কম্পিউটার

আপনার কম্পিউটারে ভিডিও অটোপ্লে করা থেকে সাইটগুলিকে কীভাবে বন্ধ করবেন

ধরুন আপনি শুধুমাত্র সর্বশেষ খবর পড়ার জন্য আপনার প্রিয় সাইট পরিদর্শন করেছেন, এবং হঠাৎ একটি ভিডিও বাজতে শুরু করে এবং স্বয়ংক্রিয়ভাবে আপনার স্পীকারের মাধ্যমে জোরে মিউজিক বা ভয়েস ব্লাস্ট করে। এটি কেবল আপনার জন্যই বিরক্তিকর নয়, আপনার চারপাশের লোকদের জন্যও।

নিম্নলিখিত ব্লগ পোস্টটি ভিডিওগুলিকে স্বয়ংক্রিয়ভাবে চালানো বন্ধ করার সম্ভাব্য উপায়গুলি নিয়ে চলে, যা ভবিষ্যতে আপনাকে কিছু বিব্রতকর সমস্যা সংরক্ষণ করে৷ প্রথমটি দিয়ে শুরু করা যাক:

ওয়েবসাইট সেটিংস:

Facebook এবং Twitter-এর মতো জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলি ব্যবহারকারীদের সেটিংস মেনু থেকে স্বয়ংক্রিয়ভাবে ভিডিও চালানো বন্ধ করার বিকল্প প্রদান করে।

টুইটারে , আপনাকে প্রোফাইল আইকনে ক্লিক করতে হবে। এরপরে, বিষয়বস্তু বিভাগে যান। এখানে, “ভিডিও অটোপ্লে-এর জন্য বক্সটি আনচেক করুন .”

ছবি:ভিনি ধীমান / নোটেকি

Facebook-এ , 'নিম্ন তীর আইকনে ক্লিক করুন৷ উপরের ডানদিকে কোণায় উপলব্ধ এবং সেটিংস নির্বাচন করুন। পরবর্তী বাম ফলকে ভিডিও-এ স্যুইচ করুন . ডানদিকের ফলকে “ভিডিওগুলি স্বয়ংক্রিয়ভাবে চালান-এ যান৷ ” এবং বিকল্পটি বন্ধ করুন।

ছবি:ভিনি ধীমান / নোটেকি

এই সেটিংস আপনার জন্য আদর্শ না হলে কি হবে? চিন্তার কিছু নেই, আধুনিক ব্রাউজারগুলি ব্যবহারকারীদের সাইটে ভিডিও অটোপ্লে অক্ষম করার বিকল্পও প্রদান করে৷

Google Chrome এ

ডিফল্ট সেটিংস সহ, Chrome ব্রাউজারে সরাসরি অটোপ্লে পরিচালনা করার বিকল্প রয়েছে৷ উদাহরণস্বরূপ, আপনি ব্রাউজারকে ভিডিও অটোপ্লে করতে দিতে পারেন এবং একই সময়ে ভিডিওগুলিকে নিঃশব্দ করতে পারেন৷

সাইটে ভিডিও নিঃশব্দ করতে:

যে ট্যাবে আওয়াজ হচ্ছে সেটিতে ডান ক্লিক করুন এবং “সাইট নিঃশব্দ নির্বাচন করুন " মেনু থেকে বিকল্প।

অটোপ্লে ভিডিও বন্ধ করতে:

এর জন্য আপনাকে একটি ক্রোম পতাকার সাহায্য নিতে হবে। এর জন্য, আপনাকে নিম্নলিখিত পৃষ্ঠাটি দেখতে হবে:

এখানে, ড্রপ-ডাউন থেকে, আপনাকে নির্বাচন করতে হবে “নথি ব্যবহারকারী সক্রিয়করণ প্রয়োজন " পরিবর্তনগুলি প্রয়োগ করতে এখনই পুনরায় লঞ্চ করুন-এ ক্লিক করুন৷ নীচে উপলব্ধ বোতাম।

ছবি:ভিনি ধীমান / নোটেকি

একবার আপনি এই বৈশিষ্ট্যটি সক্ষম করলে, ভিডিওটি শুধুমাত্র তখনই চলবে যখন আপনি ভিডিওটিতে ক্লিক করবেন৷

এই পতাকা ছাড়াও, Chrome ওয়েব স্টোরে বিভিন্ন এক্সটেনশন উপলব্ধ রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন। একই কাজ সমাধানের জন্য Google আরও শক্তিশালী সমাধান নিয়ে কাজ করছে।

