কম্পিউটার

অ্যানালগ মিউজিক ক্যাসেটকে ডিজিটাল MP3 তে রূপান্তর করা

যদি আপনি 80 এবং 90 এর দশকে জন্মগ্রহণ করেছেন এবং এবং আপনার প্রিয় শিল্পীদের থেকে অ্যালবামগুলির মালিকানার মূল্য চিনতে পারেন, তাহলে আপনার অবশ্যই অবশ্যই পুরানো ক্যাসেট টেপের একটি বাক্স থাকবে যা ধুলো সংগ্রহ করছে। বাজি ধরুন এতে জো ককার, অলম্যান ব্রাদার্স ব্যান্ডের সর্বশ্রেষ্ঠ হিট রয়েছে এবং এমনকি কিছু ক্লাসিক উইলি নেলসনও হতে পারে!

আপনি কি কখনও চান না যে আমরা শুধু প্লে টিপতে পারি এবং আমাদের iPod-এ ক্লাসি টিউনগুলি শুনতে পারি বা আমাদের হোম স্টেরিওতে উচ্চস্বরে ব্লাস্ট করতে পারি বা আরও ভাল, সেই গানগুলি আবার চালাতে পারি যেভাবে সেখানে মূলত খেলার কথা ছিল। খোলা রাস্তায় আমরা যখন আমাদের শেভিসে ক্রুজ করি।

অ্যানালগ মিউজিক ক্যাসেটকে ডিজিটাল MP3 তে রূপান্তর করা

এই ক্যাসেটগুলি আমাদের প্রিয় সঙ্গীত স্মৃতিগুলিকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করতে পারে বা আমাদের প্রিয়জনের রেকর্ডিং শোনার সাথে সাথে আমাদের আরও ঘনিষ্ঠ করতে পারে। সেই ভয়েসটি এখন চিরকালের জন্য সেই একটি ক্যাসেট টেপে যা আমাদের লকারে লুকিয়ে রাখা হয়েছে৷

এনালগ ক্যাসেট টেপগুলিকে MP3-এর ডিজিটাল ফর্ম্যাটে রূপান্তর করার সময় এসেছে৷

আমাজনে আমাদের প্রিয় বন্ধুরা, বিভিন্ন ধরনের ডিভাইস অফার করে যা MP3, যেকোনো টেপে রূপান্তর করার দাবি করে। এগুলি সস্তা এবং চীনে তৈরি। যার মানে, এটির কাজ করার কোন গ্যারান্টি নেই এবং এর ফলে টেপের ভিতরের ক্ষতি হচ্ছে। এটা কি ঝুঁকি নেওয়ার মূল্য? আমরা সিদ্ধান্ত নেওয়ার জন্য এটি আপনার উপর ছেড়ে দিলাম!

অ্যানালগকে ডিজিটালে স্থানান্তর করার একটি সহজ উপায় হল 'অডাসিটি' নামে পরিচিত সফ্টওয়্যারের সাহায্যে৷ এটি শুধুমাত্র সব ধরনের মিউজিক আউটপুট ফাইলকে ডিজিটাল MP3 তে স্থানান্তর করার অফার করে না, এমনকি আলাদা আলাদা গানে মিউজিক ভেঙে দিয়েও আমাদের সাহায্য করে।

একটি ধাপে ধাপে প্রক্রিয়া ব্রেক ডাউন নিচে উল্লেখ করা হয়েছে:

1) আপনার গোপন টেপ লুকানোর জন্য অ্যাটিকের মধ্যে শিকার করুন৷ একবার পাওয়া গেলে, নিশ্চিত করুন যে প্রশ্নযুক্ত টেপটি একটি কভারে ছিল এবং রিলের ক্ষতি তার সর্বনিম্ন। একবার এটি নিশ্চিত হয়ে গেলে, এই প্রক্রিয়াটির জন্য প্রয়োজনীয় 3টি আইটেম একত্রিত করুন৷

  • যে টেপটির বিষয়বস্তু ডিজিটালে স্থানান্তরিত হবে৷
  • অডাসিটি সফটওয়্যার সহ একটি ল্যাপটপ/হোম পিসি ডাউনলোড করা হয়েছে। (আপনি এখানে সফ্টওয়্যারটি ডাউনলোড করতে পারেন)

দ্রষ্টব্য:লিঙ্কটি যে পৃষ্ঠাটি প্রদর্শন করে, সেখানে অ্যাক্সেস করার একাধিক বিকল্প রয়েছে৷ ডাউনলোড এ ক্লিক করুন এবং আপনার পছন্দের প্ল্যাটফর্ম চয়ন করুন

অ্যানালগ মিউজিক ক্যাসেটকে ডিজিটাল MP3 তে রূপান্তর করা

  • একটি ট্রান্সফার কর্ড যা সম্ভবত সেই সমস্ত পুরানো সেল চার্জার এবং ভিসিআর কর্ডগুলির সাথে আপনার অ্যাটিকেতে রাখা হয়েছিল৷ সাধারণত পুরুষ/পুরুষ কর্ড নামে পরিচিত। নিচে দেখানো হয়েছে।

