কম্পিউটার

গেমারদের জন্য সেরা লাইভ স্ট্রিমিং সফটওয়্যার

গেমারদের জন্য সুখবর! এই বছর, আপনার গেমপ্লে লাইভ স্ট্রিম করার জন্য আপনার কাছে আরও ভাল বিকল্প থাকবে।

সাম্প্রতিক সময়ে বিভিন্ন গেম লাইভ স্ট্রিমিং সফটওয়্যার চালু করেছে এমন অনেক কোম্পানি রয়েছে। যে সব তরুণরা গেমিং জগতের সাথে ভালোভাবে যুক্ত তারা তাদের গেমপ্লে সোশ্যাল মিডিয়ায় স্ট্রিম করতে পছন্দ করে। লাইভ ভিডিও গেম স্ট্রিমিং সফ্টওয়্যার গেমারদের তাদের দর্শকদের সাথে রিয়েল টাইমে বিনোদনমূলক গেমের মুহূর্তগুলি ভাগ করতে সহায়তা করে। এই সফ্টওয়্যারগুলি উচ্চ মানের ভিডিও তৈরি করে এবং বিভিন্ন স্ট্রিমিং প্ল্যাটফর্মে অনেক দর্শকের সাথে লাইভ শেয়ার করে৷

আপনি ইন্টারনেটে বেশ কিছু গেম লাইভ স্ট্রিমিং সফটওয়্যার খুঁজে পেতে পারেন। যাইহোক, আপনার পিসি গেমগুলিকে লাইভ স্ট্রিম করার জন্য সঠিক প্ল্যাটফর্ম বেছে নেওয়ার জন্য সতর্ক বিশ্লেষণের প্রয়োজন৷

টপ গেম লাইভ স্ট্রিমিং সফটওয়্যার 2018

এই নিবন্ধে, আমরা 9টি সেরা সফ্টওয়্যার যা আপনার কম্পিউটার গেমগুলিকে লাইভস্ট্রিম করার জন্য। তালিকার টুলগুলি নৈমিত্তিক এবং হার্ডকোর স্ট্রীমার উভয়ের জন্যই উপযুক্ত। পড়ুন!

1. ব্রডকাস্টার সফটওয়্যার খুলুন

গেমারদের জন্য সেরা লাইভ স্ট্রিমিং সফটওয়্যার

ওপেন ব্রডকাস্টার সফ্টওয়্যার বা ওবিএস গেমারদের জন্য সেরা লাইভ স্ট্রিমিং সফ্টওয়্যারগুলির মধ্যে একটি। অ্যাপ্লিকেশনগুলি স্বজ্ঞাত, জনপ্রিয় এবং বিনামূল্যে। সফ্টওয়্যারটি নৈমিত্তিক স্ট্রীমারদের জন্য একটি নিখুঁত পছন্দ যারা অর্থ ব্যয় করতে চান না তবুও তাদের দর্শকদের সাথে গেমপ্লে ভাগ করতে চান।

OBS বিভিন্ন প্ল্যাটফর্ম যেমন YouTube, DailyMotion, Hitbox, Twitch ইত্যাদিতে রিয়েল টাইম মেসেজিং প্রোটোকল (RTMP) এর মাধ্যমে রিয়েল টাইম মেসেজ করার বিকল্প প্রদান করে। টুলটির GUI ব্যবহারকারীদের ওয়েবক্যাম, নির্দিষ্ট স্ক্রিন অঞ্চল, বিভিন্ন উইন্ডো, সম্পূর্ণর মতো উৎস রেকর্ড করার অনুমতি দেয়। সামঞ্জস্যপূর্ণ গেমগুলির জন্য স্ক্রিন এবং সরাসরি গেম রেকর্ডিং। আপনি আপনার পছন্দ অনুযায়ী পর্দায় তাদের স্ট্যাক আপ করতে পারেন. আপনি আপনার চ্যানেলকে ব্যক্তিগতকৃত করার জন্য ব্যক্তিগত ওভারলে এবং বোতাম তৈরি করতে ফটোশপ ব্যবহার করতে পারেন।

টুলটির কার্যকারিতা বাড়ানোর জন্য আপনি অনলাইনে বেশ কয়েকটি প্লাগইন খুঁজে পেতে পারেন। এছাড়াও আপনি বিভিন্ন ক্যাপচার কার্ড সেটআপের সাথে টুলটিকে সংহত করতে পারেন।

