কম্পিউটার

আপনার প্লেস্টেশন 4 এ কিভাবে একটি VPN সেট আপ করবেন

ভিপিএনগুলি আপনার গোপনীয়তা রক্ষার জন্য দুর্দান্ত, কিন্তু আপনি কি জানেন যে আপনি আপনার PS4 এ একটি ব্যবহার করতে পারেন? আপনি হয়ত ভাববেন না যে আপনার গেম কনসোলের একটি VPN প্রয়োজন, তবে এটি করার অনেক সুবিধা রয়েছে৷

আসুন দেখে নেই কেন আপনার প্লেস্টেশন 4 এর জন্য একটি VPN ব্যবহার করা একটি ভাল ধারণা এবং কীভাবে এটি সেট আপ করবেন৷

কেন আপনার PS4-এর একটি VPN দরকার

PS4 গেম খেলার চেয়ে বেশি কিছু করতে পারে। এর অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল Netflix এবং YouTube থেকে মিডিয়া স্ট্রিম করার ক্ষমতা। একটি VPN দিয়ে, আপনি জিও-ব্লক নিয়ে চিন্তা না করেই অন্য দেশের লাইব্রেরিগুলিতে অ্যাক্সেস করতে পারেন৷ এটি একাই অনেক লোকের জন্য এটিকে মূল্যবান করে তোলে।

আরও গুরুত্বপূর্ণ, আপনার PS4 এর ভিতরে এবং বাইরে যাওয়া সমস্ত ইন্টারনেট ট্র্যাফিক একটি VPN দিয়ে এনক্রিপ্ট করা হবে। আপনি যদি প্লেস্টেশন নেটওয়ার্কে পূর্ববর্তী ডেটা লঙ্ঘন সম্পর্কে চিন্তিত হন, তাহলে একটি VPN আপনার ট্র্যাফিককে সুরক্ষিত করতে সাহায্য করতে পারে৷

এমনকি আপনি একটি VPN এর সাথে সামগ্রিকভাবে আরও ভাল সংযোগ দেখতে পারেন। এটি অদ্ভুত বলে মনে হচ্ছে যে একটি অতিরিক্ত সার্ভারের মাধ্যমে আপনার ট্র্যাফিক রুট করা আপনার পিং সময় হ্রাস করবে, তবে এটি কিছু ক্ষেত্রে ঘটতে পারে। কিছু আইএসপি অনলাইন গেমিংয়ের জন্য ব্যান্ডউইথ থ্রোটল করে এবং একটি ভিপিএন এটি প্রতিরোধ করে।

এটিও সম্ভব যে একটি VPN আপনাকে আরও দক্ষ সার্ভার হপ দেবে। এটি যে ঘটবে তার কোন গ্যারান্টি নেই, তবে VPN এর অন্যান্য সুবিধার সাথে মিলিত হওয়ার সম্ভাবনা মানে এটি অবশ্যই চেষ্টা করার মতো।

আপনি যদি একটি PlayStation 4 VPN ব্যবহার করে দেখতে চান, তাহলে দুটি ভিন্ন উপায়ে আপনি আপনার PS4 এর সাথে VPN ব্যবহার করতে পারেন।

ইতিমধ্যে একটি ভিপিএন ব্যবহার করছেন না এবং কোনটি চেষ্টা করবেন তা নিশ্চিত নন? MakeUseOf পাঠকরা আমাদের শীর্ষ প্রস্তাবিত VPN, ExpressVPN-এ 49% ছাড় পান৷

আপনার রাউটারে একটি VPN ইনস্টল করুন

আপনি প্লেস্টেশন 4 এর সেটিংসের মধ্যে একটি VPN সেট আপ করতে পারবেন না, তবে আপনি আপনার রাউটারে একটি সেট আপ করতে পারেন৷ এটি আপনার বাড়ি থেকে সমস্ত Wi-Fi ট্রাফিককে রুট করে---সেটি আপনার কম্পিউটার, ফোন, ট্যাবলেট বা প্লেস্টেশন থেকে হোক---একটি VPN এর মাধ্যমে। আপনি যদি পিসি ছাড়া PS4 তে ভিপিএন কীভাবে ব্যবহার করবেন তা জানতে চান, এটিই সেরা উপায়৷

