কম্পিউটার

Android এ ব্যাটারি স্বাস্থ্য কিভাবে পরীক্ষা করবেন

কি জানতে হবে

  • সেটিংস আলতো চাপুন ব্যাটারি আপনার অ্যান্ড্রয়েড ফোনের বর্তমান ব্যাটারি লাইফ দেখতে।
  • আপনার ফোনের ব্যাটারির স্বাস্থ্য সম্পর্কে আরও বিশদ জানতে AccuBattery-এর মতো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করুন।
  • সেটিংস আলতো চাপুন ব্যাটারি ব্যাটারি ব্যবহার কোন অ্যাপগুলো সবচেয়ে বেশি শক্তি ব্যবহার করছে তা জানতে।

এই নিবন্ধটি আপনাকে শেখায় যে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করবেন, সেইসাথে কীভাবে ব্যাটারি খারাপ হচ্ছে কিনা তা শনাক্ত করবেন এবং পরবর্তীতে কী করবেন।

আমি কীভাবে আমার ফোনের ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করব?

আপনি যদি আপনার ফোনের ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করতে চান তবে প্রাথমিক তথ্য যেমন ব্যাটারির আয়ু কত এবং অন্যান্য পরিসংখ্যান দেখতে খুব সহজ। এখানে কোথায় দেখতে হবে।

  1. আপনার Android ফোনে, সেটিংস আলতো চাপুন .

  2. ব্যাটারি আলতো চাপুন .

  3. আপনি এখন আপনার অ্যান্ড্রয়েড ফোনে থাকা ব্যাটারি লাইফ দেখতে এবং বর্তমান হারে আপনার ব্যাটারি লাইফ কতক্ষণ থাকা উচিত তা দেখতে সক্ষম৷

    Android এ ব্যাটারি স্বাস্থ্য কিভাবে পরীক্ষা করবেন

    ব্যাটারি ব্যবহার আলতো চাপুন কোন অ্যাপ সবচেয়ে বেশি শক্তি ব্যবহার করছে সে সম্পর্কে আরও জানতে।

আমি কিভাবে ব্যাটারি লাইফ পরীক্ষা করব?

যদিও অ্যান্ড্রয়েডে আপনার ব্যাটারি লাইফ বিস্তৃতভাবে পরীক্ষা করার জন্য একটি অন্তর্নির্মিত অ্যাপ নেই, তবে আপনার ফোনের ব্যাটারির জীবন সম্পর্কে আরও জানতে AccuBattery-এর মতো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করা সম্ভব। এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

  1. Google Play Store থেকে AccuBattery ডাউনলোড করুন।

  2. অ্যাপটি খুলুন এবং আপনার বর্তমান ব্যাটারি লাইফ দেখুন সেইসাথে ডিসচার্জিং তথ্য এবং সামগ্রিকভাবে আপনার ব্যাটারি কতটা ভালো পারফর্ম করছে তা দেখুন।

  3. ইতিহাস আলতো চাপুন আপনি একবার অ্যাপটি একাধিকবার ব্যবহার করার পর ব্যাটারি কতটা ভালো পারফর্ম করছে তার অতীত রেকর্ড দেখতে।

    Android এ ব্যাটারি স্বাস্থ্য কিভাবে পরীক্ষা করবেন

আপনি কি স্যামসাং-এ ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করতে পারেন?

হ্যাঁ. একটি Samsung স্মার্টফোনে আপনার ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করা অন্যান্য Android স্মার্টফোন ব্যবহার করার মতোই। এখানে কি করতে হবে।

  1. সেটিংস আলতো চাপুন .

  2. ব্যাটারি আলতো চাপুন অথবা ব্যাটারি এবং ডিভাইসের যত্ন> ব্যাটারি .

  3. এখানে আপনার ব্যাটারি ব্যবহার দেখুন।

আমার অ্যান্ড্রয়েড ব্যাটারি খারাপ কিনা তা আমি কীভাবে জানব?