ওপেন ব্রডকাস্টার সফটওয়্যার রেকর্ডিং সফটওয়্যার হিসেবেও ব্যবহার করা যেতে পারে। OBS এর সাথে, আপনি স্ট্রিম করার সময় রেকর্ড করতে পারেন (স্ট্রিমিংয়ের সাথে রেকর্ডিংকে একত্রিত করার সময় এটি প্রচুর সংস্থান খরচ করে)। এই বৈশিষ্ট্যটি সাহায্য করে যদি গেমটিতে রিপ্লে বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত না থাকে। এইভাবে, আপনি আপনার গেমপ্লে বিশ্লেষণ করতে পারেন এবং দর্শকদের সাথে শেয়ার করতে পারেন। ফাইল ফরম্যাট হল MP4 বা FLV। ওবিএস ওবিএস মাল্টিপ্ল্যাটফর্মে অ্যাক্সেস অফার করে যাতে আরও শক্তিশালী বৈশিষ্ট্য এবং আরও দক্ষ API রয়েছে। নতুন প্ল্যাটফর্মের সাথে, বিকাশকারীরা ব্যক্তিগতকৃত প্লাগইন তৈরি করতে সক্ষম হয় যা অনন্য। নতুন প্ল্যাটফর্মটি ম্যাকওএস এবং লিনাক্সের সাথে সামঞ্জস্যপূর্ণ। এটি শীঘ্রই উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে৷

বৈশিষ্ট্যগুলি

  • ব্যবহার করা সহজ
  • ওপেন সোর্স
  • সম্পূর্ণ বিনামূল্যে
  • হালকা

OBS ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

2. টুইচ

গেমারদের জন্য সেরা লাইভ স্ট্রিমিং সফটওয়্যার

Twitch হল একটি অত্যাশ্চর্য লাইভ ভিডিও গেম স্ট্রিমিং সফ্টওয়্যার যা গেমারদের বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তাদের গেমপ্লে শেয়ার করতে সাহায্য করে। টুইচের মাধ্যমে, আপনি আপনার অনুসরণকারীদের সংখ্যা, ভিউ সংখ্যা এবং লাইভ ভিউয়ারশিপ পরীক্ষা করতে সক্ষম হবেন। এই টুলের কিছু মূল বৈশিষ্ট্য:–

  • টুইচ ইনস্টল করা সহজ এবং একটি অত্যন্ত নমনীয় ইউজার ইন্টারফেস অফার করে।
  • এটি প্রায় প্রতিটি জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং পরিষেবা সমর্থন করে৷
  • সফ্টওয়্যারটি পেশাদার এবং শখীদের কাছে সমানভাবে জনপ্রিয়৷
  • আপনি এটি বিনামূল্যে ব্যবহার করতে পারেন।
  • টার্বো অ্যাকাউন্টে স্যুইচ করা আপনাকে অতিরিক্ত চ্যাট রুম, অনন্য ইমোটিকন এবং স্মার্ট কার্যকারিতা প্রদান করবে।

সফ্টওয়্যারটিতে কিছু ত্রুটি রয়েছে যেমন অপ্রতিরোধ্য ভিডিও বিজ্ঞাপন এবং কোনও মোবাইল স্ট্রিমিং নেই৷

Twitch সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন।

3. Xsplit (প্রদেয়)

গেমারদের জন্য সেরা লাইভ স্ট্রিমিং সফটওয়্যার

Xsplit হল প্রাচীনতম লাইভ স্ট্রিমিং সফ্টওয়্যারগুলির মধ্যে একটি যা গেমারদের দ্বারা ব্যবহৃত হয়। Xsplit এর সবচেয়ে বড় সুবিধা হল এটি স্ট্রিমিং প্রক্রিয়াকে স্ট্রিমলাইন করে। স্থানীয় সমর্থন এবং সহজে ব্যবহারযোগ্য বৈশিষ্ট্য Xsplit অন্যান্য লাইভ ভিডিও স্ট্রিমিং সফ্টওয়্যারকে ছাড়িয়ে যেতে সাহায্য করে। ব্যবহারকারীরা একটি 3-মাসের লাইসেন্স পেতে পারেন যার জন্য তাদের খরচ হবে $25৷ প্রিমিয়াম সংস্করণটি একটু বেশি ব্যয়বহুল। যাইহোক, আপনি যদি সফ্টওয়্যারটি পছন্দ করেন তবে আপনি এটির জন্য যেতে পারেন।

