কম্পিউটার

কিভাবে Google Alerts ব্যবহার করে বিশেষজ্ঞ হওয়া যায়

Google Alerts হল ইন্টারনেটের সবচেয়ে শক্তিশালী টুলগুলির মধ্যে একটি, এবং এটি সম্পূর্ণ বিনামূল্যে৷ এটি সেইসব অতি-ভালো-থেকে-সত্য জিনিসগুলির মধ্যে একটি যা আসলে হয়৷ সত্য আপনি যদি একটি প্রদত্ত শিল্পের নাড়ির উপর আপনার আঙুল রাখতে চান - অথবা আপনি যদি একজন ছোট ব্যবসার মালিক হন যে অনলাইনে আপনার কোম্পানির উল্লেখ দেখতে চান - Google Alerts হল এটি করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি৷

Google Alerts থেকে সবচেয়ে বেশি সুবিধা পেতে, আপনি ঠিক কেন টুলটি ব্যবহার করছেন তা জানতে হবে। কোনো নির্দিষ্ট কারণে সতর্কতার জন্য সাইন আপ করা আপনাকে ওভারলোড করতে পারে - আক্ষরিক অর্থে। Google দিনে একবার, সপ্তাহে একবার বা “যেমন ঘটে” সতর্কবার্তা পাঠায়। সেই শেষ বিকল্পটি বেছে নেওয়ার ফলে প্রতিদিন কয়েক ডজন ইমেল আসতে পারে, বিশেষ করে যদি আপনার আগ্রহের বিষয় ট্রেন্ডিং হয় এবং অনেক আউটলেট এটি কভার করে।

এই নিবন্ধটি আপনাকে Google Alerts বিশেষজ্ঞ হতে এবং আপনার সতর্কতাগুলি থেকে যা চান তা পেতে আপনার যা যা জানা দরকার তা শেখাবে৷

অপারেটর শিখুন এবং তাদের ব্যবহার করুন

আপনি প্রাপ্ত ফলাফলগুলিকে পরিমার্জিত এবং সংকুচিত করতে Google Alerts-এর মধ্যে Google অনুসন্ধান অপারেটরগুলি ব্যবহার করতে পারেন৷ আপনি যদি নিজেকে অনেক অপ্রাসঙ্গিক হিট পান, ফলাফলগুলিকে সংকীর্ণ এবং পরিমার্জিত করতে কয়েকটি অপারেটর যুক্ত করুন৷

কিভাবে Google Alerts ব্যবহার করে বিশেষজ্ঞ হওয়া যায়

এখানে কয়েকটি সাধারণ অপারেটর রয়েছে, যদিও আরও সম্পূর্ণ এখানে পাওয়া যাবে:

  • একটি শব্দের সামনে @ যোগ করে সোশ্যাল মিডিয়া খুঁজুন।
  • উদ্ধৃতি চিহ্নের ভিতরে কীওয়ার্ড রেখে একটি সঠিক বাক্যাংশ খুঁজুন।
  • OR বসিয়ে আলাদা অনুসন্ধানগুলি একত্রিত করুন৷ শব্দের মধ্যে
  • site:keyword ব্যবহার করে একটি নির্দিষ্ট সাইট অনুসন্ধান করুন .
  • site:name + intitle:keyword ব্যবহার করে সাইটের মধ্যে অনুসন্ধান করুন .
  • filetype:type ব্যবহার করে একটি নির্দিষ্ট ফাইলের প্রকার অনুসন্ধান করুন .

Google Alerts কে একটি স্বয়ংক্রিয় Google সার্চ হিসাবে ভাবুন যা সর্বদা সঞ্চালিত হয়। আপনি নিজে সার্চ করলে সার্চ অপারেটররা ঠিক সেভাবে কাজ করে। অনুসন্ধান যত বেশি সঠিক, আপনি যে ফলাফলগুলি খুঁজছেন তা খুঁজে পাওয়ার সম্ভাবনা তত বেশি।

অনুসন্ধান ফলাফল আরও পরিমার্জিত করতে অপারেটরদের একত্রিত করুন৷ উদাহরণস্বরূপ, আপনি যদি অনলাইন টেক টিপসে স্মার্ট হোম টেকনোলজি বা ভিডিও গেম সম্পর্কে নিবন্ধগুলির জন্য একটি সতর্কতা তৈরি করতে চান তবে আপনি এই শর্তাবলী ব্যবহার করবেন:

কিভাবে Google Alerts ব্যবহার করে বিশেষজ্ঞ হওয়া যায়

Google Alerts আপনাকে সুনির্দিষ্ট, কার্যকর সতর্কতা তৈরি করতে বিভিন্ন টুলের সুবিধা নিন।

