কম্পিউটার

dApps- কীভাবে বিকেন্দ্রীভূত অ্যাপগুলি বিশ্বকে ঝড়ের মধ্যে নিয়ে যাবে বলে আশা করা হচ্ছে

কল্পনা করুন যে আপনি অফিসে থাকাকালীন আপনার গাড়িকে কাজে লাগান! অথবা আপনার সিস্টেম লোকেদের তাদের কাজ সম্পন্ন করতে সাহায্য করার জন্য তার অতিরিক্ত স্থান ব্যবহার করে! ঠিক আছে, এর মতো একটি পৃথিবী খুব বেশি দূরে নয় কারণ বিকেন্দ্রীভূত অ্যাপ্লিকেশনগুলি আমাদের দরজায় কড়া নাড়তে শুরু করেছে! তাদের যুগ ক্রিপ্টোকারেন্সির সূচনা দিয়ে শুরু হয়েছিল এবং এখন তারা পুরো বিশ্ব শাসন করার জন্য প্রস্তুত হচ্ছে! কিন্তু যাইহোক এগুলো কি? ভাল, আরও পড়ুন এবং তাদের সম্পর্কে বিস্তারিত জানুন!

dApps কি?

বিকেন্দ্রীভূত অ্যাপ্লিকেশন বা dApps হল সেইসব অ্যাপ্লিকেশন যা পয়েন্ট টু পয়েন্ট নেটওয়ার্কে চলে। তারা দীর্ঘ থেকে বিদ্যমান কিন্তু সম্প্রতি জনপ্রিয়তা অর্জন! মূলত এগুলি এমন সফ্টওয়্যার বা কোড যেগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যেগুলি ইন্টারনেটে বিদ্যমান কিন্তু কোনও একক ব্যক্তি বা সংস্থা দ্বারা নিয়ন্ত্রিত হয় না! যদিও তারা ব্লকচেইন প্রযুক্তির সঙ্গী বলে মনে করা হয়, তারা আলাদাভাবেও থাকতে পারে। এমন অনেকগুলি নেটওয়ার্ক রয়েছে যা P2P নেটওয়ার্কে চলে কিন্তু BitTorrent, Popcorn Time, BitMessage, Tor, ইত্যাদির মতো কোনো ব্লকচেইনের অংশ নয়৷ এটি স্মার্ট চুক্তির থেকে এক ধাপ এগিয়ে, এবং সারা বিশ্ব থেকে সীমাহীন অংশগ্রহণকারী থাকতে পারে! dApps- কীভাবে বিকেন্দ্রীভূত অ্যাপগুলি বিশ্বকে ঝড়ের মধ্যে নিয়ে যাবে বলে আশা করা হচ্ছে

আপনি ভাবতে পারেন যে স্মার্ট চুক্তিগুলি কীভাবে dApps থেকে আলাদা? ঠিক আছে, dApps হল ব্লকচেইন সক্ষম এবং স্মার্ট চুক্তিগুলি এমন কিছু যা আপনাকে ব্লকচেইনের সাথে সংযোগ করতে সাহায্য করে তাই প্রস্তুত!

কোন মানদণ্ড ব্লকচেইনের প্রেক্ষাপটে একটি Dapp উপযুক্ত করে তোলে?

একাধিক মানদণ্ড রয়েছে যা একটি DApp কে যোগ্য করে তোলে, সেগুলি সম্পর্কে জানতে নীচের পয়েন্টগুলি পড়ুন!

ওপেন সোর্স

প্রথমত, অ্যাপ্লিকেশনটি ওপেন সোর্স হতে হবে এবং স্বায়ত্তশাসিতভাবে কাজ করবে! এইভাবে, এটি নিশ্চিত করা হয় যে অ্যাপ্লিকেশনটি একটি একক সত্তা দ্বারা নিয়ন্ত্রিত হয় না! এছাড়াও, এটিকে অবশ্যই নতুন প্রোটোকলগুলিকে মানিয়ে নিতে হবে যাতে নতুন উন্নতিগুলি সাধারণ হওয়ার আগে অভিযোজিত হয়!

