কম্পিউটার

5টি কারণ কেন আপনার iPhone এ iOS আপডেট করতে হবে

আপনার আইফোনের অপারেটিং সিস্টেম, iOS আপডেট করা আপনার সময় এবং আপনার ডিভাইসের স্টোরেজ স্পেস নেয়। আপনার iPhone এর ইউজার ইন্টারফেস আপডেট করার পরেও পরিবর্তন হতে পারে। পরে ট্যাপ করা অনেক সহজ এবং পরিবর্তে আপডেট উপেক্ষা করুন।

কিন্তু আপনার আইফোনে আপনার iOS আপডেট করা কতটা গুরুত্বপূর্ণ? দেখা যাচ্ছে, এটা খুবই গুরুত্বপূর্ণ। চলুন দেখে নেওয়া যাক কেন আপনার আইফোনকে সর্বশেষ iOS-এ আপডেট করা উচিত।

1. বাগ ফিক্স

প্রযুক্তি জগতে, "বাগ" শব্দটি এমন একটি ত্রুটিকে বোঝায় যা একটি প্রোগ্রাম ক্র্যাশ করে বা অপ্রত্যাশিত ফলাফল তৈরি করে। iPhone বাগগুলি সম্পূর্ণরূপে এলোমেলো হতে পারে এবং সেগুলি আপনার দৈনন্দিন ব্যবহারকে প্রভাবিত করতে পারে৷

উদাহরণস্বরূপ, আপনি অ্যাপল ওয়াচের সাথে আনলক বৈশিষ্ট্যটি ব্যবহার করতে অক্ষম হতে পারেন। অথবা আপনি হয়তো খুঁজে পেয়েছেন যে আপনার সেলুলার ডেটা সঠিকভাবে সংযুক্ত হচ্ছে না। এই দুটিই বাগ যা কিছু আইফোন ব্যবহারকারী পুরানো সফ্টওয়্যারের কারণে অনুভব করেছে৷

5টি কারণ কেন আপনার iPhone এ iOS আপডেট করতে হবে

সাম্প্রতিক iOS আপডেটে প্রায়ই এই সাধারণ ব্যবহারকারীর সমস্যাগুলি সমাধান করার জন্য বাগ সংশোধন করা হয়। তাই iOS আপডেট করা আপনাকে আপনার ডিভাইস থেকে সর্বোত্তম কার্যক্ষমতা পেতে দেয়।

2. নিরাপত্তা আপডেট

প্রতিটি iOS আপগ্রেডে নিরাপত্তা আপডেট অন্তর্ভুক্ত থাকে যা আপনার আইফোনকে সুরক্ষিত রাখতে বিভিন্ন দুর্বলতা প্যাচ করে। আপনার আইফোনে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার বা অ্যাপ ইনস্টল করার প্রয়োজন নেই এমন একটি কারণ। (মনে রাখবেন যে এই নিরাপত্তা প্যাচগুলি একটি জেলব্রোকেন আইফোনকে রক্ষা করতে পারে না।)

আপনি মনে করতে পারেন যে আপডেট করার প্রয়োজন নেই কারণ আপনি সন্দেহজনক লিঙ্কগুলিতে ক্লিক করা এড়াতে সতর্ক থাকেন। সম্ভবত আপনি আপনার অ্যান্টিভাইরাস-সুরক্ষিত ডেস্কটপ কম্পিউটারেও ব্যাঙ্কিং লেনদেন পরিচালনা করেন।

কিন্তু যখন আপনার আইফোন হ্যাক হয় এবং আপনার ডেটা আপস করা হয়, তখন অনেক দেরি হয়ে গেছে। সেই মাথাব্যথা থেকে নিজেকে বাঁচানো এবং সহজভাবে iOS আপডেট করা সবচেয়ে ভালো।

3. নতুন বৈশিষ্ট্য

গত এক দশকে, অনেক নতুন এবং উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্যগুলি প্রধান iOS আপডেটের সাথে নিয়ে আসা হয়েছে৷

5টি কারণ কেন আপনার iPhone এ iOS আপডেট করতে হবে

iOS 9-এর সাথে লো পাওয়ার মোড এসেছে, যা আপনার ডিভাইসের অবশিষ্ট বিট ব্যাটারি শক্তিকে যথেষ্ট দীর্ঘস্থায়ী করে। iOS 12 স্ক্রীন টাইম চালু করেছে, যা আপনি আপনার আইফোন কত ঘন্টা ব্যবহার করেছেন তার একটি রেকর্ড প্রদান করে এবং আপনাকে অ্যাপ ব্যবহারের সীমা সেট আপ করতে দেয়। iOS 14 উইজেট প্রকাশ করেছে, যা আপনার আইফোনের হোম স্ক্রীন কাস্টমাইজ করার জন্য আপনাকে আরও বেশি ক্ষমতা এনেছে। এবং iOS 15 এর লাইভ টেক্সট আপনাকে একটি ইমেজ বা ফটোতে পাঠ্য স্ক্যান করতে সক্ষম করে।

4. অ্যাপ সামঞ্জস্য

কিছু অ্যাপ শুধুমাত্র iOS এর পরবর্তী সংস্করণের সাথে কাজ করে। উদাহরণস্বরূপ, আপনি যদি Reddit-এর মতো সোশ্যাল মিডিয়া অ্যাপ, বা Canva-এর মতো জনপ্রিয় গ্রাফিক ডিজাইন অ্যাপ ডাউনলোড করতে চান, তাহলে আপনি শুধুমাত্র তা করতে পারবেন যদি আপনার iPhone অন্তত iOS 13 চালায়।

অ্যাপল সাধারণত অন্তত পাঁচ বছরের জন্য একটি ডিভাইসের জন্য iOS আপডেট প্রদান করে। এমনকি আপনি যদি একটি পুরানো ডিভাইস ব্যবহার করেন, যেমন iPhone 7, আপনার ডিভাইসের iOS আপ টু ডেট থাকা পর্যন্ত আপনি এই সমস্ত অ্যাপ উপভোগ করতে পারবেন।

5. নতুন ইমোজি

আপনি যখন পরিবার এবং বন্ধুদের কাছ থেকে বার্তা পান তখন কি আপনি একটি প্রশ্ন চিহ্ন সহ একটি বর্গাকার ইমোজি দেখতে পান? প্রকৃত ইমোজি সম্ভবত দেখা যাচ্ছে না কারণ আপনার পুরানো iOS এর এটিতে অ্যাক্সেস নেই৷

5টি কারণ কেন আপনার iPhone এ iOS আপডেট করতে হবে

সর্বশেষ ইমোজি পেতে iOS আপডেট করা তুচ্ছ মনে হতে পারে। কিন্তু এটা একটু একাকী বোধ করতে পারে যখন আপনার কোনো ধারণা থাকে না যে আপনার বন্ধুরা পাঠ্যের মাধ্যমে আপনাকে কী অভিব্যক্তি জানাচ্ছে। ইমোজি হল যোগাযোগের একটি মজার উপায়, তাই আপনিও আপডেট হতে পারেন এবং মজাতে যোগ দিতে পারেন!

iOS আপডেট করার সেরা সময় কোনটি?

ক্রমবর্ধমান আপডেটগুলি, যেমন iOS 15.1 থেকে iOS 15.2 পর্যন্ত একটি ছোট লাফ, দ্রুত ইনস্টল করা যেতে পারে এবং সহজেই আপনার সম্মুখীন হওয়া সাধারণ iPhone সমস্যাগুলি সমাধান করবে৷

যাইহোক, বড় আপডেটের জন্য (যেমন iOS 14 থেকে iOS 15 এ যাওয়া), আমরা আপনাকে সেগুলি ইনস্টল করার আগে এক বা দুই সপ্তাহ অপেক্ষা করার পরামর্শ দিই। কারণ এই আপডেটগুলি আরও বড় বাগ প্রবর্তন করতে পারে৷ পরবর্তী আপডেটের জন্য কিছুক্ষণ অপেক্ষা করা ভাল যেখানে নতুন বাগগুলি ইতিমধ্যেই সাজানো হয়েছে৷


  1. আপনার আইফোনের নাম কীভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনার উচিত)

  2. যে কারণে আপনার সম্ভবত iPhone XS কেনা উচিত নয়

  3. আইফোনে ভিপিএন কী এবং কেন আপনার এটি প্রয়োজন (2022)

  4. আপনার iPhone এ iOS 12 থেকে 11.4 ডাউনগ্রেড করার পদক্ষেপ