YouTube এবং অন্যান্যদের আঞ্চলিক বিধিনিষেধ বাইপাস করতে পারেন। Opera VPN এর সম্পর্কে সবকিছু জানতে আমাদের বিস্তারিত পর্যালোচনা পড়ুন।

VPN ব্যবহার করা অন্যদের থেকে আপনার Wi-Fi সংযোগ সুরক্ষিত করার একটি কার্যকর উপায় যারা আপনার কম্পিউটারকে আক্রমণ করতে পারে৷ Wi-Fi নেটওয়ার্ক আক্রমণগুলি বেশ সাধারণ এবং একটি VPN ব্যবহার করে আপনাকে আরও সুরক্ষিত করে তোলে৷

এছাড়াও, Android বা iOS-এর জন্য Opera Free VPN আপনি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটেও এই VPN পরিষেবার স্বাদ পাবেন [আর পাওয়া যাবে না]।

অন্তর্নির্মিত পাওয়ার সেভারের সাথে ব্যাটারি লাইফ বুস্ট করুন

আপনার কাজ শেষ করার আগেই কি আপনার ল্যাপটপের ব্যাটারি ফুরিয়ে যায়? ব্যাটারি লাইফ একটি বড় সমস্যা। এবং আপনি এটি জানেন বা না জানুন, ক্রোম এটির জন্য সবচেয়ে বড় অপরাধী৷

সম্প্রতি, আমাদের বিশদ পরীক্ষায় জানা গেছে যে Opera-এর জন্য ক্রোম ডিচ করা ব্যাটারির আয়ুকে উন্নত করে৷ যদিও অপেরা ক্রোমের মতো একই ক্রোমিয়াম বেস কোডের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, তবুও এর ব্যাটারির কার্যকারিতা অনেক ভালো।

এর একটি কারণ হল বিল্ট-ইন পাওয়ার সেভার মোড। আপনি সেটিংসে এটি সক্ষম করার পরে এটি URL বারের পাশে একটি আইকন হিসাবে দেখায়৷ আপনি যে কোনো সময় ম্যানুয়ালি এই পাওয়ার সেভার মোড চালু করতে পারেন। অন্যথায়, আপনার ব্যাটারির স্বাস্থ্য 20 শতাংশের নিচে চলে গেলে এটি স্বয়ংক্রিয়ভাবে চালু হবে।

পাওয়ার সেভার মোড ব্যাটারি দক্ষতার সাথে সাহায্য করে:

  • ব্যাকগ্রাউন্ড ট্যাবে কার্যকলাপ হ্রাস করা।
  • জাভাস্ক্রিপ্ট টাইমারকে সর্বোত্তমভাবে সময়সূচী করে CPU কম প্রায়ই জাগানো।
  • অব্যবহৃত প্লাগইনগুলি স্বয়ংক্রিয়ভাবে বিরাম দেওয়া হচ্ছে।
  • ফ্রেম রেট প্রতি সেকেন্ডে ৩০ ফ্রেমে কমানো।
  • জোর করে হার্ডওয়্যার এক্সিলারেটেড ভিডিও কোডেক ব্যবহার করা।
  • ব্রাউজার থিমগুলির অ্যানিমেশন থামানো হচ্ছে।

আমাদের পরীক্ষাগুলি দেখায় যে একবার আপনি Chrome থেকে Opera-এ স্যুইচ করলে আপনি সহজেই আরও 40 মিনিট থেকে এক ঘণ্টার ব্যাটারি লাইফ পেয়েছেন৷ এবং যখন আপনি ক্যাম্পাসের বাইরে থাকবেন এবং পুরো দিনের বক্তৃতা নিয়ে সামনে থাকবেন, তখন ব্যাটারি লাইফ রাজা৷

বিল্ট-ইন অ্যাড-ব্লকার দিয়ে দ্রুত সাইট লোড করুন

বিজ্ঞাপনগুলি ওয়েব ব্রাউজিং অভিজ্ঞতা থেকে আনন্দ নিতে পারে। তাই অনেক ওয়েবসাইট বিরক্তিকর, অনুপ্রবেশকারী বিজ্ঞাপন দিয়ে পূর্ণ। আপনি একটি বক্তৃতা একটি পপ আপ চান না! এটি বোঝার জন্য, অপেরা একটি বিল্ট-ইন অ্যাড-ব্লকার অন্তর্ভুক্ত করেছে৷

অ্যাড-ব্লকার কোনও ঝামেলা ছাড়াই কাজ করে এবং অ্যাডব্লক প্লাসের মতো তৃতীয় পক্ষের এক্সটেনশনগুলি ব্যবহার করার চেয়ে হালকা। গুরুত্বপূর্ণভাবে, আপনি আপনার পক্ষে লড়াই করার জন্য অপেরার মতো একটি কর্পোরেশনের উপরও নির্ভর করছেন৷

