কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ-এ কীভাবে YouTube সীমাবদ্ধ মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন?

YouTube সীমাবদ্ধ মোড হল YouTube-এর একটি সেটিং যা সম্ভাব্য পরিণত বিষয়বস্তুকে সীমাবদ্ধ করে। যারা তাদের বাচ্চাদের জন্য YouTube সীমাবদ্ধ করতে চান তাদের অভিভাবকদের জন্য এটি একটি চমত্কার দরকারী বৈশিষ্ট্য। অনেক পদ্ধতি এই সেটিংটিকে ধূসর করে দিতে পারে এবং ব্যবহারকারীদের এটি পরিবর্তন করতে বাধা দিতে পারে। এই সেটিংটি ব্রাউজার এবং অ্যাপ্লিকেশন উভয় ক্ষেত্রেই সক্ষম করা যেতে পারে৷ সীমাবদ্ধ মোড সক্ষম হলে ব্যবহারকারীরা মন্তব্যগুলি দেখতেও অক্ষম হবে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি আপনার ডিভাইসে YouTube সীমাবদ্ধ মোড সক্ষম এবং অক্ষম করতে পারেন৷

মাইক্রোসফ্ট এজ-এ কীভাবে YouTube সীমাবদ্ধ মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন?

পদ্ধতি 1:YouTube সেটিংস ব্যবহার করা

YouTube সীমাবদ্ধ মোড বিকল্পটি YouTube সাইট সেটিংসে পাওয়া যাবে। আপনি লগ ইন করে বা অ্যাকাউন্ট ছাড়াই এই বিকল্পটি সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন৷ আপনি যদি আপনার YouTube অ্যাকাউন্টে লগ ইন করেন, তাহলে বিকল্পটি অ্যাকাউন্টের প্রসঙ্গ মেনুতে প্রদর্শিত হবে৷ তবে, আপনি যদি লগ ইন না করে থাকেন, তাহলে সেটিংস (তিনটি বিন্দু) প্রসঙ্গ মেনুতে বিকল্পটি পাওয়া যাবে। Microsoft Edge-এ YouTube সীমাবদ্ধ মোড সক্ষম বা নিষ্ক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Microsoft Edge খুলুন ব্রাউজার শর্টকাটে ডাবল-ক্লিক করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে।
  2. এখন YouTube সাইটে যান এবং অ্যাকাউন্ট পিকচার-এ ক্লিক করুন বাম উপরের কোণে আইকন। তারপর সীমাবদ্ধ মোড-এ ক্লিক করুন বিকল্প মাইক্রোসফ্ট এজ-এ কীভাবে YouTube সীমাবদ্ধ মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন?
  3. এখন চালু করুন সীমাবদ্ধ মোড সক্রিয় করুন-এর জন্য টগল বিকল্প বিকল্প মাইক্রোসফ্ট এজ-এ কীভাবে YouTube সীমাবদ্ধ মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন?
  4. এছাড়াও আপনি বন্ধ করে সীমাবদ্ধ মোড অক্ষম করতে পারেন৷ টগল বিকল্প।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ রেজিস্ট্রি যে কোনো অ্যাপ্লিকেশনে একটি নির্দিষ্ট সেটিং কনফিগার করার আরেকটি পদ্ধতি। আপনি যদি স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতিটি চেষ্টা করেন, তাহলে আপনার রেজিস্ট্রিতে ইতিমধ্যেই একটি কনফিগার করা মান থাকবে। যাইহোক, যদি আপনি অন্য কোন পদ্ধতি ব্যবহার না করে এটি ব্যবহার করেন, তাহলে আপনাকে সেটিংসের জন্য অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে। সেটিং বর্তমান মেশিন এবং বর্তমান ব্যবহারকারী আমবাত উভয় কনফিগার করা যেতে পারে. উভয়ের জন্য পথ একই হবে, শুধুমাত্র আমবাত আলাদা হবে।

