কম্পিউটার

Google মানচিত্রে কীভাবে কাস্টম রুট তৈরি করবেন

স্বতঃস্ফূর্ত সড়ক ভ্রমণ করা মজাদার হতে পারে, তবে কখনও কখনও আপনি একটু বেশি কৌশলী হতে চান এবং আপনার রুটগুলি আগে থেকেই প্রস্তুত করতে চান। Google Maps-এ আপনার কাস্টম রুটগুলি ইতিমধ্যেই আপনার জন্য ম্যাপ করা সহজ:এটি একটি গুরুত্বপূর্ণ বাঁক মিস করার চাপ দূর করে, এবং আপনাকে অন্যদের সাথে আপনার ভ্রমণ পরিকল্পনাগুলি ভাগ করার ক্ষমতা দেয়৷

আপনাকে আপনার গাড়ির জিপিএস বা কোনো অতিরিক্ত সফ্টওয়্যার ব্যবহার করতে হবে না। Google Maps আপনাকে আপনার রুটে বিভিন্ন পিন, আকার এবং দিকনির্দেশ যোগ করতে দেয়। গুগল ম্যাপে কীভাবে কাস্টম রুট তৈরি করবেন তা এখানে।

গুগল ম্যাপে কাস্টম রুট কিভাবে তৈরি করবেন

যদিও Google মানচিত্র আপনাকে আপনার নিজস্ব কাস্টম রুট তৈরি করার অনুমতি দেয়, এটি কয়েকটি সীমাবদ্ধতার সাথে আসে। উদাহরণস্বরূপ, আপনি স্ক্র্যাচ থেকে সম্পূর্ণরূপে শুরু করতে পারবেন না, যার অর্থ আপনাকে ডিফল্ট ল্যান্ডস্কেপ ব্যবহার করতে হবে। তারপরে আপনি নতুন অবস্থান, রুট এবং আকার সহ অন্যান্য উপাদান যোগ করে এটি কাস্টমাইজ করতে পারেন। ম্যাপ তৈরি করতে আপনাকে আপনার ডেস্কটপে Google Maps ব্যবহার করতে হবে। আপনার প্রথম কাস্টম মানচিত্র তৈরি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. আপনার ডেস্কটপ ব্রাউজারে Google Maps ওয়েবসাইট খুলুন এবং আপনার Google অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন।
Google মানচিত্রে কীভাবে কাস্টম রুট তৈরি করবেন
  1. মেনু খুলুন আপনার স্ক্রিনের উপরের বাম কোণ থেকে।
Google মানচিত্রে কীভাবে কাস্টম রুট তৈরি করবেন
  1. ড্রপ-ডাউন মেনু থেকে, আপনার স্থান নির্বাচন করুন .
Google মানচিত্রে কীভাবে কাস্টম রুট তৈরি করবেন
  1. আপনার স্থান এর অধীনে , মানচিত্র নির্বাচন করুন> মানচিত্র তৈরি করুন .
Google মানচিত্রে কীভাবে কাস্টম রুট তৈরি করবেন
  1. আপনার কাস্টম ম্যাপের সাথে একটি নতুন Google Maps উইন্ডো খুলবে।
Google মানচিত্রে কীভাবে কাস্টম রুট তৈরি করবেন
  1. শিরোনামহীন মানচিত্র নির্বাচন করুন নতুন মানচিত্রের শিরোনাম এবং বিবরণ সম্পাদনা করতে স্ক্রিনের উপরের বাম কোণে। সংরক্ষণ করুন নির্বাচন করুন৷ নিশ্চিত করতে.

