কম্পিউটার

VMWare vSphere:ডেটাস্টোরে ফাইল আপলোড করতে ব্যর্থ

VMware vSphere (6.7) এর VMFS ডেটাস্টোরে যেকোন ফাইল (ISO, vmdk, OVA/OVF, ইত্যাদি) কপি (আপলোড) করার চেষ্টা করার সময় আমি একটি অদ্ভুত সমস্যার সম্মুখীন হয়েছিলাম। যখন আমি vSphere ক্লায়েন্ট ইন্টারফেসে "আপলোড ফাইল" বোতামে ক্লিক করি, তখন ত্রুটি "অপারেশন ব্যর্থ হয় "আবির্ভূত হয়।

VMWare vSphere:ডেটাস্টোরে ফাইল আপলোড করতে ব্যর্থ

ত্রুটি সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে, বিস্তারিত ক্লিক করুন।

ত্রুটি উইন্ডোতে নিম্নলিখিত বার্তাটি রয়েছে:

একটি অনির্ধারিত কারণে অপারেশন ব্যর্থ হয়েছে৷

সাধারণত এই সমস্যাটি সার্টিফিকেটের কারণে ঘটে যা ব্রাউজার বিশ্বাস করে না। আপনি যদি স্ব-স্বাক্ষরিত বা কাস্টম শংসাপত্র ব্যবহার করেন, একটি নতুন ব্রাউজার ট্যাবে নীচের URLটি খুলুন এবং শংসাপত্রটি গ্রহণ করুন, তারপর অপারেশনটি পুনরায় চেষ্টা করুন৷

https:// my-vcenter

যদি এটি সমস্যার সমাধান না করে, তবে অন্যান্য সম্ভাব্য সমাধানগুলি এই KB নিবন্ধে দেখানো হয়েছে:https://kb.vmware.com/kb/2147256

VMWare vSphere:ডেটাস্টোরে ফাইল আপলোড করতে ব্যর্থ

আপনি ত্রুটি থেকে দেখতে পাচ্ছেন, vCenter সার্ভারে ব্যবহৃত অবিশ্বস্ত SSL শংসাপত্রের সাথে সম্পর্কিত সমস্যা (শংসাপত্রটি স্ব-স্বাক্ষরিত বা একটি অবিশ্বস্ত শংসাপত্র কর্তৃপক্ষ দ্বারা জারি করা হয়েছে)৷ এই সমস্যাটি সমাধান করতে, আপনাকে "vSphere-এ SSL সার্টিফিকেট নিরাপত্তা সতর্কতা" নিবন্ধের নির্দেশাবলী অনুসরণ করতে হবে।

vSphere 6.5 এবং 6.7-এ, আপনার ব্রাউজারে বিশ্বস্ত শংসাপত্রগুলিতে একটি vCenter শংসাপত্র যোগ করা যথেষ্ট নয়। যদি আপনার কম্পিউটারে বিশ্বস্ত রুট সার্টিফিকেশন অথরিটি স্টোরে একটি স্ব-স্বাক্ষরিত শংসাপত্র যোগ না করা হয়, তাহলে vSphere ওয়েব ক্লায়েন্ট VMFS ডেটাস্টোরে ফাইল আপলোড করার অনুমতি দেবে না।

বিশ্বস্ত শংসাপত্রের তালিকায় একটি vCenter শংসাপত্র যোগ করতে, vSphere সূচনা পৃষ্ঠাতে যান এবং "বিশ্বস্ত রুট CA শংসাপত্র ডাউনলোড করুন" ক্লিক করুন নীচে ডান কোণায়।

VMWare vSphere:ডেটাস্টোরে ফাইল আপলোড করতে ব্যর্থ

ডাউনলোডে যান ..\সার্টস\win ফোল্ডার (উইন্ডোজ, লিনাক্স এবং ম্যাক সার্টিফিকেটের জন্য আলাদা ফোল্ডার আছে)। *.crt-এ ডাবল-ক্লিক করুন ফাইল করুন এবং শংসাপত্র ইনস্টল করুন ক্লিক করুন বোতাম

VMWare vSphere:ডেটাস্টোরে ফাইল আপলোড করতে ব্যর্থ

আপনার কম্পিউটারে (স্থানীয় মেশিন) বিশ্বস্ত রুট সার্টিফিকেট স্টোরে আপনার vCenter শংসাপত্র রাখতে শংসাপত্র আমদানি উইজার্ড ব্যবহার করুন -> বিশ্বস্ত রুট সার্টিফিকেশন কর্তৃপক্ষ )।

VMWare vSphere:ডেটাস্টোরে ফাইল আপলোড করতে ব্যর্থ

vCenter ওয়েব ইন্টারফেস খুলুন এবং নিশ্চিত করুন যে অবিশ্বস্ত সার্টিফিকেট সতর্কতা প্রদর্শিত হবে না। এখন আপনি আপনার VMFS ডেটাস্টোরে ফাইল আপলোড করতে পারেন৷

VMWare vSphere:ডেটাস্টোরে ফাইল আপলোড করতে ব্যর্থ

Firefox-এ, আপনাকে আপনার ব্রাউজার সেটিংসে বিশ্বস্ত (ব্যতিক্রম) তালিকায় vSphere শংসাপত্র যোগ করতে হবে বা Windows সার্টিফিকেট স্টোর থেকে শংসাপত্র ব্যবহার করতে Firefox-এ স্যুইচ করতে হবে:about: config -> security.enterprise_roots.enabled = True (অন্যথায় আপনি একটি ত্রুটি দেখতে পাবেন "নিরাপদ সংযোগ ব্যর্থ হয়েছে")।

ফায়ারফক্স, অন্যান্য ব্রাউজারগুলির বিপরীতে (Chrome, Opera, IE) ডিফল্টভাবে তার নিজস্ব বিশ্বস্ত সার্টিফিকেট তালিকা ব্যবহার করে।


  1. কিভাবে পিসি থেকে iCloud এ ফাইল আপলোড করবেন

  2. আপলোড করতে ব্যর্থ স্টিম ইমেজ ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ আরম্ভ করতে ব্যর্থ কনফিগারেশন সিস্টেম ঠিক করুন

  4. ভিএমওয়্যার ওয়ার্কস্টেশন 15 এ কিভাবে vSphere ESXi 6.7 ইনস্টল করবেন।