কম্পিউটার

লিনাক্সে RPM দিয়ে প্যাকেজগুলি কীভাবে ইনস্টল এবং পরিচালনা করবেন

লিনাক্সে সফ্টওয়্যার ইনস্টল ও পরিচালনা করতে কীভাবে RPM (Redhat প্যাকেজ ম্যানেজার) ব্যবহার করতে হয় তা এই নির্দেশিকাটি ব্যাখ্যা করবে।

RPM অথবা রেড হ্যাট প্যাকেজ ম্যানেজার Red Hat Linux-এর উপর ভিত্তি করে Linux বিতরণের জন্য ডিফল্ট প্যাকেজ ব্যবস্থাপনা সমাধান। এটি লিনাক্স মেশিনে প্যাকেজগুলি সহজেই ইনস্টল, আপগ্রেড এবং আন-ইনস্টল করার একটি সুন্দর কার্যকর উপায়। আমার মনে আছে সেই দিনগুলো যখন প্রতিটি লিনাক্স প্যাকেজ কম্পাইল করতে হতো। চলুন দেখি কিভাবে RPM দিয়ে কিছু মৌলিক কাজ সম্পাদন করা যায়।

সমস্ত প্যাকেজের তালিকা করুন

একটি নতুন প্যাকেজ ইনস্টল করার আগে বা আপগ্রেড করার আগে এবং পুরানোটি আপনি কখনও কখনও নিশ্চিত করতে চান যে এটি ইতিমধ্যে ইনস্টল করা নেই। এখানে আপনি কিভাবে সমস্ত ইনস্টল করা RPM প্যাকেজগুলির একটি তালিকা পেতে পারেন:

# rpm -qa

gawk-3.1.3-10.1
pax-3.0-9
krbafs-1.2.2-6
esound-0.2.35-2
perl-XML-এনকোডিং-1.01- 26
perl-Digest-SHA1-2.07-5

এখন এই ধরনের একটি তালিকা বেশ বিভ্রান্তিকর হতে পারে. আমি যা করতে চাই তা হল grep এর সাথে এই কমান্ডটি ব্যবহার করুন . আমি যে প্যাকেজটি খুঁজছি তা দিয়ে আমি অনুসন্ধানটি ফিল্টার করি। সুতরাং, যদি আমি একটি নির্দিষ্ট PHP প্যাকেজ ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করার চেষ্টা করছি আমি নিম্নলিখিত অনুসন্ধান চালাব:

# rpm -qa | grep php

php-pdo-5.2.0-1.rhel4.ct
php-mbstring-5.2.0-1.rhel4.ct
php-mysql-5.2.0-1.rhel4.ct
php-imap-5.2.0-5
php-5.2.0-1.rhel4.ct
php-cli-5.2.0-1.rhel4.ct
php-gd- 5.2.0-1.rhel4.ct

আমি আগে থেকে কি ইন্সটল করা আছে তা দেখতে পারি এবং তারপর সিদ্ধান্ত নিতে পারি যে আমার কিছু ইন্সটল, আপগ্রেড বা সরাতে হবে কিনা।

প্যাকেজ ইনস্টল এবং আপগ্রেড করুন

আমার RPM প্যাকেজগুলি পেতে আমি ব্যবহার করি এমন কয়েকটি ওয়েবসাইট আছে - rpm.pbone.net এবং RPM Find। .rpm ডাউনলোড করার পর ফাইল এখানে আপনি কিভাবে একটি প্যাকেজ ইনস্টল করতে পারেন:

# rpm -ivh package-name.rpm

একটি প্যাকেজ আপগ্রেড করতে:

# rpm -Uvh package-name.rpm

আপনি প্রায়ই RPM থেকে একটি ত্রুটি পাবেন৷ আপনি যে প্যাকেজটি ইনস্টল করার চেষ্টা করছেন তা ইনস্টল বা আপগ্রেড করার জন্য এটির অন্য কিছু প্যাকেজ ইনস্টল করা প্রয়োজন। এটি সাধারণত "নির্ভরতা নরক" হিসাবে উল্লেখ করা হয়। আপনাকে কেবল সেই ওয়েবসাইটে ফিরে যেতে হবে যেখান থেকে আপনি প্যাকেজটি ডাউনলোড করেছেন এবং এটি যে প্যাকেজগুলির উপর নির্ভর করে তা সন্ধান করতে হবে এবং প্রথমে সেগুলি ইনস্টল করতে হবে৷

প্যাকেজগুলি সরান

RPM-এর সাহায্যে প্যাকেজ অপসারণ করা তাদের ইনস্টল বা আপগ্রেড করার মতোই সহজ। আপনি যে প্যাকেজটি সরানোর চেষ্টা করছেন তার সম্পূর্ণ নাম পেয়েছেন তা নিশ্চিত করতে হবে। প্যাকেজের পুরো নাম পেতে উপরে দেখানো প্যাকেজগুলির তালিকা করতে কমান্ডটি ব্যবহার করুন। তারপর নিম্নলিখিত কমান্ডটি চালান:

# rpm -e package-name.rpm

এখানেও নির্ভরশীলতার সমস্যা থেকে সাবধান থাকুন।


  1. কীভাবে লিনাক্সে ডিস্ক স্পেস পরীক্ষা এবং পরিচালনা করবেন

  2. স্ল্যাক অ্যাপগুলি কীভাবে ইনস্টল এবং পরিচালনা করবেন

  3. লিনাক্সে কীভাবে ডিস্ক স্পেস পরীক্ষা এবং পরিচালনা করবেন

  4. লিনাক্সে মাইক্রোসফ্ট এজ ডেভ কিভাবে ইনস্টল করবেন