আমরা নিম্নলিখিত ধাপে রেজিস্ট্রি ব্যাকআপ ধাপও অন্তর্ভুক্ত করেছি। আপনি কোনো নতুন পরিবর্তন করার আগে নিরাপত্তার জন্য একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে এটি ব্যবহার করতে পারেন। আপনি যদি একটি ব্যাকআপ তৈরি করতে না চান, তাহলে সেই নির্দিষ্ট পদক্ষেপটি এড়িয়ে যান৷

  1. একটি চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। এখানে টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . আপনি যদি UAC পান (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর হ্যাঁ নির্বাচন করুন বিকল্প মাইক্রোসফ্ট এজ-এ কীভাবে YouTube সীমাবদ্ধ মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন?
  2. আপনি একটি রেজিস্ট্রি ব্যাকআপও তৈরি করতে পারেন৷ কোনো নতুন পরিবর্তন করার আগে। এর জন্য, ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং তারপর রপ্তানি নির্বাচন করুন তালিকায় বিকল্প। এখন সেই পাথটি প্রদান করুন যেখানে আপনি এটি সংরক্ষণ করতে চান এবং ফাইলটির নাম দিন। অবশেষে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন ব্যাকআপ সম্পূর্ণ করতে বোতাম। মাইক্রোসফ্ট এজ-এ কীভাবে YouTube সীমাবদ্ধ মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :একটি ব্যাকআপ পুনরুদ্ধার করতে, আপনি ফাইল-এ ক্লিক করতে পারেন৷ মেনু এবং আমদানি নির্বাচন করুন বিকল্প তারপরে আপনি পূর্বে তৈরি করা ব্যাকআপ ফাইলটি নির্বাচন করুন৷

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, দেখানো হিসাবে নিম্নলিখিত অবস্থানে যান:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge
  4. যদি এজ কী অনুপস্থিত, আপনি উপলব্ধ কীটিতে ডান-ক্লিক করে এবং নতুন> কী বেছে নিয়ে এটি তৈরি করতে পারেন বিকল্প তারপর কীটির নাম দিন “Edge " মাইক্রোসফ্ট এজ-এ কীভাবে YouTube সীমাবদ্ধ মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন?
  5. এখন এজ নির্বাচন করুন কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প মানটিকে “ForceYouTubeRestrict হিসেবে নাম দিন " মাইক্রোসফ্ট এজ-এ কীভাবে YouTube সীমাবদ্ধ মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন?
  6. ForceYouTubeRestrict-এ ডাবল-ক্লিক করুন মান এবং এটি একটি ডায়ালগ বক্স খুলবে। তারপর আপনাকে মান ডেটা 2 এ পরিবর্তন করতে হবে . মাইক্রোসফ্ট এজ-এ কীভাবে YouTube সীমাবদ্ধ মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :মান ডেটা 0 বন্ধ এর জন্য এবং মান ডেটা 1 মধ্যম সীমাবদ্ধতার জন্য .

  7. বেশিরভাগই এই নতুন পরিবর্তনটি তাৎক্ষণিকভাবে Microsoft Edge-এ প্রয়োগ করা হবে। যদি না হয়, তাহলে আপনাকে পুনঃসূচনা করতে হবে প্রথমে ব্রাউজার এবং তারপরও না হলে রিবুট করুন সিস্টেম।
  8. আপনি সবসময় মুছে ডিফল্ট সেটিংসে ফিরে যেতে পারেন রেজিস্ট্রি এডিটর থেকে মান।

পদ্ধতি 3:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

YouTube সীমাবদ্ধ মোড কনফিগার করার জন্য স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক হল আরেকটি পদ্ধতি। তারা গ্রুপ পলিসি এডিটরে YouTube সীমাবদ্ধতার নীতি সেটিং অন্তর্ভুক্ত করেছে। আপনি এটি সক্ষম করার সময় এটি তিনটি ভিন্ন বিকল্প অন্তর্ভুক্ত করে। আপনার পছন্দের উপর নির্ভর করে, এটি YouTube এর সেটিং পরিবর্তন করবে। এই সেটিং শুধুমাত্র সাম্প্রতিক নীতি ফাইলগুলিতে উপলব্ধ। যদি আপনার কাছে ইতিমধ্যেই সর্বশেষ Microsoft Edge-এর জন্য সর্বশেষ নীতি ফাইল থাকে, তাহলে ফাইলগুলি ডাউনলোড করা এড়িয়ে যান।

