কম্পিউটার

VMWare vSphere:পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার সেটিংস পরিচালনা করা

সময়ে সময়ে vSphere ক্লায়েন্ট ইন্টারফেসে আমি বিজ্ঞপ্তি পাই:Your password will expire in xx days . আমি VMWare vSphere-এ পাসওয়ার্ড নীতিগুলি কীভাবে পরিচালনা করতে হয়, স্থানীয় এবং ডোমেন vSphere ব্যবহারকারীদের জন্য পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার বিজ্ঞপ্তি উপস্থিত হওয়ার সময় কীভাবে পরিবর্তন করতে হয় এবং কিছু ব্যবহারকারীর মেয়াদ শেষ না হওয়ার জন্য পাসওয়ার্ড সেটিংস সেট করার সিদ্ধান্ত নিয়েছি। এখানে আমি কি খুঁজে পেয়েছি.

VMWare vSphere:পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার সেটিংস পরিচালনা করা

VMWare সিঙ্গেল সাইন অন (SSO) এ পাসওয়ার্ড এবং লকআউট নীতি

আমার ক্ষেত্রে, আমি স্থানীয় ব্যবহারকারী [email protected] (যেহেতু কেউ স্থায়ীভাবে এই স্থানীয় অ্যাকাউন্টের অধীনে কাজ করে না, এবং vSphere অ্যাডমিনিস্ট্রেটররা তাদের সক্রিয় ডিরেক্টরি ডোমেন অ্যাকাউন্টের অধীনে প্রমাণীকরণ করে) পাসওয়ার্ডের মেয়াদ নিষ্ক্রিয় করার সিদ্ধান্ত নিয়েছি।

ডিফল্টরূপে, এসএসও নীতি vSphere স্থানীয় ব্যবহারকারীদের জন্য প্রয়োগ করা হয়, যার জন্য প্রতি 90 দিনে একটি ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

আপনি vSphere ক্লায়েন্টের নিম্নলিখিত বিভাগে SSO পাসওয়ার্ড নীতি সেটিংস খুঁজে পেতে পারেন:প্রশাসন -> একক সাইন অন৷ -> কনফিগারেশন .

আপনি পাসওয়ার্ড নীতি ট্যাবে দেখতে পাচ্ছেন, নিম্নলিখিত প্রয়োজনীয়তাগুলি সমস্ত স্থানীয় vCSA ব্যবহারকারীদের পাসওয়ার্ডগুলিতে প্রয়োগ করা হয়:

  • সর্বনিম্ন পাসওয়ার্ড দৈর্ঘ্য 8 অক্ষর (সর্বোচ্চ — 20 অক্ষর);
  • একটি পাসওয়ার্ড 90 দিনের মধ্যে শেষ হয়ে যায় (সর্বোচ্চ জীবনকাল);
  • শেষ ৫টি পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করার অনুমতি নেই;
  • কিছু ​​পাসওয়ার্ড জটিলতা সীমাবদ্ধতা।

সম্পাদনা করুন ক্লিক করুন৷ এবং নীতি সেটিংস পরিবর্তন করুন। উদাহরণস্বরূপ, আপনি সর্বোচ্চ জীবনকাল পরিবর্তন করতে পারেন৷ 365 থেকে (এর মানে আপনাকে বছরে একবার পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে) অথবা 0 লিখুন এখানে (অর্থাৎ পাসওয়ার্ডের মেয়াদ শেষ হয়নি)।

VMWare vSphere:পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার সেটিংস পরিচালনা করা

স্থানীয় VMWare vCSA ব্যবহারকারীদের জন্য কখনই মেয়াদ শেষ না হওয়ার জন্য পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার সেটিংস পরিবর্তন করুন

আপনি যদি সমস্ত vCenter ব্যবহারকারীদের জন্য আপনার পাসওয়ার্ড নীতি পরিবর্তন করতে না চান তবে আপনি নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য পাসওয়ার্ড নীতি এবং মেয়াদ শেষ হওয়ার সেটিংস পরিবর্তন করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি স্থানীয় backup_user-এর জন্য পাসওয়ার্ড সেট করতে চান কখনই মেয়াদ শেষ না হওয়ার জন্য। এটি করতে, SSH ক্লায়েন্ট ব্যবহার করে আপনার vCSA হোস্টের সাথে সংযোগ করুন৷

