কম্পিউটার

টরেন্ট ডাউনলোড করা বৈধ নাকি বেআইনি, এবং এটি কতটা নিরাপদ?

টরেন্ট ডাউনলোড করা বৈধ নাকি বেআইনি, এবং এটি কতটা নিরাপদ?

যখন টরেন্টের কথা আসে, তখন সবচেয়ে বেশি জিজ্ঞাসিত প্রশ্নগুলির মধ্যে একটি হল "টরেন্ট ডাউনলোড করা কি বৈধ নাকি অবৈধ?" টরেন্ট ক্লায়েন্ট, যেমন uTorrent Vuze এবং অফিসিয়াল BitTorrent ক্লায়েন্ট, ওয়েবে প্রচুর পরিমাণে ডেটা ডাউনলোড করতে ব্যবহার করা হয় এবং এতে কোন প্রশ্নই নেই যে এর বেশিরভাগই অবৈধ। এখানে আমরা টরেন্ট ডাউনলোডগুলি কীভাবে কাজ করে, কখন সেগুলি অবৈধ, এবং আপনি যখন সেগুলি ব্যবহার করছেন তখন কীভাবে আপনার গোপনীয়তা রক্ষা করবেন সে সম্পর্কে কথা বলব৷

তাহলে কি বৈধ আর কি অবৈধ?

সংক্ষিপ্ত উত্তর:যতক্ষণ না আইটেমটি কপিরাইটযুক্ত থাকে এবং আপনি এটির মালিক না হন, তাহলে টরেন্টের মাধ্যমে এটি (বিনামূল্যে) ডাউনলোড করা বেআইনি। টরেন্ট ক্লায়েন্ট ব্যবহার করা এবং টরেন্ট ডাউনলোড করা নিজেই বেআইনি নয়, কারণ আপনি এমন কিছু ডাউনলোড করতে পারেন যা কপিরাইট দ্বারা সুরক্ষিত নয়৷

টরেন্ট ডাউনলোড করা বৈধ নাকি বেআইনি, এবং এটি কতটা নিরাপদ?

দীর্ঘ উত্তর:এটি কেস থেকে ক্ষেত্রে পরিবর্তিত হয়। বেশিরভাগ দেশে মেধা সম্পত্তি চুরির বিরুদ্ধে মৌলিক সাধারণ আইন রয়েছে। যদি একটি মিউজিক কপিরাইট করা হয় এবং আপনি এটির মালিক না হন, তাহলে আপনি এটিকে আইনিভাবে ডাউনলোড করতে পারবেন না। এটি একটি মুভি, একটি গেম বা অন্য যেকোন কিছুর ক্ষেত্রেও যায় যা আপনি চান (যদি না কপিরাইট-ধারক এটিকে অস্থায়ীভাবে বা স্থায়ীভাবে বিনামূল্যে করার সিদ্ধান্ত নেন, যেমনটি প্রায়শই ভিডিও গেমের ক্ষেত্রে হয়)। লাইনটি এখানে এক প্রকার অস্পষ্ট হয়ে উঠেছে, যেহেতু লোকেরা তাদের নিজেদের দেশের আইন সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করে।

সাধারণভাবে, একটি কপিরাইট একটি ব্যক্তি বা সংস্থার কাছে নিবন্ধিত হয় যা কিছু তৈরি করে। এই কপিরাইটের একটি সময়সীমা রয়েছে, সাধারণত স্রষ্টার জীবনকালের সমতুল্য এবং একটি নির্দিষ্ট পরিমাণ অতিরিক্ত বছর। কিছু কপিরাইট আজীবন প্লাস পঞ্চাশ বছরের জন্য। অন্যরা লাইফ প্লাস সত্তর বছর। আপনি যদি আপনার আইন সম্পর্কে নিশ্চিত না হন তবে পূর্ববর্তী লিঙ্কে আপনার দেশটি দেখুন। অবশ্যই, আপনার মাইলেজ পরিবর্তিত হতে পারে, কারণ কিছু জিনিস আপনার বসবাসের আইন দ্বারা সুরক্ষিত নাও হতে পারে, বা কপিরাইট আইন আদৌ প্রয়োগ নাও হতে পারে৷

টরেন্ট ডাউনলোড করা বৈধ নাকি বেআইনি, এবং এটি কতটা নিরাপদ?

সুতরাং আপনি যদি আপনার টরেন্ট ক্লায়েন্টের মাধ্যমে একটি বিনামূল্যে লিনাক্স বিতরণ ডাউনলোড করেন তবে আপনাকে চিন্তা করতে হবে না। কিন্তু আপনি যদি পাইরেট বে থেকে জন লেননের "কল্পনা" পেয়ে থাকেন, তাহলে আপনি এমন কিছু করছেন যা সম্ভবত আইন ভঙ্গ করছে।

টরেন্ট গোপনীয়তা

টরেন্ট ডাউনলোড করা বৈধ নাকি বেআইনি, এবং এটি কতটা নিরাপদ?

আপনি যা করছেন তা আমার ব্যবসা নয়। কিন্তু টরেন্ট নেটওয়ার্কে আপনি কতটা "বেনামী" তা আপনি জানেন তা নিশ্চিত করা আমার কাজ। সংক্ষিপ্ত উত্তর হল:আপনি পুরোপুরি নন!

