কম্পিউটার

দ্রুত, ব্যক্তিগত টরেন্টের জন্য একটি বীজবক্স এবং WinSCP ব্যবহার করুন

একটি সাধারণ ভুল ধারণা আছে যে বিটটরেন্ট প্রযুক্তি অবৈধ। এটি এতদিন ধরে মিডিয়া পাইরেসির সাথে যুক্ত হয়েছে যে অনেক লোক যারা এটি ব্যবহার করেনি তারা বিটটরেন্ট এবং প্রযুক্তির সাথে কি করে তা আলাদা করতে পারে না।

যদি আপনি জানেন না, BitTorrent হল একটি ফাইল শেয়ারিং প্রোটোকল যা ব্যবহারকারীদের কম্পিউটারে ফাইল সংরক্ষণ করে। যখন কেউ ফাইলটি ডাউনলোড করতে চায়, তখন তারা পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্কের মাধ্যমে এটি থেকে বিট এবং টুকরা গ্রহণ করবে। আপনার কম্পিউটার ফাইলগুলির একটি অনুলিপি তৈরি করতে শুরু করার সাথে সাথে এটি সেগুলিকে অন্যান্য কম্পিউটারে প্রেরণ করে। তাই আপনি অন্য সবার কাছে ডেটাও অবদান রাখছেন। যখন আপনার কম্পিউটারে ফাইলটির একটি সম্পূর্ণ অনুলিপি থাকে, তখন এটি এটি ডাউনলোড করা বন্ধ করে দেয় এবং অন্য সবার কাছে এটি পরিবেশন করা শুরু করে। একে বলা হয় সিডিং . নেটওয়ার্কে অন্তত একটি বীজ থাকা দরকার বা পুরো ফাইলটি পুনর্গঠন করার কোনো উপায় নেই৷

    টরেন্টস কিসের জন্য ভালো?

    বিটটরেন্টের প্রচুর বৈধ ব্যবহার রয়েছে। উদাহরণ স্বরূপ, যেসব কোম্পানিকে অনেক ক্লায়েন্টকে ডেটা দিয়ে পরিবেশন করতে হয় সেসব ক্লায়েন্টকে পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্ক হিসেবে ব্যবহার করতে পারে। বিটটরেন্ট ব্যবহার করে ওপেন সোর্স সফ্টওয়্যার বা ডিআরএম-মুক্ত সফ্টওয়্যার বিতরণকারী সংস্থাগুলিও রয়েছে৷ এটি বিশাল সার্ভার এবং ব্যান্ডউইথ খরচের কাছাকাছি পাওয়ার একটি উপায় যা গড় ছোট কোম্পানি বা অলাভজনকদের পক্ষে অসাধ্য হবে। তাই টরেন্ট হল সেন্ট্রাল হোস্টিং এর প্রয়োজন ছাড়াই যেকোন ডেটার ব্যাপক-বণ্টনের খাদ্য।

    টরেন্ট কিভাবে ব্যবহার করা হয়?

    একটি টরেন্ট ডাউনলোড করার ঐতিহ্যগত উপায় বেশ সহজ। আপনার শুধু একটি টরেন্ট ক্লায়েন্ট এবং প্রকৃত টরেন্ট ফাইল প্রয়োজন। টরেন্ট ক্লায়েন্ট ইনস্টল হয়ে গেলে আপনি এটি দিয়ে টরেন্ট ফাইলটি খুলবেন এবং ডাউনলোড শুরু হবে।

    বেশীরভাগ লোক যারা ভাল কিছু জানেন না তারা সম্ভবত এই সহজ সরল টরেন্টিং পদ্ধতিটি ব্যবহার করবেন। তবে আপনার সরাসরি টরেন্টিং এড়াতে এবং পরিবর্তে একটি "সিডবক্স" ব্যবহার করার কয়েকটি কারণ রয়েছে৷

    সিডবক্স কী এবং কেন এটি ভাল?