কিভাবে আপনার গুগল ম্যাপ কাস্টমাইজ করবেন

আপনি আপনার নতুন মানচিত্রের জন্য একটি শিরোনাম চয়ন করার পরে, আপনি স্তর, চিহ্নিতকারী, আকার এবং দিকনির্দেশ সহ কাস্টম রুট এবং উপাদানগুলি যোগ করে এটি কাস্টমাইজ করা শুরু করতে পারেন৷ আপনার মানচিত্র কাস্টমাইজ করা শুরু করতে, নিশ্চিত করুন যে আপনি মানচিত্র সম্পাদক উইন্ডোতে আছেন এবং একটি নতুন মানচিত্র খোলা আছে৷

মানচিত্র স্তরগুলি

আপনার কাস্টম মানচিত্র স্তর গঠিত হয়. নীচের স্তরটি হল বেস মানচিত্র। আপনি বেস মানচিত্র স্তর পরিবর্তন করে সর্বদা আপনার মানচিত্রের চেহারা কাস্টমাইজ করতে পারেন।

Google মানচিত্রে কীভাবে কাস্টম রুট তৈরি করবেন

আপনার মানচিত্রের জন্য একটি ভিন্ন চেহারা চয়ন করতে, বেস মানচিত্র নির্বাচন করুন৷ মেনুর নীচে। তারপর আপনার পছন্দের চেহারা নির্বাচন করুন:মানচিত্র , স্যাটেলাইট , অথবা ভূখণ্ড .

আপনি যখন একটি নতুন কাস্টম মানচিত্র তৈরি করেন, তখন আপনার একটি শিরোনামহীন স্তর থাকে৷ ডিফল্টরূপে এটি যোগ করা হয়েছে. আপনি হয় শুধুমাত্র একটি স্তর ব্যবহার করে একটি সম্পূর্ণ মানচিত্র তৈরি করতে পারেন, অথবা যেতে যেতে আরও স্তর যুক্ত করতে পারেন৷ একটি বহু-স্তরযুক্ত মানচিত্র আপনাকে পরবর্তীতে অ্যাক্সেসের জন্য বিভিন্ন রুট এবং গন্তব্য আলাদা করতে দেয়। তাই আপনি একই কাস্টম মানচিত্রের উপরে একাধিক রোড ট্রিপ বা হাঁটার পথের পরিকল্পনা করতে পারেন৷

Google মানচিত্রে কীভাবে কাস্টম রুট তৈরি করবেন

আপনার কাস্টম মানচিত্রে একটি নতুন স্তর যোগ করতে, স্তর যোগ করুন নির্বাচন করুন৷ মেনুর উপরে।

Google মানচিত্রে কীভাবে কাস্টম রুট তৈরি করবেন

আপনি যেকোনো সময় আপনার কাস্টম মানচিত্র থেকে স্তরগুলি সরাতে পারেন৷ একটি স্তর মুছে ফেলতে, মেনু খুলতে এর পাশে তিনটি উল্লম্ব বিন্দু নির্বাচন করুন। তারপর এই স্তরটি মুছুন নির্বাচন করুন৷ . এই স্তরটির নাম পরিবর্তন করার একটি বিকল্পও রয়েছে৷ এবং ধাপে ধাপে নির্দেশনা দেখান একই মেনুতে।

মার্কার

একটি মানচিত্র চিহ্নিতকারী একটি পিন যা আপনার মানচিত্রে একটি নির্দিষ্ট অবস্থান বা একটি ল্যান্ডমার্ক চিহ্নিত করে প্রদর্শিত হয়। আপনি যখন অন্য ব্যবহারকারীদের সাথে একটি স্থানের সঠিক অবস্থান শেয়ার করতে চান, অথবা যখন আপনাকে একটি অবস্থানের জন্য মন্তব্য বা অতিরিক্ত নোট যোগ করার প্রয়োজন হয় তখন মার্কারগুলি দরকারী।

Google মানচিত্রে কীভাবে কাস্টম রুট তৈরি করবেন

আপনার কাস্টম মানচিত্রে একটি মার্কার যোগ করতে, ঠিকানা বা একটি ল্যান্ডমার্ক সনাক্ত করুন যা আপনি পিন করতে চান। তারপর মার্কার যোগ করুন নির্বাচন করুন সার্চ বারের নিচে অবস্থিত টুলবার থেকে। পপ-আপ উইন্ডোতে, আপনার মানচিত্র চিহ্নিতকারীর বিবরণটি পূরণ করুন:নাম এবং বিবরণ। ছবি বা ভিডিও যোগ করার একটি বিকল্পও রয়েছে৷ এটিকে মানচিত্রে আরো দৃশ্যমান করতে আপনার মার্কারে। আপনার কাজ শেষ হলে, সংরক্ষণ করুন নির্বাচন করুন নিশ্চিত করতে.

