কম্পিউটার

Android সিস্টেম ওয়েবভিউ কি?

আপনি হয়তো আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের অ্যাপ লিস্টে অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ (এএসডব্লিউ) দেখেছেন বা মাঝে মাঝে গুগল প্লে স্টোর আপডেট হিসেবে দেখেছেন। এই গুরুত্বপূর্ণ সিস্টেম অ্যাপটি এমন কিছু নয় যা আপনি সরাসরি ইনস্টল বা ব্যবহার করেন, তবে এটি Android অপারেটিং সিস্টেমের একটি অপরিহার্য অংশ।

আপনার ইনস্টল করা Android এর সংস্করণের উপর নির্ভর করে, আপনি বিভিন্ন ফর্ম্যাটে Android সিস্টেম ওয়েবভিউ দেখতে পাবেন। আপনার ডিভাইস যাই হোক না কেন, আপনার ASW (বা এটির একটি সংস্করণ) সক্ষম এবং আপ-টু-ডেট প্রয়োজন। এই নির্দেশিকাটি কেন অন্বেষণ করবে, সেইসাথে ব্যাখ্যা করবে কিভাবে এই সিস্টেমের উপাদান আপ-টু-ডেট রাখা যায়।

Android সিস্টেম ওয়েবভিউ কি এবং এটি কিভাবে ব্যবহার করা হয়?

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি ওয়েব ব্রাউজার ইনস্টল থাকতে পারে, তবে এটি ওয়েব পৃষ্ঠা বা ওয়েব-ভিত্তিক অ্যাপ খোলার জন্য প্রয়োজনীয় টুল নয়। এই পৃষ্ঠাগুলি বা অ্যাপগুলি খুলতে, অ্যান্ড্রয়েড পরিবর্তে আপনার অ্যাপগুলিতে ওয়েব সামগ্রী দেখাতে Android সিস্টেম ওয়েবভিউতে ফিরে আসে৷

এটি সাধারণত গতি এবং নিরাপত্তার কারণে এটি করে। তৃতীয় পক্ষের অ্যাপের উপর নির্ভর করার পরিবর্তে, অন্যান্য অ্যাপগুলি কার্যকারিতার জন্য এই সিস্টেম টুলে সরাসরি কলগুলিকে একত্রিত করে সামগ্রী লোড করতে Android WebView-এ কল করতে পারে।

Google সময়ের সাথে সাথে ASW এর সাথে Android এর সম্পর্ক গড়ে তুলেছে। অ্যান্ড্রয়েড 5 ললিপপের আগে, ওয়েবভিউ শুধুমাত্র নির্মাতার দ্বারা জারি করা বড় অ্যান্ড্রয়েড ডিভাইস আপডেটের মাধ্যমে আপডেট করা যেত।

Android সিস্টেম ওয়েবভিউ কি?

অ্যান্ড্রয়েড 5 প্রকাশের সাথে সাথে, এটি পরিবর্তিত হয়েছে, ব্যবহারকারীদের এটিকে সরাসরি Google Play Store থেকে আপডেট করার ক্ষমতা দেয়৷ এটি দ্রুত বাগ ফিক্স এবং বৈশিষ্ট্য প্রকাশের জন্য অনুমোদিত৷

আরও পরিবর্তনগুলি অ্যান্ড্রয়েড 7 এর সাথে করা হয়েছিল, যেখানে গুগল ক্রোমের উপর ভিত্তি করে একটি কাস্টম ওয়েবভিউ অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য ডিফল্ট বিকল্প তৈরি করা হয়েছিল। এটি আবার Android 10-এ পরিবর্তিত হয়েছে, WebView আবার একটি পৃথক উপাদান তৈরি করেছে, এটি এবং Chrome-এর মধ্যে কোড শেয়ার করছে।

অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ সংস্করণ ইনস্টল করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

