কম্পিউটার

5টি সেরা ফ্রি মোবাইল ভিপিএন সলিউশন

চোখ হল আত্মার জানালা। অথবা, অন্তত তারা হতেন. এখন, স্মার্টফোন হল আত্মার দরজা... এবং আপনার হৃদয়, আপনার মস্তিষ্ক এবং আপনার মানিব্যাগ। আমরা আমাদের পোর্টেবল পকেট কম্পিউটারে কতটা অর্পণ করি তা বিবেচনা করে, আমরা নিরাপত্তা এবং গোপনীয়তার উপর কতটা কম ফোকাস করি তা আশ্চর্যজনক৷

অবশ্যই, আমি সাধারণীকরণ করছি। MakeUseOf টিমের বেশিরভাগই বাড়িতে এবং মোবাইল ডিভাইসে ভিপিএন ব্যবহার করে। এটি একটি দেওয়া হয়েছে:কেন ঘরে আপনার ডেটা সুরক্ষিত রাখুন কিন্তু যখন আপনি জনসাধারণের মধ্যে থাকবেন তখন তা প্রফুল্ল করবেন?

আসুন অফারে কিছু সেরা বিনামূল্যের মোবাইল VPN সমাধান দেখি৷

সেরা বিনামূল্যের মোবাইল ভিপিএন

এর সহজ শর্তে, একটি VPN আপনার ডিভাইস এবং VPN পরিষেবা দ্বারা পরিচালিত একটি সার্ভারের মধ্যে একটি নিরাপদ সংযোগ স্থাপন করে৷ কিছু কোম্পানির নির্দিষ্ট VPN প্রয়োজনীয়তা থাকতে পারে কিন্তু, আমরা সবাই একই প্রযুক্তি ব্যবহার করছি।

পার্থক্য, তারপর, একটি পৃথক VPN পরিষেবা দ্বারা ব্যবহৃত প্রযুক্তির মধ্যে. কি তাদের প্রতিযোগী থেকে এটি পার্থক্য? কি এটি বাজারে সেরা এবং আপনার বিশ্বাসের যোগ্য করে তোলে? চলুন দেখে নেওয়া যাক সেখানকার সেরা বিনামূল্যের মোবাইল VPN পরিষেবাগুলি৷

পরীক্ষা নোট: আমার হোম নেটওয়ার্কে ভিপিএন পরীক্ষা করা হয়েছিল, যা সাধারণত 75 থেকে 80 এমবিপিএস (ডাউনলোড) এবং 30 এমবিপিএস (আপলোড) এ ঘড়িতে থাকে। প্রতিটি ক্ষেত্রে, আমি নেদারল্যান্ডসের একটি সার্ভারের সাথে সংযোগ করার চেষ্টা করেছি। VPN গুলি কোনো নির্দিষ্ট ক্রমে তালিকাভুক্ত নয়৷

আমরা যে সেরা ভিপিএন পরিষেবাগুলি দেখব তা হল:

  • সাইবারঘোস্ট
  • উইন্ডস্ক্রাইব
  • সার্ফইজি
  • যোগ ভিপিএন
  • HexaTech

1. Windscribe (iOS, Android)

আমরা Windscribe দিয়ে শুরু করি। Windscribe হল সেরা বিনামূল্যের VPN সমাধানগুলির মধ্যে একটি, একটি প্রাথমিক 2 GB VPN ব্যান্ডউইথ প্রদান করে৷ আপনি যদি আপনার ইমেল ঠিকানা নিশ্চিত করেন তবে এটি অবিলম্বে 10 GB পর্যন্ত বৃদ্ধি করা হয়। উপরন্তু, আপনি প্রতিবার আপনার বন্ধুদের একজনকে সাইন-আপ করতে রাজি করাতে অতিরিক্ত 1 GB পেতে পারেন। আরও ভাল, যদি এই বন্ধুদের মধ্যে একজন একটি প্রো অ্যাকাউন্টে আপগ্রেড করার সিদ্ধান্ত নেয়, আপনিও একটি সীমাহীন অ্যাকাউন্ট পাবেন (একজন বন্ধুর সাথে খরচ ভাগ করে নিন, হতে পারে?)।

