কম্পিউটার

কীভাবে ভুয়া ভার্চুয়াল ভিপিএন সার্ভার আপনার গোপনীয়তা নষ্ট করছে

ব্যক্তিগত গোপনীয়তার উপর আক্রমণ বাড়ছে। সরকারী সংস্থা, কর্পোরেশন এবং আরও অনেক কিছুর নজরদারি অনেক ইন্টারনেট ব্যবহারকারীকে VPN ব্যবহার শুরু করতে প্ররোচিত করেছে। একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক হল অনলাইন গোপনীয়তা ব্যাপকভাবে বৃদ্ধি করার একটি সহজ উপায়, যা একজন ব্যবহারকারীকে এমনভাবে ইন্টারনেট ব্রাউজ করতে দেয় যেন তারা পৃথিবীর বিপরীত দিকে অবস্থিত৷

ভিপিএন তাদের সার্ভার অবস্থানের পরিসর ব্যবহার করে তাদের পরিষেবা বিক্রি করে। একাধিক দেশ জুড়ে একাধিক অবস্থান সহ একটি VPN সাধারণত একটি কঠিন পছন্দ হিসাবে দেখা হয়। বিভিন্ন অবস্থান এবং সার্ভার মানে আপনি আপনার ডেটা সুরক্ষিত করার জন্য সর্বদা একটি সক্রিয় সংযোগ পাবেন৷

কিন্তু ভিপিএন-এর যদি সত্যিই সেই সমস্ত সার্ভার না থাকে? কি, পরিবর্তে, যারা সার্ভার কিছু আসলে অন্য কোথাও ছিল? হঠাৎ, গোপনীয়তা-কেন্দ্রিক সুইজারল্যান্ডে অবস্থিত সেই সুপার প্রাইভেট সার্ভারটি আসলে যুক্তরাজ্যে। অথবা পাকিস্তানে অবস্থিত একটি সার্ভার আসলে সিঙ্গাপুরে রয়েছে৷

পরেরটি VPN স্পুফিং এর জগতের একটি বাস্তব উদাহরণ যা আমরা এক নজরে দেখতে চলেছি৷

বিশ্বের কোথায়?

এখন হাজার হাজার ভিপিএন প্রদানকারীকে নেভিগেট করা সেরা সময়ে কঠিন। সাধারণ উপদেশ হল বিনামূল্যে পরিষেবাগুলি এড়ানো, বাৎসরিক অর্থ প্রদান, লগিং নীতিগুলি এবং সার্ভারের অবস্থানের পরিসর চেক করা। আরও নীতিহীন পরিষেবাগুলি বিপরীত কাজ করতে পারে:আপনার ডেটা লগ করুন, আপনার অনুসন্ধানগুলি ট্র্যাক করুন, গ্রাহকদের নাম গোপন করুন এবং সম্ভবত তৃতীয় পক্ষের বিজ্ঞাপনদাতার (বা সরকার) কাছে প্রচুর বিক্রি করুন৷

এটা কঠিন, কিন্তু অধিকাংশই সতর্ক গবেষণা এবং ব্যবহারকারীর পর্যালোচনার মাধ্যমে এই সমস্যাগুলি নেভিগেট করে৷

কিন্তু RestorePrivacy সম্পাদক Sven Taylor এর একটি সাম্প্রতিক প্রতিবেদন ইঙ্গিত দেয় যে অনেক বড় VPN প্রদানকারীদের জন্য, এটি প্রায়শই সত্য থেকে অনেক দূরে। টেলর তার প্রতিবেদনে এটি পরিষ্কার করেছেন যে এটি কোনও একটি ভিপিএন সরবরাহকারীর উপর আক্রমণ নয়। বরং, তিনি মিথ্যা VPN বিপণন দাবি, জাল সার্ভার অবস্থান, এবং VPN ভার্চুয়াল সার্ভার অবস্থানগুলিকে ঘিরে বিভ্রান্তি স্পষ্ট করতে চান৷

ভার্চুয়াল অবস্থান

পুনরুদ্ধার গোপনীয়তা বেশ কয়েকটি ভাল-গবেষণা উদাহরণ ব্যবহার করুন। অত্যন্ত জনপ্রিয় Hidemyass পরিষেবা নিন, এবং তাদের সার্ভার অবস্থানের বিস্তৃত পরিসর।

হিডেমিয়াস "বিশ্বের 210+ দেশে 280+ জায়গায় 760+ VPN সার্ভার আছে বলে দাবি করে।" এর মধ্যে উত্তর কোরিয়ার মানপোতে ছয়টি আইপি ঠিকানা সহ দুটি সার্ভার রয়েছে। একা এই আনন্দের অসম্ভাব্য মনে হয়.

কীভাবে ভুয়া ভার্চুয়াল ভিপিএন সার্ভার আপনার গোপনীয়তা নষ্ট করছে

আরও পড়া থেকে জানা যায় যে এই অবস্থানগুলির একটি সংখ্যা হল "ভার্চুয়াল অবস্থান", প্রকৃত সার্ভারের পরিবর্তে। উত্তর কোরিয়ার ক্ষেত্রে, এটি বোধগম্য -- কিভাবে তারা বিশ্বের সবচেয়ে কঠিন দেশে প্রবেশের জন্য একটি VPN সার্ভার সুরক্ষিত করবে, একটি বহিরাগত-মুখী সার্ভার কনফিগার করা যাক?

