কম্পিউটার

কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরারে কুকিজ সক্ষম করবেন

কুকিজ হল ছোট ছোট ফাইল যা ওয়েব সাইটগুলি আপনার কম্পিউটারে তথ্য সঞ্চয় করার জন্য ব্যবহার করে যাতে আপনার ব্যক্তিগত পছন্দ সম্পর্কে কিছু তথ্য সংরক্ষণ করে এটি আপনার জন্য আরও সুবিধাজনক হয়। উদাহরণস্বরূপ, একটি কুকি আপনার ব্যবহারকারীর নামের সাথে সংরক্ষণ করা যেতে পারে যা আপনি লগইন করতে ব্যবহার করেন, যাতে পরবর্তী সময়ে আপনি সাইটে নেভিগেট করার সময়, আপনার ব্যবহারকারীর নাম স্বয়ংক্রিয়ভাবে পূরণ করা যেতে পারে৷ অন্যান্য উদাহরণে ব্যবহারকারীর নির্বাচিত রঙ থিম বা ব্যক্তিগত সম্পর্কে তথ্য সংরক্ষণ করা অন্তর্ভুক্ত প্রিয় লিঙ্ক।

কিছু ওয়েবসাইট সঠিকভাবে কাজ করার জন্য কুকিজ ব্যবহারের প্রয়োজন হয়, তাই যদি সেগুলি কোনো কারণে অক্ষম করা হয়, তাহলে আপনি সাইটটি ব্যবহার করতে পারবেন না। আপনি যদি একটি ত্রুটি বার্তা পেয়ে থাকেন যে আপনার কম্পিউটারে কুকিজ সক্ষম করা নেই, তাহলে এখানে কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরারে কুকিজ পুনরায় সক্ষম করবেন:

Microsoft Internet Explorer 6.0+

"ইন্টারনেট বিকল্পগুলি চয়ন করুন৷ সরঞ্জাম থেকে IE-তে মেনু। IE 10 এবং 11-এ, আপনি ইন্টারনেট বিকল্পগুলি দেখতে উপরের ডানদিকে ছোট গিয়ার আইকনে ক্লিক করুন৷

এরপরে, গোপনীয়তা ট্যাবে ক্লিক করুন এবং তারপরে “ডিফল্ট ক্লিক করুন৷ ” বোতাম (অথবা ম্যানুয়ালি বারটিকে মাঝারি-এ স্লাইড করুন ) সেটিংস-এর অধীনে .

কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরারে কুকিজ সক্ষম করবেন

এই সেটিংটি প্রথম পক্ষের কুকিজকে অনুমতি দেবে, কিন্তু তৃতীয় পক্ষের কুকিজকে ব্লক করবে। প্রথম পক্ষের কুকিজ মানে আপনার কম্পিউটারে রাখা কুকিগুলি আপনি বর্তমানে যে ওয়েব পৃষ্ঠাটি দেখছেন তার থেকে এসেছে৷ তৃতীয় পক্ষের কুকি হল আপনি বর্তমানে যেটি দেখছেন তা ছাড়া অন্য কোনো ডোমেনে রেখে যাওয়া কুকি। উদাহরণস্বরূপ, আপনি যদি yahoo.com-এ যান এবং weloveads.com থেকে একটি কুকি আপনার কম্পিউটারে রাখা হয়, তাহলে সেটি হবে তৃতীয় পক্ষের কুকি।

আপনি তৃতীয় পক্ষের কুকিজ গ্রহণ করতেও বেছে নিতে পারেন, তবে এটি সাধারণত সুপারিশ করা হয় না যদি না আপনি একটি নির্দিষ্ট ওয়েব সাইটে কাজ করতে চান। তৃতীয় পক্ষের কুকিও সক্ষম করতে, টুলস, ইন্টারনেট বিকল্পগুলিতে এবং আবার গোপনীয়তা ট্যাবে যান৷

এইবার অ্যাডভান্সড বোতামে ক্লিক করুন এবং আপনি “স্বয়ংক্রিয় কুকি হ্যান্ডলিং ওভাররাইড বাক্সটি চেক করতে পারেন ” এবং স্বীকার করুন বেছে নিন তৃতীয় পক্ষের কুকিজের জন্য।

কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরারে কুকিজ সক্ষম করবেন

IE-তে কুকিজ মুছুন

আপনি যদি আপনার কম্পিউটার থেকে সমস্ত কুকি মুছে ফেলতে চান, তাহলে টুলস, ইন্টারনেট বিকল্পগুলিতে যান এবং সাধারণ-এ যান ব্রাউজিং ইতিহাসের নীচে ট্যাব৷ , মুছুন এ ক্লিক করুন .

কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরারে কুকিজ সক্ষম করবেন

পরবর্তী ডায়ালগে, কুকিজ এবং ওয়েবসাইট ডেটা চেক করুন৷ বক্স  এবং ঠিক আছে ক্লিক করুন .

কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরারে কুকিজ সক্ষম করবেন

এটি ছাড়া কুকিজের জন্য অন্য অনেক কিছুই নেই। ডিফল্ট সেটিংসের সাথে, কুকিজ কোন বড় নিরাপত্তা উদ্বেগ নয় যা আপনাকে চিন্তা করতে হবে। সাধারণত, ব্রাউজ করার সময় আপনি যদি ওয়েবে নিজেকে রক্ষা করতে চান, তাহলে আপনাকে জাভা এবং জাভাস্ক্রিপ্টের মতো স্ক্রিপ্ট অক্ষম করতে হবে। উপভোগ করুন!


  1. কীভাবে নতুন মাইক্রোসফ্ট এজ-এ ইন্টারনেট এক্সপ্লোরার মোড সক্ষম করবেন

  2. কিভাবে Windows 10 এ ইন্টারনেট এক্সপ্লোরার ইনস্টল করবেন

  3. কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন

  4. কিভাবে বেনামে ইন্টারনেট ব্রাউজ করবেন