কম্পিউটার

কিভাবে আপনার জুম সাবস্ক্রিপশন বাতিল করবেন

কিভাবে আপনার জুম সাবস্ক্রিপশন বাতিল করবেন

জুম সাম্প্রতিক মাসগুলিতে অনেক ব্যবসার জন্য একটি জীবন রক্ষাকারী। ভিডিও কনফারেন্সিং অ্যাপটি স্কুল, ব্যবসা এবং নিয়মিত লোকেরা শুধুমাত্র বন্ধু এবং পরিবারের সাথে সংযোগ করতে চায় সহ সারা বিশ্বের লোকেরা গ্রহণ করেছে। যাইহোক, জুমের বিনামূল্যের সংস্করণ মোটামুটি সীমিত, অনেক লোককে জুমের প্রিমিয়াম পরিষেবার জন্য সাইন আপ করতে বাধ্য করে। অনেক সাবস্ক্রিপশন-ভিত্তিক পরিষেবার মতো, জুমের প্রিমিয়াম সংস্করণ ব্যবহারকারীদের ম্যানুয়ালি অপ্ট আউট করতে হবে। এটি করতে ব্যর্থ হলে আপনার ক্রেডিট কার্ড চিরতরে চার্জ করা হবে। সৌভাগ্যক্রমে, আপনার জুম অ্যাকাউন্ট বাতিল করা সহজ কিন্তু কিছুটা লুকানো৷

জুম সাবস্ক্রিপশনের প্রকারগুলি

কিভাবে আপনার জুম সাবস্ক্রিপশন বাতিল করবেন

জুম ভিডিও কনফারেন্সিং অ্যাপের দুটি সংস্করণ রয়েছে:একটি বিনামূল্যে, অন্যটি অর্থপ্রদান। জুমের ফ্রি বা "বেসিক" সংস্করণটি গ্রুপ মিটিংকে 40 মিনিটের মধ্যে সীমাবদ্ধ করে, যদিও একের পর এক মিটিং সীমাহীন। অধিকন্তু, এটি অংশগ্রহণকারীদের সংখ্যা 100 জনে সীমাবদ্ধ করে। উপরন্তু, আপনার মিটিং রেকর্ড করার কোন ক্ষমতা নেই। জুমের প্রদত্ত বা "প্রো" সংস্করণটি একাধিক স্তরের অফার করে, তবে প্রধান পার্থক্য হল আপনার ওয়ালেট খোলার মাধ্যমে, বিনামূল্যে ব্যবহারকারীদের উপর আরোপিত অনেক বিধিনিষেধ তুলে নেওয়া হয়। আমরা উপরে উল্লেখ করেছি, জুমের প্রিমিয়াম সংস্করণগুলির জন্য একটি মাসিক ফি প্রয়োজন৷ যাইহোক, অনেক সাবস্ক্রিপশনের মতো, প্রতিটি নতুন বিলিং চক্রের শুরুতে সাবস্ক্রিপশনের পরিমাণ স্বয়ংক্রিয়ভাবে চার্জ করা হয়।

কিভাবে আপনার জুম সাবস্ক্রিপশন বাতিল করবেন

কিভাবে আপনার জুম সাবস্ক্রিপশন বাতিল করবেন

আপনার জুম সাবস্ক্রিপশন বাতিল করা মোটামুটি সহজ; যাইহোক, এখানে বেশ কিছু পদক্ষেপ জড়িত।

1. শুরু করতে, আপনার পিসিতে জুম চালু করুন।

2. জুম উইন্ডো প্রদর্শিত হলে, উপরের-ডানদিকে আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন৷ আপনার যদি প্রোফাইল পিকচার সেট আপ না থাকে, তাহলে এটি আপনার আদ্যক্ষর সহ একটি রঙিন বর্গক্ষেত্র হবে। এটি বিভিন্ন বিকল্প সহ একটি ড্রপ-ডাউন মেনু তৈরি করবে৷

