কম্পিউটার

কিভাবে নিন্টেন্ডো সুইচ গেমপ্লে রেকর্ড করবেন

সুইচ করুন এবং সুইচ লাইট নিঃসন্দেহে নিন্টেন্ডো দ্বারা ডিজাইন করা সবচেয়ে জনপ্রিয় এবং সফল গেমিং কনসোলগুলির মধ্যে কয়েকটি। প্রকাশের পর থেকে, কোম্পানিটি প্রায় 92.8 মিলিয়ন ইউনিট বিক্রি করেছে সুইচ এবং সুইচ লাইট যা 13 মিলিয়ন ইউনিট এর বেশি বিক্রি হয়েছে৷ বিশ্বব্যাপী (এই নিবন্ধটি লেখার সময়) এবং কিংবদন্তি চলছে।

উভয় কনসোল ব্যবহারকারীদের স্ক্রিনশট নিতে এবং একটি বোতাম টিপে গেমপ্লে ক্যাপচার করার অনুমতি দেয়। উপরন্তু, এটি ব্যবহারকারীদের ফেসবুক এবং টুইটারের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে শেয়ার করতেও সাহায্য করে। একমাত্র নেতিবাচক দিক হল, এটি ফ্লাই করার সময় শুধুমাত্র 30 সেকেন্ড পর্যন্ত স্ক্রিন রেকর্ডিং সমর্থন করে এবং আরও একটি ভিডিও এডিটর ব্যবহার করে রেকর্ডিংয়ের একাধিক টুকরো একসাথে একটি দীর্ঘ ভিডিওতে আটকে দেয়। আপনি যদি সুইচ/সুইচ লাইটে দীর্ঘ গেমপ্লে রেকর্ড করতে চান, তাহলে আপনাকে একটি ডেডিকেটেড ক্যাপচার কার্ড এবং একটি ভাল স্ক্রিন রেকর্ডিং সফ্টওয়্যার ব্যবহার করতে হবে একই সাথে

তাই, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন দেখে নেওয়া যাক কিভাবে নিন্টেন্ডো সুইচ গেমপ্লে ক্যাপচার করবেন অন্তর্নির্মিত পদ্ধতি এবং ক্যাপচার কার্ডের মাধ্যমে উভয়ই ব্যবহার করে।

আপনি পড়তে চাইতে পারেন: পিসি/ল্যাপটপ (2022) ব্যবহার করে কিভাবে PS3 গেমপ্লে রেকর্ড করবেন 

সুইচ/সুইচ লাইট (2022) অন গেমপ্লে রেকর্ড করার 2 সেরা উপায়

বিল্ট-ইন স্ক্রিনশট এবং ভিডিও ক্যাপচারিং কার্যকারিতা ব্যবহার করে সুইচ গেমপ্লে ক্যাপচার করার জন্য ফ্রিওয়ে দিয়ে শুরু করা যাক।

পদ্ধতি 1:বিনামূল্যের জন্য নিন্টেন্ডো সুইচ গেমপ্লে রেকর্ড করুন

নিন্টেন্ডো সুইচ/সুইচ লাইটের সাথে আসা অন্তর্নির্মিত স্ক্রিন রেকর্ডিং বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করবেন তা শিখতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন।

পদক্ষেপ 1 – সুইচ গেমটি লোড করে এবং এটি খেলে শুরু করুন।

কিভাবে নিন্টেন্ডো সুইচ গেমপ্লে রেকর্ড করবেন

ধাপ 2 – আপনি ক্যাপচার করতে চান এমন মুহূর্তটি প্রদর্শিত হলে, নীচের ছবিতে দেখানো হিসাবে ক্যাপচার বোতামটি টিপুন এবং ধরে রাখুন।

কিভাবে নিন্টেন্ডো সুইচ গেমপ্লে রেকর্ড করবেন

পদক্ষেপ 3 – একবার 30-সেকেন্ডের রেকর্ডিং সম্পন্ন হলে, একটি স্পিনিং সংরক্ষণ আইকন আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে, ঠিক নীচে সংযুক্ত স্ক্রিনশটের মতো।