সাফারি

অ্যাপলের সাফারি ব্রাউজার ব্যবহারকারীদের সাইটগুলিতে ভিডিওগুলির অটোপ্লে বন্ধ করতে সেটিংসও অফার করে। এটি ব্যবহারকারীদের নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য ভিডিও অটোপ্লে করা বন্ধ করতে চাইলে তা নির্বাচন করতে দেয়। আপনি কীভাবে বৈশিষ্ট্যটি অ্যাক্সেস করতে পারেন তা এখানে:

ছবি:ভিনি ধীমান / নোটেকি

আপনাকে ঠিকানা বারে ডান ক্লিক করতে হবে এবং "এই ওয়েবসাইটের জন্য সেটিংস নির্বাচন করতে হবে৷ " এর অধীনে, আপনাকে "কখনও অটো-প্লে করবেন না নির্বাচন করতে হবে৷ ” অথবা “সাউন্ড সহ মিডিয়া বন্ধ করুন৷৷ ”

Firefox

ফায়ারফক্স একটি দ্রুত বিকল্প নিয়ে আসে যা ব্যবহারকারীরা পুরো ব্রাউজারে অটোপ্লে বন্ধ করতে ব্যবহার করতে পারে। আপনাকে যা করতে হবে তা এখানে:

আরো আইকনে ক্লিক করুন৷ উপরের ডান কোণায় উপলব্ধ এবং বিকল্প নির্বাচন করুন. এরপরে, “গোপনীয়তা এবং নিরাপত্তা পরিবর্তন করুন " ট্যাব বাম প্যানেলে উপলব্ধ৷

ছবি:ভিনি ধীমান / নোটেকি

এখানে অনুমতি যান বিভাগ এবং "সর্বদা জিজ্ঞাসা করুন চয়ন করুন৷ ” অথবা “অটোপ্লে করবেন না নিজেকে শান্তিতে রাখতে।

Microsoft Edge

এজ ব্রাউজারে, ভিডিওগুলির অটোপ্লে বন্ধ করার একটি দ্রুত বিকল্প রয়েছে৷

আপনাকে সেটিংস-এ যেতে হবে -> উন্নত -> মিডিয়া অটোপ্লে . এখানে, আপনাকে “সীমা সেট করতে হবে ” অথবা “ব্লক করুন৷৷ ”

আপনি ঠিকানা বারে উপলব্ধ শংসাপত্র আইকন থেকে একটি নির্দিষ্ট সাইটের জন্য একই কাজ করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে:

ছবি:ভিনি ধীমান / নোটেকি

শংসাপত্র আইকন (নিরাপদ আইকন)-এ ক্লিক করুন উপরের বাম কোণে উপলব্ধ। অনুমতি পরিচালনা করুন-এ যান বিভাগগুলি এবং লিঙ্কটিতে ক্লিক করুন যেখানে লেখা আছে “মিডিয়া অটোপ্লে সেটিংস ” এবং সীমা নির্বাচন করুন অথবা ব্লক করুন .

ভিডিওগুলিকে কোনও ওয়েবসাইটে অটোপ্লে করা বন্ধ করার কয়েকটি সাধারণ, এবং সহজতম উপায় এইগুলি৷ বিজ্ঞাপনগুলি আরও বাধাগ্রস্ত হওয়ার সাথে সাথে, ভিডিও এবং শব্দ ব্লক করা আপনার কম্পিউটারে একটি সহায়ক বৈশিষ্ট্য হিসাবে অব্যাহত রয়েছে৷

এই ব্লগ পোস্ট দরকারী খুঁজে? একই জিনিস করতে অন্য কোন উপায় আছে? নির্দ্বিধায় মন্তব্যে শেয়ার করুন৷

সম্পাদকদের সুপারিশ:

  • কিভাবে সহজেই আপনার বড় পর্দার টিভিতে অনলাইন সিনেমা স্ট্রিম করবেন
  • আপনার সন্তানের অনলাইন কার্যকলাপের উপর কিভাবে ট্যাব রাখবেন
  • আপনার অ্যামাজন ইকোতে কীভাবে হুইস্পার কার্যকারিতা সেট আপ করবেন তা এখানে রয়েছে

  1. আপনার কম্পিউটার থেকে পিসি স্পীড আপ কিভাবে মুছে ফেলবেন

  2. কীভাবে আপনার কম্পিউটার থেকে উইন্ডোজ 7 সম্পূর্ণরূপে মুছবেন

  3. কিভাবে আপনার কম্পিউটারকে স্লিপ মোড থেকে স্বয়ংক্রিয়ভাবে জেগে উঠতে বন্ধ করবেন।

  4. অটোপ্লে করা থেকে Twitter এবং Facebook ভিডিও বন্ধ করুন