কম্পিউটার

রাউটার অ্যান্টেনাগুলিকে কীভাবে অবস্থান করবেন

কি জানতে হবে

  • এক তলার বাড়ির জন্য, অর্ধেক উপরে এবং অর্ধেক পাশের দিকে নির্দেশ করুন (একটি বহু-তলা বাড়ির জন্য, কোণগুলি মেঝের সংখ্যার উপর নির্ভর করে)।
  • দুটি অ্যান্টেনা:উভয়টি সোজা উপরে বা একটি সোজা উপরে এবং একটি পাশে নির্দেশ করুন। তিনটি অ্যান্টেনা:45-ডিগ্রি কোণে কেন্দ্রের উপরে এবং বাইরেরগুলিকে পয়েন্ট করুন।
  • চারটি অ্যান্টেনা:দুটি সোজা উপরে এবং দুটি 45-ডিগ্রি কোণে৷

বেশিরভাগ লোকেরা গতি, শক্তি এবং Wi-Fi প্রোটোকলের মতো রাউটারের বৈশিষ্ট্যগুলি সম্পর্কে চিন্তা করে তবে অ্যান্টেনার অবস্থানও গুরুত্বপূর্ণ। সেরা পারফরম্যান্সের জন্য রাউটার অ্যান্টেনাগুলি কীভাবে অবস্থান করবেন তা এখানে।

কিভাবে ওয়াই-ফাই অ্যান্টেনা অবস্থান করা উচিত?

রাউটার অ্যান্টেনা অবস্থান করার সময়, একটি সহজ পদ্ধতি এবং একটি জটিল একটি আছে। প্রতিটির দৃষ্টিভঙ্গি একটু আলাদা।

রাউটার অ্যান্টেনার অবস্থান নির্ধারণের সহজ পদ্ধতি

সহজ পদ্ধতিটি এমন একটি প্যাটার্ন অনুসরণ করে যা বেশিরভাগ পরিস্থিতিতে কাজ করে। আপনি যদি ভাল পারফরম্যান্স চান তবে সেরা পারফরম্যান্স পাওয়ার বিষয়ে চিন্তা না করলে এটি সবচেয়ে ভাল কাজ করে।

  1. যদি আপনার ওয়াই-ফাই রাউটারে পা থাকে তবে রাউটারটি তার পাশে না রেখে তার উপর সেট করুন। রাউটারের একের বেশি পা থাকলে, আপনি যেকোনো একটি অবস্থান বেছে নিতে পারেন।

    রাউটার অ্যান্টেনাগুলিকে কীভাবে অবস্থান করবেন
  2. আপনার রাউটারের অ্যান্টেনা সনাক্ত করুন। আপনি যদি কোনও বাহ্যিক অ্যান্টেনা খুঁজে না পান তবে আপনার রাউটারে শুধুমাত্র অভ্যন্তরীণ অ্যান্টেনা রয়েছে।

    রাউটার অ্যান্টেনাগুলিকে কীভাবে অবস্থান করবেন
  3. আপনি যদি শুধুমাত্র একটি ফ্লোরের জন্য কভারেজ চান তবে কিছু উল্লম্বভাবে এবং কিছু অনুভূমিকভাবে রাখুন।

    রাউটার অ্যান্টেনাগুলিকে কীভাবে অবস্থান করবেন

    নির্মাতারা সাধারণত সুপারিশ করেন যে সমস্ত অ্যান্টেনা সোজা উপরে নির্দেশ করে, কিন্তু রাউটার অ্যান্টেনা এবং ডিভাইস অ্যান্টেনা একইভাবে অবস্থান করলে Wi-Fi দ্রুত কাজ করে। ল্যাপটপগুলি অনুভূমিক হতে থাকে, কিন্তু ফোন এবং ট্যাবলেটগুলির জন্য অ্যান্টেনার অবস্থান নির্ভর করে আপনি কীভাবে সেগুলিকে ধরে রাখেন তার উপর৷

  4. একাধিক তলায় কভারেজের জন্য, বেশিরভাগ নির্মাতারা আপনার রাউটারে কতগুলি আছে তার উপর নির্ভর করে আপনার Wi-Fi অ্যান্টেনাগুলিকে বিভিন্ন কোণে অবস্থান করার পরামর্শ দেয়৷

    রাউটার অ্যান্টেনাগুলিকে কীভাবে অবস্থান করবেন
    • দুটি অ্যান্টেনা:উভয়ই সোজা উপরে নির্দেশ করে বা একটি উপরে এবং একটি পাশে নির্দেশ করে
    • তিনটি অ্যান্টেনা:45-ডিগ্রি কোণে মাঝখানে সোজা এবং পাশের অংশগুলি
    • চারটি অ্যান্টেনা:দুটি সোজা উপরে এবং দুটি বিপরীত দিকে 45-ডিগ্রি কোণে

রাউটার অ্যান্টেনার অবস্থান নির্ধারণের জটিল পদ্ধতি

আপনি যদি আপনার রাউটার থেকে সেরা পারফরম্যান্স পেতে চান তবে আপনাকে কিছু পরীক্ষা করতে হবে কারণ প্রতিটি Wi-Fi সেটআপ পরিবর্তিত হয়। শুরু করতে, আপনার কম্পিউটার, ট্যাবলেট বা ফোনে আপনার সিগন্যাল শক্তি পরিমাপ করার জন্য আপনাকে একটি পদ্ধতির প্রয়োজন হবে। একবার আপনার কাছে সংকেত শক্তি রেকর্ড করার উপায় আছে, আপনি আপনার অ্যান্টেনার জন্য বিভিন্ন অবস্থান পরীক্ষা করতে পারেন।