অপেরা অ্যাড-ব্লকার একটি ওয়েব পৃষ্ঠার অকেজো উপাদান বন্ধ করে দেবে, এইভাবে এটি দ্রুত লোড হবে। এটি অপ্রয়োজনীয়ভাবে আক্রমণাত্মকও নয়, তাই এটি সামাজিক শেয়ারিং বোতামগুলির মতো গুরুত্বপূর্ণ উপাদানগুলি থেকে মুক্তি পাবে না৷

এখানে MakeUseOf-এ, আমরা বুঝতে পারি আপনার অভিজ্ঞতা রক্ষা করার জন্য আপনার প্রয়োজনীয়তা। এই কারণেই আমরা খারাপ, অনুপ্রবেশকারী বিজ্ঞাপনগুলি মুছে ফেলার চেষ্টা করি৷ বাকিটা আপনার অভিজ্ঞতাকে ব্যাহত করবে না। মনে রাখবেন, এই বিজ্ঞাপনগুলি হল আপনি কীভাবে বিনামূল্যে MakeUseOf অ্যাক্সেস করতে পারেন, তাই আমরা অনুরোধ করব যে আপনি আপনার বিজ্ঞাপন-ব্লকারে MakeUseOf কে সাদা তালিকাভুক্ত করুন!

সাইডবার এক্সটেনশন দিয়ে স্ক্রীন স্পেস সর্বাধিক করুন

অপেরার অন্যতম উপেক্ষিত বৈশিষ্ট্য হল এর সাইডবার। এর উপযোগিতা আপনাকে চমকে দেবে। মেনু> দেখুন> সাইডবার দেখান এ যান এটি চালু করতে।

একটি ওয়াইডস্ক্রিন কম্পিউটারে, ওয়েব পৃষ্ঠাটি বেশিরভাগই উভয় দিকে সামান্য স্থান নষ্ট করবে। সাইডবার চালু করা এই স্থানটির দক্ষ ব্যবহার করে।

আপনি এটি ব্যবহার করতে পারেন এমন সেরা উপায়গুলি খুঁজে পেতে অপেরার সাইডবার এক্সটেনশনগুলির মাধ্যমে ব্রাউজ করুন৷ এখানে শিক্ষার্থীদের জন্য কয়েকটি ধারণা দেওয়া হল:

  • ক্লাসিক নোট -- দ্রুত নোট লেখার জন্য একটি সাধারণ স্ক্রাইবল প্যাড।
  • Google Keep সাইডবার -- আপনার সাইডবারে সেরা করণীয় তালিকা অ্যাপ অ্যাক্সেস করুন।
  • সাইড ক্যালকুলেটর -- একটি দ্রুত ক্যালকুলেটর যাতে আপনাকে অন্যটি খুলতে হবে না।
  • ওয়েব প্যানেল -- আপনার সাইডবারে যেকোনো সাইটের মোবাইল সংস্করণ অ্যাক্সেস করুন।
  • স্কাইপ সাইডবার -- একটি সাধারণ, সর্বদা চালু থাকা মেসেঞ্জার দিয়ে বন্ধুদের সাথে চ্যাট করুন৷

অন্যান্য অপেরা গুডনেস

এই মূল্যবান বৈশিষ্ট্যগুলি ছাড়াও, অপেরা সম্পর্কে ভালবাসার আরও অনেক কিছু রয়েছে। ব্রাউজারটি অন্বেষণ করা শুরু করুন এবং আপনি দেখতে পাবেন যে এটি সম্ভাবনার সাথে পূর্ণ।

  • অপেরা টার্বো ডেস্কটপ এবং মোবাইল উভয় ক্ষেত্রেই স্মার্টলি ডেটা সংকুচিত করে ব্রাউজিং এর গতি বাড়ায়।
  • স্পিড ডায়াল এবং ডিসকভার অপেরার দুটি শীর্ষ বৈশিষ্ট্য।
  • অপেরার নিজস্ব এক্সটেনশনগুলি ছাড়াও, আপনি অপেরায় Google Chrome এক্সটেনশনগুলি ইনস্টল করতে পারেন৷
  • Opera সম্ভবত এই মুহূর্তে সেরা ব্রাউজার, অথবা অন্তত সেই নিবন্ধটির জন্য আমাদের লেখক তাই মনে করেন।
  • অপেরায় দ্রুত ব্রাউজ করতে আপনি অন্তর্নির্মিত মাউস অঙ্গভঙ্গি ব্যবহার করতে পারেন।

তাহলে তুমি কিসের জন্য অপেক্ষা করছ? একটি ভাল স্কুল বছরের জন্য এখনই অপেরার সর্বশেষ সংস্করণ পান৷


  1. সাহসী ব্রাউজারের জন্য সেরা পরিচিত ভিপিএন

  2. কীভাবে Chrome এর জন্য সেরা VPN চয়ন করবেন

  3. কেন আপনার অপেরা ভিপিএন ব্যবহার করা উচিত নয়

  4. 7 সেরা ভিপিএন স্কুলের জন্য (2022 সংস্করণ)