কম্পিউটার

আপনি আপনার ব্রাউজারে একটি URL এ ক্লিক করলে কি হয়

এই নিবন্ধে, আমি আমার পাঠকদের ওয়েব বিশ্বের একটি খুব মৌলিক ধারণা একটি ছবি পেতে চান. পূর্বে, আমি আজকের বাজারের অভিনব জিনিসগুলির উপর নিবন্ধ লিখেছি, যেমন কৌণিক যাত্রা, প্রতিক্রিয়ার মৌলিক বিষয়গুলি, ইত্যাদি৷ কিন্তু, আজ, আমি চাই আমার পাঠকরা সেই যাত্রায় প্রবেশ করুক যা তারা কোনও URL তে আঘাত করার সময় প্রথমে সম্মুখীন হয়৷

যেহেতু টপিকটি স্ব-ব্যাখ্যামূলক - আমরা যখন কোনো ইউআরএল হিট করি তখন কি হয়? - শুরু করা যাক!

আলোচনা করার আগে ইউআরএলে আঘাত করার পরে কী হয় , আমাদের অবশ্যই একটি URL আসলে কী এবং URL এর বিভিন্ন অংশের অর্থ কী - ঠিক আছে? কোনো সময় নষ্ট না করে, চলুন ইউআরএল সম্পর্কে আরও কিছু জেনে নেই।

URL – ইউনিফর্ম রিসোর্স লোকেটার

আপনি যদি এটির সম্পূর্ণ রূপটি দেখেন তবে এটি স্ব-ব্যাখ্যামূলক:এটিতে আমরা যে সংস্থানগুলি অ্যাক্সেস করতে চাই তার অবস্থান রয়েছে৷ এটি একটি স্থানের ঠিকানা যেখানে আমরা যোগাযোগ করতে বা তথ্য খুঁজতে যেতে চাই।

আসুন আপনার দৈনন্দিন জীবনের দিকে তাকাই। আপনি যদি আপনার বন্ধুর বাড়িতে কোনো কাজে যেতে চান বা তথ্য পেতে চান, আপনার তাদের ঠিকানা প্রয়োজন। এই বৃহৎ ওয়েব জগতে একই জিনিস এখানে যায়:আমরা যে ওয়েবসাইটে প্রবেশ করতে চাই তার ঠিকানা দিতে হবে। ওয়েব সাইটটি বাড়ির মতো এবং URL হল ঠিকানা৷

একটি URL এর শারীরস্থান

এখন, আমরা জানি একটি URL কী কিন্তু আমরা এখনও URL এর অংশগুলি সম্পর্কে জানি না। চলুন!

একটি উদাহরণ নেওয়া যাক:

https://www.example.com/page1

এখানে, প্রথম অংশ হল ‘https’ . এটি মূলত ব্রাউজারকে বলে যে এটি কোন প্রোটোকল ব্যবহার করা উচিত। এটি http, https, ftp, হতে পারে ইত্যাদি। একটি প্রটোকল একটিনিয়মের সেট যে ব্রাউজার নেটওয়ার্কে যোগাযোগের জন্য ব্যবহার করে। 'https' মূলত একটি সুরক্ষিত সংস্করণ , অর্থাৎ তথ্য নিরাপদ উপায়ে আদান-প্রদান করা হয়।

দ্বিতীয় অংশ www.example.com একটি ডোমেন নাম . আপনি এটি আপনার বন্ধুর বাড়িতে সম্পর্কিত করতে পারেন। এটি ওয়েবসাইটের একটি ঠিকানা। আমরা এটিকে সার্ভারে (প্রশিক্ষিত কম্পিউটার) পৌঁছানোর জন্য ব্যবহার করি যা সেই ওয়েবসাইটের জন্য তথ্য পরিবেশনের জন্য দায়ী৷ অপেক্ষা করুন! আপনি ভাবতে পারেন, আমি URL উল্লেখ করার এক সেকেন্ড আগে ঠিকানা যেখানে আমি ডোমেন নামও ঠিকানা উল্লেখ করেছি। আপনি বিভ্রান্ত হতে পারে. বিভ্রান্ত হবেন না!

ইউআরএল এবং ডোমেন নামের মধ্যে পার্থক্য

উভয়ের মধ্যে প্রধান পার্থক্য হল যে URL হল একটি সম্পূর্ণ ঠিকানা . URL যে পদ্ধতির মাধ্যমে তথ্য আদান-প্রদান করা উচিত, সেই ওয়েবসাইটে পৌঁছানোর পরের পথ সম্পর্কে বলে। যেখানে ডোমেন নাম একটি URL এর অংশ৷ .