যদি মনে হয় আপনার অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি আগের মতো দীর্ঘস্থায়ী হচ্ছে না, তাহলে এটি একটি সমস্যা হওয়ার ইঙ্গিত হতে পারে। এখানে একটি সংক্ষিপ্ত দৃষ্টিভঙ্গি আছে কিভাবে কোন সমস্যা আছে তা বলা যায়।

  • আপনার ব্যাটারি ফুরিয়ে আসছে . এটি একটি সুস্পষ্ট কিন্তু যদি আপনি জানেন যে আপনার ব্যাটারি কোন সমস্যা ছাড়াই সারাদিন টিকে থাকত এবং এখন আপনি নিজেকে দিনে একাধিকবার রিচার্জ করতে দেখেন, তাহলে প্রায় নিশ্চিতভাবেই আপনার ফোনের ব্যাটারি আগের মত শক্তিশালী নয়৷<
  • চার্জিং পুরোপুরি রিচার্জ হচ্ছে বলে মনে হচ্ছে না . ঘন্টার পর ঘন্টা আপনার ফোন রিচার্জ করার পরেও যখন এটি এখনও 100% হিট করেনি তখন লক্ষ্য করেছেন? এর অর্থ হতে পারে আপনার ব্যাটারি আর পুরো চার্জ ধরে রাখতে সক্ষম নয়৷
  • ব্যাটারি গরম হয় . যদি আপনার স্মার্টফোন আগের তুলনায় অনেক বেশি গরম হয়, তাহলে এর অর্থ হতে পারে আপনার ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে নষ্ট হয়ে গেছে।
  • ব্যাটারি ফুলে যাচ্ছে . যদি আপনার ফোনের ব্যাটারি তার শেল থেকে বেরিয়ে আসে, তাহলে এটি ব্যবহার করা বন্ধ করুন। এটি বিপজ্জনক হতে পারে এবং এর অর্থ অবশ্যই আপনার ব্যাটারি খারাপ হয়ে গেছে।
FAQ
  • আমি কিভাবে একটি Android এ AirPods এর ব্যাটারি পরীক্ষা করব?

    একটি অ্যান্ড্রয়েডে আপনার এয়ারপডের ব্যাটারির স্থিতি পরীক্ষা করতে, আপনার Google প্লে স্টোরে AirBattery-এর মতো একটি তৃতীয় পক্ষের অ্যাপের প্রয়োজন হবে৷ ইনস্টল করা হলে, AirPods কেস কাছাকাছি এবং খোলা থাকলে AirBattery ব্যাটারি স্থিতি বার্তা প্রদর্শন করে৷

  • আমি কিভাবে একটি Android এ ব্লুটুথ ডিভাইসের ব্যাটারি পরীক্ষা করব?

    যদি ব্লুটুথ ডিভাইসটি পেয়ার করা থাকে এবং আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে সংযুক্ত থাকে, তাহলে আপনার অ্যান্ড্রয়েডে সেটিংস অ্যাপ খুলুন এবং কানেক্ট ডিভাইস-এ নেভিগেট করুন . একটি কিছু ডিভাইস যা আপনি এখান থেকে সংযুক্ত ডিভাইসগুলির ব্যাটারি স্তর দেখতে সক্ষম হবেন৷ অন্যদের জন্য, আপনাকে ব্লুটুথ আলতো চাপতে হবে সমস্ত সংযুক্ত ব্লুটুথ ডিভাইস এবং তাদের ব্যাটারি স্তরের একটি তালিকা প্রদর্শন করতে।

  • আমি কিভাবে একটি Android এ একটি অ্যাপের ব্যাটারি ব্যবহার পরীক্ষা করব?

    কোন অ্যাপগুলি আপনার ব্যাটারির আয়ু কমিয়ে দিচ্ছে তা দেখতে, আপনার সেটিংস অ্যাপে নেভিগেট করুন এবং ফোন সম্পর্কে নির্বাচন করুন> ব্যাটারি ব্যবহার . একটি কিছু ডিভাইস এটি সেটিংস হতে পারে> ব্যাটারি> ব্যাটারি ব্যবহার . আপনি অ্যাপের একটি তালিকা এবং তাদের ব্যাটারি ব্যবহার দেখতে পাবেন। আপনি যদি কোনো অ্যাপ ব্যবহার না করে থাকেন এবং এটি আপনার ব্যাটারির শক্তি খেয়ে ফেলছে, তাহলে সেটিতে আলতো চাপুন এবং জোর করে থামান নির্বাচন করুন। অথবাফোর্স স্টপ ব্যাটারি ব্যবহার পরিচালনা করুন , আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে।


  1. কিভাবে অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

  2. Windows 10 বা Windows 11 এ আপনার Android বিজ্ঞপ্তিগুলি কিভাবে চেক করবেন

  3. অ্যান্ড্রয়েডে ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

  4. কিভাবে ম্যাকবুকে ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করবেন