3. "সেটিংস" লেবেলযুক্ত একটিতে ক্লিক করুন। বিকল্পভাবে, আপনি সরাসরি আপনার প্রোফাইল ছবির নীচে কগ আইকনে ক্লিক করতে পারেন। এটি জুম সেটিংস উইন্ডো খুলবে।

4. উইন্ডোর বাম দিকের বিকল্পগুলি থেকে, "প্রোফাইল" এ ক্লিক করুন৷

5. এরপর, "আমার সাবস্ক্রিপশন পরিবর্তন করুন" লেবেলযুক্ত বোতামটিতে ক্লিক করুন৷

কিভাবে আপনার জুম সাবস্ক্রিপশন বাতিল করবেন

এটি আপনার ওয়েব ব্রাউজার চালু করবে এবং স্বয়ংক্রিয়ভাবে জুম ওয়েবসাইটে নেভিগেট করবে। এখানে, আপনাকে আপনার জুম ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে অনুরোধ করা হবে।

6. লগ ইন করার পরে, আপনাকে স্বয়ংক্রিয়ভাবে আপনার জুম প্রোফাইলের বিলিং বিভাগে নিয়ে আসা উচিত। এই পৃষ্ঠায় আপনি বর্তমানে সাবস্ক্রাইব করা জুম প্ল্যানগুলি দেখতে পাবেন৷ প্রতিটি পরিকল্পনা তথ্য প্রদর্শন করবে, যেমন বিলিং সময়কাল, পরবর্তী চালানের তারিখ, চালানের পরিমাণ এবং পরিকল্পনার স্থিতি।

7. একেবারে ডানদিকে, "সাবস্ক্রিপশন বাতিল করুন" লেবেলযুক্ত একটি লিঙ্ক রয়েছে৷ এগিয়ে যান এবং সেই লিঙ্কে ক্লিক করুন। এটি করার ফলে একটি পপ-আপ বক্স চালু হবে যা পুনর্বিবেচনা করার ক্ষমতা প্রদান করে। আপনি যদি নিশ্চিত হন যে আপনি আপনার জুম সদস্যতা বাতিল করতে চান, তাহলে "সাবস্ক্রিপশন বাতিল করুন" লেবেলযুক্ত বোতামে ক্লিক করুন।

কিভাবে আপনার জুম সাবস্ক্রিপশন বাতিল করবেন

কীভাবে রেকর্ড করা জুম মিটিং ডাউনলোড করবেন

আপনি যখন আপনার প্রিমিয়াম জুম সাবস্ক্রিপশন বাতিল করেন, তখনও আপনি অ্যাপটির বিনামূল্যের সংস্করণ ব্যবহার করতে পারবেন। দুর্ভাগ্যবশত, আপনার সদস্যতা বাতিল করে, আপনি আপনার মিটিং রেকর্ড করার ক্ষমতা সহ আমরা আগে উল্লেখ করা প্রিমিয়াম বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস হারাবেন।

একটি প্রিমিয়াম সাবস্ক্রিপশন সহ, রেকর্ড করা মিটিংগুলি জুমের সার্ভারে সংরক্ষণ করা হয় এবং যে কোনো সময় ডাউনলোড বা শেয়ার করার জন্য আপনার জন্য উপলব্ধ। আপনার প্রিমিয়াম অ্যাকাউন্ট বাতিল করার পরে, সেই রেকর্ডিংগুলি জুম সার্ভার থেকে সরানো হবে। আপনি যদি কোনো রেকর্ড করা মিটিং ডাউনলোড করতে চান, তাহলে আপনি আপনার সদস্যতা বাতিল করার আগে তা করতে চাইবেন।

কিভাবে আপনার জুম সাবস্ক্রিপশন বাতিল করবেন

আপনার রেকর্ড করা মিটিংগুলি ডাউনলোড করতে, আপনার প্রোফাইলের সেটিংস অ্যাক্সেস করতে উপরে বর্ণিত ধাপগুলি অনুসরণ করুন৷ স্ক্রিনের বাম দিকে, "রেকর্ডিংস" লেবেলযুক্ত বিকল্পটি সনাক্ত করুন এবং এটিতে ক্লিক করুন। নিম্নলিখিত পৃষ্ঠায় আপনি আপনার করা সমস্ত রেকর্ডিং দেখতে পাবেন। প্রতিটি রেকর্ডিংয়ের থাম্বনেইল পূর্বরূপের নীচে আপনি সেই রেকর্ডিং ডাউনলোড করার বিকল্পটি দেখতে পাবেন। আপনার কম্পিউটারে রেকর্ডিং ডাউনলোড করতে এটিতে ক্লিক করুন৷