আরও ভালভাবে বোঝার জন্য আমাদের আগের উদাহরণটি নেওয়া যাক। আপনি বলতে পারেন যে আপনার বন্ধুর বাড়ির ঠিকানা একটি ডোমেন নাম, যেখানে URL শুধুমাত্র বন্ধুর বাড়ির ঠিকানা (ডোমেন নাম) বলে না বরং আপনি কীভাবে যোগাযোগ করতে যাচ্ছেন যেমন একটি পৃথক ঘরে (নিরাপদ) বা সবার সামনে ( তথ্য ফাঁস হতে পারে)। এটি পথও বলে দেয়, অর্থাৎ বাড়িতে প্রবেশ করার পরে আপনি বাড়ির কোন অংশে যাবেন। সুতরাং, ডোমেইন নামটি URL এর অংশ। আরও তথ্য সহ একটি ডোমেন নাম হল একটি URL৷

আমি আশা করি আপনি এখন URL দিয়ে পরিষ্কার করেছেন। চলুন পরবর্তী অংশে আসা যাক।

ডোমেন নাম

আগের অংশে, আমি ডোমেইন নাম সম্পর্কে ব্যাখ্যা করেছি, তবে গভীরভাবে নয়। আমি চাই আপনি আরও এতে যান। আমি আপনাকে বলেছি, ডোমেইন নাম হল ওয়েবসাইটের ঠিকানা। এটি একটি অনন্য পরিচয় দেয়৷ আপনার ওয়েবসাইটে এত বিশাল ওয়েব জগতে। কোন দুটি ডোমেইন নাম একই হতে পারে না কিন্তু - হ্যাঁ! আছে ‘কিন্তু’। এটি একটি ডোমেন নামের একমাত্র সংজ্ঞা নয়। এর পেছনে রয়েছে অন্য গল্প। সেই গল্পে আসা যাক।

আমরা জানি, যখন আমরা কোনো ইউআরএল হিট করি বা আপনি ডোমেইন নাম বলতে পারেন, তখন সেই ওয়েবসাইটটি তার বিষয়বস্তু সহ খোলা হয়। একটি সার্ভার (একটি প্রশিক্ষিত কম্পিউটার) এটি পরিবেশন করে। আমরা আরও জানি যে প্রতিটি কম্পিউটারের একটি আইপি ঠিকানা থাকে যা ইন্টারনেটে যোগাযোগের জন্য ব্যবহৃত হয়। এটি একটি ঠিকানা যার স্বয়ং ব্যাখ্যা করে 'আইপি ঠিকানা'। যখন আমরা হিট করি যেকোনো URL, তাহলে আমরা আসলে মারছি IP ঠিকানা কম্পিউটারের যা ওয়েবসাইটের বিষয়বস্তু (হোস্টিং) পরিবেশনের জন্য দায়ী।

কিন্তু, এখন, আপনার মনে হতে পারে কি সব কিছু একটা ঠিকানা? আইপি অ্যাড্রেস থাকলে এই ডোমেইন নাম কেন বিদ্যমান? কেন আমরা ওয়েবসাইটের বিষয়বস্তু পেতে IP ঠিকানা ব্যবহার করতে পারি না?

হ্যাঁ! আপনি IP ঠিকানা ব্যবহার করতে পারেন সামগ্রী পেতে ওয়েবসাইটের কিন্তু সত্যিই!.. আপনি কি প্রতিটি ওয়েবসাইটের সংশ্লিষ্ট আইপি ঠিকানা মনে রাখতে পারবেন? অবশ্যই না! এটা কঠিন IP ঠিকানা মনে রাখতে প্রতিটি ওয়েবসাইটের। এই কারণেই ডোমেইন নাম বাজারে এসেছে।

আপনি এটি আপনার পরিচিতি তালিকার সাথে সম্পর্কিত করতে পারেন। আপনি প্রতিটি ব্যক্তির নম্বর মনে রাখতে পারবেন না, তবে আপনি তাদের নাম মনে রাখতে পারেন। একই ধারণা এখানেও প্রযোজ্য। আপনি মনে রাখতে পারবেন না সেই ভীতিকর IP ঠিকানাগুলি , কিন্তু আপনি সহজেই মনে রাখতে পারেনডোমেন নাম .

এই বিপুল পরিমাণ ডেটা একটি ডাটাবেসে রক্ষণাবেক্ষণ করা হয় যেখানে তার IP ঠিকানা সহ ডোমেন নাম সংরক্ষণ করা হয়। একটি সিস্টেম যেটি তার সংশ্লিষ্ট IP ঠিকানার সাথে ডোমেন নাম সংরক্ষণ করে তা DNS (ডোমেন নাম সিস্টেম) নামে পরিচিত (আমি বিশ্বাস করি আপনি এটি সম্পর্কে শুনেছেন)।

আমি মনে করি আমি যথেষ্ট মৌলিক আলোচনা করেছি। এখন, যখন আমরা কোন URL তে আঘাত করি তখন প্রক্রিয়াটির গভীরে ডুব দিন৷

IP ঠিকানা খুঁজতে DNS লুকআপ

ইউআরএলে আঘাত করার পরে, প্রথমে যে জিনিসটি ঘটতে হবে তা হল ডোমেন নামের সাথে যুক্ত আইপি ঠিকানাটি সমাধান করা। DNS এটি সমাধান করতে সাহায্য করে। DNS হল একটি ফোন বুকের মত এবং আমাদের IP ঠিকানা প্রদান করতে সাহায্য করে যেটি ডোমেন নামের সাথে যুক্ত থাকে ঠিক যেমন আমাদের ফোন বুক একটি মোবাইল নম্বর দেয় যা ব্যক্তির নামের সাথে যুক্ত।

আপনি আপনার ব্রাউজারে একটি URL এ ক্লিক করলে কি হয়


এটি ওভারভিউ, কিন্তু চারটি স্তর আছে৷ যার মাধ্যমে এই ডোমেইন নাম ক্যোয়ারী যায়। আসুন ধাপগুলো বুঝুন:

1. URL-এ আঘাত করার পরে, ব্রাউজার ক্যাশে আমি পরীক্ষা করে দেখেছি. যেহেতু ব্রাউজার আপনি আগে পরিদর্শন করেছেন এমন ওয়েবসাইটগুলির জন্য কিছু সময়ের জন্য তার DNS রেকর্ডগুলি বজায় রাখে। তাই, প্রথমত, DNS ক্যোয়ারী এখানে ডোমেইন নামের সাথে যুক্ত IP ঠিকানা খুঁজে বের করার জন্য চলে।

2. দ্বিতীয় স্থান যেখানে DNS ক্যোয়ারী OS ক্যাশে চলে রাউটার ক্যাশে অনুসরণ করে .

3. যদি উপরের ধাপে, একটি DNS কোয়েরি সমাধান না হয়, তাহলে এটি সমাধানকারী সার্ভারের সাহায্য নেয়। রিজলভার সার্ভার আপনার আইএসপি (ইন্টারনেট পরিষেবা প্রদানকারী) ছাড়া আর কিছুই নয়। ক্যোয়ারীটি ISP-তে পাঠানো হয় যেখানে DNS ক্যোয়ারীISP ক্যাশে চলে।

4. যদি তৃতীয় ধাপেও কোনো ফলাফল না পাওয়া যায়, তাহলে অনুরোধ পাঠানো হবে শীর্ষ বা রুট সার্ভারে DNS অনুক্রমের। সেখানে এটি কখনই ঘটে না যে এটি বলে যে কোনও ফলাফল পাওয়া যায়নি, তবে আসলে এটি বলে যে আপনি এই তথ্যটি কোথা থেকে পেতে পারেন। আপনি যদি শীর্ষ স্তরের ডোমেনের (.com,.net,.Gov,. org) আইপি ঠিকানা অনুসন্ধান করছেন। এটি সমাধানকারী সার্ভারকে TLD সার্ভার অনুসন্ধান করতে বলে৷ (শীর্ষ স্তরের ডোমেন)।

5. এখন, সমাধানকারী টিএলডি সার্ভারকে আমাদের ডোমেইন নামের আইপি ঠিকানা দিতে বলে। TLD ডোমেইন নামের ঠিকানা তথ্য সঞ্চয় করে। এটি সমাধানকারীকে অথরিটেটিভ নেম সার্ভারে জিজ্ঞাসা করতে বলে

6. ডোমেইন নাম সম্পর্কে সবকিছু জানার জন্য প্রামাণিক নাম সার্ভার দায়ী। অবশেষে, সমাধানকারী (ISP) ডোমেন নামের সাথে যুক্ত IP ঠিকানা পায় এবং এটি ব্রাউজারে ফেরত পাঠায়।