আপনার রাউটারে একটি VPN সেট আপ করার জন্য আপনাকে প্রথমে যা করতে হবে তা হল নতুন ফার্মওয়্যার ইনস্টল করা। এর জন্য সবচেয়ে জনপ্রিয় বিকল্প হল DD-WRT। এটি বিনামূল্যে, এটিতে ডকুমেন্টেশনের একটি বিস্তৃত ভিত্তি রয়েছে এবং এটি একটি ভিপিএন চালু করা সহজ করে তোলে৷ ফার্মওয়্যার ইনস্টল করতে, DD-WRT ওয়েবসাইট থেকে নির্দেশাবলী অনুসরণ করুন।

আপনাকে আপনার VPN পরিষেবা প্রদানকারী থেকে কিছু নির্দিষ্ট বিবরণ লিখতে হবে। আপনার সেরা বাজি হল "ইন্সটল [আপনার ভিপিএন প্রোভাইডার] ডিডি-ডব্লিউআরটি রাউটার" এর জন্য অনুসন্ধান চালানো। মনে রাখবেন যে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য আপনার একটি প্রিমিয়াম VPN পরিষেবার প্রয়োজন হতে পারে।

জনপ্রিয় ভিপিএন বিকল্পগুলির জন্য এখানে কয়েকটি নির্দেশিকা রয়েছে:

  • Express VPN (PS4 ব্যবহারকারীদের জন্য একটি চমৎকার পছন্দ)
  • PureVPN
  • IVPN
  • NordVPN
  • ivacy

অন্য প্রতিটি ভিপিএন পরিষেবার জন্য, আপনার রাউটারে কীভাবে একটি ভিপিএন সেট আপ করবেন সে সম্পর্কে আমাদের নির্দেশিকা ব্যবহার করে দেখুন৷

মনে রাখবেন যে আপনি এই পদ্ধতির মাধ্যমে আপনার রাউটারের মাধ্যমে প্রচুর এনক্রিপ্ট করা ট্রাফিক পাঠাবেন এবং এটি আপনার ইন্টারনেট সংযোগকে ধীর করে দিতে পারে। অন্যদিকে, এটি নিশ্চিত করবে যে আপনার সমস্ত ট্রাফিক নিরাপদ, যা একটি চমৎকার সুবিধা।

আপনি যদি আপনার রাউটারে একটি VPN সেট আপ করার ঝামেলার মধ্য দিয়ে যেতে না চান তবে আপনি একটি VPN রাউটার কিনতে পারেন। এগুলি আপনাকে প্রতিটি ডিভাইস ব্যবহারের জন্য তাদের সেটিংস পৃষ্ঠায় আপনার VPN বিবরণ প্রবেশ করতে দেয়৷

আপনার Windows VPN এর মাধ্যমে সংযোগ করুন

এই পদ্ধতিটি কিছুটা সহজ, তবে আপনার PS4 এর তারের দূরত্বের মধ্যে আপনার একটি উইন্ডোজ কম্পিউটার থাকা প্রয়োজন। আপনার কম্পিউটারে আপনার PS4 সংযোগ করতে আপনার একটি ইথারনেট ক্রসওভার তারের প্রয়োজন হবে৷ আপনি যদি বিশেষভাবে কৌশলী বোধ করেন তবে আপনার আশেপাশে থাকা যেকোনো ইথারনেট তার থেকে একটি তৈরি করতে পারেন।

একবার সেগুলি সংযুক্ত হয়ে গেলে, আপনাকে আপনার অ্যাডাপ্টারের সেটিংস পরিবর্তন করতে হবে৷ প্রথমে, সেটিংস খুলুন স্টার্ট মেনুতে কগ আইকনে ক্লিক করে উইন্ডো।

