কম্পিউটার

Android 10:নতুন নেভিগেশন অঙ্গভঙ্গি দিয়ে শুরু করা

এখন যেহেতু অ্যান্ড্রয়েড 10 আনুষ্ঠানিকভাবে আউট হয়েছে, অ্যান্ড্রয়েড নেভিগেশন সিস্টেমে গুগলের নতুন পদ্ধতির সাথে নিজেকে পরিচিত করা একটি ভাল ধারণা হবে। সর্বশেষ সংস্করণটি প্রচুর দুর্দান্ত বৈশিষ্ট্যে পরিপূর্ণ রয়েছে, যার মধ্যে দানাদার গোপনীয়তা এবং অনুমতি সেটিংস রয়েছে যা একটি শান্ত বিজয়ী৷ যাইহোক, সবচেয়ে বড় পরিবর্তন হল অঙ্গভঙ্গি নিয়ন্ত্রণের প্রবর্তন যা পুরানো বোতাম ডিজাইনগুলিকে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করেছে।

প্রকৃতপক্ষে, অ্যান্ড্রয়েড 10 হল জেসচার নেভিগেশনের একটি স্ট্রেইট-আপ কপি, অ্যাপল 2017 সালে iPhone X এর সাথে প্রবর্তন করেছিল। তাই, নীচে আমরা হাইলাইট করেছি:কীভাবে নেভিগেশন অঙ্গভঙ্গি সক্ষম করবেন এবং কীভাবে তাদের প্রতিটি ব্যবহার করবেন?

আমি Android 10 নেভিগেশন অঙ্গভঙ্গি দিয়ে কি করতে পারি?

চলুন সর্বশেষ সংস্করণ দ্বারা আনা জনপ্রিয় অ্যান্ড্রয়েড নেভিগেশন অঙ্গভঙ্গিগুলি দেখুন:

অ্যান্ড্রয়েড 10 এ জেসচার নেভিগেশন সক্ষম করুন:

এই অভিজ্ঞতা পেতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  • সেটিংস-এর দিকে যান
  • সিস্টেম নির্বাচন করতে নিচে স্ক্রোল করুন
  • ইঙ্গিত -এ আলতো চাপুন> সিস্টেম নেভিগেশন (বেশিরভাগ মডেলের জন্য ডিফল্ট বিকল্প 2/3-বোতাম নেভিগেশন হতে পারে)
  • প্রদত্ত পছন্দগুলি থেকে, জেসচার নেভিগেশন-এ আলতো চাপুন৷ আপনার নেভিগেশন পছন্দ পরিবর্তন করার বিকল্প।

Android 10:নতুন নেভিগেশন অঙ্গভঙ্গি দিয়ে শুরু করা

Android 10 এ জেসচার নেভিগেশন ব্যবহার করা:

যেহেতু গুগল সম্পূর্ণরূপে অন-স্ক্রিন নিয়ন্ত্রণগুলিকে বাদ দিয়েছে। সর্বত্র নেভিগেট করার জন্য ব্যবহারকারীদের জেসচার কন্ট্রোলের উপর নির্ভর করতে হবে। আপনার জীবনকে আরও সহজ করার জন্য এখানে সবচেয়ে দরকারী নেভিগেশন অঙ্গভঙ্গির একটি রানডাউন রয়েছে:

1. ফিরে যাওয়া

সুতরাং আপনি কীভাবে অ্যান্ড্রয়েড 10 এ 'ফিরে যান' ব্যবহারকারীদের সবচেয়ে বড় প্রশ্নগুলির মধ্যে একটি। অ্যান্ড্রয়েডের পূর্ববর্তী সংস্করণগুলিতে, আপনাকে যা করতে হবে তা হল ফিরে যেতে পিছনের বোতামটি আলতো চাপুন৷ অ্যান্ড্রয়েড 10 নতুন অঙ্গভঙ্গি সহ, অ্যাকশনটি সম্পাদন করতে আপনাকে ফোনের একপাশ থেকে সোয়াইপ করতে হবে।

পর্দার বাইরের দিক থেকে শুরু করে, আপনার আঙুলটি স্ক্রিনের মাঝখানের দিকে সামান্য টেনে আনুন। সঠিকভাবে সম্পন্ন হলে, একটি তীর আইকন দেখানো হবে এবং আপনাকে ফিরিয়ে নেওয়া হবে।

Android 10:নতুন নেভিগেশন অঙ্গভঙ্গি দিয়ে শুরু করা2. হোম স্ক্রিনে ফিরে আসা

হোম বোতামের অনুপস্থিতিতে হোম স্ক্রীন অ্যাক্সেস করতে, স্ক্রিনের নীচে থেকে উপরে সোয়াইপ করুন। কোন দৃশ্যমান নিয়ন্ত্রণ দেখানো হবে না, তবে, ব্যবহারকারীরা স্ক্রিনের ফুটারে একটি ছোট বার লক্ষ্য করতে পারেন। হোম স্ক্রিনে যেতে শুধু আপনার আঙুল উপরের দিকে টেনে আনুন।

Android 10:নতুন নেভিগেশন অঙ্গভঙ্গি দিয়ে শুরু করা3. Android 10-এ মাল্টিটাস্কিং

সমস্ত খোলা অ্যাপ্লিকেশনগুলিকে এক জায়গায় চেক করতে, স্ক্রিনের ফুটার থেকে উপরের দিকে সোয়াইপ করুন এবং স্ক্রিনের এক তৃতীয়াংশে বিরাম দিন৷