ট্রায়াল এবং ত্রুটির ভয় পাবেন না

যদি একটি নির্দিষ্ট সতর্কতা কোনো ফলপ্রসূ ফলাফল না দেয়, তাহলে আপনার অ্যাকাউন্ট থেকে সতর্কতাটি সরাতে ভয় পাবেন না এবং অন্য একটি চেষ্টা করুন। ফলাফল দেয় এমন কীওয়ার্ডগুলি খুঁজে পেতে এটি কয়েকটি প্রচেষ্টা নিতে পারে, বিশেষ করে যদি আপনি সম্পূর্ণরূপে নিশ্চিত না হন যে কোনটি ব্যবহার করবেন৷

উদাহরণ স্বরূপ, যে কেউ Google হোম সিরিজের ডিভাইসের প্রবণতা সম্পর্কে আপ টু ডেট থাকতে চান তিনি “Google অ্যাসিস্ট্যান্ট” ব্যবহার করে আরও ভাল ফলাফল পেতে পারেন একটি কীওয়ার্ড হিসাবে। তাদের উভয় অনুসন্ধানের প্রয়োজন হলে, তারা “Google Home বা Google Assistant”-এর জন্য একটি সতর্কতা সেট করতে পারে নিচের স্ক্রিনশটের মত।

কিভাবে Google Alerts ব্যবহার করে বিশেষজ্ঞ হওয়া যায়

আপনার সতর্কতার জন্য বিভিন্ন বিকল্প জানুন

Google ব্যবহারকারীদের তাদের সেট আপ করা সতর্কতার জন্য বিভিন্ন বিকল্প দেয়৷

কিভাবে Google Alerts ব্যবহার করে বিশেষজ্ঞ হওয়া যায়
  • আপনি প্রতিদিনে একবার, সপ্তাহে একবার, অথবা সেগুলি যেমন ঘটবে সেইভাবে সতর্কতাগুলি পেতে বেছে নিতে পারেন . শেষ বিকল্পটি বেছে নেওয়ার অর্থ হল আপনার অনুসন্ধানের মানদণ্ডের সাথে ফলাফলের সাথে মেলে প্রতিবার আপনি একটি ইমেল পাবেন। যতক্ষণ না আপনি সময়-সংবেদনশীল কিছুর জন্য দেখছেন, প্রতিদিন একবার আপনার সবচেয়ে বেশি প্রয়োজন।
  • পরবর্তী বিকল্প হল উৎস। আপনি সংবাদ, ব্লগ বা ওয়েব থেকে ফলাফল পেতে বেছে নিতে পারেন। এছাড়াও আপনি ভিডিও, বই, আলোচনা বা আর্থিক বিষয়ের উপর ভিত্তি করে ফলাফল সংকুচিত করতে পারেন। আপনার ফলাফল কোথা থেকে আসে সে সম্পর্কে আপনি যদি পছন্দ না করেন, তাহলে এটিকে স্বয়ংক্রিয় সেট করে রাখুন .
  • ভাষা বিকল্পটি স্ব-ব্যাখ্যামূলক। এটিকে ইংরেজিতে রেখে দিলে শুধুমাত্র ইংরেজিতে ফলাফল আসবে, কিন্তু আপনি যদি দ্বিভাষিক হন এবং অন্য ভাষায় কীওয়ার্ডের ফলাফল খুঁজছেন, সেখানে অনেক বিকল্প রয়েছে।
  • অঞ্চল আপনাকে দেশের উপর ভিত্তি করে ফলাফল সংকুচিত করতে দেয়। দুর্ভাগ্যবশত, এটি আপনাকে রাষ্ট্র দ্বারা ফলাফল ফিল্টার করতে দেয় না, যদিও এটি একটি অবিশ্বাস্যভাবে শক্তিশালী বিকল্প হবে।
  • কতটি এটি একটি স্বয়ংক্রিয়ভাবে সাজানোর টুল যা প্রাসঙ্গিকতার উপর ভিত্তি করে কীওয়ার্ড ফিল্টার করে। আপনি শুধুমাত্র সেরা ফলাফল পেতে বা আপনি সব ফলাফল পেতে পারেন চয়ন করতে পারেন.
  • অবশেষে, ডেলিভার করুন বিকল্পটি আপনাকে আপনার ইমেল ঠিকানায় (যেমন আমি উপরে বলেছি) আপনার Google Alerts গ্রহণ করতে হবে নাকি একটি RSS ফিডে তা চয়ন করতে দেয়৷