কিন্তু হিডেমিয়াস একা নন।

ExpressVPN সমগ্র বিশ্বের শীর্ষ রেটযুক্ত VPN পরিষেবাগুলির মধ্যে একটি, মিলিয়ন মিলিয়ন মানুষ ব্যবহার করে৷ পুনরুদ্ধার গোপনীয়তা 11টি জাল সার্ভার অবস্থান পাওয়া গেছে। যখন মূল নিবন্ধটি মুদ্রণ করতে গিয়েছিল, তখনও এক্সপ্রেসভিপিএন অনড় ছিল যে তাদের সার্ভারগুলিই আসল। নিবন্ধ প্রকাশের ছয় দিন পরে, ExpressVPN তার ভার্চুয়াল সার্ভারের অবস্থানের তথ্য আপডেট করেছে, ঠিক কোন সার্ভারগুলিকে ভার্চুয়ালাইজ করা হয়েছে তার বিশদ বিবরণ।

কীভাবে ভুয়া ভার্চুয়াল ভিপিএন সার্ভার আপনার গোপনীয়তা নষ্ট করছে

RestorePrivacy পাঁচটি নকল PureVPN পাওয়া গেছে সার্ভারের অবস্থান, কিন্তু সন্দেহ করা হচ্ছে যে আরও একটি উল্লেখযোগ্য পরিমাণ উন্মোচন করা হবে।

তারা কিভাবে খুঁজে পেয়েছে?

RestorePrivacy নিবন্ধের আগে, Hidemyass তার ভার্চুয়াল অবস্থানের ব্যবহার নিয়ে আসছিল -- কিন্তু এমন নয় যে এই ভার্চুয়াল অবস্থানগুলির মধ্যে কিছু নকল। একজন Hidemyass চ্যাট প্রতিনিধি নিশ্চিত করেছেন যে কিছু ভার্চুয়াল অবস্থানগুলি প্রকৃতপক্ষে "ভুয়া" তবে কোনটি সম্পর্কে বিস্তারিত জানাতে পারেনি৷ আমাকে উপদেশ দেওয়া হয়েছিল যে তারা "শুধুমাত্র আরও লোকেশন এবং [একটি] অনেক [আরো] স্থিতিশীল সংযোগ দিতে চায়।"

VPN সার্ভারের "ভুল" আইপি ঠিকানা ফেরত দেওয়ার একটি সাধারণ প্রতিরক্ষা হল খারাপভাবে রক্ষণাবেক্ষণ করা জিও-আইপি ডেটাবেস। একটি জিও-আইপি ডাটাবেস সঠিকভাবে একটি ভুল অবস্থান ফেরত দিতে পারে যদি এর ডাটাবেস আপডেট করা না হয়। টেলর তিনটি ভিন্ন নেটওয়ার্কিং-পরীক্ষা সরঞ্জাম ব্যবহার করে এটিকে বিবেচনায় নিয়েছিলেন, যা আপনি চেষ্টা করতে পারেন:

  1. CA অ্যাপ সিন্থেটিক মনিটর পিং টেস্ট (পিং টেস্ট 90টি ভিন্ন বিশ্বব্যাপী অবস্থান থেকে)
  2. CA অ্যাপ সিন্থেটিক মনিটর ট্রেসারউট (বিশ্বব্যাপী বিভিন্ন অবস্থান থেকে পরীক্ষা)
  3. Ping.pe (বিশ্বব্যাপী 24টি ভিন্ন অবস্থান থেকে পিং পরীক্ষা)

লক্ষ্য ছিল "কোন যুক্তিসঙ্গত সন্দেহের বাইরে সত্য অবস্থান যাচাই করা।" এবং যদি "কোন সন্দেহ ছিল, [টেলর] সার্ভারটিকে "জাল" হিসাবে লেবেল করেননি৷ মূল নিবন্ধে কভার করা প্রতিটি VPN পরিষেবার বিস্তৃত বিশ্লেষণ রয়েছে৷

কিন্তু কেন নকল ভার্চুয়াল সার্ভার ব্যবহার করবেন?

