কম্পিউটার

4 দরকারী macOS ক্যালকুলেটর বৈশিষ্ট্য

সাধারণ ক্যালকুলেটর অ্যাপগুলি বেশিরভাগ অপারেটিং সিস্টেমে স্ট্যান্ডার্ড, কিন্তু কিছু অ্যাপ্লিকেশন যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। macOS ক্যালকুলেটর অ্যাপটি আপনার সঞ্চালিত প্রায় প্রতিটি গণনার সাথে ব্যবহার করতে পারেন এমন অনেকগুলি দরকারী টুলের গর্ব করে৷ আপনার যোগফল উচ্চস্বরে বলা থেকে শুরু করে উন্নত কম্পিউটিং ফাংশন পর্যন্ত, ক্যালকুলেটর শুধুমাত্র মৌলিক বিষয়ের চেয়েও বেশি কিছু অফার করে।

আসুন অ্যাপটির সেরা বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক যা আপনি হয়তো মিস করেছেন৷

1. বৈজ্ঞানিক এবং প্রোগ্রামার ক্যালকুলেটর ভিউ

আপনি যখন প্রথম macOS ক্যালকুলেটর চালু করেন, তখন অ্যাপটি মোটামুটি মানসম্মত বলে মনে হয় এবং শুধুমাত্র মৌলিক ফাংশন অফার করে। এটি বেশিরভাগ দৈনন্দিন কাজের জন্য ঠিক আছে, তবে প্রয়োজনে আপনি আরও জটিল মোডে স্যুইচ করতে পারেন।

একটি বৈজ্ঞানিক বিন্যাসে পরিবর্তন করা জটিল সমীকরণের জন্য প্রয়োজনীয় বোতামগুলি উপস্থাপন করে:ভগ্নাংশ, শক্তি, মূল এবং ত্রিকোণমিতি। আপনার ম্যাক হাতে রেখে, আপনাকে আর একটি ভারী ক্যালকুলেটর বহন করতে হবে না। তার উপরে, আপনি বাইনারি, হেক্সাডেসিমেল এবং কম্পিউটার বিজ্ঞানে প্রয়োজনীয় অন্যান্য সমীকরণগুলি সম্পাদন করতে একটি প্রোগ্রামার ফর্ম্যাটে স্যুইচ করতে পারেন৷

4 দরকারী macOS ক্যালকুলেটর বৈশিষ্ট্য

macOS ক্যালকুলেটরের ধরন পরিবর্তন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ক্যালকুলেটর চালু করুন।
  2. দেখুন ক্লিক করুন উপরের মেনু বারে।
  3. যে কোনো একটি বেছে নিন মৌলিক , বৈজ্ঞানিক , অথবা প্রোগ্রামার তালিকা থেকে

যদিও উন্নত ফর্ম্যাটগুলি জটিল, ইন্টারফেসগুলি পরিষ্কার এবং ব্যবহারকারী-বান্ধব। অ্যাপের শর্টকাট কীগুলি শেখা আপনাকে গণনা প্রক্রিয়াটিকে স্ট্রিমলাইন করতে সাহায্য করবে।

2. macOS ক্যালকুলেটর রূপান্তর টুল

আপনি যদি কখনো ঘনিষ্ঠভাবে না দেখে থাকেন, তাহলে আপনি হয়তো ক্যালকুলেটর অ্যাপে অন্তর্ভুক্ত সহজ রূপান্তর টুলটি মিস করেছেন। অতীতে, যখন আপনার দূরত্ব, ওজন বা মুদ্রা রূপান্তর করার প্রয়োজন ছিল, তখন আপনি উত্তরের জন্য নিজেকে Google বা Siri-এর কাছে দৌড়াতে দেখেছেন। যাইহোক, কয়েক ক্লিকে সঠিক ফলাফল পেতে আপনার যা দরকার তা হল macOS ক্যালকুলেটর।

রূপান্তর বিকল্প অন্তর্ভুক্ত:

  • দৈর্ঘ্য
  • মুদ্রা
  • গতি
  • তাপমাত্রা
  • সময়
  • ভলিউম
  • ওজন
  • গণ

macOS ক্যালকুলেটর রূপান্তর টুল ব্যবহার করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনি যে নম্বরটি রূপান্তর করতে চান তা লিখুন।
  2. রূপান্তর করুন ক্লিক করুন উপরের মেনু বারে।
  3. একটি বিভাগ বেছে নিন।
  4. উপযুক্ত থেকে নির্বাচন করুন এবং প্রতি এন্ট্রি
  5. রূপান্তর করুন ক্লিক করুন .
4 দরকারী macOS ক্যালকুলেটর বৈশিষ্ট্য

রূপান্তরিত নম্বরটি ক্যালকুলেটরের প্রধান প্রদর্শনে দেখাবে। মুদ্রা রূপান্তর করার সময়, সঠিক ফলাফল নিশ্চিত করতে আপনার একটি ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে, কারণ রেট ক্রমাগত পরিবর্তিত হয়। অ্যাপটি আপনার সাম্প্রতিক রূপান্তরগুলিও সংরক্ষণ করে, যা আপনি যদি নিয়মিত একই ফাংশনগুলি সম্পাদন করেন তবে এটি সহজ৷

