কম্পিউটার

কিভাবে উইন্ডোজের জন্য এসএম বাস কন্ট্রোলার ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করবেন?

সিস্টেম ম্যানেজমেন্ট বাস কন্ট্রোলার ড্রাইভার হল কোডের একটি গুরুত্বপূর্ণ অংশ যা মাদারবোর্ডে চিপসেট থেকে কমান্ড এবং ত্রুটি বার্তা অনুবাদ করে। এই চিপসেটটির তাপমাত্রা এবং ভোল্টেজ বজায় রাখার অপরিহার্য কাজ রয়েছে এবং এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে এই চিপসেটের ড্রাইভারটি ক্ষতি প্রতিরোধ করার জন্য আপডেট থাকে। এই নিবন্ধটি ব্যবহারকারীদের উইন্ডোজ 10 পিসিতে SM বাস কন্ট্রোলার ড্রাইভার ডাউনলোড শুরু করার জন্য গাইড করবে৷

Windows 10-এ আপনার আপডেট করা SM বাস কন্ট্রোলার ড্রাইভার আছে কিনা তা সনাক্ত করতে এবং পরীক্ষা করতে, আপনাকে SM বাস কন্ট্রোলারের পাশে একটি হলুদ বিস্ময় চিহ্নের জন্য আপনার ডিভাইস ম্যানেজার চেক করতে হবে। এই সমস্যাটির আরেকটি শনাক্তকরণ হবে ত্রুটির বার্তা যা একটি প্রম্পট বক্সে প্রদর্শিত হবে যাতে বলা হয় "এসএম বাস কন্ট্রোলারের কোনো ড্রাইভার নেই"। ডিভাইস ম্যানেজারে সতর্কীকরণ পতাকা নির্দেশ করে যে নির্দিষ্ট ড্রাইভারটি দূষিত, পুরানো, বা আপনার পিসিতে ইনস্টল করা নেই। এটি তখনও ঘটে যখন আপনার অপারেটিং সিস্টেম একটি নির্দিষ্ট হার্ডওয়্যার উপাদানকে চিনতে পারে না৷

Windows এর জন্য SM বাস কন্ট্রোলার ড্রাইভার কিভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন?

এখন যেহেতু আপনি জানেন যে আপনার সিস্টেমের জন্য SM বাস কন্ট্রোলার ড্রাইভারগুলি কতটা গুরুত্বপূর্ণ, এখানে উইন্ডোজ পিসিতে এসএম বাস কন্ট্রোলার ড্রাইভার আপডেট এবং ইনস্টল করার তিনটি পদ্ধতি রয়েছে৷

সাপোর্ট ওয়েবসাইটগুলি৷৷ সমস্ত অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার অফিসিয়াল সাপোর্ট ওয়েবসাইট বজায় রাখে যেখানে ব্যবহারকারীরা তাদের পণ্যের সাথে সম্পর্কিত আপডেট ড্রাইভার খুঁজে পেতে এবং বিনামূল্যে ডাউনলোড/ইনস্টল করতে পারে।

ডিভাইস ম্যানেজার। এটি একটি অন্তর্নির্মিত টুল যা ব্যবহারকারীদের তাদের সিস্টেমে ইনস্টল করা ড্রাইভারের তালিকা পরীক্ষা করতে এবং শুধুমাত্র Microsoft সার্ভার থেকে আপডেট ডাউনলোড করতে সাহায্য করে।

উন্নত ড্রাইভার আপডেটার . এটি একটি থার্ড-পার্টি অ্যাপ যা ব্যবহারকারীদের কয়েকটি মাউস ক্লিকের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার সমস্যাগুলি সনাক্ত করতে এবং আপডেট করতে দেয়৷

পদ্ধতি 1. ওয়েবসাইট সমর্থন করুন

আপনার কম্পিউটারে SM বাস কন্ট্রোলার ড্রাইভার বিনামূল্যে ডাউনলোড শুরু করার প্রথম পদ্ধতি হল অফিসিয়াল সাপোর্ট ওয়েবসাইটে নেভিগেট করা এবং আপনার ড্রাইভারদের অনুসন্ধান করা। আমি ইন্টেল মাদারবোর্ডের উদাহরণ দিয়ে প্রক্রিয়াটি ব্যাখ্যা করেছি।

ধাপ 1 :ইন্টেল ডাউনলোড কেন্দ্রে নেভিগেট করুন এবং অনুসন্ধান বাক্সে মডেল নম্বর টাইপ করে ড্রাইভারের জন্য অনুসন্ধান করুন৷

কিভাবে উইন্ডোজের জন্য এসএম বাস কন্ট্রোলার ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করবেন?

