কম্পিউটার

আপনি কি আপনার ব্যক্তিগত ডেটা দিয়ে Google-এর VPN পরিষেবাকে বিশ্বাস করতে পারেন?

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) কখনোই খবর থেকে দূরে থাকে না, গোপনীয়তা, নিরাপত্তা, জিও-সীমাবদ্ধ সামগ্রী অ্যাক্সেস করা বা অন্যথায় আলোচনা করা হোক। যদিও একটি VPN ব্যবহার করা একটি দুর্দান্ত ধারণা, এটি আসলে আপনার VPN প্রদানকারী কে তার উপর নির্ভর করে৷

Google এখন, তার Google One সাবস্ক্রিপশন ক্লাউড স্টোরেজ পরিষেবার অংশ হিসাবে একটি VPN অফার করে, যা জিভ ওয়াগিং সেট করেছে।

সহজ কথায়, আপনি কি একটি Google VPN বিশ্বাস করতে পারেন?

Google VPN কি?

Google One-এর VPN, পরিষেবাটিকে সঠিক নাম দেওয়ার জন্য, Google One গ্রাহকদের জন্য উপলব্ধ একটি নিরাপত্তা পরিষেবা। Google VPN US-ভিত্তিক গ্রাহকদের জন্য 2TB স্টোরেজ প্ল্যানে এবং আপাতত সেই স্তরের উপরে যে কোনও জন্য উপলব্ধ৷

Google One-এর VPN-এর সাফল্যের উপর নির্ভর করে, পরিষেবাটি শেষ পর্যন্ত ছোট স্টোরেজ প্ল্যানগুলিতেও ফিল্টার করা হবে।

Google One-এর VPN কীভাবে কাজ করে?

সাদা কাগজ [পিডিএফ] অনুসারে Google One-এর VPN হল একটি নিয়মিত VPN পরিষেবা।

আপনি যখন VPN চালু করেন, তখন বিস্তৃত ইন্টারনেটে ফিরে যাওয়ার আগে আপনার ইন্টারনেট ট্রাফিক Google VPN সার্ভারের মাধ্যমে চলে যায়। ভিপিএন পরিষেবাগুলি কীভাবে কাজ করে তার সাধারণ চিত্র এটি। Google স্ট্যান্ডার্ড VPN কাঠামোতে একটি দুর্বল লিঙ্ক সনাক্ত করে যেখানে একটি সেশন আইডির সাথে অনলাইন ক্রিয়াকলাপ লিঙ্ক করার মাধ্যমে ব্যবহারকারীর পরিচয় আপোস করা হয়৷

Google One-এর VPN "পরিষেবার ব্যবহার থেকে গ্রাহকের প্রমাণীকরণকে আলাদা করে" এই সমস্যাটি দূর করার প্রস্তাব করেছে৷

এর মানে হল, আপনি যখনই Google One-এর VPN চালু করেন, পরিষেবাটি আপনার পরিচয় এবং আপনার সেশন আইডির মধ্যে একটি বিশেষ ক্রিপ্টোগ্রাফিক ব্লক, যা একটি অন্ধ অ্যালগরিদম নামে পরিচিত, সন্নিবেশ করায়, যা আপনাকে আপনার অনলাইন কার্যকলাপ থেকে আরও দূরে সরিয়ে দেয়।

আপনি কি আপনার ব্যক্তিগত ডেটা দিয়ে Google-এর VPN পরিষেবাকে বিশ্বাস করতে পারেন?

বরাবরের মতো, আপনার এই মুহুর্তে মনে রাখা উচিত যে যখন আপনি আপনার অ্যাকাউন্টগুলি অ্যাক্সেস করেন তখন একটি VPN অনলাইন পরিষেবাগুলি নিবন্ধন করা বন্ধ করে না। Facebook এখনও জানে যে আপনি Facebook লগইন করছেন, আপনার VPN নির্বিশেষে। আপনি কোথা থেকে লগ ইন করছেন তা শুধু জানে না, এটাই। এটি একটি VPN কতটা দরকারী তা ছোট করে দেখানোর জন্য নয়, তবে একজন কীভাবে কাজ করে তা বোঝা আপনাকে যুক্তিসঙ্গত প্রত্যাশা এবং সীমাবদ্ধতার মধ্যে এটিকে সঠিকভাবে ব্যবহার করতে সাহায্য করবে।

Google One-এর VPN কি লগলেস?

