কম্পিউটার

এক্সেলে কনক্যাটেনেট ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

এক্সেলে কনক্যাটেনেট ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

CONCATENATE এক্সেলে ফাংশন আপনাকে আরও সহজে টেক্সট-ভিত্তিক কক্ষগুলি পরিচালনা করতে সাহায্য করে। যদিও সংখ্যার উপর গণনা করার প্রচুর ফাংশন রয়েছে, এই ফাংশনটি একাধিক পাঠ্য কোষকে একক কক্ষে একত্রিত করতে সাহায্য করে। টেক্সট যাই হোক না কেন, আপনি মূল কক্ষে কিছু পরিবর্তন না করেই এটি একত্রিত করতে পারেন।

আপনি এক্সেলে কনক্যাটেনেট ফাংশন ব্যবহার করার আগে

বেশিরভাগ এক্সেল ফাংশনগুলির মতো, কিছু নিয়ম এবং সীমাবদ্ধতা রয়েছে। প্রথমটি ফাংশনের নাম। আপনি যদি এক্সেল 2016 এবং তার পরে ব্যবহার করেন তবে আপনি CONCATENATE ব্যবহার করতে পারেন অথবা CONCAT . CONCAT সহজ কারণ এটি সংক্ষিপ্ত, তবে আপনি দুটিকে বিনিময়যোগ্যভাবে ব্যবহার করতে পারেন। 2016-এর থেকে পুরনো এক্সেল সংস্করণগুলির জন্য, আপনাকে অবশ্যই CONCATENATE ব্যবহার করতে হবে .

এক্সেলে কনক্যাটেনেট ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

আপনি একটি একক কক্ষে কতটা একত্রিত করতে পারেন তার একটি সীমা রয়েছে। প্রতিটি CONCATENATE ফাংশনে 8,192টি অক্ষর পর্যন্ত 255টি আইটেম থাকতে পারে। আপনি একজন পাওয়ার ব্যবহারকারী না হলে, আপনি সম্ভবত সেই মোটের কাছাকাছি কোথাও আসবেন না।

যদিও অনেক এক্সেল ফাংশন আপনাকে অ্যারে ব্যবহার করতে দেয়, CONCATENATE সেগুলির মধ্যে একটি নয়। প্রতিটি কক্ষ উল্লেখ করা আবশ্যক. তাই আপনি যদি "B3:B9" চান, তাহলে আপনার ফাংশনে প্রতিটি সেলকে আলাদাভাবে তালিকাভুক্ত করতে হবে।

আপনি যে কক্ষগুলিকে একত্রিত করতে চান তার মধ্যে যদি সংখ্যা থাকে, যেমন একটি ঘর নম্বর, ফাংশনটি সেগুলিকে পাঠ্য হিসাবে বিবেচনা করে। সম্মিলিত কক্ষটি শুধুমাত্র একটি পাঠ্য বিন্যাস হবে৷

পরিশেষে, যদি আপনার কোনো টেক্সট স্ট্রিং-এ বিশেষ অক্ষর থাকে, তাহলে ফাংশন সেগুলোকে ফাংশনের অংশ হিসেবে ব্যবহার করার চেষ্টা করবে এবং সেগুলোকে টেক্সট স্ট্রিং হিসেবে দেখবে। বিশেষ অক্ষর অবশ্যই উদ্ধৃতিতে স্থাপন করতে হবে। আপনি যদি আপনার সম্মিলিত কক্ষে একটি বিশেষ অক্ষর দ্বারা আপনার কোনো কোষকে আলাদা করতে চান তাহলে এটিও অন্তর্ভুক্ত৷

Excel এ Concatenate ফাংশন ব্যবহার করা

মৌলিক সিনট্যাক্স সহজ হতে পারে না। স্বাভাবিকভাবেই, জিনিসগুলি আরও জটিল হতে পারে।

সবচেয়ে মৌলিক ফাংশনটি এইরকম দেখায়, অবশ্যই আপনার পছন্দসই কোষগুলির সাথে:

=CONCATENATE(A1, B1, C1, D1)

অথবা

=CONCAT(A1, B1, C1, D1)

এটি A1, B1, C1 এবং D1 কোষগুলিকে একত্রিত করবে। এই সিনট্যাক্স অনুমান করে যে চারটি কক্ষই সাধারণ পাঠ্য কোনো বিশেষ অক্ষর, তারিখ বা অন্যান্য বিশেষভাবে বিন্যাসিত সংখ্যা ছাড়াই।