টরেন্ট প্রোটোকল কীভাবে কাজ করে সে সম্পর্কে প্রাথমিক জ্ঞান থাকা সহজ। তাত্ত্বিকভাবে আপনার গোপনীয়তার কিছু স্তর থাকা উচিত কারণ আপনি একটি নির্দিষ্ট সার্ভার থেকে কোনও ডেটা ডাউনলোড করছেন না (কোন সেন্ট্রাল সার্ভার থেকে কিছু ডাউনলোড করার বিপরীতে আপনি মাইক্রোসফ্টের ওয়েবসাইটে পাবেন, যেখানে তারা ঠিক বুঝতে পারবে যে এটি কে ডাউনলোড করছে তাদের পণ্য)।

কিন্তু টরেন্ট সিস্টেমের মাধ্যমে আপনি একটি ফাইলের দিকনির্দেশ ডাউনলোড করেন। তার মানে টরেন্ট ফাইলটি আসলে ট্র্যাকার এবং কিছু হ্যাশ কোডের একটি তালিকা। এটি সত্যিই প্রমাণ করে না যে আপনি টরেন্ট ফাইলটি ডাউনলোড করেছেন। আপনার টরেন্ট ক্লায়েন্টের অভ্যন্তরে আপনি যা করেন তা আরও গুরুত্বপূর্ণ এবং এটি সার্ভারের একটি বিকেন্দ্রীভূত তালিকা দ্বারা পরিচালিত হয়। একবার আপনি যে প্রকৃত ফাইলটি পেতে চান সেটি ডাউনলোড করা শুরু করলে, আপনি একগুচ্ছ লোকের কাছ থেকে ফাইলটির সামান্য অংশ ডাউনলোড করতে পারবেন।

আপনি কি ধরা পড়তে পারেন?

সরকারী এজেন্ট এবং কপিরাইট ট্রলগুলি টরেন্ট নেটওয়ার্কগুলির চারপাশে স্নুপ করার প্রবণতা রাখে, এবং আরও কিছু জনপ্রিয় সাইট যা টরেন্ট ফাইলগুলি হোস্ট করে, ফাইলগুলি ডাউনলোড করে এবং পিয়ার (ডাউনলোডার) এবং সিডার (আপলোডার) তালিকার অধীনে যে সমস্ত আইপি ঠিকানাগুলি খুঁজে পায় তা তালিকাভুক্ত করে৷ এটি অবশ্যই শেষ পর্যন্ত আপনার ঠিকানার সাথে আপস করবে।

ধরা পড়া লোকের প্রকৃত সংখ্যা খুবই কম, কিন্তু আপনি যদি নিজেকে সুরক্ষিত রাখতে চান এবং টরেন্ট সম্প্রদায়ে অবদান রাখতে খুব বেশি চিন্তা না করেন, তাহলে আপনি সিডিং অক্ষম করতে পারেন যা আপনার পিসিকে টরেন্ট নেটওয়ার্কে ফাইল আপলোড করা বন্ধ করে দেয়। উত্সাহী টরেন্টাররা এটিকে স্বার্থপর বলবে, এবং সম্ভবত তারা সঠিক, কিন্তু আপনি নিজেকেও ঢেকে রাখছেন।

টরেন্ট ডাউনলোড করা বৈধ নাকি বেআইনি, এবং এটি কতটা নিরাপদ?

আরেকটি ভাল বিকল্প হল একটি প্রক্সি বা ভিপিএন ব্যবহার করা, তারপর আপনার টরেন্ট ক্লায়েন্টকে সেটির মাধ্যমে সহকর্মীদের সাথে সংযোগ করতে সেট করুন। এটি মূলত একটি ভিন্ন আইপি ঠিকানার মাধ্যমে আপনার সংযোগকে রুট করে আপনাকে বেনামী করে তোলে।

তারপরে রয়েছে পেঁয়াজ রাউটিং নেটওয়ার্ক (টর) যা আপনি আপনার টরেন্ট ক্লায়েন্টের জন্য প্রক্সি হিসাবে কনফিগার করতে পারেন। যাইহোক, স্নোডেন প্রকাশের পর থেকে এটি জানা গেছে যে এমনকি টরকেও NSA এবং GCHQ দ্বারা অবৈধ কার্যকলাপের জন্য লক্ষ্যবস্তু করা হয়েছে। যদিও নেটওয়ার্ক বেশির ভাগই সুরক্ষিত, এই গুপ্তচর সংস্থাগুলি পৃথক কম্পিউটারে আক্রমণ করার ঘটনা ঘটেছে, তাই এটি আগের মতো বেনামী নয়৷

উপসংহার

নিশ্চিন্ত থাকুন যে টরেন্টিং জলদস্যুতার সমতুল্য নয়। এটি, তবে, এটি করার একটি খুব সুবিধাজনক উপায় প্রদান করে! ব্যবহারকারীদের আরও সহজে ফাইল ডাউনলোড করার জন্য টরেন্ট প্রোটোকল হল একটি চতুর ট্রান্সমিশন পদ্ধতি। আপনি যদি চিন্তিত হন যে আপনি হয়ত এমন কিছু ডাউনলোড করছেন যা আপনার দেশের আইনের পরিপন্থী, নীচে জিজ্ঞাসা করুন৷

এই নিবন্ধটি প্রথম জুন 2013 এ প্রকাশিত হয়েছিল এবং নভেম্বর 2017 এ আপডেট করা হয়েছিল৷


  1. টরেন্ট কি নিরাপদ? (2022 সালে নিরাপদ-ব্যবহারের নির্দেশিকা)

  2. কিভাবে আপনার Windows 10 নিরাপদ ও সুরক্ষিত রাখবেন

  3. কিভাবে Windows 10 বিনামূল্যে পাবেন এবং এটি কি বৈধ?

  4. Google নিরাপদ অনুসন্ধান কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন