কম্পিউটার

একটি CAB ফাইল কি?

ক্যাবিনেট বা CAB ফাইল হল এক ধরনের সংকুচিত ফাইল যা বিভিন্ন সিস্টেম ভিত্তিক ইনস্টলেশনের সাথে সম্পর্কিত ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয় যার মধ্যে সিস্টেম ফাইল এবং ডিভাইস ড্রাইভারও রয়েছে। কম্প্রেশন অপারেশনের সময় ব্যবহৃত কম্প্রেশনের মোড ক্ষতিহীন, কোনো ডেটা নষ্ট হয় না। CAB ফাইলগুলি আগে ডায়মন্ড ফাইল নামে পরিচিত ছিল .

একটি CAB ফাইল কি?

Microsoft-এর প্রকাশক প্রোগ্রামের প্যাক অ্যান্ড গো বৈশিষ্ট্যটি আপনাকে CAB ফাইল তৈরি করতে সক্ষম করে যা PUZ এর একটি এক্সটেনশনের সাথে শেষ হয়। CAB-এর মতো একই আর্কাইভ বিন্যাসে সবকিছুই এতে অন্তর্ভুক্ত করা হয়েছে যাতে সেগুলিকে অন্য CAB ফাইলের মতোই বিবেচনা করা হয়। কিছু অন্যান্য ইনস্টলার (যেমন InstallShield ইনস্টলার প্রোগ্রাম) এছাড়াও CAB এক্সটেনশনের সাথে ফাইল তৈরি করে কিন্তু তারা উইন্ডোজ ক্যাবিনেট ফাইল ফর্ম্যাটের সাথে সম্পর্কিত নয়।

আমি কিভাবে CAB ফাইল খুলব?

দুটি উপায় রয়েছে যার মাধ্যমে আপনি CAB ফাইলগুলি খুলতে এবং অ্যাক্সেস করতে পারেন৷ হয় আপনি উইন্ডোজ কমান্ড লাইন টুল ব্যবহার করতে পারেন অথবা আপনি অন্য সিস্টেম বা তৃতীয় পক্ষের ইউটিলিটি ব্যবহার করতে পারেন। যখনই আপনি একটি উইন্ডোজ ক্যাবিনেট ফাইলে ডাবল-ক্লিক করবেন, অপারেটিং সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে ফোল্ডারটি খুলবে এবং আপনাকে ভিতরের বিষয়বস্তু দেখাবে। উইন্ডোজ এটিকে অন্য যেকোনো ফোল্ডারের মতোই ব্যবহার করে এবং আপনাকে ফাইলগুলি অ্যাক্সেস করতে সহায়তা করে৷

যাইহোক, ফাইল ডিকম্প্রেশন টুলও রয়েছে যা আপনাকে CAB ফাইল খুলতে সাহায্য করতে পারে বিশেষ করে যদি আপনি অন্য কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করেন (যেমন macOS, বা Linux)। কিছু বিনামূল্যের ইউটিলিটি যা CAB ফাইলগুলি খোলার সুবিধার্থে সাহায্য করে তার মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • 7-zip
  • উইনজিপ
  • PeaZip
  • IZArc
  • ক্যাবেক্সট্র্যাক্ট
  • দ্য আনআর্কিভার

যাইহোক, মনে রাখবেন যে InstallShield CAB ফাইলগুলি উইন্ডোজ ক্যাবিনেট ফাইলগুলির মতো নয়৷ যদি সেগুলি উল্লিখিত সম্পাদকদের দ্বারা খোলা হয়, তাহলে আপনি ঢাল ব্যবহার করে সেগুলি খোলার চেষ্টা করতে পারেন৷ আপনার যদি একটি PUZ ফাইল থাকে, তাহলে আপনি প্রযুক্তিগতভাবে অন্য যেকোন CAB ফাইলের মতো সেগুলি খুলতে সক্ষম হবেন কিন্তু আপনি যদি তা না করেন তবে আপনি হয় প্রথমে বিষয়বস্তুগুলি আনজিপ করতে পারেন এবং তারপর প্রয়োজনীয় PUZ ফাইলের জন্য ব্রাউজ করতে পারেন। আপনি PUZ এক্সটেনশনকে CAB-তে পরিবর্তন করার চেষ্টা করতে পারেন তবে নিশ্চিত করুন যে আপনি আগেই একটি অতিরিক্ত অনুলিপি তৈরি করেছেন (যদি এটি খারাপ হয়ে যায়)।