4. অ্যাপ স্যুইচার

অ্যাপগুলির মধ্যে দ্রুত স্যুইচ করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল স্ক্রিনের ফুটারে দেখানো ছোট লাইন থেকে ডানদিকে সোয়াইপ করতে হবে এবং একবার স্ক্রলিং উইন্ডো সক্রিয় হয়ে গেলে, অ্যাপগুলি পরিবর্তন করতে একই লাইনে বাম/ডানে সোয়াইপ করুন।

5. Google সহকারী সক্রিয় করা হচ্ছে

প্রাথমিকভাবে, আপনাকে Google সহকারীকে কল করার জন্য দীর্ঘক্ষণ চাপতে হবে। এখন, আপনি কীভাবে এটি অ্যান্ড্রয়েড 10 এ অ্যাক্সেস করবেন? এটা সহজ, সর্বশেষ সংস্করণ প্রতিটি স্ক্রিনের নীচের কোণায় একটি সাদা লাইন প্রদর্শন করে। ইশারা করুন এবং আপনার আঙুলটি স্ক্রিনের কেন্দ্রের দিকে টেনে আনুন। যে মুহুর্তে আপনি স্ক্রিনের ফুটার জুড়ে Google অ্যাসিস্ট্যান্টের নীল, লাল, হলুদ এবং সবুজ রঙের রেসগুলি পর্যবেক্ষণ করা শুরু করবেন – Google অ্যাসিস্ট্যান্ট দেখাবে!

Android 10:নতুন নেভিগেশন অঙ্গভঙ্গি দিয়ে শুরু করা6. স্প্লিট-স্ক্রিন মোড খুলুন

অ্যান্ড্রয়েড 10-এর স্প্লিট-স্ক্রিন মোড অ্যাক্সেস করা খুবই সহজ, আপনাকে যা করতে হবে তা হল:স্প্লিট-স্ক্রীনে আপনি যে অ্যাপ্লিকেশনগুলি খুলতে চান তার একটি চালু করুন> সাম্প্রতিক অ্যাপস বিভাগটি খুলতে ফ্লিক আপ করুন> অন্য অ্যাপের আইকনে ট্যাপ করুন এটির উপরে> স্প্লিট স্ক্রিন বিকল্পটি নির্বাচন করুন। অ্যাপ্লিকেশনটি আপনার ডিসপ্লে স্ক্রিনের হেডারে জুম করা হবে৷

আপনার সাম্প্রতিক অ্যাপস বিভাগটি খোলা থাকবে। আপনি স্প্লিট স্ক্রিন মোডের জন্য অন্য কোনো অ্যাপ বেছে নিতে তালিকার মধ্য দিয়ে স্ক্রোল করতে পারেন অথবা অ্যাপ ড্রয়ার থেকে অন্যান্য অ্যাপ নির্বাচন করতে হোম পেজে ফিরে যেতে পারেন। এই দুটি উইন্ডো আলাদাভাবে ব্যবহার করে উপভোগ করুন!

7. অতিরিক্ত অ্যাপস বন্ধ করুন

যদিও অ্যাপগুলিকে জোর করে বন্ধ করার নেভিগেশন অঙ্গভঙ্গি পরিবর্তিত হয়নি, এটি আবার উল্লেখ করার মতো। অ্যান্ড্রয়েড 9.0 পাই এর অঙ্গভঙ্গির মতো, মাল্টিটাস্কিং স্ক্রিনে, স্ক্রিনের শীর্ষ পর্যন্ত আপনি যে অ্যাপটি বন্ধ করতে চান তা সোয়াইপ করুন। আপনি সমস্ত খোলা অ্যাপের জন্য একই অঙ্গভঙ্গি করতে পারেন!

Android 10:নতুন নেভিগেশন অঙ্গভঙ্গি দিয়ে শুরু করা

অন্যান্য স্মার্টফোনে অ্যান্ড্রয়েড 10 জেসচার বৈশিষ্ট্য সম্পর্কে কী?

সম্পূর্ণ নতুন অ্যান্ড্রয়েড 10 OS এর স্টক সংস্করণ ইনস্টল করা ফোনে কাজ করা উচিত। বর্তমানে, বেশিরভাগ স্মার্টফোনের নিজস্ব স্কিন রয়েছে যা মেনুতে নেভিগেট করার নিজস্ব উপায় বৈশিষ্ট্যযুক্ত।

এছাড়াও, বেশ কয়েকটি থার্ড-পার্টি নেভিগেশন জেসচার অ্যাপ রয়েছে যা অ্যাপগুলি নেভিগেট করার জন্য দুর্দান্ত অঙ্গভঙ্গি প্রদান করে। আমরা শীঘ্রই আমাদের পরবর্তী ব্লগে সেই অ্যাপ্লিকেশন এবং সরঞ্জামগুলি নিয়ে আলোচনা করব। ততক্ষণ আমাদের সাথে থাকুন এবং আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করতে ভুলবেন না!


  1. আপনার নতুন অ্যান্ড্রয়েড ফোনের সাথে 15টি জিনিস

  2. How-to Holiday Guide:আপনার নতুন Windows 10 PC দিয়ে শুরু করা

  3. Android এবং iOS এর জন্য WhatsApp স্টিকার তৈরি করা শুরু করা

  4. ওয়েবের জন্য Android মেসেজ দিয়ে শুরু করা