দ্রষ্টব্য :এই পদ্ধতি Windows 10 হোম ব্যবহারকারীদের জন্য কাজ করবে না। কারণ Windows 10 হোম এডিশন অপারেটিং সিস্টেমে গ্রুপ পলিসি এডিটর পাওয়া যায় না।

  1. প্রথমে যেকোনো ব্রাউজার খুলুন এবং Microsoft সাইটে যান। তারপর আপনাকে সংস্করণ বিবরণ নির্বাচন করতে হবে৷ আপনার Microsoft Edge-এর এবং GET POLICY FILES-এ ক্লিক করুন বোতাম মাইক্রোসফ্ট এজ-এ কীভাবে YouTube সীমাবদ্ধ মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন?
  2. WinRAR ব্যবহার করুন নীচে দেখানো হিসাবে ডাউনলোড করা জিপ ফাইল নিষ্কাশন করার জন্য অ্যাপ্লিকেশন। মাইক্রোসফ্ট এজ-এ কীভাবে YouTube সীমাবদ্ধ মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন?
  3. এক্সট্র্যাক্ট করা ফোল্ডারটি খুলুন এবং “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ নেভিগেট করুন পথ এখন কপি করুনmsedge.admx ” এবং “msedge.adml ” ফাইল এবং তারপর পেস্ট করুন সেগুলিকে “C:\Windows\Policy Definitions-এ " ফোল্ডার। মাইক্রোসফ্ট এজ-এ কীভাবে YouTube সীমাবদ্ধ মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :ADML ফাইলটি ভাষা ফোল্ডারে পাওয়া যাবে। এটি একটি ভাষা ফোল্ডার থেকে অন্য ভাষায় অনুলিপি করুন৷

  4. চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডো খুলতে কী। মাইক্রোসফ্ট এজ-এ কীভাবে YouTube সীমাবদ্ধ মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন?
  5. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে নিচের পাথে যান যেমন দেখানো হয়েছে:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge\
    মাইক্রোসফ্ট এজ-এ কীভাবে YouTube সীমাবদ্ধ মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন?
  6. "নূন্যতম YouTube সীমাবদ্ধ মোড জোর করে নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে হিসাবে দেখানো হয়েছে. এছাড়াও আপনি তালিকা থেকে তিনটি বিকল্পের একটি বেছে নিতে পারেন। মাইক্রোসফ্ট এজ-এ কীভাবে YouTube সীমাবদ্ধ মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন?
  7. তালিকার প্রথম বিকল্পটি অক্ষম করবে সীমাবদ্ধ মোড এবং বিকল্পটি ধূসর আউট করুন। দ্বিতীয় বিকল্পটি মধ্যম সীমাবদ্ধ মোড প্রয়োগ করবে . যাইহোক, শেষ বিকল্পটি সক্রিয় করবে কঠোর সীমাবদ্ধ মোড।
  8. অবশেষে, আপনি অ্যাপ্লাই/ওকে ক্লিক করতে পারেন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম৷
  9. আপনি সর্বদা টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে এটিকে ডিফল্টে পরিবর্তন করতে পারেন ধাপ 6 এ।

  1. উইন্ডোজ 8 এবং 10 এ কীভাবে টাচ স্ক্রিন সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  2. কিভাবে নতুন Microsoft Edge-এ ইন্টারনেট এক্সপ্লোরার মোড সক্ষম ও ব্যবহার করবেন

  3. মাইক্রোসফ্ট সংগ্রহ:কীভাবে সক্ষম করবেন এবং প্রান্তে এটি ব্যবহার করবেন

  4. ইউটিউব ছদ্মবেশী মোড কী এবং কীভাবে এটি সক্ষম করবেন