কম্পিউটার

লিনাক্সে নেটওয়ার্ক সংযোগগুলি নিরীক্ষণ করতে ss কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন

লিনাক্সে নেটওয়ার্ক সংযোগগুলি নিরীক্ষণ করতে ss কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি লিনাক্স ব্যবহার করেন, সম্ভবত এমন একটি সময় আসবে যখন আপনাকে আপনার নেটওয়ার্ক সম্পর্কে আরও জানতে হবে। বেশ কয়েকটি সরঞ্জাম আপনাকে এটি করতে সহায়তা করতে পারে এবং কিছু অন্যদের তুলনায় আরও জটিল। ss কমান্ড এমন একটি জিনিস যা আপনি অনেক মেশিনে ইনস্টল করার উপর নির্ভর করতে পারেন, তাই এটি জানা সহজ৷

ss কমান্ড কি?

যদিও দুই-অক্ষরের কমান্ডের নামটি অদ্ভুত বলে মনে হতে পারে, এটি আসলে বেশ সহজ। অনেক লিনাক্স/ইউনিক্স কমান্ডের মতো, নামটি কমান্ডটি কী করে তার সংক্ষিপ্ত রূপ। এখানে, ss মানে সকেট পরিসংখ্যান।

সকেট পরিসংখ্যান হল পুরানো netstat এর প্রতিস্থাপন টুল, ব্যবহার এবং বোঝা সহজ হওয়ার লক্ষ্যে। এটি সহজভাবে সকেট সম্পর্কে তথ্য প্রদর্শন করে। এটি শুধুমাত্র TCP এবং UDP সকেটগুলিই অন্তর্ভুক্ত করে না, সবচেয়ে বেশি ব্যবহৃত প্রকারগুলি, তবে DCCP, RAW, এবং Unix ডোমেইন সকেটগুলিও রয়েছে৷

প্রাথমিক ব্যবহার

ss কমান্ড ব্যবহার করার সবচেয়ে সহজ উপায় হল যুক্তি ছাড়াই এটি চালানো। এটি বেশ অনেক ডেটা প্রদর্শন করবে, তাই আপনি সম্ভবত এটিকে less এর মাধ্যমে পাইপ করতে চান সহজে পড়ার জন্য।

ss | less

এটি যেমন, এটি বিশেষভাবে কার্যকর নয়। এটি এক টন তথ্য প্রদর্শন করে, কিন্তু এত বেশি যে এটি পড়া কঠিন। এটি সহজ করার জন্য, আপনি নির্দিষ্ট ধরণের সকেট ফিল্টার করতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি শুধুমাত্র TCP সকেট তালিকাভুক্ত করতে পারেন।

ss -t

লিনাক্সে নেটওয়ার্ক সংযোগগুলি নিরীক্ষণ করতে ss কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন

অথবা, আপনি পরিবর্তে UDP সকেট তালিকাভুক্ত করতে পারেন।

ss -u

ডিফল্টরূপে, এই বিকল্পগুলি শুধুমাত্র সকেটের তালিকাভুক্ত করে যা সংযোগ স্থাপন করেছে। সমস্ত TCP সকেটগুলি তালিকাভুক্ত করতে যা হয় শোনা বা সংযুক্ত, আপনি নিম্নলিখিতগুলি চালাতে পারেন:

ss -t -a

এখন পর্যন্ত, এই সব বেশ সহজ মনে হচ্ছে. আসুন আরও শিখি।

ss কমান্ড দিয়ে আপনি করতে পারেন দরকারী জিনিসগুলি

এখন যেহেতু আপনি বেসিকগুলির সাথে পরিচিত, এখন আপনার নেটওয়ার্ক নিরীক্ষণ করতে ss কমান্ড ব্যবহার করা শুরু করার সময়। আপনি করতে পারেন এমন অনেক কিছু আছে, তবে আপনাকে শুরু করার জন্য এখানে কয়েকটি ধারণা রয়েছে৷