প্রতিটি WebView রিলিজ নতুন পরিবর্তন নিয়ে আসে, কিন্তু আপনি আপনার Android ডিভাইস সেটিংস থেকে কোন সংস্করণ ইনস্টল করেছেন তা দেখতে সক্ষম হবেন।

এটি করার জন্য, আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের সেটিংস মেনু অ্যাক্সেস করতে হবে। এটি আপনার Android এর সংস্করণ এবং সেইসাথে আপনার মালিকানাধীন ডিভাইসের উপর নির্ভর করে পরিবর্তিত হবে৷ এই পদক্ষেপগুলি একটি Samsung Galaxy S20 স্মার্টফোন ব্যবহার করে লেখা হয়েছে, তবে পদক্ষেপগুলি অন্যান্য Android ডিভাইসগুলির জন্য একই রকম হওয়া উচিত৷

  • আপনার ডিভাইসের অ্যাপ লঞ্চার থেকে, সেটিংস খুলুন অ্যাপ সেখান থেকে, অ্যাপস আলতো চাপুন বিকল্প।
Android সিস্টেম ওয়েবভিউ কি?
  • আপনাকে ইনস্টল করা অ্যাপের তালিকা দেখতে হবে, সেইসাথে আগে থেকে ইনস্টল করা সিস্টেম অ্যাপ। Android সিস্টেম ওয়েবভিউ খুঁজতে অনুসন্ধান বার ব্যবহার করুন , তারপরে আপনি এটি সনাক্ত করার পরে এন্ট্রিটি আলতো চাপুন৷
Android সিস্টেম ওয়েবভিউ কি?
  • অ্যাপ তথ্য নিচে স্ক্রোল করুন পর্দা নীচে, Android সিস্টেম ওয়েবভিউ সংস্করণ নম্বর তালিকাভুক্ত করা হবে। উদাহরণস্বরূপ, সংস্করণ 83.0.4103.106 . এই রিলিজ আইডিগুলি Android-এ Google Chrome-এর সাথে মেলে, তাদের ভাগ করা কোড বেস প্রতিফলিত করে৷
Android সিস্টেম ওয়েবভিউ কি?

এটি সর্বশেষ উপলব্ধ সংস্করণ কিনা তা নির্ধারণ করতে আপনাকে আপনার Android WebView সংস্করণ নম্বরটি গবেষণা করতে হবে। যদি এটি না হয়, তাহলে আপনাকে এটি আপডেট করতে হবে।

Android সিস্টেম ওয়েবভিউ আপডেট করা হচ্ছে

ASW আপ-টু-ডেট রাখা নতুন Android ডিভাইসের জন্য একটি সহজ প্রক্রিয়া। আপনার যদি অনেক পুরানো অ্যান্ড্রয়েড ডিভাইস (Android 4.4 KitKat এবং তার বেশি) থাকে, তাহলে আপনি WebView আপডেট করতে পারবেন না, কারণ এটি একটি অনেক বেশি সমন্বিত সিস্টেম উপাদান যা একটি বড় ডিভাইস আপডেট ছাড়া আপডেট করা যায় না।

তবে ভবিষ্যতের সমস্ত রিলিজের জন্য, আপনি Google Play Store ব্যবহার করে ASW আপডেট করতে পারেন।

  • এটি করতে, প্লে স্টোর অ্যাপটি খুলুন এবং Android সিস্টেম ওয়েবভিউ অনুসন্ধান করুন৷ যদি অ্যাপটিতে একটি উপলব্ধ আপডেট থাকে, তাহলে আপডেট এ ক্লিক করুন বোতাম।
Android সিস্টেম ওয়েবভিউ কি?