সাদা কাগজে যেমন বলা হয়েছে, Google One-এর VPN হল একটি লগলেস পরিষেবা। তার মানে Google তার VPN ব্যবহার করার সময় আপনার ইন্টারনেট সেশনে তথ্যের লগ সংগ্রহ করবে না। লগলেস VPNগুলি গুরুত্বপূর্ণ কারণ এর অর্থ হল VPN সার্ভারে আপনার ব্রাউজিং বা ইন্টারনেট সেশনের কোনও চিহ্ন নেই যদি প্রদানকারী কর্তৃপক্ষের কাছ থেকে ডেটার জন্য অনুরোধ পায়।

সাদা কাগজে বলা হয়েছে যে "নিম্নলিখিত ডেটা VPN দ্বারা লগ করা হয়নি":

  • ডোমেইন নেম সিস্টেম (DNS) সহ নেটওয়ার্ক ট্রাফিক
  • VPN এর সাথে সংযোগকারী ডিভাইসগুলির IP ঠিকানা
  • ব্যান্ডউইথ একজন স্বতন্ত্র ব্যবহারকারী দ্বারা ব্যবহৃত হয়
  • ব্যবহারকারী দ্বারা সংযোগ টাইমস্ট্যাম্প

যেখানে, নিম্নলিখিত ধরণের ডেটা সংগ্রহ করা হয়:

  • সমষ্টিগত থ্রুপুট
  • Aggregate VPN টানেল আপটাইম
  • Aggregate VPN টানেল সেটআপ লেটেন্সি
  • মোট ব্যান্ডউইথ রেট
  • সামগ্রিক প্যাকেট ক্ষতির হার
  • সামগ্রিক ভিপিএন টানেল ব্যর্থতার হার
  • সমষ্টিগত VPN টানেল পুনরায় চেষ্টা
  • সামগ্রিক পরিষেবা/সার্ভার CPU এবং মেমরি লোড
  • সমষ্টিগত VPN টানেল সেটআপ ত্রুটির হার

Google One-এর VPN GitHub-এর মাধ্যমে তার VPN-ক্লায়েন্ট লাইব্রেরি ওপেন-সোর্স করবে, যাতে যে কেউ VPN সোর্স কোড অডিট করতে পারে। Google তৃতীয় পক্ষের অডিট করার জন্য তাদের সার্ভার-সাইড এবং এন্ড-টু-এন্ড সিস্টেমগুলিও জমা দেবে, যা তাদের গোপনীয়তার দাবিগুলিকে যাচাই করার জন্য সেরা VPN পরিষেবাগুলি করে৷

আপনি কি একটি Google VPN পরিষেবা বিশ্বাস করতে পারেন?

বড় প্রশ্ন হল আপনি বিশ্বের বৃহত্তম বিজ্ঞাপন সংস্থাগুলির একটির নিয়ন্ত্রণে থাকা একটি VPN পরিষেবাকে বিশ্বাস করতে পারেন কিনা৷ অনেক হাইপ এবং হাইপারবোল Google-এর সাথে সম্পর্কিত যেকোন কিছুকে ঘিরে থাকে, অন্তত একটি পণ্য সাধারণত গোপনীয়তার সাথে সম্পর্কিত নয়।

তাহলে, আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য আপনি কি Google One-এর VPN-কে বিশ্বাস করতে পারেন?

গোপনীয়তা-কেন্দ্রিক প্রোটনভিপিএন (প্রোটন টেকনোলজিস দ্বারা পরিচালিত, যারা প্রোটনমেলও চালায়) তা বিশ্বাস করে না। কোম্পানি Google One-এর VPN প্রতিরোধ করার জন্য এবং VPN সেক্টরে Google-এর অগ্রগতি প্রত্যাখ্যান করার জন্য একটি আবেগপূর্ণ কল প্রকাশ করেছে।

"ভিপিএনগুলি দীর্ঘকাল ধরে অপরিহার্য অনলাইন সরঞ্জাম যা নিরাপত্তা, স্বাধীনতা এবং, সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, গোপনীয়তা প্রদান করে৷ প্রতিদিন, কয়েক মিলিয়ন ইন্টারনেট ব্যবহারকারী তাদের অনলাইন কার্যকলাপগুলিকে ট্র্যাক করা এবং নিরীক্ষণ করা থেকে বিরত রাখতে একটি VPN-এর সাথে সংযোগ করে যাতে তারা ব্যক্তিগতভাবে অ্যাক্সেস করতে পারে৷ ওয়েব রিসোর্স। অন্য কথায়, একটি VPN এর উদ্দেশ্য হল Google যে ধরনের নজরদারির সাথে জড়িত তা প্রতিরোধ করা একটি বিশাল এবং অভূতপূর্ব স্কেলে।"

