কম্পিউটার

পিসিতে ফোরজা হরাইজন 4 ক্র্যাশ কীভাবে ঠিক করবেন

আপনি যদি রেসিং গেম খেলতে ভালোবাসেন, তাহলে আপনাকে অবশ্যই Forza Horizon 4 সম্পর্কে সচেতন হতে হবে যা সেখানকার সবচেয়ে জনপ্রিয় গেমগুলির মধ্যে একটি। যাইহোক, সাম্প্রতিক রিপোর্টে Forza Horizon 4 কম্পিউটারে ক্র্যাশ হয়ে গেইমাররা হতাশ হয়ে পড়েছে। সৌভাগ্যবশত, অনেক সমস্যা সমাধানের পদ্ধতি রয়েছে যা এই ফিক্সটি সহজেই সমাধান করতে পারে। এই নিবন্ধটি সর্বোত্তম-প্রস্তাবিত পদক্ষেপগুলি সংকলন করে যা আপনার কম্পিউটারে Forza Horizon 4 ক্র্যাশ ফিক্স হিসাবে কাজ করবে৷

পিসিতে ফোরজা হরাইজন 4 ক্র্যাশ ঠিক করার বিভিন্ন পদ্ধতি

Forza Horizon 4 স্টার্টআপে ক্র্যাশ হলে সমাধান করতে সাহায্য করবে এমন কয়েকটি পদ্ধতি রয়েছে। কিন্তু আপনি যেকোন ধাপে যাওয়ার আগে, আপনার কম্পিউটারের স্পেসিফিকেশন চেক করার এবং Forza Horizon 4 এর ন্যূনতম প্রয়োজনীয়তার সাথে তুলনা করার পরামর্শ দেওয়া হবে।

৷ ৷ ৷
ন্যূনতম প্রয়োজনীয়তা প্রস্তাবিত প্রয়োজনীয়তা
OS উইন্ডোজ 10 64 বিট উইন্ডোজ 10 64 বিট
ডাইরেক্ট X ডাইরেক্ট X 12 API ডাইরেক্ট X 12 API
মেমরি 8 GB12 GB
ভিডিও মেমরি 2 GB4 GB
প্রসেসর Intel i3-4170 @ 3.7Ghz বা Intel i5 750 @ 2.67Ghz Intel i7-3820 @ 3.6Ghz
গ্রাফিক্স NVidia 650TI বা AMD R7 250x NVidia GTX 970 বা NVidia GTX 1060 3 GB বা AMD R9 290x বা AMD RX 470
পিসিতে ফোরজা হরাইজন 4 ক্র্যাশ কীভাবে ঠিক করবেন

একবার আপনি আপনার পিসির স্পেস তুলনা করে দেখেন এবং সেগুলিকে পর্যাপ্ত বলে মনে করেন, তারপর আপনি নীচে তালিকাভুক্ত সমস্যা সমাধানে যেতে পারেন এবং Forza Horizon 4 PC ক্র্যাশ সমস্যার সমাধান করতে পারেন৷

পদ্ধতি 1:গেম আপডেট ইনস্টল করুন

সমস্ত অ্যাপ্লিকেশন বিকাশকারীরা তাদের অ্যাপ্লিকেশনগুলির জন্য সময়ে সময়ে আপডেট প্রকাশ করে, গেমগুলি সহ এবং Forza Horizon 4 আলাদা নয়। আপনি যদি সম্প্রতি এই সমস্যার মুখোমুখি হতে শুরু করেন, তাহলে এটি একটি সাম্প্রতিক আপডেটের কারণে হতে পারে। যদি এই সমস্যাটি বড় আকারে হয়, তবে বিকাশকারীরা এক বা দুই দিনের মধ্যে একটি প্যাচ প্রকাশ করতে বাধ্য হবে। গেমের আপডেটগুলি সন্ধান করুন এবং সেগুলি ইনস্টল করুন। যাইহোক, যদি সমস্যাটি আপনার কম্পিউটারের মধ্যে সীমাবদ্ধ থাকে, তাহলে আপনাকে পরবর্তী পদক্ষেপটি করতে হবে।

পদ্ধতি 2:অ্যাপ্লিকেশন রিসেট করুন

পরবর্তী ধাপ হল গেমটিকে রিসেট করা যাতে এটি তার ডিফল্ট সেটিংসে ফিরে যেতে পারে। এটি আপনার সংরক্ষিত যেকোনো গেম মুছে ফেলবে এবং গেমটি পুনরায় ইনস্টল করবে। এখানে ধাপগুলি রয়েছে:

ধাপ 1 :Windows + I টিপুন এবং Windows সেটিংস খুলুন এবং তারপরে Apps এ ক্লিক করুন।

ধাপ 2 :অ্যাপস এবং ফিচারের অধীনে, আপনার কম্পিউটারে ইনস্টল করা অ্যাপগুলির তালিকাটি নীচে স্ক্রোল করুন এবং Forza Horizon 4 নির্বাচন করুন। তারপর Advanced Options-এ ক্লিক করুন যা আপনি গেমটি নির্বাচন করার পরে প্রদর্শিত হবে।

ধাপ 3 :পরবর্তী পৃষ্ঠায়, সনাক্ত করুন এবং রিসেট বোতামে ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে দিন।

Forza Horizon 4 ক্র্যাশ ঠিক করা হয়েছে কিনা চেক করুন।

পদ্ধতি 3:অ্যান্টিভাইরাসে ব্যতিক্রম যোগ করুন

পিসিতে ফোরজা হরাইজন 4 ক্র্যাশ কীভাবে ঠিক করবেন

অ্যান্টিভাইরাস কোম্পানিগুলি সম্প্রতি সমস্ত অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশনগুলিতে কিছু বৈশিষ্ট্য চালু করেছে যা তাদের প্রত্যয়িত ম্যালওয়্যার সংজ্ঞা ছাড়াও সম্ভাব্য হুমকিগুলি সনাক্ত করতে এবং ব্লক করতে সহায়তা করে। দূষিত কার্যকলাপের একটি অ্যাপ্লিকেশন সন্দেহ করার উপায়গুলির মধ্যে একটি হল যদি এটি খুব বেশি সিস্টেম সংস্থান করে। কিন্তু Forza Horizon 4 ম্যালওয়্যার নয় এবং সঠিকভাবে কাজ করার জন্য প্রচুর সিস্টেম রিসোর্স প্রয়োজন। তাই আপনাকে আপনার অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশনে একটি ব্যতিক্রম যোগ করতে হবে যাতে এটি আপনার পিসিতে Forza Horizon 4 ফোল্ডার এবং কার্যকলাপ স্ক্যান না করে। বিভিন্ন অ্যান্টিভাইরাসের প্রক্রিয়া ভিন্ন এবং তাই এর ডকুমেন্টেশনে পাওয়া যাবে।

পদ্ধতি 4:মাইক্রোফোন নিষ্ক্রিয় করুন

পিসিতে ফোরজা হরাইজন 4 ক্র্যাশ কীভাবে ঠিক করবেন

কিছু বিশেষজ্ঞরা স্টার্টআপ ত্রুটিতে ফোরজা হরাইজন 4 ক্র্যাশের একটি রেজোলিউশন হিসাবে মাইক্রোফোনটিকে নিষ্ক্রিয় করার সুপারিশ করেছেন। যদিও অন্যরা এই পদ্ধতির বিরুদ্ধে যুক্তি দিয়েছে, মন্তব্য থেকে বিচার করে, এই পদক্ষেপটি কারও কারও জন্য কাজ করেছে এবং চেষ্টা করার কোনও ক্ষতি নেই। এখানে ধাপগুলি রয়েছে:

ধাপ 1 :Windows + I টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে।

ধাপ 2 :গোপনীয়তা -এ ক্লিক করুন বিকল্প এবং তারপর মাইক্রোফোন এ ক্লিক করুন বাম প্যানেলে।

ধাপ 3 :এখন ডান প্যানেলে দেখুন এবং প্রোগ্রামগুলির তালিকার মধ্যে, Forza Horizon 4 সনাক্ত করুন৷ এখন এটির পাশের সুইচটি বাম দিকে টগল করুন এবং এটি বন্ধ করুন৷

পদক্ষেপ 4৷ :PC রিস্টার্ট করুন এবং Forza Horizon 4 PC ক্র্যাশ সমস্যা সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

পদ্ধতি 5:উইন্ডোজ আপডেট করুন

পিসিতে ফোরজা হরাইজন 4 ক্র্যাশ কীভাবে ঠিক করবেন

চলমান, পরবর্তী ধাপটি আমরা অনুসরণ করতে পারি তা হল উইন্ডোজ অপারেটিং সিস্টেম আপডেট করা। এখানে একই কাজ করার ধাপগুলি রয়েছে:

ধাপ 1 :Windows + I টিপুন সেটিংস খুলতে আপনার কীবোর্ডে উইন্ডো।

ধাপ 2 :এখন, আপডেট এবং নিরাপত্তা-এ ক্লিক করুন এবং একটি নতুন উইন্ডো খুলবে।

ধাপ 3: চেক ফর আপডেট-এ ক্লিক করুন

দ্রষ্টব্য: আপনার পিসি কয়েকবার রিস্টার্ট হবে এবং তাই চেক ফর আপডেট বোতামে ক্লিক করার আগে আপনার সমস্ত কাজ সংরক্ষণ করুন৷