অ্যাক্সেস-এ vCSA-তে SSH অ্যাক্সেস সক্ষম করুন -> SSH লগইন -> সক্ষম৷ অ্যাপ্লায়েন্স ম্যানেজমেন্টের বিভাগ (https://your_vcenter_name:5480/ui/access )।

VMWare vSphere:পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার সেটিংস পরিচালনা করা

আপনার প্রয়োজন হবে dir-cli টুল, যা /usr/lib/vmware-vmafd/bin/-এ অবস্থিত .

cd /usr/lib/vmware-vmafd/bin/

স্থানীয় ব্যবহারকারী বিদ্যমান কিনা তা পরীক্ষা করুন:

./dir-cli user find-by-name --account backup_user

[email protected]:অ্যাকাউন্ট:backup_userUPN:[email protected]/
এর জন্য পাসওয়ার্ড লিখুন

VMWare vSphere:পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার সেটিংস পরিচালনা করা

আপনি এই ব্যবহারকারীর জন্য পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন:

./dir-cli password reset --account backup_user --password OldBackupP@$$ --new NewBackupP@$$

অথবা আপনি কখনই মেয়াদ শেষ না হওয়ার জন্য পাসওয়ার্ড সেট করতে পারেন:

./dir-cli user modify --account backup_user --password-never-expires

[email protected]এর জন্য পাসওয়ার্ড লিখুন:[backup_user]-এর জন্য কখনই মেয়াদ শেষ হওয়ার জন্য পাসওয়ার্ড সেট করা হয়েছে

vCenter VCSA-তে রুট পাসওয়ার্ডের মেয়াদ শেষ হয়েছে

যখন আপনি vCenter সার্ভার অ্যাপ্লায়েন্স ইনস্টল করেন, তখন root-এর জন্য পাসওয়ার্ড লাইফটাইম ব্যবহারকারী 365 দিন (vCenter 6.5 বা তার আগে) বা 90 দিন (vSphere 6.7) সেট করা আছে। তাই রুটও পাসওয়ার্ড মেয়াদোত্তীর্ণ নীতির অধীন।

আপনি vCSA অ্যাপ্লায়েন্স ম্যানেজমেন্টে পাসওয়ার্ড নীতি সেটিংস দেখতে পারেন (https://your_vcenter_name:5480/ui/access ) প্রশাসনে যান৷ বিভাগে এবং “পাসওয়ার্ড মেয়াদ শেষ হওয়ার সেটিংস-এ মানগুলি পরীক্ষা করুন৷ ” বিভাগ।

  • পাসওয়ার্ডের মেয়াদ শেষ:হ্যাঁ
  • পাসওয়ার্ডের বৈধতা (দিন):90
  • পাসওয়ার্ডের মেয়াদ শেষ হবে:জুন 13, 2020, 2:00:00 AM

VMWare vSphere:পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার সেটিংস পরিচালনা করা

আপনি রুটের জন্য পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার সেটিংস পরিবর্তন করতে পারেন বা এটি কখনই মেয়াদ শেষ না হওয়ার জন্য সেট করতে পারেন (যদি এর মান 0 হয়)।

এছাড়াও আপনি আপনার vCSA কনসোল থেকে রুট পাসওয়ার্ড মেয়াদ শেষ হওয়ার সেটিংস পরীক্ষা করতে পারেন:

chage -l root

VMWare vSphere:পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার সেটিংস পরিচালনা করা

শেষ পাসওয়ার্ড পরিবর্তন :15 মার্চ, 2019 পাসওয়ার্ডের মেয়াদ শেষ হয় :20 জুন, 2019 পাসওয়ার্ড নিষ্ক্রিয় :কখনই অ্যাকাউন্টের মেয়াদ শেষ হয় না :কখনোই পাসওয়ার্ড পরিবর্তনের মধ্যে ন্যূনতম দিনের সংখ্যা :0 পাসওয়ার্ড পরিবর্তনের মধ্যে সর্বাধিক দিনের সংখ্যা :90 পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার আগে সতর্কতার দিনগুলির সংখ্যা :7

এটি আকর্ষণীয় যে vCSA অ্যাপ্লায়েন্স ম্যানেজমেন্ট ইন্টারফেস রুটকে পাসওয়ার্ড পরিবর্তন করতে বা পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার সতর্কতা দেখাতে অনুরোধ করে না।

যাইহোক, আপনি যদি vCenter সার্ভার অ্যাপ্লায়েন্স আপগ্রেড করার চেষ্টা করেন তবে আপনি নিম্নলিখিত ত্রুটি বার্তাটি দেখতে পাবেন:

অ্যাপ্লায়েন্স (OS) রুট পাসওয়ার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে বা শীঘ্রই মেয়াদ শেষ হতে চলেছে৷ একটি আপডেট ইনস্টল করার আগে রুট পাসওয়ার্ড পরিবর্তন করুন.