এখন আসুন আমাদের ফোকাস উইন্ডোজ কমান্ড-লাইন সরঞ্জামগুলির দিকে স্থানান্তরিত করি যা সমস্ত CAB ফাইলের সাথে কাজ করার জন্য ব্যবহৃত হয়। আপনি ব্যবহার করতে পারেন মূলত তিনটি টুল আছে:

expand.exe

'expand.exe' দ্বারা ব্যবহৃত প্রধান নিয়মগুলি হল:

expand <source> [<destination>] [-r] [–d] [–i] [-f:<files>] [/?]

আপনি কমান্ড প্রম্পট খুলে এবং “প্রসারিত /? টাইপ করে আরও বিস্তারিত ডকুমেন্টেশন পেতে পারেন ”

একটি CAB ফাইল কি?

makecab.exe

এই ইউটিলিটিটি CBS লগ ফাইলগুলিকে সংকুচিত করতে ব্যবহৃত হয় যার সাধারণত একটি বিশাল আকার থাকে। যখনই উইন্ডোজ আপডেটের জন্য স্ক্যান করে যখনই এটি বুট হয়, এটি এই সিবিএস লগ জুড়ে আসে এবং এই ইউটিলিটি ব্যবহার করে সেগুলিকে সংকুচিত করে। এই ইউটিলিটির ক্ষেত্রেও উচ্চ ডিস্ক ব্যবহারের কারণ রয়েছে তবে আপনি তা সত্ত্বেও এটি আপনার কাজের জন্য ব্যবহার করতে পারেন।

আপনি “makecab.exe কমান্ডটি চালাতে পারেন ” আরও তথ্য পেতে কমান্ড প্রম্পটে।

একটি CAB ফাইল কি?

extrac32

Extrac32 হল আরেকটি মাইক্রোসফটের ক্যাবিনেট এক্সট্রাকশন টুল যা CAB ফাইলগুলি পরিচালনা করার জন্য ব্যবহার করা যেতে পারে। এটি CAB ফাইলগুলিকে ডিকম্প্রেস করার জন্য অসংখ্য লোক ব্যবহার করে। "extrac32 |আরো কমান্ডটি কার্যকর করার মাধ্যমে আপনি extrac32 সম্পর্কিত আরও তথ্য পেতে পারেন ” কমান্ড প্রম্পটে।

একটি CAB ফাইল কি?

আপনি কমান্ড লাইন ব্যবহার করে CAB ফাইলগুলি বের করতে এই সমস্ত ইউটিলিটিগুলি ব্যবহার করতে পারেন। চলুন একটি ডেমো নেওয়া যাক কিভাবে আপনি প্রসারিত করুন ব্যবহার করে কাজটি অর্জন করতে পারেন ইউটিলিটি।

আপনি নিষ্কাশন চালিয়ে যাওয়ার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি বর্তমান ডিরেক্টরিতে আছেন যেখানে সোর্স ফাইলটি অবস্থিত। উদাহরণস্বরূপ, যদি সোর্স ফাইলটি ডেস্কটপে উপস্থিত থাকে, তাহলে আপনাকে প্রথমে আপনার ডিরেক্টরিটি ডেস্কটপে পরিবর্তন করতে হবে এবং তারপর ইউটিলিটি ব্যবহার করতে হবে।

একটি CAB ফাইল কি?

নিশ্চিত করুন যে আপনি যে কমান্ডটি কার্যকর করছেন তার শেষে আপনি টার্গেট ফাইলের অবস্থানও তালিকাভুক্ত করেছেন৷

কিভাবে Windows এ একটি CAB ফাইল ইনস্টল করবেন?

আগে যেমন উল্লেখ করা হয়েছে, CAB ফাইলগুলিতে সিস্টেম ড্রাইভার এবং অন্যান্য ইনস্টলেশন প্যাকেজ রয়েছে যা আপনি ইনস্টল করার প্রয়োজন অনুভব করতে পারেন। দুটি উপায় আছে যার মাধ্যমে আপনি আপনার কম্পিউটারে CAB ফাইল ইনস্টল করতে পারেন; হয় আপনি প্রসঙ্গ মেনু ব্যবহার করতে পারেন অথবা আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন .

প্রসঙ্গ মেনুর ক্ষেত্রে, প্রক্রিয়াটি বেশ সহজ। নির্বাচন করুন ৷ আপনি যে ক্যাবিনেট ফাইলটি ইনস্টল করতে চান, ডান-ক্লিক করুন এটিতে, এবং ইনস্টল নির্বাচন করুন যা বেশিরভাগ ক্ষেত্রে উপরের দিক থেকে দ্বিতীয় বিকল্প হবে। ইনস্টলারটি পপ আপ করবে এবং আপনাকে সর্বত্র গাইড করবে৷

একটি CAB ফাইল কি?

কমান্ড প্রম্পটের ক্ষেত্রে, আমরা DISM কমান্ড ব্যবহার করব। এখানে আপনাকে সোর্স ফাইলের পাথ যোগ করতে হবে যা আপনি ইনস্টল করার চেষ্টা করছেন। একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি চালান:

DISM /Online /Add-Package /PackagePath:"<PATH>"

এখানে, উৎস ফাইলের পাথ দ্বারা প্রতিস্থাপিত হবে।

একটি CAB ফাইল কি?

যদি আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করার জন্য একটি সংলাপের সাথে অনুরোধ করা হয়, তাহলে Y টিপুন এগিয়ে যাওয়ার জন্য এবং উইন্ডোজ বুট হয়ে গেলে ইনস্টলেশন কার্যকর করা হবে।

আমরা কি একটি CAB ফাইল রূপান্তর করতে পারি?

এমন অনেক ফাইল রূপান্তরকারী প্রোগ্রাম নেই যা একটি পরিষ্কার CAB থেকে MSI রূপান্তর করতে সক্ষম। ডাব্লুএসপি (উইন্ডোজ শেয়ার পয়েন্ট) হল এক ধরনের শেয়ারপয়েন্ট সলিউশন প্যাকেজ ফাইল যা মাইক্রোসফট শেয়ারপয়েন্ট ব্যবহার করে এবং সাধারণত CAB ফাইল ফরম্যাটে সংকুচিত হয়। আপনি সহজেই WSP-এর নাম পরিবর্তন করে CAB এক্সটেনশন করতে পারেন এবং অন্য যেকোনো উইন্ডোজ ক্যাবিনেট ফাইলের মতো এটি খোলার চেষ্টা করুন৷

এছাড়াও “IExpress উইজার্ড নামে একটি ইউটিলিটি রয়েছে৷ ” Windows এর মালিকানাধীন যা CAB কে EXE তে রূপান্তর করতে সাহায্য করে৷ . Windows + R টিপুন, ডায়ালগ বক্সে "iexpress" টাইপ করুন এবং এন্টার টিপুন। আপনি সহজেই অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

একটি CAB ফাইল কি?

আপনি কি আপনার কম্পিউটারে CAB ফাইলগুলি মুছে ফেলবেন?

যদিও এটি আপনার কম্পিউটারের সমস্ত CAB ফাইল মুছে ফেলার জন্য প্রলুব্ধ বোধ করতে পারে, তবে সেগুলি সম্ভবত অপারেটিং সিস্টেম এবং তাদের উপর নির্ভরশীল অন্যান্য প্রোগ্রামগুলির জন্য ব্যবহৃত হয়। CAB ফাইলগুলিতে সাধারণত সিস্টেম নির্দেশিকা বা সিস্টেম ড্রাইভার থাকে৷

কিছু CAB ফাইল 'হতে পারে' যা মুছে ফেলার জন্য নিরাপদ কিন্তু সম্পূর্ণ নিশ্চিত হওয়ার জন্য ব্যাপক গবেষণা প্রয়োজন। অতএব, এটা অনুমান করা নিরাপদ যে সমস্ত CAB ফাইল অপারেটিং সিস্টেমের জন্য কিছু কাজে লাগে এবং অন্যান্য তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলিও ব্যবহার করতে পারে৷


  1. একটি M4A ফাইল কি?

  2. এমডি ফাইল কি?

  3. দুর্নীতিগ্রস্ত ফাইল মানে কি?

  4. WinZip কি?