পদ্ধতি 6:ওভারক্লকিং বন্ধ করুন

পিসিতে ফোরজা হরাইজন 4 ক্র্যাশ কীভাবে ঠিক করবেন

কিছু উত্সাহী গেমার তাদের গেমের প্রতি সেকেন্ডে ফ্রেমগুলিকে বাড়িয়ে তুলতে তাদের CPU বা GPU ওভারক্লক করে এবং বুঝতে পারে না যে এটি চালানোর সময় গেমটি ক্র্যাশ করতে পারে। হার্ডওয়্যার কার্ডটি ওভারক্লক করার চেয়ে আপগ্রেড করা ভাল। আপনি যদি ঘন ঘন ক্র্যাশের সম্মুখীন হন, তাহলে আপনাকে CPU এবং GPU তাদের ডিফল্ট সেটিংসে রিসেট করতে হবে। আপনার পিসি পুনরায় চালু করুন এবং তারপরে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 7:ড্রাইভার আপডেট করুন

পিসিতে ফোরজা হরাইজন 4 ক্র্যাশ কীভাবে ঠিক করবেন

ড্রাইভার ছোট কোড প্রায়ই উপেক্ষা করা হয় কিন্তু আপনার অপারেটিং সিস্টেমের একটি অবিচ্ছেদ্য অংশ গঠন করে। হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের মধ্যে যোগাযোগের ব্যবধান না থাকার জন্য তাদের আপডেট রাখা গুরুত্বপূর্ণ। আপনার ড্রাইভার আপডেট করতে, বিশেষ করে গ্রাফিক্স কার্ড ড্রাইভার, এই ক্ষেত্রে, আপনাকে ড্রাইভার আপডেট করতে সফ্টওয়্যার ব্যবহার করতে হবে। এরকম একটি অ্যাপ্লিকেশন হল অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার যা আপনাকে কয়েকটি মাউস ক্লিকের মাধ্যমে আপনার সমস্ত ড্রাইভার আপডেট করতে সাহায্য করবে:

1অফিসিয়াল লিঙ্ক থেকে অ্যাপটি ডাউনলোড ও ইনস্টল করুন।
2 অ্যাপটি চালু করুন এবং Start Scan Now বোতামে ক্লিক করুন
3 আপনার স্ক্রিনে ড্রাইভারের তালিকায় প্রথমে গ্রাফিক ড্রাইভারটি সনাক্ত করুন৷
4 গ্রাফিক ড্রাইভারের পাশে আপডেট ড্রাইভার লিঙ্কে ক্লিক করুন
5 কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন

 পদ্ধতি 8:অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করুন

পিসিতে ফোরজা হরাইজন 4 ক্র্যাশ কীভাবে ঠিক করবেন

যদি উপরের পদ্ধতিগুলির কোনটিই কাজ না করে তবে আপনি গেমটি সম্পূর্ণরূপে আনইনস্টল করার চেষ্টা করতে পারেন এবং মাইক্রোসফ্ট স্টোর থেকে গেমটি পুনরায় ইনস্টল করতে পারেন। এটি ডিফল্ট সেটিংস সহ একটি নতুন পরিষ্কার ইনস্টলেশন হিসাবে সমস্যাটির সমাধান করবে এবং নতুন ফাইলগুলি আপনার গেমটি মসৃণ এবং দক্ষতার সাথে চালাবে৷

ফিক্সের চূড়ান্ত শব্দ:পিসিতে ফোরজা হরাইজন 4 ক্র্যাশ

এগুলি হল সেরা সমস্যা সমাধানের পদ্ধতি যা গেমিং ফোরামে সর্বাধিক ভোট পেয়েছে এবং Forza Horizon 4 ক্র্যাশিং সমস্যা সমাধানে সাফল্যের উচ্চ শতাংশ পেয়েছে। প্রতিটি পদ্ধতি অনুসরণ করার পরে আপনাকে আপনার সমস্যাটি পরীক্ষা করতে হবে এবং একবার সমাধান হয়ে গেলে আপনি অবশিষ্ট পদক্ষেপগুলি এড়াতে পারেন। ড্রাইভার আপডেট করা আপনার সিস্টেমের সমস্ত ড্রাইভার আপডেট করে আপনার সিস্টেমে স্থিতিশীলতা আনার একটি চমৎকার পদ্ধতি যা অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার দ্বারা সহজেই করা যেতে পারে। সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের অনুসরণ করুন – Facebook, Twitter, Instagram এবং YouTube.


  1. Windows 10 PC-এ বায়োমিউট্যান্ট ক্র্যাশ কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10-এ Forza Horizon 4 গেম ক্র্যাশ কিভাবে ঠিক করবেন?

  3. Windows 10 এ গেমের তোতলামি কিভাবে ঠিক করবেন?

  4. মনস্টার হান্টার ওয়ার্ল্ড পিসি ক্র্যাশ সমস্যা কীভাবে ঠিক করবেন