অ্যানালগ মিউজিক ক্যাসেটকে ডিজিটাল MP3 তে রূপান্তর করা

2) একবার সমস্ত 3 টি আইটেম একত্রিত হয়ে গেলে, টেপ প্লেয়ারের সাথে কর্ডের এক প্রান্ত সংযুক্ত করুন যেখানে হেডফোন জ্যাকটি যাওয়ার কথা। তারপরে, ল্যাপটপ / হোম পিসিতে অন্য প্রান্তটি সংযুক্ত করুন। (যদি আপনার পিসি/ল্যাপটপে উল্লিখিত কর্ডের প্রান্ত সংযুক্ত করার বিকল্প না থাকে, তাহলে আমার প্রিয় বন্ধু, অনলাইনে যান এবং এখানে এটির প্রতিস্থাপনের অর্ডার দিন

3) UpS অবশেষে আপনার কর্ড সরবরাহ করলে, উপরে পয়েন্ট 2-এ উল্লিখিত হিসাবে এটি সংযুক্ত করুন। যখন ক্যাসেট প্লেয়ার এবং PC/Laptop সংযুক্ত করা হয় তখন ওপেন অডাসিটি এবং নিম্নলিখিত প্যারামিটারগুলি সেট করুন প্রক্সি পরীক্ষা।

অ্যানালগ মিউজিক ক্যাসেটকে ডিজিটাল MP3 তে রূপান্তর করা

  • উপরের ছবিতে প্রদর্শিত হিসাবে টেপ ডেকে রেকর্ডিং ইনপুটের পরামিতি সেট করুন। আপনি যদি একটি মাইক ব্যবহার করেন তবে এটিকে লো সেট করুন এবং তারপরে রেকর্ড বোতামটি টিপুন। এটি নিশ্চিত করবে যে মূল গুণমান বজায় রাখা হয়েছে এবং কোন প্রজন্মের ক্ষতি নেই। একবার এটি রেকর্ড করা শুরু হলে, আপনি টাইমলাইনে একটি নীল তরঙ্গ দেখতে পাবেন৷

অ্যানালগ মিউজিক ক্যাসেটকে ডিজিটাল MP3 তে রূপান্তর করা

  • একটি প্রক্সি পরীক্ষা হয়ে গেলে, তৈরি করা ফাইলটি নির্বাচন করে মুছে ফেলুন এবং টিকারটিকে 0 সেকেন্ডে ফিরিয়ে আনুন।

4) একটি ক্যাসেটের সম্পূর্ণতা ক্যাপচার করতে, টেপটি রিওয়াইন্ড করুন এবং এটিকে শুরুতে আনুন৷ একইভাবে, নিশ্চিত করুন যে রেকর্ডিং ডিভাইসটি শুরুতে রয়েছে। তারপরে, সফ্টওয়্যারের রেকর্ড বোতামে ক্লিক করার সময় টেপ ডেকে প্লে টিপুন৷ অড্যাসিটি স্বয়ংক্রিয়ভাবে শব্দগুলি ক্যাপচার করবে এবং একদিকে একদিকে রেকর্ড করবে!

অ্যানালগ মিউজিক ক্যাসেটকে ডিজিটাল MP3 তে রূপান্তর করা

Note:·      We can drop markers at the beginning of individual songs and then export them all together. Simply bring the cursor to the beginning and then go to ‘Tracks’ tab and click on ‘Add label at selection’ to number individual songs. It’s easy to do visually as a flat blue line may signify the end of the previous and beginning of the next song!

5) Now that one side is done, it is time to export. Go to the File menu and click on the ‘Export’ button. That will open a number of file format options. Click ‘convert to Mp3’

অ্যানালগ মিউজিক ক্যাসেটকে ডিজিটাল MP3 তে রূপান্তর করা

  • When you hit export, the option to rename tracks pops up where you can change the numbers into proper song names. See image below for reference.

অ্যানালগ মিউজিক ক্যাসেটকে ডিজিটাল MP3 তে রূপান্তর করা

  • Once all your tracks are renamed here, click on save. This exports all your songs individually.

6) There you have it. You have successfully managed to convert your tape into a mp3.

Now for the main part. Once all your songs are converted you can share them across social media and expose the younger generation to good quality music. You can share with them the magic of listening to ’Whipping Post’. As they hear the way the guitar bleeds into the song, i am sure that they too shall be head banging along with you. Pat your back! You have managed to do a  job well done. Rock on Forever dudes!


  1. আপনার মিউজিক ওয়ার্ল্ডে ফিরে যেতে ম্যাকে স্পোটিফাই স্লো ঠিক করুন

  2. সমাধান করা হয়েছে:আপনার পিসি একটি সমস্যায় পড়েছে এবং পুনরায় চালু করতে হবে

  3. এই টুলস এবং অ্যাপের মাধ্যমে আপনার ফটোগুলিকে ডিজিটাল আর্টে পরিণত করুন

  4. লিনাক্সে মিউজিক ফাইল ফরম্যাট রূপান্তর করা - টিউটোরিয়াল