কম্পিউটার

গুগল ক্রোম ব্যবহার করে কীভাবে ওয়েবসাইট টেক্সট এডিট করা যায়

যেকোন সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটের মাধ্যমে স্ক্রোল করুন, এবং আপনি শেষ পর্যন্ত হাস্যকর কথোপকথনের একটি স্ক্রিনশট বা অনুরূপ পাঠ্য দেখতে পাবেন যা আপত্তিজনক বলে মনে হয়। দেখা যাচ্ছে, আপনার সহজাত প্রবৃত্তি সঠিক---এর অধিকাংশই আসলে নকল।

আপনি হয়তো জানেন না যে একটি ওয়েবসাইটে পাঠ্যটি ডাক্তার করা এবং এটির একটি স্ক্রিনশট ক্যাপচার করা সত্যিই সহজ। আপনার কোনো অভিনব ফটো এডিটিং সফ্টওয়্যারও দরকার নেই। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাই কিভাবে Chrome ব্যবহার করে একটি ওয়েবসাইটে পাঠ্য পরিবর্তন করতে হয়।

কিভাবে একটি ওয়েবসাইটে পাঠ্য সম্পাদনা করতে হয়

যেকোনো পৃষ্ঠার পাঠ্য পরিবর্তন করতে, প্রথমে এটি আপনার ব্রাউজারে লোড করুন। আমরা এখানে Chrome নিয়ে আলোচনা করব, কিন্তু প্রক্রিয়াটি অন্যান্য ব্রাউজারেও একই রকম৷

একটি পৃষ্ঠা খোলার সাথে, আপনি পরিবর্তন করতে চান এমন পাঠ্যের অংশে ডান-ক্লিক করুন এবং পরিদর্শন করুন বেছে নিন (কখনও কখনও উপাদান পরিদর্শন হিসাবে তালিকাভুক্ত ) এটি উপাদানগুলিতে Chrome এর বিকাশকারী প্যানেল চালু করবে৷ পৃষ্ঠা আপনি যদি ভাবছেন কিভাবে F12 দিয়ে পাঠ্য পরিবর্তন করবেন , জেনে রাখুন আপনি F12 টিপতে পারেন একই প্যানেল খুলতে।

সেই বাক্সে, আপনি যে পৃষ্ঠাটি পরিদর্শন করছেন তার HTML দেখতে পাবেন। এটি আপনার কাছে অপরিচিত হলে HTML এর সাথে আমাদের ভূমিকা দেখুন৷

আপনি যে পাঠ্যটি নির্বাচন করেছেন তার উপর নির্ভর করে, আপনি সম্ভবত

-এ কিছু পাঠ্য দেখতে পাবেন ,

, বা অন্যান্য অনুরূপ ট্যাগ। বিভাগটি প্রসারিত করতে এবং সম্পূর্ণ পাঠ্য দেখাতে সেই ট্যাগের পাশের তীরটিতে ক্লিক করুন।

গুগল ক্রোম ব্যবহার করে কীভাবে ওয়েবসাইট টেক্সট এডিট করা যায়

সেখান থেকে, কেবল ডাবল-ক্লিক করুন বা ডান-ক্লিক করুন এবং পাঠ্য সম্পাদনা করুন বেছে নিন আপনি যে ব্লকটি পরিবর্তন করতে চান তাতে। একবার আপনি ক্লিক করুন বা এন্টার টিপুন , পাঠ্য আপডেট হবে।

আপনি বিভিন্ন টেক্সট পরিবর্তন করতে আপনি যত খুশি এই কাজ করতে পারেন. আপনি এলিমেন্টস-এ ট্যাগের উপর মাউস করার সময় প্যানেলে, আপনি পৃষ্ঠায় সংশ্লিষ্ট পাঠ্যটি আলোকিত দেখতে পাবেন। আপনি তাদের উপর ডান-ক্লিক করে এবং উপাদান মুছুন বেছে নিয়ে সম্পূর্ণ ব্লকগুলি সরাতে পারেন .

আপনি এটি রিফ্রেশ না করা পর্যন্ত পৃষ্ঠাটি আপনার পরিবর্তনগুলি ধরে রাখবে। একটি স্ক্রিনশট নিতে নির্দ্বিধায় এবং যেখানে খুশি আপনার মজার সম্পাদনা শেয়ার করুন৷

গুগল ক্রোম ব্যবহার করে কীভাবে ওয়েবসাইট টেক্সট এডিট করা যায়

ডিজাইন মোড ব্যবহার করে একটি ওয়েবসাইট কীভাবে নকল করা যায়

আপনি যদি ওয়েবসাইটগুলিতে পাঠ্য পরিবর্তন করতে পছন্দ করেন তবে আপনার Chrome এর ডিজাইন মোড সম্পর্কে জানা উচিত। এটি আপনাকে HTML এর মাধ্যমে সাজানোর পরিবর্তে যেকোনো টেক্সট ক্লিক করতে এবং অবিলম্বে সম্পাদনা করতে দেয়।

এটি ব্যবহার করতে, F12 টিপুন বিকাশকারী বিকল্পগুলি খুলতে এবং কনসোলে স্যুইচ করতে ট্যাব তারপরে কনসোলে নিম্নলিখিত লাইনটি টাইপ করুন (যেকোন সতর্কবার্তার নীচে তীরটির পাশে) এবং এন্টার টিপুন :

document.designMode = "on"

একবার আপনি এটি করে ফেললে, আপনি যেকোনো টেক্সট ক্লিক করতে পারেন এবং অবিলম্বে এটি পরিবর্তন করতে টাইপ করা শুরু করতে পারেন।

গুগল ক্রোম ব্যবহার করে কীভাবে ওয়েবসাইট টেক্সট এডিট করা যায়

এটি শুধুমাত্র বর্তমান ট্যাবে প্রযোজ্য, এবং আপনি যখনই এটি ব্যবহার করতে চান তখন আপনাকে এটি করতে হবে৷ কিন্তু আপনি যখন একটি পৃষ্ঠার টেক্সটে অনেক পরিবর্তন করতে চান, এটি মূল্যবান।

একটি ওয়েবসাইটে শব্দ পরিবর্তন করা সহজ

একবার আপনার ব্রাউজার একটি ওয়েবপৃষ্ঠা ডাউনলোড করলে, আপনি আপনার ডিভাইসে থাকা অনুলিপিতে যে কোনো পরিবর্তন করতে চান। এই কারণেই একটি ওয়েবসাইটে প্রদর্শিত পাঠ্য পরিবর্তন করা এত সহজ। এখন আপনি জানেন কিভাবে ওয়েবসাইটের পাঠ্য সম্পাদনা করতে হয় এবং একটু মজা করতে হয়!

আপনি যদি এটি উপভোগ করেন তবে আপনার বন্ধুদের সাথে খেলার জন্য এই মজার কম্পিউটার-ভিত্তিক ব্যবহারিক কৌতুকগুলি দেখুন৷


  1. কিভাবে Google Chrome-এ একটি ওয়েবসাইট ব্লক এবং আনব্লক করবেন

  2. কিভাবে Google Chrome-এ একটি ওয়েবসাইট স্থায়ীভাবে ব্লক করবেন?

  3. ক্রোম ফ্ল্যাগ ব্যবহার করে গুগল ক্রোম ব্রাউজারে কীভাবে ইউআরএল কিউআর কোড জেনারেট করবেন?

  4. কিভাবে ম্যাকে Google Chrome ইনস্টল করবেন?