কম্পিউটার

কিভাবে আপনার WhatsApp চ্যাটের ইতিহাসকে PDF হিসেবে রপ্তানি করবেন?

বিশ্বে এক বিলিয়নেরও বেশি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে এবং এটি ব্যক্তিগত এবং বাণিজ্যিক উভয় ক্ষেত্রেই প্রচলিত হয়ে উঠেছে। ব্যবহারকারীরা তাদের পরিচিতিগুলিতে তাত্ক্ষণিক পাঠ্য বার্তা, ছবি, ভিডিও এবং অডিও ক্লিপ পাঠাতে পারে মহাদেশ জুড়ে দূরত্বের সমস্ত বাধা ভেঙে এবং তাও বিনামূল্যে। কিন্তু কখনও কখনও এই WhatsApp চ্যাটগুলিকে একটি ভিন্ন ফর্ম্যাটে রপ্তানি করা সুবিধাজনক হবে যা অ্যাপ উইন্ডোর পরিবর্তে একটি নথি হিসাবে পড়া যেতে পারে। এই নির্দেশিকাটি আপনার WhatsApp চ্যাট ইতিহাসকে PDF ফাইল হিসাবে রপ্তানি করার পদক্ষেপগুলি ব্যাখ্যা করবে৷

মজার ঘটনা :হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় বাজার হল ভারত যার প্রায় একটি। 350 মিলিয়ন+ ব্যবহারকারীর মধ্যে, 100 মিলিয়ন+ ব্যবহারকারীর সাথে ব্রাজিল এবং 70 মিলিয়ন+ ব্যবহারকারীর সাথে মার্কিন যুক্তরাষ্ট্র তৃতীয় অবস্থানে রয়েছে। এর মানে হল মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় ভারতে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারী 5 গুণ বেশি৷

উভয় দেশের জনসংখ্যা সম্পর্কিত আরেকটি তথ্য হল যে মার্কিন যুক্তরাষ্ট্রে মাত্র 330 মিলিয়ন লোক রয়েছে, ভারতে প্রায় 1.4 বিলিয়ন + জনসংখ্যা রয়েছে, যা মোটামুটিভাবে এটি মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে পাঁচগুণ বেশি।

এছাড়াও পড়ুন:হোয়াটসঅ্যাপ "সবার জন্য মুছুন" বৈশিষ্ট্য সম্পর্কে আপনি যা জানেন না?

কিভাবে আপনার WhatsApp চ্যাটের ইতিহাসকে PDF হিসেবে রপ্তানি করবেন?

কীভাবে আপনার WhatsApp চ্যাট ইতিহাসকে পিডিএফ হিসেবে রপ্তানি করবেন তার ধাপগুলি

একটি পিডিএফ ফাইলে হোয়াটসঅ্যাপ চ্যাট ইতিহাস রপ্তানি করার সম্পূর্ণ প্রক্রিয়াটিকে দুটি ভাগে বিভক্ত করা যেতে পারে। প্রথমটি হোয়াটসঅ্যাপ থেকে একটি টেক্সট ফাইলে চ্যাট রপ্তানি করার বিষয়ে এবং দ্বিতীয় অংশটি আপনাকে জানায় কিভাবে বিনামূল্যের জন্য টেক্সট ফাইলটিকে PDF এ রূপান্তর করা যায়।

আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট ইতিহাস কিভাবে রপ্তানি করবেন তার ধাপগুলি

আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট ইতিহাস একটি পাঠ্য ফাইলে রপ্তানি করা সহজ নয়। এটি অর্জন করতে আপনাকে অবশ্যই ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকতে হবে। এখানে হোয়াটসঅ্যাপ থেকে চ্যাট রপ্তানি করার জন্য পদক্ষেপগুলি রয়েছে:

ধাপ 1। হোয়াটসঅ্যাপ খুলুন এবং আপনি যে কথোপকথনটি রপ্তানি করতে চান তা নির্বাচন করুন৷

