কম্পিউটার

কীভাবে কেডিই কানেক্টের মাধ্যমে লিনাক্সে এসএমএস পাঠাবেন এবং গ্রহণ করবেন

কীভাবে কেডিই কানেক্টের মাধ্যমে লিনাক্সে এসএমএস পাঠাবেন এবং গ্রহণ করবেন

কেডিই কানেক্ট একটি আশ্চর্যজনক অ্যাপ্লিকেশন যা আপনার লিনাক্স ডেস্কটপ এবং আপনার অ্যান্ড্রয়েড ফোনের মধ্যে ব্যবধান পূরণ করে। এটি আপনাকে আপনার ডেস্কটপে আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে বিজ্ঞপ্তিগুলি দেখতে দেয়৷ এটি আপনাকে আপনার লিনাক্স পিসির মাধ্যমে টেক্সট মেসেজের উত্তর দিতে দেয়।

KDE কানেক্টের অন্যান্য দরকারী বৈশিষ্ট্যও রয়েছে। আপনি আপনার Android ডিভাইস থেকে আপনার Linux কম্পিউটার নিয়ন্ত্রণ করতে পারেন। এমনকি এটি আপনাকে ডিভাইসগুলির মধ্যে ওয়েব পৃষ্ঠাগুলি ভাগ করতে দেয়৷

উবুন্টু লিনাক্সে KDE কানেক্ট ইনস্টল করুন

কেডিই কানেক্ট চালানোর জন্য আপনার উবুন্টুতে কেডিই ইনস্টল করার দরকার নেই। এটি ইউনিটি, জিনোম, বা আপনি যে কোনও ডেস্কটপ পরিবেশে চালাচ্ছেন তার সাথে ভাল কাজ করবে।

যেহেতু এটি KDE এর অংশ, এটি উবুন্টুর সংগ্রহস্থলে উপলব্ধ, তাই আপনি এটি সরাসরি Apt-এর সাথে ইনস্টল করতে পারেন।

sudo apt update 
sudo apt install kdeconnect

নন-কেডিই ডেস্কটপ পরিবেশে কেডিই কানেক্ট থেকে সর্বাধিক সুবিধা পেতে, আপনি ইন্ডিকেটর কেডিই কানেক্ট নামে একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম ইনস্টল করতে পারেন। এটি তাদের বিজ্ঞপ্তি সিস্টেমের মাধ্যমে অন্যান্য ডেস্কটপ পরিবেশের জন্য ইন্টিগ্রেশন প্রদান করে।

সূচকটি ডাউনলোড করতে, লেখকের Github সংগ্রহস্থলে যান এবং .deb হিসেবে সর্বশেষ রিলিজ ডাউনলোড করুন।

আপনার টার্মিনালে, প্রথমে আপনার প্রয়োজন হবে এমন একটি অতিরিক্ত নির্ভরতা ইনস্টল করুন৷

sudo apt install python3-requests-oauthlib

তারপর, আপনার ডাউনলোড ফোল্ডারে ডিরেক্টরি পরিবর্তন করুন এবং dpkg দিয়ে নির্দেশক প্যাকেজ ইনস্টল করুন .

cd ~/Downloads 
sudo dpkg -i indicator-kdeconnect_0.8.1-amd64.deb

নির্দেশক একটি গ্রাফিক্যাল প্রোগ্রাম। আপনি ইউনিটিতে অনুসন্ধান করে এটি খুলতে পারেন। দুটি এন্ট্রি থাকবে। "সেটিংস" একটি যা আপনাকে সংযোগ করতে হবে৷ অন্যটি টাস্কবার অ্যাপলেট।

Android-এ KDE কানেক্ট ইনস্টল করুন

অ্যান্ড্রয়েডের জন্য কেডিই সংযোগও বিনামূল্যে এবং ওপেন সোর্স। এটি Google Play Store এবং F-Droid উভয় ক্ষেত্রেই উপলব্ধ। যেভাবেই হোক, আপনি এটির জন্য একটি অনুসন্ধান টাইপ করতে পারেন। অ্যাপটি ঠিক উপরে চলে আসবে। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অন্য যেকোনো অ্যাপের মতো এটি ইনস্টল করুন।

অ্যান্ড্রয়েড এবং লিনাক্স সিঙ্ক করুন

আপনার ফোন সিঙ্ক করা খুব সহজ. আপনার ফোনে KDE Connect অ্যাপ খুলুন। তারপর, আপনার উবুন্টু পিসিতে ইন্ডিকেটর কেডিই কানেক্ট সেটিংস খুলুন।

কীভাবে কেডিই কানেক্টের মাধ্যমে লিনাক্সে এসএমএস পাঠাবেন এবং গ্রহণ করবেন

"সেটিংস" উইন্ডোতে আপনি যখন বাম দিকের বাক্সে আপনার ফোন তালিকাভুক্ত দেখতে পান, তখন এটিতে ক্লিক করুন৷ আপনার ফোন সম্পর্কে তথ্য প্রদর্শন করতে উইন্ডোটি পরিবর্তন হবে। এটি একটি "জোড়া" বোতামও অন্তর্ভুক্ত করবে। তাতে ক্লিক করুন। আপনি আপনার ফোনে জোড়ার অনুরোধের একটি বিজ্ঞপ্তি পাবেন যা আপনার গ্রহণ করা উচিত।

কীভাবে কেডিই কানেক্টের মাধ্যমে লিনাক্সে এসএমএস পাঠাবেন এবং গ্রহণ করবেন

আপনার ফোন সংযুক্ত থাকলে, অ্যাপলেট চালানোর জন্য ইউনিটি থেকে নিয়মিত সূচক KDE কানেক্ট খুলুন।