  1. প্রাথমিক সেটআপের পরে, আপনার কভারেজ এলাকায় বিভিন্ন অবস্থানে আপনার Wi-Fi সংকেত শক্তি পরিমাপ করুন। আপনার প্রস্তুতকারকের প্রস্তাবিত অবস্থান দিয়ে শুরু করুন৷

  2. সংকেত শক্তি নোট করুন এবং গতি আপনার কভারেজ এলাকার বিভিন্ন স্থানে।

    রাউটার অ্যান্টেনাগুলিকে কীভাবে অবস্থান করবেন

    আপনার Wi-Fi সংকেত শক্তি এবং গতি দেখার অনেক উপায় আছে৷

    macOS এটিকে ডেস্কটপেই সহজ করে তোলে। কমান্ড ধরে রাখুন + বিকল্প এবং Wi-Fi-এ ক্লিক করুন উপরের ডান কোণায় প্রতীক। RSSI এবং Tx হার দেখুন। RSSI যত কম, তত ভাল এবং Tx যত বেশি হবে ততই ভালো।

  3. আপনার অ্যান্টেনা পুনরায় স্থাপন করুন এবং আপনার জন্য সর্বোত্তম সেটআপ না হওয়া পর্যন্ত আবার পরীক্ষা করুন৷

রাউটারের অ্যান্টেনাগুলি কি কিছু করে?

একটি ওয়াই-ফাই রাউটারের অ্যান্টেনাগুলি কেবল সাজসজ্জার চেয়ে বেশি। হোম ওয়াই-ফাই রাউটারে সাধারণত দুই ধরনের অ্যান্টেনা থাকে, অভ্যন্তরীণ বা বাহ্যিক অ্যান্টেনা। অভ্যন্তরীণ অ্যান্টেনাগুলি আপনার Wi-Fi রাউটারের ভিতরে থাকে এবং তারা সাধারণত প্রতিটি দিকে সংকেত সম্প্রচার করে। নির্মাতারা সিগন্যাল কভারেজ অপ্টিমাইজ করার জন্য তাদের অবস্থান ডিজাইন করে, তাই আপনাকে এটি নিয়ে চিন্তা করতে হবে না।

বাহ্যিক অ্যান্টেনা হল চলনযোগ্য অ্যান্টেনা যা আপনি সম্ভবত রাউটারে দেখতে পাচ্ছেন। নির্মাতারা তাদের পিছনে, পাশ বা এমনকি পুরো রাউটারের চারপাশে আটকানোর জন্য ডিজাইন করতে পারেন। এই অ্যান্টেনাগুলি একটি ডোনাট প্যাটার্নে ওয়াই-ফাই সংকেত সম্প্রচার করে, অ্যান্টেনা থেকে পাশে। সুতরাং, সোজা উপরে নির্দেশিত একটি অ্যান্টেনা পাশের দিকে একটি সংকেত সম্প্রচার করবে, এটি যাওয়ার সাথে সাথে প্রসারিত হবে। পাশের দিকে নির্দেশিত একটি অ্যান্টেনা একটি উপরে এবং নীচে সম্প্রচার করবে।

FAQ
  • আমি কিভাবে একটি অভ্যন্তরীণ অ্যান্টেনা দিয়ে আমার Wi-Fi সিগন্যাল বুস্ট করতে পারি?

    একটি Wi-Fi সংকেত বুস্ট করার বিভিন্ন উপায় রয়েছে৷ উদাহরণস্বরূপ, আপনি শারীরিক প্রতিবন্ধকতা এবং রেডিও হস্তক্ষেপ এড়াতে বা Wi-Fi চ্যানেল পরিবর্তন করতে আপনার রাউটারটিকে বিভিন্ন স্থানে পুনঃস্থাপন করে পরীক্ষা করতে পারেন। অন্যান্য পদ্ধতির মধ্যে একটি অ্যামপ্লিফায়ার, একটি ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট, বা একটি Wi-Fi এক্সটেন্ডার যোগ করা অন্তর্ভুক্ত৷

  • রাউটারে বিচ্ছিন্নযোগ্য অ্যান্টেনার সুবিধা কী?

    আপনি রাউটারে Wi-Fi অ্যান্টেনা প্রতিস্থাপন করতে পারেন যদি সেগুলি বিচ্ছিন্ন করা যায়। এটি উপকারী হতে পারে কারণ আপনি রাউটারের কর্মক্ষমতা উন্নত করতে একটি শক্তিশালী সর্বমুখী, উচ্চ-লাভের দিকনির্দেশক, বা বাহ্যিক অ্যান্টেনা দিয়ে একটি অ্যান্টেনা প্রতিস্থাপন করতে পারেন৷


  1. কিভাবে একটি AiMesh নেটওয়ার্ক সেট আপ করবেন

  2. কিভাবে একটি রাউটারের সমস্যা সমাধান করা যায়

  3. কিভাবে রাউটার সেট আপ করবেন

  4. কিভাবে একটি Linksys রাউটার সেটআপ করবেন