একটি আইপি ঠিকানা পাওয়ার পরে, সমাধানকারী এটিকে তার ক্যাশে সংরক্ষণ করে যাতে পরের বার যদি একই প্রশ্ন আসে তবে এটিকে আবার এই সমস্ত ধাপে যেতে হবে না। এটি এখন তাদের ক্যাশে থেকে আইপি ঠিকানা প্রদান করতে পারে।

এটি ডোমেন নামের সাথে যুক্ত আইপি ঠিকানা সমাধানের জন্য অনুসরণ করা পদক্ষেপগুলি সম্পর্কে। আরও ভালভাবে বোঝার জন্য নীচে দেখুন:

আপনি আপনার ব্রাউজারে একটি URL এ ক্লিক করলে কি হয়

টিসিপি সংযোগ ব্রাউজার দ্বারা সার্ভারের সাথে শুরু হয়

একবার IP ঠিকানা কম্পিউটারের (যেখানে আপনার ওয়েবসাইটের তথ্য আছে)পাওয়া গেছে , এটি সংযোগ শুরু করে এর সাথে. নেটওয়ার্কের মাধ্যমে যোগাযোগ করতে,ইন্টারনেট প্রোটোকল অনুসরন করা হচ্ছে. TCP/IP সবচেয়ে সাধারণ প্রোটোকল। 'TCP 3-ওয়ে হ্যান্ডশেক' নামে একটি প্রক্রিয়া ব্যবহার করে দুজনের মধ্যে একটি সংযোগ তৈরি করা হয় . আসুন সংক্ষেপে প্রক্রিয়াটি বুঝি:

1. একটি ক্লায়েন্ট কম্পিউটার একটি SYN বার্তা পাঠায় মানে, নতুন সংযোগের জন্য দ্বিতীয় কম্পিউটার খোলা আছে কি না।

2. তারপর অন্য কম্পিউটার৷ , নতুন সংযোগের জন্য খোলা থাকলে, এটি স্বীকার বার্তা পাঠায় পাশাপাশি SYN বার্তা সহ।

3. এর পরে, প্রথম কম্পিউটার এটির বার্তা গ্রহণ করে এবং পাঠানোর মাধ্যমে স্বীকার করে একটি ACK বার্তা৷

আরও ভালভাবে বুঝতে, নীচের চিত্রটি দেখুন৷

আপনি আপনার ব্রাউজারে একটি URL এ ক্লিক করলে কি হয়

যোগাযোগ শুরু হয় (অনুরোধ প্রতিক্রিয়া প্রক্রিয়া)

অবশেষে, ক্লায়েন্ট এবং সার্ভারের মধ্যে সংযোগ তৈরি করা হয়। এখন, তারা উভয়ই একে অপরের সাথে যোগাযোগ করতে এবং তথ্য ভাগ করতে পারে। সফল সংযোগের পরে, ব্রাউজার (ক্লায়েন্ট)৷ একটি অনুরোধ পাঠায় একটি সার্ভারে যে আমি এই বিষয়বস্তু চাই. সার্ভার প্রতিটি অনুরোধের জন্য কী প্রতিক্রিয়া পাঠাবে তার সবকিছুই জানে। তাই, সার্ভারটি উত্তর দেয়৷৷ এই প্রতিক্রিয়াটিতে আপনার অনুরোধ করা প্রতিটি তথ্য রয়েছে যেমন ওয়েব পৃষ্ঠা, স্ট্যাটাস-কোড, ক্যাশে-কন্ট্রোল ইত্যাদি। এখন, ব্রাউজার অনুরোধ করা বিষয়বস্তু রেন্ডার করে।

এটাই! উপরের সমস্ত প্রক্রিয়াটি ঘটে যখন আমরা কোনো URL হিট করি। যদিও এই দীর্ঘ প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে সেকেন্ডেরও কম সময় লাগে। এটি আপনার প্রশ্নের উত্তর 'যখন আমরা একটি ব্রাউজারে কোনো URL হিট করি তখন কী হয়?'

পড়ার জন্য ধন্যবাদ!


  1. আপনি আপনার ব্রাউজারে কী করছেন তা কীভাবে সহজেই রেকর্ড করবেন

  2. আপনি যখন আইফোনে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়

  3. আপনি যখন Android এ ব্যক্তিগত ব্রাউজিং ব্যবহার করেন তখন কী ঘটে?

  4. আপনি মারা গেলে আপনার অনলাইন অ্যাকাউন্টে কী ঘটে