কিভাবে নিন্টেন্ডো সুইচ গেমপ্লে রেকর্ড করবেন

নিন্টেন্ডোতে স্ক্রিন রেকর্ডিং গেমপ্লে স্যুইচ/সুইচ লাইট হয়ে গেলে আপনি 'সফলভাবে সংরক্ষিত' বার্তাটি দেখতে পাবেন।

কিভাবে নিন্টেন্ডো সুইচ গেমপ্লে রেকর্ড করবেন

নিন্টেন্ডো সুইচ/সুইচ লাইট ট্রিম, কপি, ডিলিট, স্ক্রিনশট ক্যাপচার, বিভিন্ন প্ল্যাটফর্মে রেকর্ডিং শেয়ার করতে এবং ঝামেলা-মুক্ত শেয়ারিংয়ের জন্য আপনার স্মার্টফোনে ভিডিও পাঠানোর জন্য প্রচুর বিকল্প অফার করে।

কিভাবে নিন্টেন্ডো সুইচ গেমপ্লে রেকর্ড করবেন

আপনি পড়তে চাইতে পারেন: কীভাবে নিন্টেন্ডো সুইচ-এ বন্ধুদের যোগ করবেন 

পদ্ধতি 2:কোনো সীমাবদ্ধতা ছাড়াই রেকর্ড সুইচ গেমপ্লে

সত্যি কথা বলতে, সুইচ কনসোল ব্যবহার করে গেমপ্লে রেকর্ড করা নিঃসন্দেহে একটি সহজবোধ্য এবং কম সময়সাপেক্ষ প্রক্রিয়া। কিন্তু এটির সাথে বিভিন্ন সমস্যা রয়েছে, যা ব্যবহারকারীদের ক্যাপচার কার্ড এবং স্ক্রিন রেকর্ডার টুল ব্যবহার করে সুইচ গেমপ্লে রেকর্ড করার জন্য দ্বিতীয় পদ্ধতিতে পরিণত করে।

কনসোল ব্যবহার করে নিন্টেন্ডো সুইচ গেমপ্লে ক্যাপচার করার সময় সমস্যাগুলি: 

  • এই মুহূর্তে নিন্টেন্ডো স্ক্রিন রেকর্ডিং গেমপ্লেগুলির জন্য সর্বাধিক 30 সেকেন্ডের দৈর্ঘ্য সমর্থন করে৷
  • স্ক্রিন-রেকর্ড করা ভিডিওগুলির রেজোলিউশন 30 FPS সীমা সহ 720p এ লক করা আছে, যা মোটেও সন্তোষজনক মানের নয়৷
  • ইন-বিল্ট বিকল্পগুলির সাথে স্ক্রীন রেকর্ডিংয়ের জন্য শুধুমাত্র কয়েকটি গেমের শিরোনাম সমর্থিত। এর মধ্যে রয়েছে দ্য লিজেন্ড অফ জেল্ডা:ব্রেথ অফ দ্য ওয়াইল্ড, মারিও কার্ট 8 ডিলাক্স, এআরএমএস এবং স্প্ল্যাটুন 2।

আপনি যদি পূর্বোক্ত সীমাবদ্ধতাগুলিকে বাইপাস করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে আপনার একটি ডেডিকেটেড ক্যাপচার কার্ড প্রয়োজন যা আপনার কম্পিউটার/ল্যাপটপের সাথে সংযুক্ত হতে পারে।

ক্যাপচার কার্ড ঠিক কী?

ঠিক আছে, একটি ক্যাপচার কার্ড একটি নির্ভরযোগ্য ডিভাইস যা নিন্টেন্ডো সুইচ থেকে অন্য ডিভাইসে স্ক্রীন রিলে করে যা আপনার স্ক্রীন রেকর্ড করবে। ভিডিও গেম ক্যাপচার কার্ডের কয়েকটি বড় নাম হল Elgato HD60 S, Razer Ripsaw, AVerMedia Live Gamer Mini, ইত্যাদি। আপনি একটি ইলেকট্রনিক স্টোর, আপনার কাছাকাছি BestBuy বা Amazon/eBay থেকে সেরা ক্যাপচার কার্ডগুলি খুঁজে পেতে এবং কিনতে পারেন৷

ক্যাপচার কার্ড ব্যবহার করে সুইচ গেমপ্লে রেকর্ড করার পূর্বশর্ত: 