টিসিপি রাজ্যগুলি পর্যবেক্ষণ করা

আপনি যদি নেটওয়ার্কিংয়ের সাথে পরিচিত হন তবে আপনি এটি ইতিমধ্যেই জানেন, তবে TCP সংযোগের বিভিন্ন স্তর রয়েছে। এগুলি একটি সংযোগের সমগ্র জীবনকালের বিশদ বিবরণ। আমরা ss ব্যবহার করে নির্দিষ্ট ধরনের ধাপে ড্রিল ডাউন করতে পারি আদেশ।

"প্রতিষ্ঠিত" এবং "বন্ধ" এর মতো স্ট্যান্ডার্ড TCP স্টেট ছাড়াও ss কমান্ড কয়েকটি কাস্টম ফিল্টার সমর্থন করে। উদাহরণ স্বরূপ, "সংযুক্ত" অবস্থা হল "শ্রবণ" এবং "বন্ধ" ব্যতীত প্রতিটি TCP অবস্থা। এটি ব্যবহার করতে, নিম্নলিখিতটি চালান:

ss state connected

IPv4 এবং IPv6

যদি আপনার নেটওয়ার্ক IPv6 এবং IPv4 ঠিকানাগুলির সংমিশ্রণ ব্যবহার করে, আপনি ss কমান্ড ব্যবহার করে সেগুলি ফিল্টার করতে পারেন। শুধু -4 ব্যবহার করুন অথবা -6 পতাকা আপনি যদি সমস্ত IPv4 সংযোগ দেখতে চান, আপনি TCP অবস্থায় টাই করতে পারেন।

ss -4 state connected

লিনাক্সে নেটওয়ার্ক সংযোগগুলি নিরীক্ষণ করতে ss কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি সমস্ত IPv6 সকেট দেখতে চান তবে আপনি কেবল নিম্নলিখিতগুলি চালাবেন:

ss -6

এই সকেটটি কোন প্রক্রিয়া ব্যবহার করছে?

আপনি যদি জানেন যে একটি সকেট শুনছে কিন্তু কেন তা জানেন না, আপনি সহজেই এটি ট্র্যাক করতে পারেন। নিম্নলিখিতটি চালানো আপনাকে সমস্ত সংযুক্ত IPv4 TCP সকেটের নাম এবং প্রক্রিয়া আইডি দেখাবে৷

ss -4p state connected

লিনাক্সে নেটওয়ার্ক সংযোগগুলি নিরীক্ষণ করতে ss কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন

একটি সারসংক্ষেপ প্রদর্শন করা হচ্ছে

কখনও কখনও আপনি শুধুমাত্র একটি প্রদত্ত মেশিনে সকেটের একটি সংক্ষিপ্ত রানডাউন চান। এটি চালানোর জন্য সহজ কমান্ডগুলির মধ্যে একটি, কারণ এটি সম্পূর্ণরূপে "s" অক্ষর এবং একটি ড্যাশ নিয়ে গঠিত:

ss -s

লিনাক্সে নেটওয়ার্ক সংযোগগুলি নিরীক্ষণ করতে ss কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন

এটি আপনার মেশিনে সমস্ত সকেটের একটি সারাংশ দেয় এবং সেগুলি IPv4 বা IPv6 কিনা তা প্রদর্শন করে৷

আপনার নেটওয়ার্ক সম্পর্কে আরও জানতে চান?

আপনি ss কমান্ড দিয়ে যা করতে পারেন তার এটি মাত্র শুরু। এটি একটি শক্তিশালী টুল এবং একটি ভাল শেখার যোগ্য। আরও গভীরে খনন করতে, একটি টার্মিনাল খুলুন এবং টুলের ম্যান পেজে ডকুমেন্টেশন দেখুন। শুধু man ss চালান শুরু করতে।

আপনি যদি আপনার মেশিনকে সুরক্ষিত করতে চান তবে ss সুবিধাজনক, তবে এটি একমাত্র টুল উপলব্ধ নয়। আরও জানতে লিনাক্সে খোলা পোর্ট চেক করার জন্য আমাদের গাইড দেখুন।


  1. লিনাক্সে 'ইকো' কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  2. ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

  3. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  4. লিনাক্সে ঘড়ির কমান্ড কীভাবে ব্যবহার করবেন, উদাহরণ সহ