5টি সেরা ফ্রি মোবাইল ভিপিএন সলিউশন

সাইন আপ ইনসেনটিভ ছাড়াও, Windscribe আসলে একটি কঠিন VPN। আপনি যেমন আশা করবেন সেখানে সীমিত সংখ্যক ফ্রি সার্ভার অবস্থান রয়েছে। Windscribe VPN ছিল আমার ব্যবহার করা সবচেয়ে ধীরগতির মধ্যে একটি, সংযুক্ত থাকা অবস্থায় 10 Mbps ডাউনলোড এবং 13 Mbps আপলোডে আসে। তারা AES-256 সাইফার, SHA512 প্রমাণ এবং একটি 4096-বিট RSA কী এর সাথে একত্রে OpenVPN ব্যবহার করে। Windscribe এছাড়াও IPv6 সংযোগ সমর্থন করে, এবং DNS লিক সুরক্ষা।

অবশেষে -- এবং এটি একটি বিনামূল্যের VPN-এর জন্য একটি বড় প্লাস -- Windscribe আসলে আপনার নিরাপত্তা এবং গোপনীয়তাকে গুরুত্ব সহকারে নেয়৷ উইন্ডস্ক্রাইব "কোন স্থায়ী অ্যাক্সেস লগ সঞ্চয় করে না বা আমাদের ব্যবহারকারীরা কী করে তা নিরীক্ষণ করে না।"

প্ল্যাটফর্ম: Windscribe iOS, macOS, Windows, Linux এবং রাউটারের জন্য উপলব্ধ। অ্যান্ড্রয়েড সমর্থন উপলব্ধ কিন্তু একটি ম্যানুয়াল সেটআপ প্রয়োজন -- তবে 2017 সালের শেষার্ধের জন্য একটি নেটিভ অ্যান্ড্রয়েড উইন্ডস্ক্রাইব অ্যাপের পরিকল্পনা রয়েছে৷

2. SurfEasy (iOS, Android)

SurfEasy, অপেরার মালিকানাধীন, একটি দুর্দান্ত বিনামূল্যের মোবাইল VPN কম ডেটা ব্যবহারকারীদের জন্য . তাদের এন্ট্রি-লেভেল স্টার্টার VPN প্যাকেজ আপনাকে একই সাথে পাঁচটি পর্যন্ত ডিভাইস রক্ষা করতে দেয়, কিন্তু আপনি 500 MB ব্যান্ডউইথের মধ্যে সীমাবদ্ধ৷

5টি সেরা ফ্রি মোবাইল ভিপিএন সলিউশন

প্লাস সাইডে, আপনি আপনার বন্ধু, পরিবার এবং সহকর্মীদের সাইন আপ করতে উৎসাহিত করে আপনার ব্যান্ডউইথ 500MB দ্বারা প্রসারিত করতে পারেন৷ আপনার ইমেল ঠিকানা নিশ্চিত করা 100 MB যোগ করে। অন্য ডিভাইস যোগ করলে 250 MB যোগ হয় এবং একটি Twitter ফলো আরও 50 MB যোগ করে। এছাড়াও আরও আছে:আপনার অ্যাকাউন্টে আরও 100 MB যোগ করতে সার্ফইসি টানা পাঁচ দিন ব্যবহার করুন, অঞ্চল পরিবর্তনের জন্য অতিরিক্ত 75 MB সহ।

যে সব খুব ভাল এবং ভাল, কিন্তু কত ভাল এটি আপনার গোপনীয়তা রক্ষা করে? SurfEasy "ব্যাংক-স্তরের এনক্রিপশন" ব্যবহার করে, কিন্তু দুর্ভাগ্যবশত, তারা এর অর্থ কী তা বিশদভাবে ব্যাখ্যা করতে ব্যর্থ হয়। বেশিরভাগ ক্ষেত্রে, এর সম্ভবত অর্থ হল তারা একটি শক্তিশালী হ্যাশিং অ্যালগরিদম এবং ক্রিপোগ্রাফিক কী প্রজন্মের সাথে সমন্বয়ে AES-256 ব্যবহার করছে। এছাড়াও, SurfEasy-এ একটি সুরক্ষিত টরেন্টিং বৈশিষ্ট্য, সেইসাথে সমন্বিত ট্র্যাকার ব্লকিং (আপনার আশেপাশে অনুসরণ করা কুকিজ ট্র্যাক করা বন্ধ করতে) অন্তর্ভুক্ত রয়েছে।

SurfEasy একটি দুর্দান্ত সংযোগ গতি অফার করে, সংযুক্ত থাকাকালীন 58 Mbps ডাউনলোড এবং 22 Mbps আপলোডে আসে৷

প্ল্যাটফর্ম: SurfEasy iOS, Android, Windows, macOS, Chome, Opera-এর জন্য উপলব্ধ।

3. সাইবারঘোস্ট (iOS, Android)

