কম্পিউটার

VLC মিডিয়া প্লেয়ার এখন স্থানীয়ভাবে Apple Silicon Macs-এ চলে

জনপ্রিয় ক্রস-প্ল্যাটফর্ম VLC মিডিয়া প্লেয়ারে এখন Apple সিলিকন দ্বারা চালিত নতুন ম্যাক কম্পিউটারগুলির জন্য নেটিভ সমর্থন রয়েছে৷ স্থানীয় Apple সিলিকন সমর্থন সহ, অ্যাপটি Apple-এর সাম্প্রতিক MacBook Air, 13-ইঞ্চি MacBook Pro এবং Mac mini মডেলগুলিতে পূর্ণ গতিতে চলে৷

VideoLAN, সফ্টওয়্যারটির পিছনের দল, টুইটারে ঘোষণা করেছে যে VLC সংস্করণ 3.0.12 এখন ডাউনলোডের জন্য উপলব্ধ। এবং বিভিন্ন আন্ডার-দ্য-হুড টুইক এবং M1 অপ্টিমাইজেশনের জন্য ধন্যবাদ, MacOS-এর জন্য VLC একটি Apple সিলিকন ম্যাক সিস্টেমে ব্যবহার করার সময় উল্লেখযোগ্যভাবে ব্যাটারির শক্তি সংরক্ষণ করার সাথে সাথে একটি উল্লেখযোগ্য কর্মক্ষমতা বৃদ্ধি করে।

ভিএলসি ভিডিওল্যান ওয়েবসাইটের মাধ্যমে ডাউনলোড করার জন্য উপলব্ধ।

পারফরম্যান্স এবং পাওয়ার বেনিফিট

M1 Mac-এর মালিকরা VLC-তে অনেক বেশি ভালো পারফরম্যান্স উপভোগ করবেন, বিশেষ করে উচ্চ-রেজোলিউশন ভিডিও দেখার সময়। 4K এবং 8K ভিডিওর ডিকোডিং ত্বরান্বিত করতে VLC সংস্করণ 3.0-এর মতো আপনার Mac-এর GPU-এর সুবিধা নেয় এবং এটি এখন নেটিভ কোড এক্সিকিউশন থেকে উপকৃত হবে। অন্যান্য রিসোর্স-ভারী VLC বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য, যেমন সাউন্ড সাউন্ড অডিও রেন্ডার করা বা 10-বিট HDR এবং 360-ডিগ্রি ভিডিও ডিকোড করা৷

অ্যাপটি রোসেটা ইমুলেশনের মাধ্যমে M1 ম্যাকগুলিতে চালানোর জন্য ব্যবহৃত হয়, অ্যাপলের অনুবাদ পরিবেশ যা ইন্টেল চিপগুলির জন্য লেখা অ-অপ্টিমাইজ করা ম্যাক অ্যাপগুলিকে Apple সিলিকনে চালানোর অনুমতি দেয়।

অ্যাপল সিলিকন ম্যাকের জন্য স্থানীয় সমর্থন ছাড়াও, অ্যাপটিতে একটি রিফ্রেশড ইন্টারফেস রয়েছে যা ম্যাকোস বিগ সুরে অ্যাপলের আপডেট করা নান্দনিকতাকে ঘনিষ্ঠভাবে অনুসরণ করে। রিলিজটি বেশ কয়েকটি বাগও দূর করেছে, যার মধ্যে একটি যা প্লেব্যাক শুরু করার সময় অডিওকে বিকৃত করবে।

আপডেটের জন্য একটি বিস্তারিত চেঞ্জলগ VideoLAN ওয়েবসাইটে উপলব্ধ৷

M1-অপ্টিমাইজ করা অ্যাপ আসছে

তার নিজস্ব চিপে রূপান্তরটি তার বিকাশকারী এবং ব্যবহারকারী উভয়ের জন্যই সহজ এবং কম বেদনাদায়ক করার জন্য, Apple সার্বজনীন বাইনারি সিস্টেম তৈরি করেছে যা একক ডাউনলোডে ইন্টেল এবং অ্যাপল সিলিকন উভয় কম্পিউটারের জন্য কোড সরবরাহ করে।

2020 সালের অক্টোবরে প্রথম M1 ম্যাক মডেল প্রকাশের পর বড় বড় ডেভেলপাররা Apple সিলিকন সমর্থন বাস্তবায়নে ব্যস্ত। এখন পর্যন্ত, BBEdit, Darkroom, Fantastical এবং Twitter-এর মতো জনপ্রিয় ম্যাক অ্যাপ সফলভাবে M1 সমর্থন প্রয়োগ করেছে।

উপরন্তু, পিক্সেলমেটর প্রো, অ্যাফিনিটি ডিজাইনার এবং অ্যাডোব লাইটরুমের মতো জনপ্রিয় সৃজনশীল অ্যাপগুলি এখন স্থানীয়ভাবে M1 ম্যাকগুলিতে চলে৷ এবং প্রোডাক্টিভিটি স্যুটগুলিও, মাইক্রোসফ্টের নেটিভ Office 365 অ্যাপগুলির সাথে এখন M1 Macs-এ স্থানীয়ভাবে উপলব্ধ।

Adobe Illustrator এর একটি M1 সংস্করণও কাজ করছে৷

কিভাবে M1 ম্যাকের জন্য VLC পেতে হয়

যাইহোক, 9to5Mac বলছে VLC বর্তমানে Apple এর সার্বজনীন বাইনারি বৈশিষ্ট্যের সুবিধা নেয় না। এর অর্থ, VLC-এর M1-অপ্টিমাইজ করা কোড তার ইন্টেল কোড থেকে আলাদাভাবে বিতরণ করা হয়।

ফলস্বরূপ, ডাউনলোড পৃষ্ঠায় আপনি Intel বা VLC-এর M1 সংস্করণ নিতে চান কিনা তা বেছে নিতে হবে। কিন্তু আপনি যদি ইতিমধ্যে আপনার ম্যাকে ভিএলসি ইনস্টল করে থাকেন তবে কী করবেন? চিন্তার কিছু নেই, পরবর্তী 3.0.12.1 আপডেট ডাউনলোড করতে মেনু থেকে "চেক ফর আপডেট" বিকল্পটি বেছে নিন যা স্থানীয় M1 সমর্থন সক্ষম করে।


  1. 7 লুকানো VLC মিডিয়া প্লেয়ার বৈশিষ্ট্য যা আমরা বাজি ধরেছি আপনি জানেন না!

  2. VLC Media Player Version 3.0 Vetinari-এর সমস্ত নতুন বৈশিষ্ট্য এক্সপ্লোর করুন

  3. উইন্ডোজ 10, 8 এবং 7 এ ভিএলসি মিডিয়া প্লেয়ার দিয়ে আপনার স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

  4. VideoLAN (VLC) মিডিয়া প্লেয়ার - আপনি কেবল সেরা