কম্পিউটার

আমাজন মিউজিক চালাতে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন

আলেক্সা জনপ্রিয় ডিজিটাল সহকারীগুলির মধ্যে একটি যা খুব দরকারী বলে প্রমাণিত হয়েছে। আপনি অ্যাপয়েন্টমেন্ট ঠিক করতে, রেস্তোরাঁয় একটি টেবিল বুক করতে এবং মেজাজ সেট করতে আপনার প্রিয় গানগুলি চালাতে অ্যালেক্সা ব্যবহার করতে পারেন। অ্যালেক্সা আপনার ট্যাবলেট, ফোনে অ্যামাজন মিউজিক অ্যাপ থেকে গান চালাতে পারে একইভাবে এটি ইকো ডিভাইসের মাধ্যমে গান চালাতে পারে।

আমাজন মিউজিক চালাতে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি গান বাজানোর জন্য আপনার ভয়েস এবং অ্যালেক্সা কমান্ড ব্যবহার করতে চান, তাহলে আপনার কাছে থাকা ডিভাইস, অ্যান্ড্রয়েড ফোন, আইপ্যাড, ফায়ার ট্যাবলেট, আইফোনের জন্য আপনাকে অ্যামাজন মিউজিক অ্যাপ ডাউনলোড করতে হবে।

আপনাকে যা করতে হবে তা হল অ্যামাজন মিউজিক সাবস্ক্রাইবার; এটি হয় অ্যামাজন প্রাইম সদস্য হয়ে বা অ্যামাজন মিউজিকের মাসিক পরিষেবা পাওয়ার মাধ্যমে করা যেতে পারে।

দ্রষ্টব্য :একটি জিনিস যা আপনাকে মনে রাখতে হবে তা হল আপনি ম্যাক বা উইন্ডোজ কম্পিউটারে অ্যামাজন মিউজিকের জন্য অ্যালেক্সা ব্যবহার করতে পারবেন না, এছাড়াও আপনি যদি সঙ্গীত স্ট্রিম করতে ওয়েব ব্রাউজার ব্যবহার করেন তবে এটি কাজ করবে না। আপনি ইকো ডিভাইসগুলি নিয়ন্ত্রণ করতে অ্যামাজন অ্যালেক্সা অ্যাপ ব্যবহার করতে পারেন তবে এই ক্ষেত্রে অ্যামাজন মিউজিক অ্যাপ ব্যবহার করা ভাল।

আইফোন এবং আইপ্যাডের সাথে অ্যামাজন মিউজিকে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন

আইফোনে অ্যামাজন মিউজিক অ্যাপটি আইপ্যাডের মতোই, তাই আপনি যদি আইফোনে ভয়েস কমান্ডের মাধ্যমে অ্যালেক্সাকে সঙ্গীত চালাতে বলার বিষয়ে পরিচিত হন, তাহলে আপনি সহজেই একই কাজ করতে iPad ব্যবহার করতে পারেন। প্রথম ধাপে অ্যাপ স্টোর থেকে অ্যামাজন মিউজিক অ্যাপ ডাউনলোড করা হবে।
আইফোন/আইপ্যাডের মাধ্যমে অ্যামাজন মিউজিকে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন তা জানতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

ধাপ 1: আপনার অ্যামাজন অ্যাকাউন্টে সাইন ইন করুন৷

ধাপ 2: অ্যামাজন মিউজিক অ্যাপে অ্যালেক্সা সক্রিয় করুন

  1. নীচের ডানদিকের কোণ থেকে আলেক্সা আইকন খুঁজুন এবং এটিতে আলতো চাপুন
  2. এটি আপনাকে মাইক্রোফোনের অ্যাক্সেস দেওয়ার জন্য অনুরোধ করবে, এগিয়ে যেতে অনুমতি দিন আলতো চাপুন।
  3. এখন আইওএস বিজ্ঞপ্তির জন্য ঠিক আছে আলতো চাপুন যাতে মাইক্রোফোন অ্যাক্সেস সক্ষম হয় তা নিশ্চিত করতে৷

এই হল! আপনি এখন অ্যামাজন মিউজিক অ্যাপ থেকে মিউজিক চালাতে অ্যালেক্সা ব্যবহার করতে পারেন। এটি করতে, আলেক্সা বোতামটি আলতো চাপুন, একটি সঙ্গীত কমান্ড ব্যবহার করুন। যদি Amazon অ্যাপটি খোলা থাকে, তাহলে এটিকে জাগানোর জন্য আলেক্সা বলুন এবং এটি শুনতে শুরু করবে৷

দ্রষ্টব্য: এর সাথে, অ্যালেক্সা বৈশিষ্ট্যের সাথে হ্যান্ডস-ফ্রি অ্যামাজন অ্যাপ খোলা না হওয়া পর্যন্ত ডিফল্টরূপে সক্রিয় থাকে৷