ধাপ 2 :আপনি নীচের চিপসেট বিভাগে ক্লিক করতে পারেন এবং তারপর আপনার পণ্য সনাক্ত করতে পারেন৷

কিভাবে উইন্ডোজের জন্য এসএম বাস কন্ট্রোলার ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করবেন?

ধাপ 3 :ড্রপডাউন বিকল্পগুলির মাধ্যমে নেভিগেট করুন এবং আপনার পণ্যে পৌঁছান৷ আপনি ডাউনলোড বোতামে ক্লিক করে আপনার পিসিতে ড্রাইভার ইনস্টল করতে পারেন।

কিভাবে উইন্ডোজের জন্য এসএম বাস কন্ট্রোলার ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করবেন?

পদক্ষেপ 4: ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, এটিকে ডাবল ক্লিক করে এক্সিকিউট করুন এবং ড্রাইভার ইন্সটল করতে অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন।

ধাপ 5: পরিবর্তনগুলি কার্যকর করার অনুমতি দিতে কম্পিউটারটি পুনরায় চালু করুন এবং Windows 10 ইস্যুতে SM বাস কন্ট্রোলার ড্রাইভারটি এখনও বিদ্যমান কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 2 ডিভাইস ম্যানেজার

ডিভাইস ম্যানেজার হল একটি বিনামূল্যের অন্তর্নির্মিত টুল যা Windows OS এর প্রায় সব সংস্করণেই পাওয়া যায়। এটি ড্রাইভারের সমস্যাগুলি পরীক্ষা করার জন্য এবং প্রয়োজনে তাদের আপডেট করার জন্য চালু করা হয়েছিল। যাইহোক, এই অ্যাপটির একটি সীমাবদ্ধতা রয়েছে কারণ এটি ব্যবহারকারীদের শুধুমাত্র নতুন আপডেটের জন্য Microsoft সার্ভারের সাথে সংযোগ করতে দেয়। এখানে ধাপগুলি রয়েছে:

ধাপ 1 :RUN বক্স প্রদর্শিত করতে Windows + R টিপুন।

ধাপ 2 :টেক্সট বক্সে "Devmgmt.msc" লিখুন তারপর এন্টার করুন৷

কিভাবে উইন্ডোজের জন্য এসএম বাস কন্ট্রোলার ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করবেন?

ধাপ 3 :একবার ডিভাইস ম্যানেজার বক্সটি খোলে, এটিকে প্রসারিত করতে অন্যান্য ডিভাইসগুলিতে ক্লিক করুন৷

পদক্ষেপ 4: SM বাস কন্ট্রোলারে একটি ডান ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে আপডেট ড্রাইভার নির্বাচন করুন৷

ধাপ 5 :ধাপগুলি অনুসরণ করুন এবং ডিভাইস ম্যানেজারকে Microsoft সার্ভারে আপডেটগুলি খুঁজে পেতে দিন৷

পদ্ধতি 3 অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার

অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার হল একটি আশ্চর্যজনক অ্যাপ্লিকেশন যা আপনার সিস্টেমের সমস্ত ড্রাইভারের অসঙ্গতিগুলিকে স্ক্যান করে এবং সনাক্ত করে এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করে৷ এই অ্যাপ্লিকেশনটি যে কেউ ব্যবহার করতে পারে এবং আপনার সিস্টেমের সমস্ত ড্রাইভার আপডেট করতে কয়েকটি মাউস ক্লিকের প্রয়োজন। অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার একটি নতুন ইনস্টল করার আগে ড্রাইভারের পূর্ববর্তী সংস্করণের একটি ব্যাকআপ নেয়। আপনার সিস্টেমে ADU ব্যবহার করার ধাপগুলি এখানে রয়েছে:

ধাপ 1 :নিচে দেওয়া ডাউনলোড লিঙ্ক থেকে অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ডাউনলোড করুন।

ধাপ 2: ডাউনলোড করা ফাইলটিতে ডাবল ক্লিক করে অ্যাপ্লিকেশনটি ইনস্টল করুন এবং তারপরে অনস্ক্রিন নির্দেশাবলী পালন করুন৷

ধাপ 3: প্রোগ্রামটি খুলুন এবং স্টার্ট স্ক্যান নাউ বোতামে ক্লিক করুন।

কিভাবে উইন্ডোজের জন্য এসএম বাস কন্ট্রোলার ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করবেন?