সাইবারঘোস্ট একটি অত্যন্ত জনপ্রিয় বিনামূল্যের মোবাইল ভিপিএন পছন্দ। এটি দুটি দুর্দান্ত কারণের জন্য:বিনামূল্যে অ্যাকাউন্টগুলিতে এটির কোনও ব্যান্ডউইথ সীমা নেই এবং এটি কোনও ব্যবহারকারীর লগ বজায় রাখে না। ব্যান্ডউইথ সীমাবদ্ধ করার পরিবর্তে, সাইবারঘোস্ট সময় সীমাবদ্ধ করে। বিনামূল্যের অ্যাকাউন্টগুলি সাইবারঘোস্ট ভিপিএন সার্ভারগুলি একবারে তিন ঘন্টা ব্যবহার করতে পারে---কিন্তু আপনি সরাসরি পুনরায় সংযোগ করতে পারেন৷

5টি সেরা ফ্রি মোবাইল ভিপিএন সলিউশন

অ্যাপটি চালু হয়ে গেলে, অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ব্যবহারকারীই সাত দিনের জন্য সাইবারঘোস্ট প্রিমিয়াম ফ্রি ট্রায়াল ব্যবহার করতে পারবেন, তারপরে, এটি একটি ফ্রি অ্যাকাউন্টে ফিরে আসবে।

CyberGhost OpenVPN ব্যবহার করে (যদি না আপনার একটি অর্থপ্রদানের অ্যাকাউন্ট থাকে), এবং 90 টি দেশে সার্ভার রয়েছে। বিনামূল্যের অ্যাকাউন্টটি 256-বিট AES, RSA-কী পেয়ারিং ব্যবহার করে এবং Keyed Hash Message Authentication Code নামে একটি হ্যাশিং পদ্ধতি ব্যবহার করে (HMAC) MD5 এর সাথে (HMAC-MD5)।

আমি ডাউনলোডের দিকে সাইবারঘোস্টকে একটু ধীরগতিতে পেয়েছি। আমি বেশ কয়েকটি পরীক্ষা চালিয়েছি, গড়ে 17 এমবিপিএস ডাউনলোড এবং 20 এমবিপিএস আপলোড ফেরত দিয়েছি (পরবর্তীটি একটি ভাল গতি)।

প্ল্যাটফর্ম: CyberGhost Android, iOS, Windows, macOS, Linux, Kodi, রাউটার এবং আরও অনেক কিছুর জন্য উপলব্ধ৷

4. যোগ ভিপিএন (অ্যান্ড্রয়েড)

Yoga VPN হল একটি Android শুধুমাত্র VPN। এটি গুগল প্লে স্টোরে সেরা অ্যান্ড্রয়েড ভিপিএনগুলির মধ্যে রেট দেয় এবং কেন তা দেখা সহজ৷ যোগা ভিপিএন সীমাহীন ব্যান্ডউইথ, সীমাহীন সময়, সার্ভার স্যুইচিং, ডিএনএস-লিক সুরক্ষা এবং আরও অনেক কিছু অফার করে। বিনামূল্যে।

5টি সেরা ফ্রি মোবাইল ভিপিএন সলিউশন

আমি প্রাথমিকভাবে যোগা ভিপিএন-এর বিশাল অফার নিয়ে সন্দিহান ছিলাম, কিন্তু এটি বৈধ বলে মনে হয়। আপনি বিজ্ঞাপন দেখে, "বৈশিষ্ট্যযুক্ত অ্যাপ" ডাউনলোড করে এবং অ্যাপ-মধ্যস্থ মুদ্রা উপার্জন করে তাদের বিনামূল্যের মডেলে অবদান রাখেন। মুদ্রাটি তখন একটি VPN অবস্থানে ব্যয় করা হয়।

উদাহরণস্বরূপ, আমার কাছে 2,500টি কয়েন আছে। একটি লেভেল 1 VPN সার্ভারের "খরচ" প্রতিদিন 900 কয়েন, আমার মোট 1,600 কমিয়ে দেয়। যদি মনে হয় আপনি কয়েন দিয়ে ধুয়ে ফেলবেন, আপনি ভুল করছেন। একটি "কয়েন স্পিনার" আছে যা আপনি "খেলতে" পারেন যা প্রায়শই আনলক করে। উপরন্তু, আপনি আপনার বন্ধুদের আমন্ত্রণ জানিয়ে বা পরপর দিন অ্যাপে চেক-ইন করে কয়েন উপার্জন করতে পারেন।