  • একটি কম্পিউটার/ল্যাপটপ 
  • ক্যাপচার কার্ড এবং ডেস্কটপ সংযোগ করতে HDMI তারগুলি 
  • A Nintendo Switch Dock 
  • একটি গেম ক্যাপচার কার্ড 
  • একটি নির্ভরযোগ্য স্ক্রিন রেকর্ডিং সফটওয়্যার 

একবার আপনি উপরে উল্লিখিত আইটেমগুলির সাথে প্রস্তুত হয়ে গেলে, আপনার ল্যাপটপে সুইচটি সংযুক্ত করতে নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন।

ধাপ 1 – নিন্টেন্ডো সুইচের HDMI আউট পোর্টে একটি HDMI কেবলের এক প্রান্ত সংযুক্ত করুন। এখন, আপনি যে ক্যাপচার কার্ডটি ব্যবহার করছেন তার HDMI IN পোর্টে তারের অন্য প্রান্তটি প্লাগ করুন। একইভাবে, আপনাকে আপনার ডেস্কটপ পিসি/ল্যাপটপকে ক্যাপচার কার্ডের সাথে সংযুক্ত করতে হবে।

ধাপ 2 – এই ধাপে, আপনাকে আপনার সিস্টেমে আপনার গেমিং কনসোল সংযোগ করতে হবে। নিশ্চিত করুন যে আউটপুট পোর্টগুলি কম্পিউটার/ল্যাপটপের সাথে সংযুক্ত রয়েছে এবং ইনপুট পোর্টটি আপনার নিন্টেন্ডো সুইচ কনসোলের সাথে সংযুক্ত রয়েছে।

পদক্ষেপ 3 – এখন আমরা ভিডিও ক্যাপচারিং প্রক্রিয়া শুরু করতে স্ক্রিন রেকর্ডিং সফ্টওয়্যার ব্যবহার করতে প্রস্তুত। এখানে আমরা টুইকশট স্ক্রিন রেকর্ডার নিই উদাহরণ হিসেবে। এটি একটি শীর্ষস্থানীয় সমাধান যা ব্যবহারকারীদের HD কোয়ালিটিতে সীমাহীন সময়ের জন্য আপনার উইন্ডোজ পিসি/ল্যাপটপে সুইচ গেমপ্লে রেকর্ড করতে দেয়। এটি ছাড়াও, স্ক্রিন ক্যাপচারিং টুলটি স্বয়ংক্রিয়ভাবে স্ক্রিন রেকর্ডিং শুরু এবং বন্ধ করা সমর্থন করে। অতএব, আপনি আপনার সুবিধা অনুযায়ী স্ক্রিন ক্যাপচারের জন্য কাজটি নির্ধারণ করতে পারেন। উপরন্তু, TweakShot Screen Recorder ওয়েবক্যাম এবং অডিওর মাধ্যমে রেকর্ডিং সমর্থন করে।

টুইকশট স্ক্রিন রেকর্ডার চালানোর জন্য এখানে সিস্টেমের প্রয়োজনীয়তা রয়েছে: 

অপারেটিং সিস্টেম:  উইন্ডোজ 11, 10, 8.1, 8, এবং 7
প্রসেসর:  Intel Core i3 বা উচ্চতর
মেমরি:  4GB RAM বা তার বেশি
হার্ড ডিস্ক স্পেস:  সর্বনিম্ন 2 GB খালি জায়গা, আরও ভালো পারফরম্যান্সের জন্য SSD
প্রদর্শন:   1280×768 সাইজ বা ভাল

পদক্ষেপ 4 – এখন আপনি সফলভাবে আপনার কম্পিউটারে স্ক্রিন রেকর্ডার সফ্টওয়্যারটি ইনস্টল করেছেন, এটি চালু করুন এবং আপনাকে নিম্নলিখিত স্বাগত স্ক্রীন দিয়ে স্বাগত জানানো হবে। এগিয়ে যাওয়ার জন্য আপনাকে এখন শুরু করুন বোতামটি চাপতে হবে।

কিভাবে নিন্টেন্ডো সুইচ গেমপ্লে রেকর্ড করবেন

পদক্ষেপ 5 – নেট স্ক্রিনে, আপনি একটি সহজ টিউটোরিয়াল দেখতে পাবেন যা আপনাকে বুঝতে সাহায্য করবে কিভাবে TweakShot Screen Recorder প্রোগ্রাম কাজ করে।