ProtonVPN থেকে শক্তিশালী শব্দ। কিন্তু অনেক গোপনীয়তার উকিলদের জন্য, তারা মাথায় পেরেক মারল। অগণিত অনুষ্ঠানে, Google দেখিয়েছে যে গোপনীয়তা শেষ পর্যন্ত লাভ এবং বৃহত্তর বাজার নিয়ন্ত্রণের সন্ধানে পথের ধারে পড়ে যাবে।

ProtonVPN টুকরা এই দাবির চারপাশে কেন্দ্র করে যে VPNগুলি Google-এর জন্য একটি সমস্যা তৈরি করে, কোম্পানিকে আপনার ডেটা হুভার করা থেকে বিরত করে এবং আপনাকে বিজ্ঞাপন প্রোফাইলে আটকে দেয়। শ্বেতপত্রে স্বীকার করা হয়েছে যে "25% পর্যন্ত সমস্ত ইন্টারনেট ব্যবহারকারী 2019 সালের শেষ মাসে একটি VPN অ্যাক্সেস করেছিলেন," Google থেকে তাদের ইন্টারনেট কার্যকলাপকে অস্পষ্ট করে৷

আপনি কি আপনার ব্যক্তিগত ডেটা দিয়ে Google-এর VPN পরিষেবাকে বিশ্বাস করতে পারেন?

Google VPN এর পরিচিতি এটিকে পরিবর্তন করে। অনেকেই Google VPN এর প্রবর্তনকে সরাসরি দখল হিসাবে দেখেন যে 25 শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী তাদের গোপনীয়তা বাড়ানোর চেষ্টা করছেন। একটি ব্যক্তিগত VPN এর মাধ্যমে তাদের ডেটা পাঠানোর পরিবর্তে, তারা পরিবর্তে Google-এর মালিকানাধীন VPN সার্ভারের মাধ্যমে তাদের ডেটা ফানেল করবে৷ এটি অন্যান্য 75-শতাংশ ইন্টারনেট ব্যবহারকারীদের উল্লেখ না করে যা Google লক্ষ্য করবে।

Google One-এর VPN-এর ক্ষেত্রে এটাই একমাত্র সমস্যা নয়।

উদাহরণস্বরূপ, Google একটি মার্কিন কোম্পানি এবং তাই, মার্কিন আইনের অধীন৷ যদি সরকার Google VPN-এর দরজায় কড়া নাড়তে আসে, তবে Google এর কাছে থাকা যেকোনো তথ্য ফিরিয়ে আনার বিকল্প নেই। অবশ্যই, যদি দাবি করা হয় যে Google One-এর VPN লগলেস তা সঠিক, তাতে কোনো সমস্যা হবে না।

ভোক্তাদের নিরাপত্তা এবং গোপনীয়তা বিষয়

ভোক্তারা বড় প্রযুক্তি সংস্থাগুলির গোপনীয়তা লঙ্ঘনের হুমকি এবং তাদের কাছে থাকা আশ্রয়ের অভাবের জন্য জেগে উঠছে। 2020 সালে, Facebook-এর ব্যবহারকারীর সংখ্যা প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় হ্রাস পেয়েছে, সামাজিক নেটওয়ার্কের সামাজিক ক্ষতির সম্ভাবনার পাশাপাশি গোপনীয়তার উদ্বেগের কথা উল্লেখ করে অনেক ব্যবহারকারী মন্তব্য করেছেন।

অ্যাপল যেমন আইফোনকে একটি গোপনীয়তা সরঞ্জাম হিসাবে প্রচার করে, ঠিক তেমনি Google ব্যবহারকারীদের বোঝানো এবং আশ্বস্ত করার চেষ্টা করছে যে তারা বিশ্বস্ত; যাতে আপনি আপনার সমস্ত ডেটা দিয়ে তাদের বিশ্বাস করতে পারেন, সর্বদা।