এক্সেলে কনক্যাটেনেট ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

আপনি লক্ষ্য করতে পারেন, কোষগুলি একত্রিত হয়েছে, তবে তাদের মধ্যে কোনও ফাঁকা নেই, যা পুরো লাইনটি পড়া কঠিন করে তোলে। কক্ষগুলির মধ্যে একটি স্থান যোগ করতে, নিম্নলিখিতগুলি করুন:

=CONCATENATE(A1, " ", B1, " ", C1, " ", D1)

এটি একটি সাধারণ স্থান যোগ করে এবং এর বেশি কিছু না৷

এক্সেলে কনক্যাটেনেট ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

আপনি অন্যান্য পাঠ্য বাক্যাংশ এবং বিশেষ অক্ষর অন্তর্ভুক্ত করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি নিম্নলিখিতগুলি ব্যবহার করে আরও ভাল বাক্য তৈরি করতে কমা এবং "এবং" শব্দ যোগ করতে পারেন:

=CONCATENATE(A1, " ", B1, ", ", C1, ", and ", D1)

এটি সম্মিলিত কক্ষটিকে একটি বাক্য হিসাবে আরও অর্থপূর্ণ করে তোলে, যদিও আপনি যা একত্রিত করছেন তার উপর নির্ভর করে এটি সর্বদা প্রয়োজনীয় নয়৷

এক্সেলে কনক্যাটেনেট ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

তারিখের সাথে কাজ করা

আপনি যদি তারিখ এবং অন্যান্য বিশেষভাবে ফরম্যাট করা নম্বর নিয়ে কাজ করেন, তাহলে আপনি মৌলিক CONCATENATE ব্যবহার করে যে ফলাফল চান তা পাবেন না এক্সেলে ফাংশন। উদাহরণস্বরূপ, ব্যবহার করার সময়:

=CONCAT(A10, " ", B10)

আপনি নিম্নলিখিত ফলাফল পাবেন৷

এক্সেলে কনক্যাটেনেট ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

যেহেতু সেলটি আসলে টেক্সট-ভিত্তিক সেল নয়, তাই আপনাকে ফাংশনটিকে সেলটিকে টেক্সট হিসেবে দেখাতে হবে। সঠিক ফলাফল পেতে, আপনাকে নিম্নলিখিতগুলি ব্যবহার করতে হবে:

=CONCATENATE(A10," ",TEXT(B10,"MM/DD/YYYY"))

TEXT ফাংশনটিকে নিম্নলিখিত সেলটিকে পাঠ্য হিসাবে বিবেচনা করতে বলে। TEXT ফাংশনটি অবশ্যই (মান, "ফরম্যাট") হিসাবে ফর্ম্যাট করা উচিত। এই ক্ষেত্রে, মান হল সেল B10 এবং বিন্যাস হল তারিখ বিন্যাস। Microsoft-এর কাছে বিভিন্ন টেক্সট ফাংশনগুলির একটি তালিকা রয়েছে যা আপনাকে CONCATENATE-এর সাথে ব্যবহার করতে হতে পারে৷

এক্সেলে কনক্যাটেনেট ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

বেশিরভাগ এক্সেল ফাংশনগুলির মতো, আপনি যে সেলটিতে মূল ফাংশনটি রেখেছেন সেটি নির্বাচন করতে পারেন এবং অন্যান্য কোষের সাথে ব্যবহার করার জন্য ফাংশনটি অনুলিপি করতে এটিকে নীচে টেনে আনতে পারেন, যেমন একটি স্প্রেডশীটের নিচে নাম এবং সংখ্যার তালিকা একত্রিত করা।

যদিও CONCATENATE হল কোষগুলিকে একত্রিত করার একটি উপায়, সেখানে অন্যান্য পদ্ধতি রয়েছে যা আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে আরও ভাল কাজ করতে পারে৷ অবশ্যই, আপনি কোষগুলিকেও বিভক্ত করতে পারেন।


  1. কিভাবে Excel এ SIGN ফাংশন ব্যবহার করবেন

  2. কিভাবে Excel এ Quotient ফাংশন ব্যবহার করবেন

  3. কিভাবে Excel এ FIXED ফাংশন ব্যবহার করবেন

  4. কিভাবে এক্সেলে RANDBETWEEN ফাংশন ব্যবহার করবেন