কিভাবে নিন্টেন্ডো সুইচ গেমপ্লে রেকর্ড করবেন

পদক্ষেপ 6 – এখন আপনি সম্পূর্ণ স্ক্রীন, অঞ্চল নির্বাচন, উইন্ডো নির্বাচন এবং ওয়েবক্যাম রেকর্ড করার একাধিক বিকল্প সহ সহজবোধ্য ড্যাশবোর্ড দেখতে পাবেন।

কিভাবে নিন্টেন্ডো সুইচ গেমপ্লে রেকর্ড করবেন

পদক্ষেপ 7 – এই ধাপে, আপনি যে গেমটি স্যুইচে রেকর্ড করতে চান তা লঞ্চ করতে হবে।

কিভাবে নিন্টেন্ডো সুইচ গেমপ্লে রেকর্ড করবেন

STEP 8 – Select Full Screen Mode to record gameplay on Switch and hit the Record button.

কিভাবে নিন্টেন্ডো সুইচ গেমপ্লে রেকর্ড করবেন

STEP 9 – You will be asked to set the Microphone Settings to manage recording system sound.

কিভাবে নিন্টেন্ডো সুইচ গেমপ্লে রেকর্ড করবেন

STEP 10 – Once you are done making the adjustments, a countdown alongside a floating toolbar will appear on your screen indicating the recording has been initiated. You can manage settings like Pause, Stop, grab Screenshot.

কিভাবে নিন্টেন্ডো সুইচ গেমপ্লে রেকর্ড করবেন

Hit the Stop button and save the recorded gameplay on the computer as per your choice. So, this was all about how to record switch gameplay on PC.

Bottom Line

Nintendo Switch offers convenient methods for gameplay recordings:Free &Paid. With the Free method, you can use the built-in Capture button and through the Paid method, you need to invest in a Capture Card and Screen Recording Software. Do let us know which method would be feasible for you and share your experience in the comments section below.

Frequently Asked Questions:

প্রশ্ন 1. How do you record more than 30 seconds on Nintendo switch?

Consider taking the help of a professional Game Capture Card with Screen Recording Software to capture Switch gameplays for more than 30 seconds in HD quality.

প্রশ্ন 2। Can you record switch gameplay without a capture card?

Yes, using the console’s in-built screenshot capturing and screen recording functionality you can easily record gameplays on Switch without using a Capture Card.

প্রশ্ন ৩. How to record gameplay on Nintendo Switch?

Follow the instructions provided below to record gameplay on Nintendo Switch: 

STEP 1 = Get started by loading up the Switch Game and playing it.

STEP 2 = When the moment appears that you wish to capture, press and hold the Capture button.

STEP 3 = Once the 30-seconds recording is completed, a spinning saving icon will appear on your screen, indicating the screen recording has been saved.

প্রশ্ন ৪। Can I upload my Nintendo Switch gameplay videos to YouTube?

হ্যাঁ! Once you’ve downloaded your Switch gameplay clip, simply navigate to your YouTube account and hit the Upload button.

প্রশ্ন5। How to record gameplay on PC?

The market has tons of screen capturing software that allows users to screen record gameplays on a desktop. Alternatively, you can take the help of the in-built Game Bar on the Windows system. You can follow the complete guide here on How to record gameplay on PC .

Q6. How to edit video on Nintendo Switch?

You need to take help from Best Video Editing Software to merge, trim, crop, split, and make other alterations to the recorded gameplays from Nintendo Switch.

Must-Read: 

  • 8 Best Laptop Screen Recorder Tools To Capture Video &Audio (2022) 
  • Nintendo Switch Tips, Tricks, and Hacks for Gaming Junkies 
  • Top 10 Nintendo Switch Games of 2022 (Free and Paid) 
  • Getting Television Audio Lag On Nintendo Switch? Here’s the fix!

  1. পিসিতে ভিআর গেমপ্লে কীভাবে রেকর্ড করবেন

  2. কিভাবে পিসিতে গেমপ্লে রেকর্ড করবেন

  3. কিভাবে নিন্টেন্ডো সুইচে বন্ধুদের যোগ করবেন

  4. Windows 10 এ কিভাবে গেমপ্লে রেকর্ড করবেন