আপনি যেই হোন না কেন, Google-এর মূল ব্যবসায়িক মডেল—বিজ্ঞাপন এবং ডেটা নগদীকরণ—সম্পর্কে উদ্বেগ বাস্তব৷

প্রধান প্রযুক্তি সংস্থাগুলিও আগেও ভিপিএন অপব্যবহার করেছে। Facebook তার ওনাভো ভিপিএন পরিষেবা চালু করেছে এবং একই রকম অভ্যর্থনা পেয়েছে, শুধুমাত্র গোপনীয়তার প্রতি দৃঢ় আগ্রহ তাদের কাছ থেকে নয়। Facebook ব্যবহারকারীর ব্রাউজিং অভ্যাস সংগ্রহ করতে ওনাভো ভিপিএন ব্যবহার করেছে, সামাজিক মিডিয়া নেটওয়ার্ককে একটি নিরাপদ এবং ব্যক্তিগত পরিবেশের মধ্যে পরিচালিত ব্রাউজিং অভ্যাসগুলিকে কার্যকরভাবে নগদীকরণ করার অনুমতি দেয়৷

সংক্ষেপে, এটি একটি গুরুতর কিন্তু বিশ্বাসের সম্পূর্ণ প্রত্যাশিত লঙ্ঘন ছিল এবং ওনাভো ভিপিএনকে বাজার থেকে টেনে নেওয়া হয়েছিল। উল্লেখযোগ্যভাবে, অ্যাপল ডেটা সংগ্রহের নিয়ম লঙ্ঘনের জন্য অ্যাপ স্টোর থেকে ওনাভো ভিপিএন সরিয়ে দিয়েছে, যেখানে অ্যাপটি গুগলের প্লে স্টোরে সক্রিয় ছিল।

ভিপিএন গুরুত্বপূর্ণ, কিন্তু আপনার কি Google One-এর VPN ব্যবহার করা উচিত?

সেখানে অগণিত চমৎকার VPN পরিষেবা রয়েছে যা স্পষ্টভাবে আপনাকে ট্র্যাক করে না, আপনার ব্যবহারকারীর সেশনগুলি লগ করে না এবং মার্কিন যুক্তরাষ্ট্রে থাকে না৷

উদাহরণস্বরূপ, ExpressVPN কে ধারাবাহিকভাবে আশেপাশের সেরা VPN পরিষেবাগুলির মধ্যে একটি হিসাবে রেট দেওয়া হয়েছে, তৃতীয় পক্ষের অডিট করার জন্য এটির সোর্স কোড জমা দিয়েছে এবং আপনার ডেটা সুরক্ষিত রাখবে৷ আমি নিজে ExpressVPN ব্যবহার করি এবং তাদের সেবায় কখনো হতাশ হইনি। আপনি যদি একটি নতুন VPN খুঁজছেন, একটি ExpressVPN সাবস্ক্রিপশনে একচেটিয়া 49 শতাংশ ছাড় পেতে আমাদের লিঙ্কটি ব্যবহার করুন৷

"আপনি যদি Google-এর VPN ব্যবহার করেন, তাহলে আপনি এমন একটি কোম্পানিতে আপনার আস্থা রাখছেন যার ব্যবসার মডেল হল নজরদারি।"

ভিপিএন ব্যবহারকারীর গোপনীয়তার জন্য গুরুত্বপূর্ণ। এটি সম্পূর্ণরূপে বোধগম্য যে ব্যবহারকারীরা তাদের গোপনীয়তার বিষয়ে Google-কে বিশ্বাস করেন না যখন আরও ভাল বিকল্প উপলব্ধ থাকে৷ উপরন্তু, যখন অন্যান্য বড় প্রযুক্তি কোম্পানিগুলি অনিবার্যভাবে VPN সেক্টরে চলে আসে, যেমন Amazon, তখন আমরা যথেষ্ট সতর্কতার পরামর্শ দিই।


  1. আপনি কি আপনার গোপনীয়তার সাথে ফেসবুক পোর্টাল ডিভাইসগুলিকে বিশ্বাস করতে পারেন?

  2. Surfshark VPN এর সাথে আপনার ব্যক্তিগত জিনিসগুলি ব্যক্তিগত রাখুন

  3. আপনার কি সবসময় আপনার VPN সংযুক্ত থাকা উচিত

  4. আপনাকে কি ভিপিএন দিয়ে ট্র্যাক করা যায়