Google মানচিত্রে কীভাবে কাস্টম রুট তৈরি করবেন

আপনি সর্বদা ফিরে যেতে পারেন এবং আপনার মার্কারটিকে আপনার মানচিত্রে যোগ করার পরে সম্পাদনা করতে পারেন৷ আপনি এর নাম, বর্ণনা, শৈলী পরিবর্তন করতে পারেন, সেইসাথে আপনার মানচিত্রে দিকনির্দেশ দেখাতে পারেন।

রেখা ও আকৃতি

আরেকটি উপাদান যা আপনি আপনার মানচিত্রে যোগ করতে পারেন তা হল একটি লাইন বা একটি আকৃতি। আপনি যদি আপনার মানচিত্রে একটি নির্দিষ্ট রুট বা এলাকা আন্ডারলাইন করতে চান তবে আপনি এটির চারপাশে একটি রেখা বা একটি আকৃতি অঙ্কন করে এটিকে আরও দৃশ্যমান করতে পারেন।

Google মানচিত্রে কীভাবে কাস্টম রুট তৈরি করবেন

আপনার কাস্টম মানচিত্রে একটি লাইন বা একটি আকৃতি যোগ করতে, একটি রেখা আঁকুন নির্বাচন করুন৷ সার্চ বারের নিচে অবস্থিত টুলবার থেকে।

আপনি আপনার মানচিত্রে স্থাপন করার পরে এই আকারটি সম্পাদনা করতে পারেন৷ আপনি এটির নাম, বর্ণনা, শৈলী পরিবর্তন করতে পারেন, এটিতে একটি ছবি বা একটি ভিডিও যোগ করতে পারেন৷ আপনার মানচিত্র থেকে এটি সরানোর একটি বিকল্পও রয়েছে৷

নির্দেশ

অনেক ব্যবহারকারীর জন্য, একটি কাস্টম মানচিত্র তৈরির মূল উদ্দেশ্য হল এটিকে Google মানচিত্রে অন্যান্য ব্যবহারকারীদের সাথে ভাগ করা। আপনি আপনার কাস্টম মানচিত্রে একটি পৃথক স্তর হিসাবে দেখানোর জন্য বিন্দু A থেকে বিন্দু পর্যন্ত দিকনির্দেশ যোগ করতে পারেন।

Google মানচিত্রে কীভাবে কাস্টম রুট তৈরি করবেন

আপনার কাস্টম মানচিত্রে দিকনির্দেশ যোগ করতে, নির্দেশ যোগ করুন নির্বাচন করুন সার্চ বারের নিচে অবস্থিত টুলবার থেকে।

আপনি আপনার স্ক্রিনের বাম দিকে মেনুতে একটি নতুন দিকনির্দেশের স্তর দেখতে পাবেন। প্রথমে, আপনার পরিবহন মোড নির্বাচন করুন:ড্রাইভিং, সাইকেল চালানো বা হাঁটা। তারপরে, পাঠ্যবক্স A-তে আপনার প্রস্থান বিন্দু এবং পাঠ্যবক্স B-এ আপনার গন্তব্য বিন্দু যোগ করুন। তারপর আপনি মানচিত্রে আপনার দিকনির্দেশ দেখতে পাবেন।

কিভাবে আপনার কাস্টম মানচিত্র শেয়ার করবেন

আপনি যখন Google মানচিত্রে কাস্টম রুট তৈরি করা এবং আপনার মানচিত্রে উপাদানগুলি যোগ করা শেষ করেন, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার Google মানচিত্র অ্যাকাউন্টে আপনার স্থানগুলিতে সংরক্ষিত হয় . আপনার নতুন মানচিত্র অ্যাক্সেস করতে, পথ অনুসরণ করুন Google মানচিত্র মেনু> আপনার স্থান> মানচিত্র .