উত্তরটি রয়েছে - আপনি কি অনুমান করতে পারেন? -- টাকা।

"প্রণোদনাগুলি প্রধানত আর্থিক। প্রথমত, এটি প্রচুর অর্থ সাশ্রয় করে। একটি সার্ভার ব্যবহার করে অসংখ্য সার্ভার অবস্থান জাল করতে খরচ উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে। (ডেডিকেটেড প্রিমিয়াম সার্ভারগুলি বেশ ব্যয়বহুল।) দ্বিতীয়ত, বিভিন্ন দেশে অসংখ্য সার্ভার অবস্থানের বিজ্ঞাপন আপিল করতে পারে। আরও বেশি লোকের কাছে, যা আরও ভিপিএন সাবস্ক্রিপশন বিক্রি করবে।"

ভিপিএন বাজার ক্রমবর্ধমান প্রতিযোগিতামূলক। যাই হোক না কেন একটি সুবিধা অর্জন করা আদর্শ হয়ে উঠছে। অনেক নতুন, অশিক্ষিত VPN ব্যবহারকারীরা প্রথমবারের মতো পরিষেবা খুঁজছেন, প্রবণতা হল বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বিস্তৃত নেটওয়ার্কগুলির সাথে পরিষেবাগুলিকে বিশ্বাস করা। এবং কিছু VPN প্রদানকারীরা শুধুমাত্র মানের পরিবর্তে সার্ভারের আকারের উপর জোর দিয়ে খেলার জন্য খুশি।

এবং কেন এটি এত খারাপ?

একটি জাল ভার্চুয়াল VPN সার্ভার আপনাকে বিরক্ত নাও করতে পারে। এটি যুক্তি দেওয়া সহজ যে যতক্ষণ আপনার পরিচয় ব্যক্তিগত এবং বেনামে থাকে, কিছুই ব্যাপার নয়। তবে, গুরুতর উদ্বেগ রয়েছে:

  • একটি জাল সার্ভার এমন একটি দেশে থাকতে পারে যা আপনি এড়াতে চাচ্ছেন, এবং আপনি সংযোগ করলে আপনি অজ্ঞাত থাকবেন।
  • একটি জাল সার্ভার জাল -- কোম্পানি যেখানে বলেছে সেখানে নয়৷ আপনি আপনার নাম প্রকাশ না করে যে কোম্পানির উপর আস্থা রাখছেন সেটি ব্যবসার একটি কোর্স হিসাবে মিথ্যা বলা উচিত নয়।
  • আপনি যদি একটি সীমাবদ্ধ পরিষেবা অ্যাক্সেস করার চেষ্টা করেন তবে এটি ব্যর্থ হতে পারে৷
  • আপনি যদি আপনার VPN কর্মক্ষমতা অপ্টিমাইজ করার চেষ্টা করেন, তাহলে আপনি ভুল সেটিংস কনফিগার করবেন।

উপরন্তু, VPN পরিষেবা প্রদানকারীরা জাল ভার্চুয়াল সার্ভার ব্যবহার করে শুধুমাত্র একটি ক্রমবর্ধমান অনুভূতি যোগ করে যে VPNগুলি অবিশ্বস্ত। অনেক দেশে ভিপিএন এবং এনক্রিপশন আক্রমণের মুখে রয়েছে এবং অন্যগুলিতে সম্পূর্ণ নিষিদ্ধ, নেতিবাচক প্রেস আদর্শ নয়৷

তাই... আমি এখন কি করব?

ঠিক আছে, একটি ক্রমবর্ধমান প্রতিযোগিতামূলক বাজারে, কিছু চমৎকার ছোট VPN পরিষেবা রয়েছে যা একটি বিস্তৃত আকারের পরিবর্তে সার্ভার এবং নেটওয়ার্কের গুণমানের উপর জোর দেয়। RestorePrivacy পারফেক্ট প্রাইভেসি বা VPN.ac-এর মতো একটি পরিষেবাতে স্যুইচ করার পরামর্শ দেয়। আমি যোগ করব যে মুলভাদ এবং ক্রিপ্টোস্টর্মও লগলেস ইন্টারনেট ব্যবহারের জন্য চমৎকার পছন্দ।

এছাড়াও, বিনামূল্যের ভিপিএন থেকে দূরে থাকুন। একটি বিনামূল্যের VPN হল একটি অত্যন্ত দরকারী টুল এক চিমটে৷ . কিন্তু মনে রাখবেন:আপনি যদি অর্থ প্রদান না করেন তবে আপনি পণ্য। এবং বিনামূল্যের ভিপিএন পরিষেবার বিশাল সংখ্যাগরিষ্ঠের জন্য, এটি সত্য।

কোথায় শুরু করতে হবে তা নিশ্চিত? এখানে আজকের অফারে সেরা কিছু VPN পরিষেবা রয়েছে৷

আপনি কি এই সংবাদের আলোকে একটি VPN ব্যবহার পুনর্বিবেচনা করবেন? অথবা আপনি একটি ছোট প্রদানকারী স্যুইচ করবেন? মিথ্যা ভিপিএন বিজ্ঞাপনের বিরুদ্ধে ক্র্যাকডাউন হওয়া উচিত? আপনার ভিপিএন পরিষেবার পরামর্শ কি? নীচে কথোপকথন শুরু করুন!


  1. কিভাবে আপনার রাউটারে একটি VPN ইনস্টল করবেন

  2. কীভাবে আপনার VPN এর নিরাপত্তা পরীক্ষা করবেন?

  3. ভিপিএন পরিষেবা কীভাবে আপনার মোবাইল ডিভাইসকে সাহায্য করে?

  4. কীভাবে ক্রোমে জিপিএস অবস্থান জাল করবেন