যদি, "আলেক্সার সাথে হ্যান্ডস-ফ্রি" সেটিংটি অক্ষম করা থাকে, তাহলে এটিকে জাগিয়ে তুলতে আপনাকে আলেক্সা বোতামে ট্যাপ করতে হবে এবং একটি কমান্ড দিতে হবে।

একটি অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে অ্যামাজন মিউজিকে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন

অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য অ্যামাজন মিউজিক অ্যাপটি iOS-এর মতোই কাজ করে। শুধুমাত্র পার্থক্য হল যে Amazon Music অ্যাপটি নিজেই ডাউনলোড করার সময় মাইক্রোফোন অ্যাক্সেস করার অনুমতি চাইবে৷

একবার আপনি অ্যাপটি ডাউনলোড করলে, এটি চালু করুন৷

এখন নীচের মেনুর ডানদিকের কোণ থেকে আলেক্সা সনাক্ত করুন৷

দ্রষ্টব্য: প্রতিটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন অ্যামাজন মিউজিক অ্যাপের মধ্যে অ্যালেক্সা সমর্থন করে না। যদি আপনার ডিভাইসটি অ্যাপটিকে সমর্থন না করে তবে আপনি আলেক্সা আইকনের পরিবর্তে অনুসন্ধানের জন্য একটি ম্যাগনিফাইং গ্লাস দেখতে পাবেন। এর মানে, গান অনুসন্ধান করতে আপনাকে বক্সে টাইপ করতে হবে।

ফায়ার ট্যাবলেট সহ অ্যামাজন মিউজিকে অ্যালেক্সা কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি একটি Amazon Fire ট্যাবলেটের মালিক হন (4th gen বা তার পরে), তাহলে Amazon Alexa এটিতে কাজ করবে। শুরু করার জন্য আপনাকে কিছু ডাউনলোড করতে হবে না। চলুন দেখে নেই যে ধাপগুলো অনুসরণ করতে হবে:

  1. হোম বোতাম (বৃত্তাকার আকৃতির) ধরে রেখে অ্যালেক্সা পান
  2. যখন আপনি নীল রেখাটি দেখতে পাবেন, তখন সঙ্গীত চালানোর জন্য একটি আদেশ দিন।
  3. আলেক্সা কমান্ড অনুসরণ করা শুরু করবে এবং সঙ্গীত সংগ্রহ থেকে গানটি চালাবে।

দ্রষ্টব্য: ফায়ার ট্যাবলেট ছাড়াও, আপনি অ্যামাজন ইকো, ইকো শো, ইকো ডট, অ্যামাজন ফায়ার টিভি, ফায়ার টিভি সংস্করণ, অ্যামাজন ট্যাপ এবং ফায়ার টিভি স্টিক এর মাধ্যমে সঙ্গীত চালানোর জন্য অ্যালেক্সা ব্যবহার করতে পারেন।

আলেক্সা মিউজিক ভয়েস কমান্ড ব্যবহার করে দেখুন

আলেক্সা শুধুমাত্র নির্দিষ্ট গান বা শিল্পী বাজায় না। এটি একটি নির্দিষ্ট ধারা থেকেও খেলতে পারে, যদি জিজ্ঞাসা করা হয়। ধরা যাক আপনি রক, জ্যাজ, পপ বা অন্য কোনো বিভাগে খেলতে বলেছেন, অ্যালেক্সা সেই গানটি চালাবে যেটি বিভাগে পড়ে।

আপনি আপনার মেজাজ (দুঃখিত/সুখী/উত্তেজিত/রোমান্টিক) অনুযায়ী খেলতে বলতে পারেন। উপরন্তু, আপনি আলেক্সাকে দিনের সময় বা অবস্থান অনুযায়ী খেলতে বলতে পারেন।

সুতরাং, এইভাবে আপনি আইফোন/আইপ্যাড, অ্যান্ড্রয়েড এবং ফায়ার ট্যাবলেটের সাথে অ্যামাজন মিউজিক চালানোর জন্য অ্যালেক্সা ব্যবহার করতে পারেন। আপনি যদি এই ডিভাইসগুলির যেকোনো একটির মালিক হন এবং আপনার অ্যামাজন মিউজিক সাবস্ক্রিপশন থাকে/একজন অ্যামাজন প্রাইম সদস্য হন, তাহলে আপনার মেজাজ বা দিনের সময় অনুযায়ী আপনার মিউজিক শোনার জন্য অ্যালেক্সা ব্যবহার করুন।


  1. কর্টানা এবং অ্যালেক্সা একসাথে কীভাবে ব্যবহার করবেন

  2. আপনার আইফোনে অ্যালেক্সা কীভাবে পরিচালনা করবেন?

  3. Windows 10 এ Amazon Alexa কিভাবে ইনস্টল করবেন

  4. How to use Amazon Alexa for Homeschooling