    একটি বীজবক্স হল একটি ক্লাউড-ভিত্তিক কম্পিউটার (বা ভার্চুয়াল কম্পিউটার) যা একটি ডেটা সেন্টারে বসে এবং শুধুমাত্র একটি কাজ থাকে - টরেন্টিং। একবার সিডবক্স আপনার টরেন্ট ডাউনলোড করা শেষ হয়ে গেলে, আপনি BitTorrent ছাড়া অন্য কোনো প্রোটোকল ব্যবহার করে এটি সরাসরি আপনার কম্পিউটারে ডাউনলোড করতে পারেন।

    এটি করার বেশ কয়েকটি কারণ রয়েছে, তবে সবচেয়ে গুরুত্বপূর্ণটি হল টরেন্ট ব্যবহার করার জন্য আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর কাছ থেকে জরিমানা এড়ানো। এর পাইরেসি সংযোগ এবং উচ্চ-স্তরের ব্যান্ডউইথ ব্যবহারের কারণে, কিছু আইএসপি বিটটরেন্ট ট্র্যাফিককে মারাত্মকভাবে থ্রোটল করে। তাদের অব্যবহারযোগ্য করে তুলছে।

    একটি বীজবক্স ব্যবহার করাও অনেক দ্রুত, কারণ তারা অবিশ্বাস্যভাবে ভাল ব্যান্ডউইথ স্পেসিফিকেশন সহ ডেটা সেন্টারে রয়েছে৷

    অবশেষে, একটি বীজবক্স থেকে বীজ বপন করে, আপনি আপনার নিজস্ব স্থানীয় আপস্ট্রিম ব্যান্ডউইথ বাঁধবেন না, এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ যদি আপনার বাড়ির সংযোগ অসমমিত হয়। ডাউনলোড গতির চেয়ে ধীর আপলোড গতির সাথে।

    সিডবক্সগুলি আসলে উচ্চ অনুপাতে ফাইল সিড করার মাধ্যমে টরেন্ট সোয়ার্মে উচ্চ গতি অর্জনের উপায় হিসাবে বোঝানো হয়। একটি বীজ যত বেশি উদার, তত বেশি ব্যান্ডউইথ ভবিষ্যতের টরেন্টগুলির জন্য বরাদ্দ করা হয় যা একই "ট্র্যাকার" ভাগ করে, যেটি এমন একটি সিস্টেম যা বিটটরেন্ট ঝাঁকের মধ্যে সমবয়সীদের সমন্বয় করে৷

    কীভাবে একটি বীজবাক্স পেতে হয়

    একটি বীজবক্স পাওয়া যেকোনো অনলাইন পরিষেবার জন্য সাইন আপ করার চেয়ে আলাদা নয়৷ যদিও সেখানে বিনামূল্যে বীজবক্স পরিষেবা রয়েছে, আমরা সেগুলির কোনওটির সুপারিশ করব না। তারা সাধারণত সবে ব্যবহারযোগ্য হয় এবং বিরক্তিকর বিজ্ঞাপন অন্তর্ভুক্ত করতে পারে। বীজ বাক্সগুলি ব্যয়বহুল হতে হবে না।

    এই টিউটোরিয়ালের জন্য আমরা একটি Value250 XS এর জন্য সাইন আপ করেছি পালসড মিডিয়া থেকে বীজবক্স। এটির মূল্য প্রায় ছয় ইউরো এবং এটি যেকোন নৈমিত্তিক ব্যবহারকারীর প্রয়োজনের চেয়ে বেশি স্টোরেজ স্পেস এবং গতি সহ আসে৷

    সাইন আপ করুন এবং আপনার পছন্দের বীজ বক্সের জন্য অর্থ প্রদান করুন এবং আপনি একটি ইমেল পাবেন। এতে আপনার বীজবাক্সের অ্যাক্সেসের বিবরণ রয়েছে। এর মধ্যে রয়েছে:

    • সিডবক্স অ্যাক্সেস করার URL
    • আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড
    • SFTP অ্যাক্সেসের বিশদ বিবরণ