আপনার প্লেস্টেশন 4 এ কিভাবে একটি VPN সেট আপ করবেন

তারপর নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ ক্লিক করুন , এবং Wi-Fi নির্বাচন করুন বাম দিকের মেনু থেকে।

আপনার প্লেস্টেশন 4 এ কিভাবে একটি VPN সেট আপ করবেন

অবশেষে, অ্যাডাপ্টার বিকল্প পরিবর্তন করুন এ ক্লিক করুন ডানদিকে:

আপনার প্লেস্টেশন 4 এ কিভাবে একটি VPN সেট আপ করবেন

সেখান থেকে, আপনার Wi-Fi সংযোগে ডান-ক্লিক করুন (যদি আপনি তারবিহীনভাবে ইন্টারনেটের সাথে সংযোগ করেন; যদি না হয়, আপনার মডেমের সাথে সংযুক্ত কেবলটি নির্বাচন করুন) এবং প্রপার্টি নির্বাচন করুন .

আপনার প্লেস্টেশন 4 এ কিভাবে একটি VPN সেট আপ করবেন

শেয়ারিং -এ ট্যাব, অন্যান্য নেটওয়ার্ক ব্যবহারকারীদের এই কম্পিউটারের ইন্টারনেট সংযোগের মাধ্যমে সংযোগ করার অনুমতি দিন চেক করুন .

আপনার প্লেস্টেশন 4 এ কিভাবে একটি VPN সেট আপ করবেন

তারপর ড্রপডাউন মেনু থেকে আপনার ক্রসওভার কেবলটি নির্বাচন করুন৷

এখন আপনি আপনার PS4 এর সেট আপ ইন্টারনেট সংযোগ থেকে এই ইথারনেট সংযোগটি নির্বাচন করতে সক্ষম হবেন তালিকা. একবার আপনি এটি করে ফেললে, আপনার VPN আপনার PS4 এর সংযোগ এনক্রিপ্ট করবে৷

যতক্ষণ না আপনার কম্পিউটার একটি VPN এর মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে, ততক্ষণ আপনার প্লেস্টেশনও থাকবে। আপনি সম্ভবত একটি Wi-Fi সংযোগের মাধ্যমেও এই কাজটি করতে পারেন, তবে একটি কেবলযুক্ত সংযোগ আপনাকে দ্রুত গতি পেতে সহায়তা করবে, যা আপনার অনলাইন গেমিংয়ের জন্য প্রয়োজন৷

আজই একটি VPN এর সাথে আপনার PS4 সংযুক্ত করুন

আপনার রাউটারে একটি VPN ইনস্টল করা বা আপনার কম্পিউটারে আপনার কনসোল সংযোগ করতে একটি ক্রসওভার কেবল ব্যবহার করা জটিল বলে মনে হতে পারে, তবে সুবিধাগুলি এটির মূল্যবান। আপনার ট্র্যাফিক সুরক্ষিত থাকবে, আপনি অঞ্চল ব্লকিং এড়াতে সক্ষম হবেন, এবং আপনি অনলাইনে আরও ভাল পিং পেতে পারেন---যতটা অদ্ভুত মনে হতে পারে!

আপনার প্লেস্টেশন 4 এর সাথে ব্যবহার করার জন্য একটি ভিপিএন খুঁজছেন? গেমারদের জন্য সেরা ভিপিএনগুলির তালিকা দেখুন৷


  1. Chromecast এ VPN কিভাবে সেট আপ করবেন

  2. কিভাবে আপনার রাউটারে একটি VPN ইনস্টল করবেন

  3. গেমারদের সতর্কতা! কিভাবে PS4 এ VPN সেট আপ ও ব্যবহার করবেন?

  4. কীভাবে আপনার VPN এর নিরাপত্তা পরীক্ষা করবেন?