ওয়েবভিউ আপডেট হয়ে গেলে, অ্যান্ড্রয়েড অন্য যেকোন অ্যাপের জন্য ওয়েবভিউ-এর এই নতুন সংস্করণটি ব্যবহার করবে যা ওয়েব সামগ্রী অ্যাক্সেস করতে এবং দেখার জন্য প্রয়োজন৷

বিভিন্ন Android সিস্টেম ওয়েবভিউ রিলিজ ট্র্যাক ইনস্টল করা

ASW-এর একটি একক রিলিজ সবাইকে এক লেনের মধ্যে ছেড়ে দেয়, অন্তত যতদূর গুরুত্বপূর্ণ আপডেটগুলি উদ্বিগ্ন। সৌভাগ্যবশত, Google Android 10 এবং নতুন সংস্করণে চালিত ডিভাইসগুলির সাথে Android ব্যবহারকারীদের জন্য আরও পছন্দ অফার করছে৷

অ্যান্ড্রয়েডের এই রিলিজে WebView-এর একটি সংস্করণ রয়েছে যা Google Chrome অ্যাপের মতো একই কোড শেয়ার করে। এতে উভয় অ্যাপের জন্য শেয়ার করা সুবিধা রয়েছে, যার মধ্যে একটি ছোট পদচিহ্ন এবং আরও সামঞ্জস্যপূর্ণ অভিজ্ঞতা রয়েছে।

এটিকে একটি একক বিকল্প হিসাবে অফার করার পরিবর্তে, Google WebView এর জন্য চারটি ভিন্ন রিলিজ ট্র্যাক অফার করে যা আপনি ইনস্টল করতে পারেন।

Android সিস্টেম ওয়েবভিউ কি?

এর মধ্যে রয়েছে:

  • ওয়েবভিউ স্থির :বিস্তৃত সংখ্যক ডিভাইস জুড়ে স্থিতিশীলতা নিশ্চিত করতে একটি সম্পূর্ণ পরীক্ষার সময়সূচী প্রতি কয়েক সপ্তাহ পর আপডেট করা হয়। এটি সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসে অন্তর্ভুক্ত রিলিজ৷
  • ওয়েবভিউ বিটা৷ :একটি বিটা রিলিজ, ওয়েবভিউ স্থিতিশীল এর সাথে বেশিরভাগ কোড এবং বৈশিষ্ট্য ভাগ করে। পরীক্ষার হ্রাসের কারণে এই প্রকাশে অতিরিক্ত বাগ অন্তর্ভুক্ত থাকতে পারে।
  • ওয়েবভিউ ডেভ :এটি একটি উন্নয়ন রিলিজ, প্রধান পরিবর্তন সাপেক্ষে. এই রিলিজটি সাপ্তাহিকভাবে আপডেট করা হয়, ব্যবহারকারীরা বাগ এবং সমস্যার সম্মুখীন হতে পারে, তবে আপনি অন্য ব্যবহারকারীদের আগে নতুন বৈশিষ্ট্য বা সমাধানের চেষ্টা করতে এবং পরীক্ষা করতে সক্ষম হবেন।
  • ওয়েবভিউ ক্যানারি :পরম অত্যাধুনিক, শূন্য পরীক্ষার সাথে সর্বশেষ প্রকাশ। এটি আগের দিনের সর্বশেষ কোড সহ একটি দৈনিক রিলিজ। সতর্কতার সাথে ব্যবহার করুন!

একবার আপনি এই ওয়েবভিউ রিলিজগুলির একটি ইনস্টল করার পরে, আপনি আপনার Android বিকাশকারী বিকল্প মেনুতে এটিতে স্যুইচ করতে পারেন। এটি সাধারণত লুকানো থাকে, তাই আপনার Android সেটিংস অ্যাক্সেস করুন। সেখান থেকে, ফোন সম্পর্কে> সফ্টওয়্যার তথ্য আলতো চাপুন , তারপর বিল্ড নম্বর ডবল-ট্যাপ করুন৷ তথ্য বেশ কয়েকবার।

Android সিস্টেম ওয়েবভিউ কি?