    এই ইমেলটি সুরক্ষিত রাখুন, কারণ আপনাকে সময়ে সময়ে এটি উল্লেখ করতে হবে।

    আপনার বীজবক্স অ্যাক্সেস করা

    আপনার বীজবক্স অ্যাক্সেস করার জন্য, আপনার ইমেলে ওয়েব অ্যাক্সেস URL-এ ক্লিক করুন . আপনাকে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের জন্য অনুরোধ করা হবে। একবার লগ ইন করলে, আপনি ওয়েব ইন্টারফেস দেখতে পাবেন।

    দ্রুত, ব্যক্তিগত টরেন্টের জন্য একটি বীজবক্স এবং WinSCP ব্যবহার করুন

    আমরা যা পরে আছি তা হল ওয়েব-ভিত্তিক টরেন্ট ক্লায়েন্ট। এই ক্ষেত্রে এটি জনপ্রিয় ruTorrent। আপনি যদি কখনও আপনার কম্পিউটারে একটি নেটিভ টরেন্ট ক্লায়েন্ট ব্যবহার করে থাকেন তাহলে খুব পরিচিত হওয়া উচিত।

    এখন আমাদের ডাউনলোড করার জন্য প্রকৃত টরেন্ট খুঁজতে হবে। এই উদাহরণের জন্য আমরা উবুন্টু লিনাক্সের সর্বশেষ ডেস্কটপ ডিস্ক ইমেজ ডাউনলোড করতে বেছে নিয়েছি। আমরা ডাউনলোড পৃষ্ঠার লিঙ্কে ক্লিক করি এবং একটি .torrent ফাইল ডাউনলোড করি।

    দ্রুত, ব্যক্তিগত টরেন্টের জন্য একটি বীজবক্স এবং WinSCP ব্যবহার করুন

    এখন, সহজভাবে টরেন্ট ফাইলটিকে ডাউনলোড অবস্থান থেকে ruTorrent এ টেনে আনুন . এটি শীঘ্রই ডাউনলোড করা শুরু করা উচিত৷

    দ্রুত, ব্যক্তিগত টরেন্টের জন্য একটি বীজবক্স এবং WinSCP ব্যবহার করুন

    টরেন্টটি খুব দ্রুত ডাউনলোড করা সম্পূর্ণ করা উচিত, আপনি হয় এটিকে কিছুক্ষণের জন্য রেখে দিতে পারেন, অথবা টরেন্টে ডান ক্লিক করুন এবং "স্টপ" বেছে নিন .

    দ্রুত, ব্যক্তিগত টরেন্টের জন্য একটি বীজবক্স এবং WinSCP ব্যবহার করুন

    এখন আমরা সিডবক্স থেকে ফাইলটি ডাউনলোড করতে প্রস্তুত।

    আপনার ফাইলগুলি আপনার পিসিতে নেওয়া

    আপনি ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে সরাসরি আপনার স্থানীয় পিসিতে আপনার বীজবক্সের যেকোনো ফাইল ডাউনলোড করতে পারেন, তবে আমরা দৃঢ়ভাবে এটির বিরুদ্ধে সুপারিশ করি। ফাইল স্থানান্তর নিরাপদ নয় এবং এর পাশাপাশি, আপনার ডাউনলোড বাধাগ্রস্ত হলে আপনাকে আবার শুরু করতে হবে।

    পরিবর্তে, আমরা WinSCP নামে একটি বিশ্বস্ত SFTP ক্লায়েন্ট ব্যবহার করতে যাচ্ছি বীজবক্স অ্যাক্সেস করতে এবং ফাইল পরিচালনা পরিচালনা করতে। SFTP একটি সুরক্ষিত, এনক্রিপ্ট করা ফাইল স্থানান্তর প্রোটোকল। যার মানে আপনার ইন্টারনেট সংযোগ নিরীক্ষণ করে এমন কেউ জানবে না যে আপনি কী ডাউনলোড করছেন। FTP স্থানান্তরগুলি সাধারণত থ্রটল নয়, তাই আপনি আপনার ইন্টারনেট সংযোগের সম্পূর্ণ গতি উপভোগ করবেন।