যোগ ভিপিএন বলে যে তারা "কখনও আপনার অনলাইন আচরণ রেকর্ড করবে না।" এবং, ন্যায্য হতে, আমি বিপরীতে অনলাইনে কোনো অভিযোগ দেখিনি। এটি OpenVPN UDP ব্যবহার করে এবং সফলভাবে একটি DNS-লিক পরীক্ষা পাস করেছে। VPN ব্যবহার করার সময় আমি 22 Mbps ডাউনলোড এবং 13 Mbps আপলোড রেকর্ড করেছি৷

প্ল্যাটফর্ম: যোগা ভিপিএন বর্তমানে অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য উপলব্ধ, তবে একটি নেটিভ iOS সংস্করণ কাজ করছে৷

5. HexaTech (iOS, Android)

HexaTech হল Betternet (একটি জনপ্রিয় VPN প্রদানকারী) দ্বারা তৈরি একটি নতুন VPN পরিষেবা। Betternet একটি নতুন VPN প্রোটোকল তৈরি করেছে -- Hexa -- বিশেষভাবে স্মার্টফোন এবং মোবাইল নেটওয়ার্কের সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে। ধারণাটি হল যে আপনার সংযোগ বিচ্ছিন্ন থাকা সত্ত্বেও আপনি এখনও একটি VPN সার্ভারের সাথে সংযোগ করতে পারেন, আপনার নেটওয়ার্কের গুণমান খারাপ হলে আপনার পরিচয় গোপন রাখা নিশ্চিত করে৷

5টি সেরা ফ্রি মোবাইল ভিপিএন সলিউশন

যদিও VPN প্রদানকারীরা সক্রিয়ভাবে সেন্সরিং এড়াতে চেষ্টা করে (হ্যাঁ, VPN সার্ভারের আইপি ঠিকানাগুলি সেন্সর করা যেতে পারে!), এমন সময় আছে যেখানে তারা ধরা পড়ে যাবে। বেটারনেট অভিযোগ করেছে যে "হেক্সা প্রোটোকল ব্লক করা অন্যান্য ঐতিহ্যবাহী প্রোটোকলের মতো সহজ নয়," যদিও তারা ঠিক কীভাবে সে বিষয়ে নীরব। এটি সম্ভবত সেন্সরগুলিতে হেক্সাটেকের যে প্রান্ত রয়েছে তা ধরে রাখার জন্য৷

অ্যাপটি নিজেই ব্যবহার করা সহজ। HexaTech আপনার নিকটতম VPN সার্ভারে একটি একক সংযোগ অফার করে -- অন্য কোনো বিকল্প নেই৷ আপনি যদি আপনার ডেটার বাহ্যিক চেহারার উপর নিয়ন্ত্রণ খুঁজছেন, HexaTech আপনি যা খুঁজছেন তা নয়৷

গতির দিক থেকে, HexaTech সবচেয়ে দ্রুত ছিল না, 12 Mbps ডাউনলোড এবং একটি কৃপণ 8 Mbps আপলোডে আসছে।

প্ল্যাটফর্ম :HexaTech বর্তমানে iOS এবং Android এর জন্য উপলব্ধ৷

কেন আরও বেশি নেই?

একটি সাধারণ কারণে এই তালিকায় মাত্র পাঁচটি এন্ট্রি রয়েছে:বিনামূল্যের ভিপিএনগুলি এতটা দুর্দান্ত নয়৷ যেকোন পরিস্থিতিতে যেখানে আপনি দুর্দান্ত কিছু সম্পূর্ণ বিনামূল্যে পাচ্ছেন, সেখানে আপনার পণ্য হওয়ার একটি দৃঢ় সম্ভাবনা রয়েছে।

এই ভিপিএনগুলি একটি ভাল সূচনা পয়েন্ট, তবে সেগুলি আপনার ডেটা বেনামীর ক্রমাগত উত্স হওয়া উচিত নয়৷ আমি যদি সম্ভব হয় একটি প্রদত্ত সাবস্ক্রিপশন আপগ্রেড করার পরামর্শ দেব। শুধুমাত্র প্রদত্ত সাবস্ক্রিপশন সত্যিই আপনার ডেটা রক্ষা করতে পারে এবং প্রায় সম্পূর্ণ বেনামী অফার করতে পারে (কারণ সম্পূর্ণ বেনামী একটি মিথ্যা)।


  1. 6টি অটোক্যাডের সেরা বিকল্প

  2. ম্যাকের জন্য 3টি সেরা বিনামূল্যের VPN পরিষেবা

  3. কীভাবে Chrome এর জন্য সেরা VPN চয়ন করবেন

  4. 2022 সালে ফায়ারস্টিকের জন্য 10 সেরা ফ্রি ভিপিএন