3. macOS ক্যালকুলেটরে বক্তৃতা

ক্যালকুলেটরের স্পিচ ফাংশন সক্রিয় করা আপনাকে ইনপুট ত্রুটিগুলি এড়াতে সাহায্য করতে পারে। অ্যাপ এবং অন্যান্য তথ্যের মধ্যে সামনে পিছনে নজর দেওয়ার সময় আপনি দ্রুত কাজ করতে পারেন। এই ক্ষেত্রে, আপনার ইনপুট এবং ফলাফলগুলি উচ্চস্বরে পড়লে যে কোনও ভুল হাইলাইট হতে পারে৷

ক্যালকুলেটরে বক্তৃতা সক্ষম করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্পীচ এ ক্লিক করুন উপরের মেনু বারে।
  2. স্পিক বোতাম টিপলে টিক দিন এবং/অথবা ফলাফল বলুন .

বক্তৃতা সক্ষম হলে, আপনি যা প্রবেশ করেছেন তা আবৃত্তি করার জন্য ভয়েসওভার সময় দেওয়ার জন্য আপনাকে আপনার ইনপুটটি ধীর করতে হবে। যদি গতির চেয়ে নির্ভুলতা আপনার কাছে বেশি গুরুত্বপূর্ণ হয়, তাহলে ত্যাগের মূল্য অনেক।

4. macOS ক্যালকুলেটরের জন্য একটি কাগজের টেপ প্রদর্শন

ক্যালকুলেটর আপনাকে প্রধান অ্যাপ প্রদর্শন থেকে আপনার ফলাফল অনুলিপি করার অনুমতি দেয় না। তবে, আপনি একটি পৃথক উইন্ডো থেকে আপনার সমস্ত সমীকরণ সহ নির্বাচনযোগ্য পাঠ্য অ্যাক্সেস করতে পারেন। ক্যালকুলেটর এই উইন্ডোটির নাম কাগজের টেপ . কাগজের টেপ দেখাতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডো এ ক্লিক করুন উপরের মেনু বারে।
  2. পেপার টেপ দেখান নির্বাচন করুন .
4 দরকারী macOS ক্যালকুলেটর বৈশিষ্ট্য

এখান থেকে, আপনি পূর্ববর্তী গণনা দেখতে পারেন এবং প্রয়োজনে অ্যাপ্লিকেশন থেকে অনুলিপি করতে পারেন। কাগজের টেপটি আপনার কাজের একটি রেকর্ডও সরবরাহ করে, যা আপনি যদি কোনও ফলাফল ভুলে যান বা পিছনে যাওয়ার প্রয়োজন হয় তবে এটি কার্যকর। এছাড়াও আপনি ক্লিয়ার টিপে নতুন করে শুরু করতে পারেন৷ উইন্ডোর নীচে বোতাম।

আপনার macOS অ্যাপ্লিকেশনগুলি থেকে সর্বাধিক পান

যদিও কিছু অ্যাপ্লিকেশান সারফেসে মৌলিক বলে মনে হয়, আপনি যদি কাছাকাছি তাকান তাহলে আপনি প্রায়ই দরকারী লুকানো বৈশিষ্ট্যগুলি খুঁজে পাবেন। macOS ক্যালকুলেটর অ্যাপ-এর বৈজ্ঞানিক এবং প্রোগ্রামার মোড সহ-আপনার স্ট্যান্ডার্ড নম্বর ক্রাঞ্চারের চেয়ে বেশি। মূল মেনু বার থেকে, আপনি মুদ্রা, দূরত্ব এবং আরও অনেক কিছু দ্রুত রূপান্তর করতে রূপান্তর টুল অ্যাক্সেস করতে পারেন। অতিরিক্তভাবে, বক্তৃতা সক্ষম করা আপনাকে ইনপুট ত্রুটিগুলি সনাক্ত করতে সহায়তা করতে পারে এবং কাগজের টেপ আপনার কাজের একটি রেকর্ড সরবরাহ করে৷

যখনই আপনি একটি নতুন অ্যাপ আবিষ্কার করেন, বা এমনকি যখন আপনি একটি পুরানো ব্যবহার করেন, তখন ঘনিষ্ঠভাবে তাকানোর কথা মনে রাখবেন কারণ এটিতে চোখের দেখা ছাড়া আরও কিছু থাকতে পারে।


  1. এই বৈশিষ্ট্যগুলির সাথে Google লেন্স অ্যাপকে উপযোগী করে তুলুন

  2. MacOS Mojave এর আশ্চর্যজনক বৈশিষ্ট্য

  3. Windows 10 এ MacOS Mojave বৈশিষ্ট্যগুলি কীভাবে পাবেন

  4. 5টি বৈশিষ্ট্য যা MacOSকে উইন্ডোজের চেয়ে ভালো করে তোলে