ধাপ 2। একবার আপনি কথোপকথনটি আলতো চাপুন এবং প্রবেশ করুন, অ্যাপ স্ক্রিনের উপরের ডানদিকে কোণায় তিনটি বিন্দু বা হ্যামবার্গার মেনু আইকনে আলতো চাপুন৷

ধাপ 3। আপনি কয়েকটি বিকল্পের তালিকা সহ একটি প্রাসঙ্গিক মেনু দেখতে পাবেন। আরও-তে আলতো চাপুন, যা হবে তালিকার শেষ বিকল্প।

কিভাবে আপনার WhatsApp চ্যাটের ইতিহাসকে PDF হিসেবে রপ্তানি করবেন?

পদক্ষেপ 4। একটি দ্বিতীয় প্রাসঙ্গিক মেনু প্রদর্শিত হবে। তালিকা থেকে রপ্তানি চ্যাট নির্বাচন করুন।

কিভাবে আপনার WhatsApp চ্যাটের ইতিহাসকে PDF হিসেবে রপ্তানি করবেন?

ধাপ 5। এরপরে, একটি প্রম্পট পর্দায় উপস্থিত হবে, যা ব্যবহারকারীকে মিডিয়া অন্তর্ভুক্ত বা বাদ দেওয়ার মধ্যে একটি পছন্দ করতে বলবে৷

কিভাবে আপনার WhatsApp চ্যাটের ইতিহাসকে PDF হিসেবে রপ্তানি করবেন?

দ্রষ্টব্য: মিডিয়া সহ রপ্তানি করা চ্যাটের আকার বাড়বে এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে আরও সময় লাগবে৷

ধাপ 6। একবার আপনি মিডিয়া অন্তর্ভুক্তির বিষয়ে আপনার সিদ্ধান্ত নেওয়ার পরে, আপনি WhatsApp থেকে আপনার রপ্তানি করা চ্যাটের গন্তব্য চয়ন করার জন্য কয়েকটি বিকল্প পাবেন। সব ব্যবহারকারীর জন্য উপলভ্য সবচেয়ে সাধারণ বিকল্পগুলি হল Gmail, Google ড্রাইভ বা আপনার পরিচিতি তালিকার যে কোনো হোয়াটসঅ্যাপ পরিচিতিতে কথোপকথনের ফাইল হিসেবে পাঠাতে হবে।

কিভাবে আপনার WhatsApp চ্যাটের ইতিহাসকে PDF হিসেবে রপ্তানি করবেন?

কিভাবে রপ্তানি করা হোয়াটসঅ্যাপ চ্যাটকে PDF হিসেবে রূপান্তর করবেন?

রপ্তানি করা হোয়াটসঅ্যাপ চ্যাটকে পিডিএফ-এ রূপান্তর করতে, আপনাকে প্রথমে আপনার Google ড্রাইভে রপ্তানি সংরক্ষণ করতে হবে। যখন আপনি প্রম্পট পাবেন তখন ড্রাইভ বিকল্পটি নির্বাচন করুন এবং ফাইলটি আপনার Google ড্রাইভে একটি পাঠ্য নথি হিসাবে সংরক্ষণ করা হবে৷ আপনার হোয়াটসঅ্যাপ চ্যাটের একটি পিডিএফ ফাইল পেতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1 . আপনার কম্পিউটারে আপনার Google ড্রাইভ খুলুন। সাইন ইন না করলে আপনার শংসাপত্র দিয়ে সাইন ইন করুন।

কিভাবে আপনার WhatsApp চ্যাটের ইতিহাসকে PDF হিসেবে রপ্তানি করবেন?

