কম্পিউটার

সিডি বা ডিভিডি ড্রাইভ বের হবে বা খুলবে না?

অতীতে, আমরা ডিভিডি কীভাবে বার্ন করতে হয়, কীভাবে উইন্ডোজ 7/8/10 ডিস্ক বার্ন করতে হয় এবং ব্লু-রে ডিস্কে কিছু জিনিসপত্রও লিখেছি। যাইহোক, আমরা এখনও সবচেয়ে সাধারণ জিনিসগুলির একটি সম্পর্কে পোস্ট করতে পারিনি৷

আপনার কম্পিউটারের অপটিক্যাল ড্রাইভে সিডি বা ডিভিডি আটকে গেলে এবং এটি বের না হলে কী করবেন? আটকে থাকা ডিভিডি বা সিডির সমস্যা সমাধানের জন্য আপনি বেশ কিছু পদক্ষেপ নিতে পারেন।

    সিডি বা ডিভিডি ড্রাইভ বের হবে বা খুলবে না?

    কম্পিউটার তারা কি, জটিল. অর্থ, একটি আটকে থাকা ডিভিডি বিভিন্ন সম্ভাব্য জিনিসগুলির মধ্যে একটি হতে পারে। কখনও কখনও এটি ঠিক করা সহজ হতে পারে। কখনও কখনও, এত সহজ নয়। সবচেয়ে ভালো কাজ হল সমস্যার সমাধান করা।

    আপনার যা করা উচিত নয় তা এখানে:

    ডিভিডি ড্রাইভে একটি স্ক্রু ড্রাইভার, পকেট ছুরি, ক্রেডিট কার্ড বা অন্য কোনো বস্তু আটকে দিন এবং এটি খোলার চেষ্টা করুন বা ডিস্ক ট্রেটি বের করে আনুন। যখন জিনিসগুলি সঠিকভাবে কাজ করে না, তখন আমি মনে করি আমার কম্পিউটারটি রুম জুড়ে ছুঁড়ে ফেলি ঠিক যতটা পরের লোকটি। কিন্তু শুধু এটা করবেন না। প্রথমে সমস্যা সমাধান করুন।

    সিডি বা ডিভিডি ড্রাইভ বের হবে বা খুলবে না?

    পদ্ধতি 1 - উইন্ডোজের মধ্যে থেকে বের করার চেষ্টা করুন

    স্টার্ট> কম্পিউটারে নেভিগেট করুন . আপনার সিডি/ডিভিডি ড্রাইভে ডান-ক্লিক করুন ড্রপ ডাউন মেনু থেকে বের করে দিন। কখনও কখনও আপনি উইন্ডোজ কমান্ড ব্যবহার করে আটকে থাকা ডিস্কটি বের করতে পারেন।

    সিডি বা ডিভিডি ড্রাইভ বের হবে বা খুলবে না?

    পদ্ধতি 2 - সফ্টওয়্যার এবং ড্রাইভার

    সিডি/ডিভিডি ড্রাইভ এক সপ্তাহ আগে কাজ করছিল তাই না? কিন্তু হঠাৎ করেই থেমে যায়। সম্ভাবনা ভাল, আপনি একটি প্রোগ্রাম, অ্যাপ্লিকেশন, আপডেট, ড্রাইভার ইত্যাদি ইনস্টল করেছেন, যা CD/DVD ড্রাইভ ড্রাইভারের সাথে বিশৃঙ্খলা করেছে।

    এটির সমস্যা সমাধানের জন্য, একটি সিস্টেম পুনরুদ্ধার করার চেষ্টা করুন। একটি সিস্টেম পুনরুদ্ধার আপনার কম্পিউটারে বেশ কয়েকটি ফাইল এবং পরিবর্তন আনইনস্টল করবে যা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে করা হয়েছিল। আপনি যদি সম্প্রতি আপনার অপারেটিং সিস্টেম আপগ্রেড করে থাকেন তবে এটি প্রায়শই কিছু ডিভাইস ড্রাইভারের অসঙ্গতি সৃষ্টি করতে পারে।

    আরেকটি জিনিস যা আপনি চেষ্টা করতে পারেন তা হল আপনার সিডি/ডিভিডি ড্রাইভের জন্য ড্রাইভার আনইনস্টল করা এবং এটি পুনরায় ইনস্টল করা। এটি করার জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ড্রাইভারের একটি ব্যাকআপ আছে। আপনি এটি CD/DVD ড্রাইভ প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে সক্ষম হবেন৷

    সিডি বা ডিভিডি ড্রাইভ বের হবে বা খুলবে না?

    পদ্ধতি 3 – জোর করে বের করে দিন

    এরপরে, আপনি জোর করে সিডি/ডিভিডি ট্রে বের করার চেষ্টা করতে পারেন। সব ড্রাইভ এবং বার্নারের এই বৈশিষ্ট্য নেই। আপনার আছে কিনা তা পরীক্ষা করতে, CD/DVD ড্রাইভের মুখের কাছে তাকান এবং আপনার একটি ছোট গর্ত দেখতে হবে৷

    বোতামটি চাপতে একটি টুথপিক, বাঁকানো পেপারক্লিপ বা সুই ব্যবহার করুন। এটি ড্রাইভটি খুলতে পারে বা নাও পারে। অনেকে রিপোর্ট করেছেন যে এটি কাজ করে না। কিন্তু কেউ কেউ রিপোর্ট করেছেন যে এটি করে। শক্তি নির্গত হোক আপনার সাথে।

    সিডি বা ডিভিডি ড্রাইভ বের হবে বা খুলবে না?