সেরা ফলাফলের জন্য প্রাসঙ্গিক নির্দিষ্ট কীওয়ার্ড খুঁজুন

কিভাবে Google Alerts ব্যবহার করে বিশেষজ্ঞ হওয়া যায়

যদিও ব্যবহারকারীদের মধ্যে কীওয়ার্ডের প্রয়োজনীয়তা ব্যাপকভাবে পরিবর্তিত হয় (এবং কেউ আপনাকে সত্যিই বলতে পারে না যে কী অনুসন্ধান করতে হবে, কারণ প্রসঙ্গের ভিত্তিতে প্রয়োজন পরিবর্তন হয়) সেখানে কয়েকটি কীওয়ার্ড রয়েছে যা সমস্ত Google Alerts ব্যবহারকারীদের নজরে রাখা উচিত।

প্রথম এবং সর্বাগ্রে, আপনার নাম নিরীক্ষণ. আপনার যদি একটি সাধারণ নাম থাকে তবে এটি ততটা কার্যকর নাও হতে পারে - কিন্তু যদি আপনার একটি অস্বাভাবিক নাম থাকে, তবে এটিকে একটি সতর্কতা কীওয়ার্ড হিসাবে ব্যবহার করা আপনাকে অনলাইনে প্রদর্শিত যে কোনো উল্লেখ নিরীক্ষণ করতে সাহায্য করবে৷ এটি আপনার অনলাইন খ্যাতির উপর নজর রাখার একটি দুর্দান্ত উপায়। আপনি যদি একজন কন্টেন্ট স্রষ্টা হন, তাহলে আপনার নাম উল্লেখ করা আপনার কন্টেন্টের নাগাল ট্র্যাক করতে সাহায্য করে।

আপনি যদি একজন ব্যবসার মালিক হন তবে আপনার ব্র্যান্ডের উল্লেখ অনুসন্ধান করুন। আপনার এসইও টুলগুলি আপনাকে ব্যাকলিঙ্কগুলি ট্র্যাক করতে সাহায্য করতে পারে, তবে লিঙ্কমুক্ত উল্লেখগুলি আপনার সাইটে আরও লিঙ্কের জন্য একটি সুযোগ উপস্থাপন করে৷

আপনার ইমেল নিয়ন্ত্রণ করুন

কিভাবে Google Alerts ব্যবহার করে বিশেষজ্ঞ হওয়া যায়

বন্ধ করার আগে একটি চূড়ান্ত নোট – আপনি Google Alerts থেকে প্রচুর ইমেল পাবেন। এটা তার অংশ। এমনকি প্রতিদিন একবার ইমেল সেটিং সহ, আপনি সেট আপ করেছেন প্রতি সতর্কতা প্রতি একটি ইমেল পাবেন। এটি দ্রুত এমনকি সবচেয়ে পরিশ্রমী ব্যক্তিকেও অভিভূত করতে পারে।

এটি মোকাবেলা করতে, আপনার ইমেল ক্লায়েন্টে একটি ফিল্টার সেট আপ করুন৷ Google Alerts থেকে উদ্ভূত সমস্ত ইমেল ফিল্টার করুন এবং তাদের নিজস্ব ফোল্ডারে নির্দেশ করুন৷ এটি আপনার ইনবক্সকে অপ্রয়োজনীয় বিশৃঙ্খলা থেকে (অন্তত আপনার সতর্কতা থেকে) পরিষ্কার রাখবে যাতে আপনি দ্রুত গুরুত্বপূর্ণ ইমেলগুলি খুঁজে পেতে পারেন৷ শুধু আপনার Google Alerts ফোল্ডার চেক করতে ভুলবেন না।

Google Alerts শুধুমাত্র ততটাই দরকারী যতটা আপনি এটি তৈরি করেন৷ সঠিক বোধগম্যতা এবং জানার সাথে, এটি নাটকীয়ভাবে রূপান্তর করতে পারে যেভাবে আপনি তথ্যের উপর নজর রাখেন, আপনার ব্যবসার উন্নতি করতে পারেন এবং আরও অনেক কিছু।


  1. Google অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে কীভাবে ডিভাইসের ফ্ল্যাশলাইট চালু করবেন

  2. ছবি বা ভিডিও ব্যবহার করে গুগলে কীভাবে অনুসন্ধান করবেন

  3. নিরাপদ অনুসন্ধান ব্যবহার করে Google-এ স্পষ্ট ফলাফলগুলি ব্লক করা

  4. আপনার Google ডেটা কীভাবে ডাউনলোড করবেন:Google Takeout ব্যবহার করছেন?