এটি আপনার ফোনে বিকাশকারী মোড সক্রিয় করবে। একবার সক্ষম হয়ে গেলে, আপনার Android সেটিংসে ফিরে যান এবং ওয়েবভিউ বাস্তবায়ন এ আলতো চাপুন৷ উপলব্ধ WebView রিলিজের একটি তালিকা এখানে পাওয়া যাবে—আপনি এটি ব্যবহার করার জন্য যে বিকল্পটি ব্যবহার করতে চান সেটিতে ট্যাপ করুন।

Android সিস্টেম ওয়েবভিউ কি?

Android 7 থেকে 9 চলমান ডিভাইসগুলির জন্য, আপনি পরিবর্তে Google Chrome রিলিজ ট্র্যাকগুলি (স্থির, বিটা, দেব এবং ক্যানারি) ইনস্টল করতে পারেন যা একই প্রভাব অর্জন করে। এর কারণ হল WebView এই রিলিজের জন্য Google Chrome অ্যাপের মধ্যে ইন্টিগ্রেটেড৷

কিভাবে অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ অক্ষম বা মুছবেন

আপনি যদি অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ অক্ষম করতে বা মুছতে চান, সহজ উত্তর হল:আপনি পারবেন না (বা আপনার উচিত নয়)। এটি একটি অপরিহার্য সিস্টেম উপাদান, যা অ্যান্ড্রয়েড অ্যাপে ওয়েব কন্টেন্ট খোলার জন্য প্রয়োজন।

আপনি যা করতে পারেন তা হল WebView সক্ষম করে রাখা এবং Google Play Store ব্যবহার করে আপ-টু-ডেট রাখা। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ওয়েব কন্টেন্ট লোড করতে সমস্যা হলে, উপরের ধাপগুলি ব্যবহার করে WebView-এর একটি নতুন সংস্করণে স্যুইচ করুন।

WebView-এর একটি নতুন বিটা রিলিজে একটি স্থিতিশীল রিলিজের একটি বাগ সংশোধন করা হতে পারে। অবশ্যই, এই সংশোধনগুলি অল্প সময়ের পরে WebView স্থিতিশীল প্রকাশে ফিল্টার করা উচিত, তাই বেশিরভাগ পরিস্থিতিতে অপেক্ষা করা ভাল হতে পারে৷

Android আপডেট রাখা

অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি তাদের আপডেট থাকার ক্ষমতার জন্য সবচেয়ে বেশি পরিচিত নয়, তবে ASW কে একটি পৃথক সিস্টেম উপাদান হিসাবে রেখে, Google দ্রুত Google Play Store ব্যবহার করে জরুরী বাগ সংশোধন করতে পারে। এটি আপনার পিসিতে অনুকরণ করা অ্যান্ড্রয়েড ডিভাইস সহ প্রায় সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসে ইনস্টল করা আছে৷

এটি Google এবং Android এর মতো ডেভেলপারদের দ্বারা ব্যবহৃত সাধারণ স্মার্টফোন সুরক্ষা ব্যবস্থার আরেকটি অংশ যা ডিভাইসগুলিকে সবচেয়ে খারাপ হুমকি থেকে সুরক্ষিত রাখতে। আপনি যদি সত্যিই নিরাপত্তা নিয়ে চিন্তিত হন, তাহলে আপনি একটি Android অ্যান্টিভাইরাস অ্যাপ ইনস্টল করার কথা ভাবতে পারেন, কিন্তু বেশিরভাগ ব্যবহারকারীর জন্য এটি প্রয়োজনীয় নাও হতে পারে।


  1. অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ কী এবং আপনার কি এটি আনইনস্টল করা উচিত?

  2. স্টক অ্যান্ড্রয়েড ঠিক কি?

  3. একটি ব্লকচেইন অপারেটিং সিস্টেম কি?

  4. কিভাবে অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ সক্ষম বা নিষ্ক্রিয় করবেন (2022 গাইড)