    পদ্ধতি 4 - কিছু অদ্ভুত জিনিস যা কাজ করে

    সমস্ত অ্যাপ্লিকেশন বন্ধ করুন এবং নিশ্চিত করুন যে আপনি সংরক্ষণ করা প্রয়োজন এমন কিছু সংরক্ষণ করেছেন। আপনার কম্পিউটার পুনরায় চালু করুন. এটি ব্যাক আপ লোড হওয়া শুরু করার সাথে সাথে, এমনকি আপনি উইন্ডোজ লোডিং স্ক্রীনটি দেখার আগে, ড্রাইভে ইজেক্ট বোতাম টিপতে শুরু করুন৷

    আপনি যদি একটি স্লট লোডিং ড্রাইভ (ম্যাকবুক) ব্যবহার করেন তবে এটি আপনার কীবোর্ডের ইজেক্ট বোতাম হবে। বোতামটি চেপে ধরবেন না। এটিকে বারবার এবং দ্রুত ধাক্কা দিন, যেমন এটি একটি বোতাম এবং আপনার মারিও ব্রোসের 10 স্তরে বোসারকে পরাজিত করার চেষ্টা করছেন৷ বিশ্বাস করুন বা না করুন, এটি অনেক সময় কাজ করে। যদি উইন্ডোজ লগইন স্ক্রিনে লোড হয়, এবং ট্রে খোলা না হয়, তাহলে চাপ দেওয়া বন্ধ করুন।

    সিডি বা ডিভিডি ড্রাইভ বের হবে বা খুলবে না?

    - আপনার কম্পিউটার বন্ধ করুন, পাওয়ার তারের সংযোগ বিচ্ছিন্ন করুন এবং কয়েক মিনিট অপেক্ষা করুন। এটিকে আবার প্লাগ ইন করুন, এটি শুরু করুন এবং উপরের পদক্ষেপটি চেষ্টা করুন৷ এটি সম্পর্কে আরও জানতে, ইউএসবি সংযোগ সমস্যাগুলির উপর এই নিবন্ধটি দেখুন৷

    - এটা একটু টোকা দিন. প্রচুর শক্তি ব্যবহার করবেন না, শুধু একটি হালকা ট্যাপ করুন। কখনও কখনও, বিশেষ করে স্লট লোডিং ড্রাইভে, ডিস্কটি স্থান থেকে লাফিয়ে যেতে পারে৷

    সিডি বা ডিভিডি ড্রাইভ বের হবে বা খুলবে না?

    আপনি এখন কি করতে পারেন

    অভ্যন্তরীণ সিডি/ডিভিডি ড্রাইভগুলি ডেস্কটপ কম্পিউটারে অদলবদল করা মোটামুটি সহজ। আপনি ইন্টারনেট জুড়ে টিউটোরিয়াল খুঁজে পেতে পারেন. তবে, ল্যাপটপ ড্রাইভগুলি এত সহজ নয়। আপনি যদি অভ্যন্তরীণ সিডি/ডিভিডি ড্রাইভ প্রতিস্থাপন করার চেষ্টা করতে স্বাচ্ছন্দ্য বোধ না করেন তবে আপনি সর্বদা একটি বাহ্যিক ড্রাইভ পেতে পারেন। এগুলোর দাম 100 ডলারের নিচে।

    আপনি যদি ড্রাইভ থেকে ডিস্কটি বের করতে সক্ষম হন, তবে অন্য একটি ডিস্ক রাখার আগে আপনার প্রথমে যা করা উচিত তা হল ভিতরে পরিষ্কার করা। আমার সুপারিশ হল কম্প্রেসড এয়ারের একটি বোতল ক্রয় করা এবং ট্রেটি বের হওয়ার সময় ড্রাইভ এরিয়ার ভিতরে এটিকে শুট করা। এটি করার সময় ড্রাইভের রিড/রাইট হেড যেন হিমায়িত না হয় বা স্পর্শ না করে সে ব্যাপারে সতর্ক থাকুন।

    যদি ইজেক্ট বোতামের মতো শারীরিক কিছু ভেঙে যায়, তাহলে আপনি সম্ভবত এটিকে একটি হার্ডওয়্যার মেরামতের দোকানে নিয়ে যাওয়া বা কেবল একটি নতুন দিয়ে ড্রাইভটি অদলবদল করা ভাল হবে। ব্যক্তিগতভাবে, একটি সস্তা বাহ্যিক সিডি/ডিভিডি ড্রাইভ আরও ভাল বিকল্প। উপভোগ করুন!


    1. Windows 10 এ DVD/CD Rom এরর কোড 19 ঠিক করুন

    2. ডিস্ক পড়তে সক্ষম না সিডি/ডিভিডি ড্রাইভ ঠিক করুন

    3. উইন্ডোজ 10 এ সিডি বা ডিভিডি ড্রাইভ রিডিং ডিস্কগুলি ঠিক করুন

    4. Windows 10 এ কাজ করছে না বা অনুপস্থিত একটি DVD বা CD ড্রাইভ কিভাবে ঠিক করবেন