অথবা vCSA অ্যাপ্লায়েন্স ম্যানেজমেন্টে মেয়াদ উত্তীর্ণ রুট পাসওয়ার্ড পরিবর্তন করার চেষ্টা করার সময়, একটি সতর্কতা প্রদর্শিত হতে পারে:

<পূর্ব>অনুমতি অস্বীকার করা হয়েছে। পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার সর্বাধিক দিন সেট করুন। অ্যাডমিনিস্ট্রেটর কনফিগারেশন সফলভাবে আপডেট হয়েছে৷

এই ক্ষেত্রে, আপনাকে এই কমান্ডের সাহায্যে vCSA কনসোলে রুট পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে:

passwd

VMWare vSphere:পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার সেটিংস পরিচালনা করা

VMWare vCenter-এ পাসওয়ার্ড মেয়াদোত্তীর্ণ বিজ্ঞপ্তি সেটিংস পরিবর্তন করা হচ্ছে

ডিফল্টরূপে একটি vCenter ক্লায়েন্টে মেয়াদ উত্তীর্ণ পাসওয়ার্ড বিজ্ঞপ্তি মেয়াদ শেষ হওয়ার 30 দিন আগে প্রদর্শিত হতে শুরু করে।

ব্যবহারকারীরা তাদের AD অ্যাকাউন্ট ব্যবহার করে vCenter-এ প্রমাণীকরণ করলে, ব্যবহারকারীর পাসওয়ার্ডের জন্য ডোমেন পাসওয়ার্ড নীতি প্রয়োগ করা হয়। একজন ব্যবহারকারী একটি বিজ্ঞপ্তি দেখতে পাবেন যা তাদের মেয়াদ শেষ হওয়ার 30 দিন আগে পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য অনুরোধ করবে। তাই যদি আপনার ডোমেন নীতি 30 দিনে একবার পাসওয়ার্ড পরিবর্তন করে, VMWare vCenter ব্যবহারকারীরা ক্রমাগত একটি বিরক্তিকর সতর্কবাণী দেখতে পান Your password will expire .

vCSA-তে আপনি কনফিগার করতে পারেন যে পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার কত দিন আগে একজন ব্যবহারকারী এই বিজ্ঞপ্তিটি দেখতে পাবেন।

আপনি যদি vSphere HTML5 ক্লায়েন্ট ব্যবহার করেন, তাহলে এই সেটিংটি vCenter সার্ভার অ্যাপ্লায়েন্স সার্ভারের কনফিগারেশন ফাইলে নির্দিষ্ট করা আছে:/etc/vmware/vsphere-ui/webclient.properties .

ফাইলটি খুলুন এবং sso.pending.password.expiration.notification.days প্যারামিটার খুঁজুন .

VMWare vSphere:পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার সেটিংস পরিচালনা করা

এর মান 7 এ পরিবর্তন করুন। এর অর্থ হল পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার বিজ্ঞপ্তিটি হওয়ার 7 দিন আগে প্রদর্শিত হবে। তারপর আপনার vSphere ক্লায়েন্ট পুনরায় চালু করুন:

service-control --stop vsphere-ui
service-control --start vsphere-ui

আপনি যদি পুরানো ওয়েব ক্লায়েন্ট (ফ্লেক্স) ব্যবহার করেন তবে আপনাকে sso.pending.password.expiration.notification.days-এর মান পরিবর্তন করতে হবে /etc/vmware/vsphere-client/webclient.properties-এ প্যারামিটার ফাইল।

আপনি সেটিং সম্পাদনা করার পরে, ওয়েব ক্লায়েন্ট পরিষেবা পুনরায় চালু করুন:

service-control --stop vsphere-client
service-control --start vsphere-client


  1. Windows 10

  2. ভিএমওয়্যার ওয়ার্কস্টেশন 15 এ কিভাবে vSphere ESXi 6.7 ইনস্টল করবেন।

  3. Microsoft সমর্থন:Windows 10

  4. Windows 10 এ পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখ কীভাবে সেট করবেন