    অনুগ্রহ করে মনে রাখবেন যে এই প্রোগ্রামের উইন্ডোজ স্টোর সংস্করণ বিনামূল্যে নয়! WinSCP সাইট থেকে সরাসরি ডাউনলোডের জন্য কিছুই খরচ হবে না। WinSCP ডাউনলোড এবং ইনস্টল করুন . তারপর প্রোগ্রাম খুলুন এবং আপনার এই স্ক্রীনটি দেখা উচিত।

    দ্রুত, ব্যক্তিগত টরেন্টের জন্য একটি বীজবক্স এবং WinSCP ব্যবহার করুন

    এখন আপনার অ্যাক্সেসের বিবরণ সহ ইমেলটি পড়ুন এবং সেগুলি লিখুন।

    দ্রুত, ব্যক্তিগত টরেন্টের জন্য একটি বীজবক্স এবং WinSCP ব্যবহার করুন

    আমরা নিরাপত্তার কারণে আমাদের ব্যবহারকারীর নাম বাদ দিয়েছি, তবে অবশ্যই আপনার নিজের নাম লিখতে হবে। পোর্টটি যেমন আছে তেমনি রেখে দিন এবং নিশ্চিত করুন যে আপনি ফাইল প্রোটোকল হিসাবে SFTP নির্বাচন করেছেন। এখন সংরক্ষণ করুন ক্লিক করুন আপনার পরবর্তী সেশনের জন্য এই তথ্য রাখতে।

    দ্রুত, ব্যক্তিগত টরেন্টের জন্য একটি বীজবক্স এবং WinSCP ব্যবহার করুন

    ঠিক আছে ক্লিক করুন এবং তারপর "লগইন" ক্লিক করুন৷ আপনার বীজবক্সে লগ ইন করতে।

    দ্রুত, ব্যক্তিগত টরেন্টের জন্য একটি বীজবক্স এবং WinSCP ব্যবহার করুন

    আপনি যদি একটি নিরাপত্তা সতর্কতা পান, শুধু এটি উপেক্ষা করুন. সর্বোপরি, আমরা ম্যানুয়ালি বীজবক্স প্রদানকারীর কাছ থেকে সঠিক ঠিকানা রেখেছি, তাই আমরা জানি যে আমরা সঠিক সার্ভারের সাথে সংযোগ করছি। আপনি যদি পূর্ববর্তী ধাপে আপনার পাসওয়ার্ড সংরক্ষণ না করা বেছে নেন, তাহলে আপনাকে এখনই এটি লিখতে হবে।

    সফলভাবে লগ ইন করার পরে আপনি এই মত একটি পর্দা দেখতে হবে:

    দ্রুত, ব্যক্তিগত টরেন্টের জন্য একটি বীজবক্স এবং WinSCP ব্যবহার করুন

    ডানদিকের ফলকে আপনার ডাউনলোডে নেভিগেট করুন এবং এতে ডান-ক্লিক করুন৷ডাউনলোড চয়ন করুন>পটভূমিতে ডাউনলোড করুন .

    একটি ফোল্ডার নির্বাচন করুন এবং ফাইল স্থানান্তর শুরু করুন। আপনার ডাউনলোড শুরু করা উচিত। শীঘ্রই আপনার ফাইলগুলি আপনার স্থানীয় হার্ড ড্রাইভে নিরাপদে থাকবে। অভিনন্দন, আপনি এইমাত্র আপনার প্রথম দ্রুত, বেনামী এবং নিরাপদ টরেন্ট স্থানান্তর সম্পূর্ণ করেছেন!


    1. কেন এবং কীভাবে সাফারিতে ব্যক্তিগত ব্রাউজিং ব্যবহার করবেন

    2. CCleaner ব্রাউজার পর্যালোচনা:Windows 10 এর জন্য দ্রুত, ব্যক্তিগত এবং সুরক্ষিত ব্রাউজার

    3. Android M টিপস এবং ট্রিকস আপনার জন্য আজ ব্যবহার করার জন্য

    4. Xbox ক্লাউড গেমিংয়ের জন্য একটি মাউস এবং কীবোর্ড ব্যবহার করার টিপস