ধাপ 2। একবার আপনার কম্পিউটারের ব্রাউজারে Google ড্রাইভ খোলা হলে, ফাইলটি সনাক্ত করুন এবং এটিতে একটি ডান ক্লিক করুন৷

ধাপ 3। বিকল্পের তালিকা থেকে ওপেন উইথ এবং তারপর Google ডক্স বেছে নিন।

কিভাবে আপনার WhatsApp চ্যাটের ইতিহাসকে PDF হিসেবে রপ্তানি করবেন?

পদক্ষেপ 4। একবার Google ডক্সে ফাইলটি খোলা হলে, অনুভূমিক মেনু বারের উপরের বাম কোণে অবস্থিত ফাইলটিতে ক্লিক করুন। বিকল্পের তালিকা থেকে, ডাউনলোড নির্বাচন করুন এবং তারপরে পিডিএফ ডকুমেন্ট নির্বাচন করুন।

ধাপ 5। ফাইলটি আপনার সিস্টেমে পিডিএফ হিসাবে সংরক্ষিত হবে এবং আপনি এটি ব্রাউজার ডাউনলোডে ডাউনলোড করতে দেখতে পাবেন।

কিভাবে আপনার WhatsApp চ্যাটের ইতিহাসকে PDF হিসেবে রপ্তানি করবেন?

দ্রষ্টব্য: Google ডক্সে খোলা হলে টেক্সট ফাইলে আপনি যে সমস্ত কোডিং দেখেন তা স্বয়ংক্রিয়ভাবে অদৃশ্য হয়ে যাবে এবং চূড়ান্ত PDF ফাইলটি একটি পাঠযোগ্য বিন্যাসে থাকবে৷

এছাড়াও পড়ুন:কীভাবে হোয়াটসঅ্যাপ বার্তাগুলির ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন?

আপনি কেন পিডিএফ হিসাবে WhatsApp চ্যাট রপ্তানি করবেন?

আপনাদের মধ্যে কেউ কেউ ভাবতে পারেন যে কেন একজনের WhatsApp চ্যাট পিডিএফ হিসাবে রপ্তানি করা উচিত এবং এটি সংরক্ষণ করা উচিত। এর কয়েকটি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে:

Legal: WhatsApp chats are accepted as legal evidence in some countries and can be presented in the court of law as evidence. Notices sent via official WhatsApp group are considered valid, and the receivers blue tick is considered as the message received.

Business. A WhatsApp conversation with any business entity such as customer, supplier, wholesaler, etc. can be exported and used for documentation purpose.

কিভাবে আপনার WhatsApp চ্যাটের ইতিহাসকে PDF হিসেবে রপ্তানি করবেন?

Research.  If you receive multiple responses from severalpeople on a few specific questions then to combine the responses into a tabular format, you would first need to collect all the data on to your computer. It would be very tedious to check each chat and then enter the data in the table format.

Offline Backup. All the WhatsApp chats can be saved on Google Drive as well as on your computer and used when required.

Presentable Format.  A PDF is always more presentable than a bunch of screenshots taken, and the PDF includes the timestamp of the chat messages as well.

Your Thoughts on How to Export Your WhatsApp Chat History as a PDF

It is an easy process to export the WhatsApp chats to a PDF file, which is convenient to read and use for legal or business purpose. There are other ways as well to convert the text file to a PDF, but I think Google Drive is one of the best ways as it is less time consuming and free of cost. Do share your thoughts on how to export WhatsApp chat to PDF in the comments section below. Also, Do not forget to subscribe to Systweak Blogs and our Facebook Channel and YouTube Channel for interesting tech-related articles.


  1. কীভাবে পিডিএফ হিসাবে WhatsApp চ্যাট রপ্তানি করবেন

  2. আপনার পিসিতে একটি পিডিএফ ফাইল হিসাবে একটি ওয়েবপৃষ্ঠা কীভাবে সংরক্ষণ করবেন

  3. কিভাবে স্কাইপ কথোপকথন মুছবেন

  4. কিভাবে আপনার পিডিএফ ফাইল একত্রিত বা বিভক্ত করবেন?