পদক্ষেপ 4: প্রোগ্রামটি এখন আপনার সিস্টেম স্ক্যান করবে এবং আপনাকে আপনার স্ক্রিনে ড্রাইভার সমস্যার তালিকা দেখাবে।

ধাপ 5: এসএম বাস কন্ট্রোলার ড্রাইভারের সমস্যার পাশে আপডেট লিঙ্কে ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

কিভাবে উইন্ডোজের জন্য এসএম বাস কন্ট্রোলার ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করবেন?

পদক্ষেপ 6: আপনার কম্পিউটার রিবুট করুন এবং এটি আপনার Windows OS এ SM বাস কন্ট্রোলার ড্রাইভার বিনামূল্যে ডাউনলোড সম্পূর্ণ করবে।

উইন্ডোজের জন্য এসএম বাস কন্ট্রোলার ড্রাইভার কিভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন তার চূড়ান্ত কথা?

উপরের পদ্ধতিগুলি Windows 10 পিসিতে SM বাস কন্ট্রোলার ড্রাইভারকে সহজতর করতে সাহায্য করবে এবং নিশ্চিত করবে যে আপনার মাদারবোর্ড ক্ষতি থেকে দূরে রয়েছে। অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ব্যবহার করা একটি সহজ এবং দ্রুত প্রক্রিয়া এবং যথেষ্ট সময় এবং শ্রম সাশ্রয় করে৷ এটি একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়া যা একবারে আপনার পিসির সমস্ত ড্রাইভার চেক এবং আপডেট করে। এটি আপনার কম্পিউটার বজায় রাখতে এবং এটি সর্বদা সর্বোত্তম কর্মক্ষমতা প্রদান করে তা নিশ্চিত করতে সহায়তা করবে। সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।

লোকেরাও জিজ্ঞাসা করে:

প্রশ্ন 1. এসএম বাস কন্ট্রোলার কি নিষ্ক্রিয় করা যাবে?

ডিভাইস ম্যানেজার একটি শক্তিশালী টুল যা শুধুমাত্র SM বাস কন্ট্রোলারের ড্রাইভার আপডেট করতে পারে না কিন্তু এটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে পারে। আপনাকে যা করতে হবে তা এখানে:

  •  ডিভাইস ম্যানেজার খুলুন। (সার্চ অপশনে ডিভাইস ম্যানেজার টাইপ করুন এবং উপযুক্ত ফলাফলে ক্লিক করুন)
  • এখন বিষয়বস্তু আনহাইড করতে অন্যান্য ডিভাইসে ক্লিক করুন।
  • এসএম বাস কন্ট্রোলারে ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে নিষ্ক্রিয় নির্বাচন করুন।

প্রশ্ন 2। যদি SM বাস কন্ট্রোলার Windows 10 এ কাজ না করে?

যদি এসএম বাস কন্ট্রোলারের ড্রাইভারগুলি সঠিকভাবে কনফিগার বা ইনস্টল করা না থাকে তবে আপনি মাদারবোর্ডে তাপমাত্রা এবং ভোল্টেজ নিয়ন্ত্রণ করতে পারবেন না৷

প্রশ্ন ৩. উইন্ডোজ পিসিতে এসএম বাস কন্ট্রোলারের ব্যবহার কী?

সিস্টেম ম্যানেজমেন্ট বাস কন্ট্রোলার আপনার পিসির মাদারবোর্ডে অনেকের মধ্যে একটি চিপসেট। এটি আপনার মাদারবোর্ডের তাপমাত্রা, ভোল্টেজ এবং ফ্যানের গতি নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।


  1. Windows 10 এর জন্য Qualcomm USB ড্রাইভার কিভাবে ডাউনলোড এবং আপডেট করবেন?

  2. Windows 10 এর জন্য Apple Magic Mouse Driver কিভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন?

  3. উইন্ডোজ 10 এর জন্য ডাইরেক্টএক্স 12 কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এর জন্য আইটিউনস ডাউনলোড এবং ইনস্টল করবেন