Google মানচিত্রে কীভাবে কাস্টম রুট তৈরি করবেন

ডিফল্টরূপে, আপনি একমাত্র ব্যক্তি যিনি এই মানচিত্রটিকে অন্য লোকেদের সাথে ভাগ না করা পর্যন্ত দেখতে পারেন৷ আপনার কাস্টম মানচিত্র ভাগ করতে, আপনার স্থানগুলিতে৷ মেনু নির্বাচন করুন আপনার সমস্ত মানচিত্র দেখুন . এটি আপনাকে Google My Maps ওয়েবসাইটে নিয়ে যাবে৷ আপনি মালিকানাধীন এর অধীনে আপনার কাস্টম মানচিত্র দেখতে পাবেন৷ .

Google মানচিত্রে কীভাবে কাস্টম রুট তৈরি করবেন

অন্য ব্যক্তিকে আপনার মানচিত্রের অ্যাক্সেস দিতে, মানচিত্র ভাগ করুন নির্বাচন করুন৷ . আপনি Facebook, Twitter, ইমেলের মাধ্যমে আপনার কাস্টম মানচিত্র ভাগ করে নেওয়ার বিকল্পগুলি দেখতে পাবেন এবং এটি আপনার ওয়েবসাইটে এম্বেড করুন৷ অন্য ব্যবহারকারীদের সাথে আপনার মানচিত্র ভাগ করতে আপনার পছন্দের পদ্ধতি নির্বাচন করুন.

পরবর্তীতে ব্যবহারের জন্য Google মানচিত্রে আপনার কাস্টম রুটগুলি সংরক্ষণ করুন

আপনি আপনার সমস্ত রুট, দিকনির্দেশ এবং ম্যাপ মার্কারগুলিকে এক জায়গায় রাখতে পারেন৷ Google মানচিত্রে কাস্টম মানচিত্র বৈশিষ্ট্যের জন্য ধন্যবাদ৷ পরের বার যখন আপনি আপনার বন্ধুদের সাথে একটি রোড ট্রিপে যাওয়ার সিদ্ধান্ত নেবেন বা শহরের মধ্য দিয়ে হাঁটবেন, আপনি আপনার মানচিত্র খুলতে পারেন এবং আপনি যে পথটি আগে থেকেই গবেষণা করেছেন তা অনুসরণ করতে পারেন।

আপনি যদি পরে আপনি যে জায়গাগুলিতে গিয়েছিলেন সেগুলি দেখতে এবং সেগুলির চারপাশে আপনার নতুন রুট তৈরি করতে চাইলে, আপনি Google মানচিত্রে আপনার অবস্থানের ইতিহাসে সেগুলি দেখতে পারেন৷

আপনি কি Google মানচিত্রে আপনার রুট এবং অবস্থানগুলি সংরক্ষণ করেন? আপনার কাস্টম মানচিত্র তৈরি করার জন্য আপনি কোন Google Maps বৈশিষ্ট্যটি সবচেয়ে বেশি উপযোগী বলে মনে করেন? নীচের মন্তব্য বিভাগে Google মানচিত্রে কাস্টম রুট তৈরি করার সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন৷


  1. আপনার Google মানচিত্রের অনুসন্ধানের ইতিহাস কীভাবে দেখবেন

  2. Google ম্যাপ ওয়াইল্ডফায়ার ট্র্যাকিং কীভাবে ব্যবহার করবেন

  3. অফলাইন দেখার জন্য Google মানচিত্রে মানচিত্র কীভাবে ডাউনলোড করবেন

  4. গুগল ম্যাপে কাস্টম দিকনির্দেশ কীভাবে তৈরি করবেন