এসএমএস পরীক্ষা করা হচ্ছে

কেডিই সংযোগ পরীক্ষা করার কয়েকটি উপায় রয়েছে। টেক্সট মেসেজ পাঠানো এবং গ্রহণ করা দিয়ে শুরু করুন। এজন্যই আপনি পড়ছেন, তাই না? আপনি হয় নিজেকে একটি বার্তা পাঠাতে পারেন বা একটি বন্ধু এটি করতে পারেন. ধরে নিচ্ছি আপনি এটি পাঠাচ্ছেন, আপনার ফোন ধরুন এবং আপনার ফোন নম্বরে একটি বার্তা পাঠান। একটি ডায়ালগ বক্স উবুন্টুতে পপ আপ হবে যে নম্বরটি পাঠ্য এবং বার্তাটি পাঠিয়েছে।

কীভাবে কেডিই কানেক্টের মাধ্যমে লিনাক্সে এসএমএস পাঠাবেন এবং গ্রহণ করবেন

দুর্ভাগ্যবশত, সরাসরি উত্তর দেওয়ার কোনো উপায় নেই, তবে আপনি একটি বার্তা ফেরত পাঠাতে পারেন। উবুন্টুতে আপনার স্ক্রিনের উপরের ডানদিকে অ্যাপলেটে ক্লিক করুন। আপনি কেডিই সংযোগের সাথে উপলব্ধ বিকল্পগুলি দেখতে পাবেন। তাদের মধ্যে একটি আপনাকে একটি পাঠ্য বার্তা পাঠাতে দেয়। এটি নির্বাচন করুন৷

কীভাবে কেডিই কানেক্টের মাধ্যমে লিনাক্সে এসএমএস পাঠাবেন এবং গ্রহণ করবেন

যে উইন্ডোটি খোলে তা খুবই সহজ। দুটি বাক্স রয়েছে:একটি প্রাপকের নম্বরের জন্য এবং একটি বার্তার জন্য৷ আপনি সম্পন্ন হলে, আপনি এটি পাঠাতে পারেন। এটি সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করতে নিজের কাছে একটি পাঠানোর চেষ্টা করুন। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে উবুন্টু আসলে বার্তা পাঠাচ্ছে না। এটি আপনার ফোনে বার্তা পাঠাচ্ছে, তাই একটি সংযুক্ত Android ফোন ছাড়া একটি বার্তা পাঠানো কাজ করবে না৷

অন্যান্য দুর্দান্ত বৈশিষ্ট্যগুলি

কীভাবে কেডিই কানেক্টের মাধ্যমে লিনাক্সে এসএমএস পাঠাবেন এবং গ্রহণ করবেন

কেডিই কানেক্টের আরও কিছু দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে যা আপনার নজর দেওয়া উচিত।

এটি আপনাকে আপনার ফোন থেকে ফাইল পাঠাতে এবং গ্রহণ করতে সক্ষম করে। আপনি আপনার কম্পিউটার থেকে আপনার ফোনের ফাইলগুলির মাধ্যমে অনুসন্ধান করতে পারেন এবং সেগুলি স্থানান্তর করতে পারেন৷ আপনি আপনার ফোন থেকে আপনার কম্পিউটারে ফাইল শেয়ার করতে পারেন। সেগুলি আপনার ডাউনলোড ফোল্ডারে উপস্থিত হবে৷

KDE Connect এর মাধ্যমে আপনি আপনার ফোন থেকে আপনার Linux PC নিয়ন্ত্রণ করার দুটি উপায় পাবেন। একটি টাচপ্যাড কার্যকারিতা রয়েছে যা আপনার অ্যান্ড্রয়েড স্ক্রীনকে ল্যাপটপের টাচপ্যাডের সমতুল্য রূপান্তর করে। এছাড়াও একটি মিডিয়া নিয়ন্ত্রণ রয়েছে যা আপনি আপনার ফোন থেকে উবুন্টুতে বাজানো সঙ্গীত নিয়ন্ত্রণ করতে ব্যবহার করতে পারেন।

কীভাবে কেডিই কানেক্টের মাধ্যমে লিনাক্সে এসএমএস পাঠাবেন এবং গ্রহণ করবেন

কেডিই কানেক্ট আপনার লিনাক্স কম্পিউটারে আপনার ফোন থেকে ওয়েব পেজ খুলতে পারে। একটি বড় স্ক্রিনে দেখতে বা পরে পড়ার জন্য আপনি আপনার মোবাইল ডিভাইসে দেখা আকর্ষণীয় পৃষ্ঠাগুলিকে আপনার ডেস্কটপে পাঠাতে পারেন৷

আপনি এটিকে যেভাবেই দেখুক না কেন, কেডিই কানেক্ট হল একটি উদ্ভাবনী এবং শক্তিশালী টুল যা আপনার লিনাক্স এবং অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিকে একত্রে আনতে পারে৷


  1. অ্যান্ড্রয়েডে গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে কীভাবে বার্তা পাঠাবেন এবং পড়তে হবে

  2. কীভাবে হোয়াটসঅ্যাপে জিআইএফ তৈরি করবেন, খুঁজে পাবেন এবং পাঠাবেন

  3. অ্যান্ড্রয়েড এবং iOS এর জন্য আলেক্সার মাধ্যমে হ্যান্ডস-ফ্রি এসএমএস কীভাবে পাঠাবেন

  4. কিভাবে আপনার ম্যাকে আইফোন টেক্সট বার্তা পাঠাবেন এবং গ্রহণ করবেন