আপনার জুম চালান কিভাবে ডাউনলোড করবেন

আপনি যদি ব্যবসায়িক উদ্দেশ্যে জুম ব্যবহার করেন তবে আপনার জুম সাবস্ক্রিপশন ট্যাক্স ছাড়যোগ্য হতে পারে। সৌভাগ্যবশত, আপনার অতীতের জুম চালানগুলি ডাউনলোড করা খুব সহজ যদি আপনি নিরীক্ষিত হন এবং ডকুমেন্টেশন প্রদানের প্রয়োজন হয়৷

আপনার অতীতের চালানগুলি ডাউনলোড করতে, Zoom ওয়েবসাইটে আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে উপরে বর্ণিত ধাপগুলি অনুসরণ করুন৷

কিভাবে আপনার জুম সাবস্ক্রিপশন বাতিল করবেন

স্ক্রিনের বাম দিকে, "অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট -> বিলিং" এ ক্লিক করুন। এরপর, পৃষ্ঠার শীর্ষে, "চালানের ইতিহাস" এ ক্লিক করুন। এটি আপনার চালানের একটি তালিকা দেখাবে। আপনার সমস্ত চালান পিডিএফ হিসাবে ডাউনলোড করতে, কেবল "সমস্ত রপ্তানি করুন" বোতামে ক্লিক করুন৷ বিকল্পভাবে, আপনি যদি শুধুমাত্র নির্দিষ্ট চালান ডাউনলোড করতে চান, তাহলে আপনি যে চালানটি ডাউনলোড করতে চান তার পাশের চেকবক্সে ক্লিক করুন এবং "নির্বাচিত রপ্তানি করুন" বোতামে ক্লিক করুন।

কিভাবে আপনার জুম সাবস্ক্রিপশন পুনরায় সক্রিয় করবেন

কিভাবে আপনার জুম সাবস্ক্রিপশন বাতিল করবেন

আপনার যদি বাতিল হওয়া জুম সাবস্ক্রিপশন পুনরায় সক্রিয় করার প্রয়োজন হয়, আপনি আপনার জুম অ্যাকাউন্টে লগ ইন করতে উপরে বর্ণিত ধাপগুলি অনুসরণ করে তা করতে পারেন। স্ক্রিনের বাম দিকে, "অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট -> বিলিং.." পৃষ্ঠার শীর্ষে, "বর্তমান পরিকল্পনা" এ ক্লিক করুন। এখানে, আপনি আপনার বাতিল অ্যাকাউন্টের বিবরণ দেখতে পাবেন। এটিকে পুনরায় সক্রিয় করতে, কেবল "পুনরায় সক্রিয়করণ পরিকল্পনা" এ ক্লিক করুন এবং নির্দেশাবলী অনুসরণ করুন৷

আপনি যদি জুমে নতুন হয়ে থাকেন, তাহলে ভিডিও কনফারেন্সিং অ্যাপটি চালু করা খুবই সহজ। আপনি কি জুম ব্যবহার করেন? অথবা আপনি একটি ভিন্ন ভিডিও কনফারেন্সিং অ্যাপ পছন্দ করেন? কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে আপনার হুলু সাবস্ক্রিপশন আনসাবস্ক্রাইব বা বাতিল করবেন

  2. আপনার অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশন কীভাবে বাতিল করবেন

  3. কিভাবে আপনার অফিস 365 সাবস্ক্রিপশন পরিচালনা, বাতিল বা সংশোধন করবেন

  4. কিভাবে টুইচ প্রাইম সাবস্ক্রিপশন বাতিল করবেন