প্রিমিয়াম সংস্করণ ব্যবহারকারীকে সর্বোচ্চ 12টি দৃশ্য তৈরি করতে সক্ষম করে। টুলটিতে ওবিএসের মতো একটি 'ড্র্যাগ অ্যান্ড ড্রপ' বিকল্প রয়েছে। আপনি লাইভ স্ট্রিমিং করার সময় বিভিন্ন দৃশ্য পরিবর্তন করতে পারেন। তাছাড়া, আপনি যদি একটি বিজ্ঞাপন-মুক্ত সফ্টওয়্যার চান তবে আপনাকে প্রিমিয়াম সংস্করণের জন্য যেতে হবে। আবার, ফ্রিতে অনেক বৈশিষ্ট্যের ঘাটতি রয়েছে যা আপনি অন্যান্য অনুরূপ বিনামূল্যের সফ্টওয়্যারে পেতে পারেন। প্রিমিয়াম সংস্করণে গেমকাস্টার এবং ব্রডকাস্টার উভয় পণ্য রয়েছে।

XSplit সম্প্রচারকারী৷ উন্নত মাল্টিমিডিয়া সম্প্রচারক বা পেশাদারদের জন্য একটি নিখুঁত হাতিয়ার। এটি লাইভ স্ট্রিমিংয়ের সময় উচ্চ মানের রেকর্ডিং সমর্থন করে। এতে বিনামূল্যের প্লাগইনও রয়েছে। সংক্ষেপে, XSplit Broadcaster হল একটি নির্ভরযোগ্য টুল যা লাইভ স্ট্রিমিংয়ের জন্য ব্যবহার করা যেতে পারে।

Xsplit Gamecaster একটি খুব সাধারণ গেম স্ট্রিমিং অ্যাপ যা যেকোনো গেমার ব্যবহার করতে পারে। You can stream crisp high-quality videos without any lag within 5 minutes. One of the good things about Gamecaster is that the software streamlines the channel setup process. It is highly recommended for new streamers.

Click here to download Xsplit.

4. Gosu Gamers

গেমারদের জন্য সেরা লাইভ স্ট্রিমিং সফটওয়্যার

The game live video streaming software, Gosu gamers is insanely popular among new gamers. The software is equipped with different advanced tools that make streaming a cakewalk.

Key Features:

  • Gosu Gamers is closely linked with eSports activities.
  • Broadcasters of different age groups use this platform.
  • The tool offers better communication among its users. It can easily enhance your streaming business.
  • Gosu Gamers support different file formats and render great video quality.

Click here to know about Gosu Gamers.

5. HitBox গেমারদের জন্য সেরা লাইভ স্ট্রিমিং সফটওয়্যার

HitBox is another amazing and popular software that can be used to live stream PC games. The UI of the tool is similar to other live streaming software with a different color scheme. You can easily search your favorite videos in the app. You can also categorize streams into different groups such as adults only, public and private.

Key Features:

  • HitBox offers streaming options with simple categorization of videos.
  • The interface is simple yet attractive.
  • User needs a high-end PC to live stream games via HitBox. You can use built-in capture cards and external devices for recording.
  • It’s free.

Click here to download HitBox.

These are the top 5 game live video game streaming software that any game lover can use to publicize their gaming experience. Other than these top software, you can also try using Youtube Gaming, Disco Melee or Beam for decent gameplay sharing experience. We hope that you will also like these tools as we did. Feel free to share your thoughts and doubts about the software in the comments below. Also, subscribe to get the latest buzz about technology onto your inbox.


  1. লাইভ স্ট্রিমিং দেখার জন্য আইফোনের জন্য 10টি সেরা আইপিটিভি অ্যাপ [2022]

  2. উইন্ডোজ এবং ম্যাকের জন্য সেরা ডিজে সফ্টওয়্যার

  3. 8 ম্যাকের জন্য সেরা ব্যাকআপ সফ্টওয়্যার

  4. উইন্ডোজ পিসির জন্য সেরা ওভারক্লকিং সফ্টওয়্যার!