কম্পিউটার

আইফোনে অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং কী?

ভাবছেন কেন আপনার আইফোনটি পাওয়ার আউটলেটে প্লাগ করার সময় রাতে 80% এর বেশি চার্জ হওয়া বন্ধ করে? অ্যাপলের অপ্টিমাইজড ব্যাটারি চার্জিং কাজ করছে। আসুন আপনার চার্জ করার অভ্যাস সম্পর্কে আরও জানার মাধ্যমে এটি সম্পর্কে আরও জানুন এবং কীভাবে এটি আইফোনের ব্যাটারি রক্ষা করে।

কীভাবে একটি আইফোনে অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং কাজ করে?

আমাদের মোবাইল ডিভাইসে লিথিয়াম-আয়ন ব্যাটারি হল জটিল ব্যর্থতার পয়েন্ট। তাদের একটি সীমিত পরিমাণ জীবন রয়েছে এবং একটি দ্রুত ক্ষয়প্রাপ্ত ব্যাটারি একটি ব্যয়বহুল আইফোনে উল্লেখযোগ্যভাবে অসন্তোষ সৃষ্টি করতে পারে। অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং হল iOS 13 এবং পরবর্তীতে চলমান সমস্ত iPhone-এ একটি ডিফল্ট বৈশিষ্ট্য৷

অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং এই পদক্ষেপগুলির সাথে ব্যাটারির স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে:

    i উদাহরণস্বরূপ, আপনি যখন রাতে ঘুমাতে যান।
  • আইফোনের অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং ব্যাটারি 80% চার্জ করে যখন এটি প্লাগ ইন করা থাকে এবং ব্যবহার করা হয় না৷
  • এটি ভবিষ্যদ্বাণী করে যে আপনি কখন এটি চার্জার থেকে খুলে ফেলবেন এবং ততক্ষণ পর্যন্ত চার্জ হতে 100% বিলম্বিত হবে৷

অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং লিথিয়াম-আয়ন ব্যাটারির ভিতরে রাসায়নিক বিক্রিয়া করে বৈদ্যুতিক প্রবাহ বন্ধ করে। তারপর, এটি একটি অ্যালগরিদম ব্যবহার করে অনুমান করে যে কখন ব্যাটারি সম্পূর্ণরূপে 100% রিচার্জ করতে হবে। ব্যাটারির রাসায়নিক আচরণ অপ্টিমাইজ করা ব্যাটারির স্বাভাবিক বার্ধক্যকে ধীর করতে সাহায্য করে।

অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং সক্ষম বা অক্ষম করতে, সেটিংস নির্বাচন করুন৷ ব্যাটারি> ব্যাটারি স্বাস্থ্য> অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং .

আইফোনে অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং কী?

অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জ করা কি ভাল?

দীর্ঘ সময় ধরে পাওয়ার আউটলেটে প্লাগ করার সময় ব্যাটারিকে 100% চার্জে রাখা ব্যাটারির উপর একটি অপ্রয়োজনীয় চাপ। লিথিয়াম-আয়ন ব্যাটারি সম্পর্কে অ্যাপলের একটি নিবন্ধ ব্যাখ্যা করে যে অ্যাপলের লিথিয়াম-আয়ন ব্যাটারি সুবিধার জন্য দ্রুত চার্জ হয় এবং দীর্ঘায়ুর জন্য ধীর হয়।

iOS 13-এ অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং বৈশিষ্ট্যটি অ্যাপলের ব্যাটারির আচরণকে উন্নত করে। এটি ট্রিকল চার্জ দিয়েও 80% এর বেশি ফোন চার্জ করা বন্ধ করে কারণ এটি শিখেছে যে আপনার এই মুহূর্তে সম্পূর্ণ চার্জ করা ফোনের প্রয়োজন নেই। পরিবর্তে, চার্জার থেকে নামানোর ঠিক আগে চার্জটি সক্রিয় হয়ে যায়।

আপনার যদি নিয়মিত ঘুমানোর অভ্যাস থাকে তবে বৈশিষ্ট্যটি রাতারাতি ভাল কাজ করে। এটি আপনার স্বাভাবিক ঘুম থেকে ওঠার ঠিক আগে সক্রিয় হবে যাতে আপনাকে একটি সম্পূর্ণ চার্জ করা ফোন দেওয়া যায়।

অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং কি ধীর গতিতে চার্জ হয়?

অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং 80% এ চার্জ হওয়া বন্ধ করে। আপনি কখন ঘুম থেকে উঠবেন তার উপর নির্ভর করে এটি শুধুমাত্র একটি পূর্বনির্ধারিত সময়ে অবশিষ্ট 20% চার্জ করবে। সুতরাং, এই পদ্ধতিটি দ্রুত চার্জিংয়ের চেয়ে অনেক ধীর, যা আপনার ফোনটিকে মিনিটের মধ্যে চার্জ করতে পারে তবে দীর্ঘমেয়াদী ব্যাটারি স্বাস্থ্যের খরচে।

আপনি যখন অবিলম্বে আপনার ফোনটি 100% চার্জ করতে চান, তখন iPhone এর সেটিংস থেকে অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং অক্ষম করুন এবং এটিকে চার্জ করা শেষ করতে দিন।

অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং কাজ করার জন্য, iOS কে দৈনন্দিন আচরণ এবং বিশেষ করে আপনার ঘুমের অভ্যাসগুলি সময়ের সাথে সাথে শিখতে দিন। যেহেতু এই ডেটা প্রযুক্তির মূলে রয়েছে, আপনার যদি অনিয়মিত ঘুমের সময় থাকে তবে অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং ব্যর্থ হতে পারে। এটিও কাজ করবে না যদি আপনি এটিকে ঘুমিয়ে থাকার সময় একটি বর্ধিত সময়ের জন্য চার্জারের সাথে সংযুক্ত না রাখেন।

অ্যাপল আরও বলেছে যে অপ্টিমাইজড চার্জিং শুধুমাত্র সেই জায়গায় ট্রিগার করা হয় যেখানে আপনি সবচেয়ে বেশি সময় কাটান, যেমন আপনার বাড়ি এবং অফিস। অপ্টিমাইজড চার্জিং সঠিকভাবে কাজ করার জন্য আপনাকে অবশ্যই অবস্থান পরিষেবাগুলি সক্ষম করতে হবে৷

৷ অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং যখন iPhone 13-এ কাজ করছে না তখন কীভাবে এটি ঠিক করবেন
  • এয়ারপডস প্রোতে অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং কী?

    iOS 13-এ অপ্টিমাইজ করা ব্যাটারি-চার্জিং বৈশিষ্ট্যের মতো, নতুন এয়ারপড (প্রো এবং তৃতীয়-প্রজন্ম) ব্যাটারি স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করার জন্য অপ্টিমাইজ করা চার্জিং বৈশিষ্ট্য। এই বৈশিষ্ট্যটি ডিফল্টরূপে সক্রিয় থাকে, তবে আপনি যদি এটি বন্ধ করতে চান বা এটি অক্ষম করা থাকলে এটি আবার চালু করতে চান, সেটিংস খুলুন আপনার জোড়া iOS ডিভাইসে এবং ব্লুটুথ আলতো চাপুন> আরো তথ্য (i) তারপর, টগল করুন অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জ হচ্ছে চালু বা বন্ধ।

  • আমি অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং বন্ধ করলে কি হবে?

    আপনি যদি আপনার আইফোনে অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং বন্ধ করেন, তাহলে ডিভাইসটি 80 শতাংশ চার্জে না থামিয়ে 100 শতাংশ চার্জ হবে। যাইহোক, আপনি যদি এই বৈশিষ্ট্যটি ঘন ঘন নিষ্ক্রিয় এবং সক্ষম করেন, তাহলে iPhone আপনার দৈনন্দিন চার্জ করার অভ্যাস শেখার সুযোগ পাবে না। সেরা ফলাফলের জন্য, বৈশিষ্ট্যটি উন্নত করতে এবং ব্যাটারির স্বাস্থ্য বজায় রাখতে অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং চালু রাখুন।


  1. গাইড:আপনার আইফোন চার্জ করার দ্রুততম উপায় কী?

  2. আইফোন ব্যাটারির স্বাস্থ্য কী বোঝায়? এটা কিভাবে বাড়ানো যায়?

  3. কিভাবে ম্যাক থেকে আইফোনের ব্যাটারি চেক করবেন

  4. আইফোনে জরুরী SOS:এটি কী এবং কীভাবে ব্যবহার করবেন?