ডেটা এবং অপারেশন অবশ্যই ক্রিপ্টোগ্রাফিকভাবে সংরক্ষণ করতে হবে

যেহেতু অ্যাপগুলি ব্যর্থ হওয়ার প্রবণতা রয়েছে, তাই dAppsকে অবশ্যই সমস্ত ডেটা এবং তাদের ক্রিয়াকলাপগুলিকে ক্রিপ্টোগ্রাফিকভাবে সংরক্ষণ করতে হবে যাতে তারা নিরাপদ থাকে এবং ব্যর্থতার কেন্দ্রীয় পয়েন্টগুলি দ্বারা প্রভাবিত না হয়!

অ্যাপ্লিকেশানগুলিকে অবশ্যই ক্রিপ্টোগ্রাফিক টোকেন তৈরি এবং ব্যবহার করতে হবে

অস্বীকার করার উপায় নেই যে এই অ্যাপগুলি ক্রিপ্টোকারেন্সির সাথে ডিল করে, এটি অবশ্যই ক্রিপ্টোগ্রাফিক টোকেন তৈরি করবে! এইভাবে নিরাপত্তাও নিশ্চিত করা হয়!

dApps- কীভাবে বিকেন্দ্রীভূত অ্যাপগুলি বিশ্বকে ঝড়ের মধ্যে নিয়ে যাবে বলে আশা করা হচ্ছে

এখানে কি ধরনের dApps আছে?

হ্যাঁ, এখন পর্যন্ত তিন ধরনের dApp বিদ্যমান রয়েছে। তাদের সম্পর্কে জানতে আরও পড়ুন!

  1. এগুলির নিজস্ব ব্লকচেইন আছে যেমন বিটকয়েন! আপনি যদি altcoins-এর দিকে নজর দেন, তবে সবগুলিই এই বিভাগে পড়ে!
  2. ওমনি প্রোটোকল হল টাইপ II-এর সর্বোত্তম উদাহরণ, এতে টোকেন রয়েছে যা তাদের কার্যকারিতার জন্য প্রয়োজনীয়!
  3. এগুলি নিরাপদ কয়েন জারি করার জন্য টাইপ II-এর প্রোটোকল ব্যবহার করে যেগুলি বিতরণ করা ফাইল স্টোরেজ তৈরি করতে আরও ব্যবহৃত হয়!

কিভাবে dApps কাজ করে?

বিকেন্দ্রীভূত আবেদনের সমস্ত মানদণ্ড পূরণ হলে তারা নির্বিঘ্নে কাজ করে! বর্তমানে, Blockchain এবং dApps উভয়ই PoS এবং Pow নামে দুটি প্রোটোকলে কাজ করছে। এগুলি মূলত সমস্ত অংশগ্রহণকারী বা একই ব্যবহারকারীদের মধ্যে একটি চুক্তিতে পৌঁছানোর জন্য ব্যবহৃত হয়!

dApps- কীভাবে বিকেন্দ্রীভূত অ্যাপগুলি বিশ্বকে ঝড়ের মধ্যে নিয়ে যাবে বলে আশা করা হচ্ছে

এটি ভবিষ্যদ্বাণী করা হয়েছে যে বড় আকারে ব্লকচেইন গ্রহণের আক্রমণ জিনিসগুলিকে উল্টে দেবে! আমরা আশা করি যে dApps বা বিকেন্দ্রীকৃত অ্যাপ্লিকেশনগুলিও ফলপ্রসূ হবে এবং শুধু সময়ের অপচয় নয়! বিভিন্ন ক্ষেত্র অবশ্যই উপকৃত হবে, কিন্তু কীভাবে তা জানতে আমাদের অপেক্ষা করতে হবে!


  1. চ্যাটবট প্ল্যাটফর্ম এবং অ্যাপের বিস্ময়কর জগত

  2. কিভাবে দেখবেন ফিফা বিশ্বকাপ 2018 4K এ

  3. ভার্চুয়াল রিয়েলিটি (VR) গেমস- এগুলো কি ফিটনেসের ভবিষ্যৎ

  4. Windows 11 এ অ্যান্ড্রয়েড অ্যাপস:তারা কতটা সহায়ক হবে?